রেসিপি:জিরা ভাত রান্না।

in আমার বাংলা ব্লগ2 months ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

|আজ - ৩০ শে, বৈশাখ|১৪৩১ বঙ্গাব্দ|সোমবার|গ্রীষ্মকাল|



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।

তাহলে চলুন শুরু করি


চলুন আজ একটা সহজ এবং মজাদার রান্নার রেসিপি আপনাদের দেখাই। । আশা করি, এই রান্নাটা প্রায় সকল দেশের মানুষই খেতে পারবে। হা হা হা। তবে মজার ব্যাপার হচ্ছে, খাবার না পেলে একজন মানুষকে যে খাবার দেবেন সেই খাবারি সে খেতে বাধ্য।


Blue Yellow Simple New Arrival Streetwear Instagram Post _20240513_225305_0000.png


ক্যানভা দিয়ে বানানো।


সুস্বাদু জিরা ভাত রান্না।
device:redmi note 10


প্রয়োজনীয় উপকরণসমূহ


– পোলাও চাউল
– পেঁয়াজ কুচি
– শুকনা মরিচ
– জিরা গুড়া
– হলুদ গুড়া
– এলাচি
– দারুচিনি
– লবঙ্গ
– লবন পরিমান মত
– তেল হাফ কাপ কম বেশী
– পানি পরিমান মত


রন্ধন প্রণালী


1715618592013-01.jpeg


ধাপ:-পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুঁচি, শুকনা মরিচ, এলাচি, দারুচিনি, লবঙ্গ ও সামান্য লবন যোগে ভাঁজুন, পেঁয়াজ হলদে হয়ে এলে জিরা গুড়া দিন। ভাঁজুন।


1715618592013-02.jpeg


ধাপ:-এবার হলুদ গুড়া দিন। ভাঁজুন। আগুন মাঝারি আঁচে থাকবে।


1715618632828-01.jpeg


ধাপ:-এমনি একটা অবস্থায় এসে যাবে।


1715618632828-02.jpeg


ধাপ:-এবার চাউল দিয়ে দিন।


1715618674388-01.jpeg


ধাপ:-চাউল সহ ভাঁজতে থাকতে হবে।


1715618674388-02.jpeg


ধাপ:-পানি চাউলের উপরে এক ইঞ্ছির মত হতে হবে, যারা পোলাউ রান্না করতে পারেন, আশা করি তাদের এই পানি দেয়ার সমস্যা হবে না।


1715618706296-01.jpeg


ধাপ:-আগুন মাঝারি আঁচে থাকবে। ঢাকনা দিন, মিনিট ১০ বা বেশি সময় লাগবে। খেয়াল রাখতে হবে।


1715618706296-02.jpeg


ধাপ:-পানি কমে এও অবস্থায় এসে যাবে। নাড়িয়ে দিন।


1715618750735-01.jpeg


ধাপ:-ঝরঝরে হল কিনা দেখুন। নাড়িয়ে দিন। এই সময়ে যদি দেখেন, চাউল শক্ত আছে, তবে আরো পানি ছিটিয়ে দিন এবং নাড়িয়ে আবারো ঢাকনা দিয়ে কয়েক মিনিট রাখুন।


1715618750735-02.jpeg


ধাপ:-এই নিন একদম ঝরঝরে ‘জিরা ভাত’।


1715618798189-01.jpeg


ধাপ:-কোন গোশত রান্না, মাছ ভাঁজা বা গাঢ় মাছের ঝোল ইত্যাদির সাথে পরিবেশন করুন।আলাদা একটা ঘ্রানে আপনার মন ভরে উঠবে! আবারো বলি, একবার রান্না করে দেখুন না, পরিবারের সবাই কি বলে? গতানুগতিক রান্নাতো বছরের পর বছর করেই আসছেন।



আমার পরিচয়

IMG-20240308-WA0014.jpg

আমি মো: রাজু আহমেদ, আমি একজন ছাত্র। আমি বর্তমানে সোনারগাঁও ইউনিভার্সিটিতে মেকানিক্যালে বিএসসি ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছি। আমি একজন ভ্রমণ প্রিয় মানুষ। প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে ভীষণ পছন্দ করি। আমি ফটোগ্রাফি করতে, রান্না করতে, বই পড়তে, কবিতা পড়তে, খেলাধুলা করতে খুবই পছন্দ করি।স্টিমিট প্ল্যাটফর্মের আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করতে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করি।


ধন্যবাদ সবাইকে


standard_Discord_Zip.gif

Sort:  
 2 months ago 

দারুন একটি রেসিপির সাথে আজ আপনি আমাদের কে পরিচিত করলেন।খুবই সুন্দর ছিল রেসিপিটা প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 months ago 

জিরা ভাতের রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে। অন্যরকম একটা টেস্ট হয়ে থাকে এই খাবারটা। মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ

 2 months ago 

আপনি যদিও বলছেন জিরা-ভাত, তবে আমি তো খিচুড়ি করি এভাবে! কিন্তু আপনি তো গোটা জিরাও ফোড়নে দেন নি, তবে এর নাম খিচুড়ি না হয়ে জিরা-ভাত কেন সেটা যদি ক্লিয়ার করতেন ভাই, তবে বুঝতে সুবিধা হতো। আর রেসিপি পোস্টে উপকরণ এর পরিমাণ এবং উপকরণ এর ছবি গুলো দিলে বুঝতে আরো সুবিধা হয়।

