|| কি,কেন,কিভাবে? ||

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম


আশা করি সকলেই ভালো আছেন।আপনাদের দোয়া ও আশীর্বাদে আমিও ভালো আছি।আজকে আপনাদের সামনে শেয়ার করবো " কি, কেন, কিভাবে? " সে বিষয়টা নিয়ে।

Beige Vintage Scrapbook Torn Paper Daily Quote Poster_20240504_165328_0000.png

যেকোনো প্রশ্নের সর্বোত্তম সমাধান পেতে "কি কেন কিভাবে " এই তিনটি প্রশ্ন করুন।
আমরা প্রতিনিয়তই নতুন নতুন জিনিসের সম্মুখীন হই।প্রতিদিন আমরা এমন অনেক জিনিস জানতে চাই যা আমরা আগে জানি নাই বা শুনি নাই। কিন্তু আমরা যদি সেসব আজানা জিনিসের সবটুকু পরিপূর্ণভাবে জানতে চাই৷ তবে আমরা একটি ফর্মুলা ব্যবহার করতে পারি। তাহলো আমরা যে জিনিসটি জানতে চাই সেটিকে আমরা কি দ্বারা প্রশ্ন করতে পারি।তখন আমরা সে জিনিসটি কি তা জানতে পারবো। তারপর আমরা সেই জিনিসটাকে কেন দ্বারা প্রশ্ন করে জানতে পারি সে জিনিসটি কেন বা কিসের জন্য উপকারী /অপকারী।তারপর সর্বশেষ আমরা যে প্রশ্নটি কর‍তে পারি সেটি হলো সে জিনিসটাকে কিভাবে দ্বারা প্রশ্ন করতে পারি তবে আমরা জানতে পারবো সে জিনিসটি কিভাবে তৈরি হয়েছে/কিভাবে কাজ করে।ডেল কার্ণেগীর এই ফর্মূলা কতোটা গুরুত্বপূর্ণ তা আপনারা নিজেরা একবার প্রয়োগ করলেই বুঝতে পারবেন।ডেল কার্ণেগী এটা একদিনে তৈরি করেন নি দীর্ঘদিনের সাধনার পরে তিনি এই তিনটি প্রশ্ন বের করেন যা দিয়ে পৃথিবীর সব প্রশ্নের যথাযথ উত্তর বের করা সম্ভব।

Neutral Brown Simple Torn Paper News Announcement Instagram Post_20240504_165428_0000.png

চলুন আমরা উদাহরণ দিয়ে বিষয়টি সম্পর্কে আরেকটু ক্লেয়ার হই।
ধরুন আপনার জীবনের লক্ষ্য হলো একজন ফিলান্সার হওয়া।এখন আপনি এটা কেন হবেন তার জন্য আপনি তিনটা প্রশ্নের সম্মুখীন হোন এটা সম্পর্কে আপনার সম্পূর্ণ ধারণা হয়ে যাবে।
১/ফিলান্সিং কি?
আমার মতে উত্তর :ফ্রিল্যান্সিং হলো একটি একটি পেশা যেখানে আপনি ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। এটি সাধারন চাকরির মতো হলেও ভিন্নতা হলো এখানে আপনি আপনার স্বাধীন মতো কাজ করতে পারবেন।আপনার কোনো বস থাকবেন না।আপনিই আপনার বস।
২/ফিলান্সিং কেন করবেন?
আমার মতে উত্তর :আমার জীবিকা নির্বাহ করার জন্যে।আমার পছন্দের একটি পেশা তাই।এখানে আমি আমার ইচ্ছে মতো যখন তখন কাজ করতে পারবো।আর পাঁচটা কাজের মতো আমাকে ০৯ টা থেকে চার টা অফিসে দৌড়াতে হবে না।বসের রাগান্বিত চেহারা ফেইস করতে হবে না।ঘরে বসে গাড়িতে বসে যেখানে যখন খুশি থেকে আমি আমার কাজটা সম্পন্ন করতে পারবো। এছাড়া এটাই হবে আমার এবং আমার পরিবারের জীবিকা নির্বাহের মাধ্যম।এমন কারণ আপনার আমার যেকারো হতে পারে।
৩/ফিলান্সিং কিভাবে করবেন?
আমার মতে উত্তর : প্রথমেই আপনার পছন্দের একটা বিষয়ে সম্পূর্ণ ধারণা অর্জন করুন।সেই বিষয়টা সম্পর্কে খুটিনাটি সকল তথ্য জানুন।দক্ষ কারো পরামর্শ নিন।যেমন ধরেন আপ লিখতে ভালোবাসেন এখন লিখবেন সেটা কোথায় লিখবেন কিভাবে লিখবেন তার সম্পর্কে জানুন।তার পর আপনি আপনার কাজ শুরু করেন।
এরকম প্রত্যেকটা কাজের ক্ষেত্রেই এই তিনটা প্রশ্ন করে সে সম্পর্কে নিজেকে তৈরি করা যায়,মোটিভেট করা যায়।

Blue Pastel Minimalist Aesthetic Boho Home Television Plants Workout Zoom V_20240504_165608_0000.png

উপরোক্ত আলোচনার মাধ্যমে বলাই যায় যে আপনার যে-কোন লক্ষ্য বা কাজের ক্ষেত্রে এই তিনটি প্রশ্ন করে সে কাজ সম্পর্কে আমরা যথাযথ উত্তর বের করতে পারি যা আমাদের লক্ষ্যে বা কাজে সফল হতে সহয়তা করবে।

ছবিগুলো তৈরি করতে আমি ব্যাবহার করছি :

Deviceoppo A95
Designermahmudul01
AppCanva

ধন্যবাদ সকলকে।🙏

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। ভালো হয়েছে পোস্টটি। নিজেকে জানতে বা নিজের শক্তি সম্পর্কে জানতে কি, কেন ও কিভাবে দিয়ে প্রশ্ন উত্তর করলেই যাচাই হয়ে যায়। আপনি ফ্রিল্যান্সিং এর মত বাস্তবধর্মী উদাহরণ দিয়ে বিষটিকে বুঝতে সহজ করে দিয়েছেন। পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 months ago 

ধন্যবাদ আপু।পোস্টটি পড়ে আপনার সুন্দর মন্তব্য করার জন্য।আপনার জন্য শুভকামনা রইলো।

 2 months ago 

জি আপনার আইডিটা বেশ ভাল ছিল। আসলেই মানুষ যদি নিজেকে এভাবে প্রশ্ন করে তাহলে অনেক প্রশ্নের আনসার নিজ থেকেই বের হয়ে আসে। ধন্যবাদ ভালো একটি বিষয় নিয়ে লেখার জন্য ভালো থাকবেন।

 2 months ago 

আপনাকেও ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্য।আপনার জন্য শুভকামনা রইলো।

 2 months ago 

বানানের বিষয়য়ে আরো বেশী যত্নশীল হওয়ার অনুরোধ করছি, কারন বানানের ভুল থাকা মানে কিউরেশন হতে দূরে সরে যাওয়া, আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন। ধন্যবাদ

 2 months ago 

জ্বি ধন্যবাদ ভাই।পরবর্তীতে অবশ্যই সতর্ক থাকিবো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 63721.78
ETH 3503.08
USDT 1.00
SBD 2.54