 2 months ago 

অনেক চিকন চাল আমাদের দিকে জিরা নামে পরিচিত। এজন্য এই চাউল দিয়ে রান্না করলে জিরা ভাত বলে থাকে। মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

ও আচ্ছা ভাই! হ্যা মনে পড়েছে, আমার শ্বশুড়বাড়িতেও জিরা চালের আবাদ হয় শুনেছি। এই চাল গুলো আবার বেশ সুগন্ধও থাকে! আমি প্রথমে বুঝতে পারি নি ভাই। আমি জিরা বলতে গোটা জিরার কথা ভেবেছি! কনফিউশান ক্লিয়ার করে দেয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 months ago 

জিরা ভাত খিচুড়ির মতোই তবে খিচুড়ি নয় এবং বিরিয়ানি ও নয়।এই জিরা ভাত কখনো খাওয়া হয়নি।আপনার রেসিপিটি চমৎকার সুন্দর লাগছে। লোভনীয় হয়েছে জিরা ভাত গুলো।ধাপে ধাপে চমৎকার সুন্দর করে আমাদের সাথে জিরাভাত রান্না পদ্ধতি ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

চিকন চাউল দিয়ে রান্না করায় আমাদের দিকে এটা জিরা ভাত হিসেবে অনেক পরিচিত। চেষ্টা করেছি সুন্দর ভাবে রেসিপিটি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য

জিরা ভাত রান্না রেসিপিটি দেখে তো আমার জিভে জল চলে এসেছে। এ ধরনের রেসিপি আজ আমি প্রথম দেখতে পেয়ে অনেক ভালো লাগলো নতুন একটি রেসিপি পোস্ট শিখে নিতে পেরেছি। প্রতিটি ধাপ আপনি অনেক চমৎকার ভাবে আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন অসংখ্য ধন্যবাদ ভাইজান আপনাকে।

 2 months ago 

আমি সব সময় চেষ্টা করি ইউনিক কিছু রান্না করে আপনাদের সাথে শেয়ার করার জন্য। রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হল। সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন বেশ ইউনিক একটি রেসিপি তৈরি করে। আমি এর আগে কখনো জিরা ভাত রান্নার রেসিপির নাম শুনিনি আজকে প্রথম জানতে পারলাম। দেখে মনে হচ্ছে আপনার তৈরি রেসিপি খেতে বেশ সুস্বাদু হবে ভাই। তবে বাড়িতে একদিন এই রেসিপি তৈরি করে খেয়ে দেখব। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরি প্রত্যেকটি স্টেপ শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া জিরা ভাত রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। অবশ্যই একদিন এভাবে চিকন চাউল দিয়ে জিরা ভাত রেসিপি তৈরি করবেন আশা করেই খেতে খারাপ লাগবে না।

 2 months ago 

রেসিপিটা অনেক লোভনীয় ছিল ভাইয়া। তবে

কোন গোশত রান্না, মাছ ভাঁজা বা গাঢ় মাছের ঝোল ইত্যাদির সাথে পরিবেশন করুন।

লাইনগুলো পড়ার পরে খাওয়ার প্রতি আরো আগ্রহ বেড়েছে। মনে হচ্ছে যদি কেউ দাওয়াত দিয়ে খেতে দিত উফ 😋

 2 months ago 

বন্ধু চলো এভাবে একদিন জিরা ভাতের পিকনিক করি। সাথে কালা ভুনা থাকবে খেতে অনেক সুস্বাদু হবে। মতামতের জন্য ধন্যবাদ।

 2 months ago 

জিরা ভাত অনেক দিন আগে খেয়েছিলাম আজকে আপনার পোস্ট এর মাধ্যমে মনে পড়ে গেলো। এধরনের খাবার গুলো খেতে ভীষণ মজাদার লাগে। জিরা ভাত রান্না বেশ সুন্দর করে পরিবেশন করেছেন। ভালো লাগলো ভাই ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া এ ধরনের খাবারগুলো খেতে অনেক মজার হয়ে থাকে। চেষ্টা করেছি রেসিপিটির ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করে আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

ভাইয়া এটাকে জিরা ভাত কেন বলা হয়েছে সেটাই বুঝলাম না? আমি তো ভেবেছিলাম হয়তো এই ভাতের মধ্যে জিরার পরিমাণ সবচেয়ে বেশি থাকে বলে একে জিরা ভাত বলে। কিন্তু পরে দেখলাম সব মসলার মতোই অল্প পরিমাণ জিরা দেওয়া হয়েছে, যেভাবে আমরা ভাত ভাজা রেসিপি তৈরি করি। যাই হোক তবে আপনার এমন জিরা ভাত রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে। এভাবে এই ভাত যে কোন মাংসের সাথে খেতে খুবই সুস্বাদু লাগবে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

আসলে আপু যে চাউল দিয়ে রান্নাটা করেছি আমাদের দিকে সেটাকে জিরা চাউল হিসেবে পরিচিত অনেক। সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60833.36
ETH 3370.32
USDT 1.00
SBD 2.49