আমার বাংলা ব্লগ // লাউ দিয়ে রুই মাছ রান্নার রেসিপি।।

in আমার বাংলা ব্লগ2 months ago

আস্সালামু আলাইকুম /আদাব 🤝


আমার প্রাণ প্রিয় বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। আশা এবং বিশ্বাস করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি ।আমি @mahfuzur888, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে আপনাদের সাথে আছি ।


Photoroom-20240605_203509 (1).png

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

প্রিয় বন্ধুরা আপনাদের সবার মাঝে আবারো হাজির হলাম নতুন আরো একটি রেসিপি পোস্ট নিয়ে। এই প্রচন্ড গরমে লাউ আমাদের শরীরের জন্য খুবই উপকারী।আর লাউ আমার ভীষণ পছন্দের একটা সবজি। তো বেশ কয়েকদিন পর আমার শাশুড়ি আমার বাসায় এসেছেন আমার ছেলেকে দেখার জন্য। আমার শাশুড়ি সাংসারিক কাজের জন্য অনেকদিন যাবত আমার বাসায় আসতে পারেননি। তাই আমার বাসায় আসার সময় বেশ কিছু জিনিসপত্র সাথে নিয়ে এসেছিলেন। আসলে বড় মেয়ের জামাই বলে কথা। যাইহোক তার মধ্যে কচি দুইটা লাউ ও ছিল। লাউ দুটো দেখে খাওয়ার লোভ সামলাতে না পেরে আমার ওয়াইফ কে বললাম আজকে লাউয়ের তরকারি রান্না করবো কিন্তুু লাউ কি দিয়ে রান্না করবো। তখন আমার ওয়াইফ আমাকে বলল ফ্রিজে রুই মাছ রাখা আছে। তো আমি ফ্রিজ খুলে ৫০০ গ্রামের ছোট্ট একটা প্যাকেট পেয়েছিলাম যার মধ্যে রুই মাছ রাখা ছিল। তো আমি রুই মাছটা বাহির করে পানিতে ভিজিয়ে রাখলাম বরফগুলো ছাড়ানোর জন্য। এদিকে আমার ওয়াইফ লাউটা ইতিমধ্যে কেটে ফেলেছে।তো যাইহোক অবশেষে লাউ দিয়ে রুই মাছ রান্না শেষ করলাম যা আমি এখুন আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি । রান্নার পরে রেসিপিটা আমার কাছে অনেক ভালো লেগেছিল। আশা করি আপনাদের কাছেও অনেক ভালো লাগবে । তো বন্ধুরা চলুন তাহলে দেখে নেয়া যাক আমি কিভাবে লাউ দিয়ে রুই মাছ রান্না করেছিলাম।

🥗লাউ দিয়ে রুই মাছ রান্নার রেসিপি।।


👇প্রয়োজনীয় উপকরণ


GridArt_20240605_203003452.jpg

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

উপাদানপরিমাণ
১) রুই মাছ৫০০ গ্রাম ।
২) লাউছোট সাইজ একটা ।
৩) মসলাপরিমাণমতো।
৪) আদা বাটাপরিমাণমতো।
৫) অন্য অন্য মসলাপরিমাণমতো।
৬) কাঁচা মরিচপরিমাণমতো।
৭) পেঁয়াজপরিমাণমতো।
৮) লবনপরিমান মতো।
৯) সোয়াবিন তেলপরিমান মতো।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇১

Picsart_24-06-05_09-33-00-903.jpgIMG-20240605-WA0007~2.jpg

IMG-20240604-WA0006~2.jpg

প্রথমে রুই মাছগুলোকে ভালোভাবে পরিষ্কার করে নিলাম। লাউ গুলো পরিষ্কার করে ধোলাই করে আলাদা একটা বাটিতে রেখে দিলাম।এবং মাছগুলোকে হলুদ লবন এবং মরিচের গুড়ো দিয়ে মেখে রাখলাম।ঠিক যেমনটি আপনারা ফটোগ্রাফিতে দেখতে পারছেন।

ধাপ👇২

IMG-20240604-WA0005~2.jpgIMG-20240604-WA0030~2.jpg
IMG-20240604-WA0031~2.jpgIMG-20240604-WA0037~2.jpg

IMG-20240604-WA0023~2.jpg

তারপর চুলা মিডিয়াম আচেঁ রেখে একটা প্যানের ভিতরে হালকা একটু তেল নিয়ে নিলাম। তেলটা হালকা গরম হলে তার ভিতরে পেঁয়াজ কুচি দিলাম। পেঁয়াজ কুচি হালকা লালচে হলে তার ভিতরে মসলাগুলো দিয়ে ভালোভাবে কষিয়ে নিলাম। মসলাগুলো কসানোর পর তার ভিতরে হলুদ এবং মরিচের গুড়ো দিয়ে মাখানো মাছগুলো দিয়ে দিলাম এবং ভালোভাবে মাছগুলো কষিয়ে নিলাম। মাছগুলো ভালোভাবে কষানো হয়ে গেলে একটা প্লেটে উঠিয়ে রেখে দিলাম। যেমনটি আপনারা ফটোগ্রাফিতে দেখতে পারছেন।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇৩

IMG-20240604-WA0012~2.jpgIMG-20240604-WA0011~2.jpg

IMG-20240604-WA0019~2.jpg

এবার চুলা মিডিয়াম আচেঁ রেখে প্যানের ভিতরে রাখা অতিরিক্ত মসলার ভিতরে লাউ গুলো ঢেলে দিলাম। এবং ভালোভাবে সিদ্ধ হওয়ার জন্য ১৫ থেকে ২০ মিনিট জাল দিলাম। যেমনটি আপনারা ফটোগ্রাফিতে দেখতে পারছেন।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇৪

IMG-20240604-WA0022.jpg

IMG-20240604-WA0025~3.jpg

এবার লাউ গুলো ভালোভাবে সিদ্ধ হওয়ার পর তার ভিতরে উঠিয়ে রাখা রুই মাছ গুলো দিয়ে দিলাম।এবং একটা বুদবুদ ওঠা পর্যন্ত জাল দিতে থাকলাম।
Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

শেষের-ধাপ👇

IMG-20240604-WA0017~2.jpg

IMG-20240604-WA0027~2.jpg

মাছগুলো দেয়ার পর একবার বুদবুদ উঠলে তার উপরে জিরার গুড়া দিয়ে চুলার উপর থেকে নামিয়ে নিলাম। আর এভাবেই লাউ দিয়ে রুই মাছ রান্না রেসিপির শেষের ধাপে এসে পৌছালাম।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

পরিবেশন👇

IMG-20240604-WA0026~2.jpg

Photoroom-20240605_230323.png

আমার পছন্দনীয় সবজি লাউ এবং রুই মাছের রেসিপি করতে পেরে আমার খুব ভালো লেগেছে। আরো ভালো লেগেছে রেসিপিটা আপনাদের মাঝে আমি শেয়ার করতে পেরেছি। আশা করি রেসিপিটা আপনাদেরও অনেক ভালো লাগবে। তো বন্ধুরা আজ এ পর্য্যন্ত্যই পরবর্তীতে আবার কোন একটা পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের সবার মাঝে, সে পর্য্যন্ত্য সবাই ভালো থাকুন এবং সুস্থ থাকুন।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ফোনের বিবরণ

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি ।
মডেলএম ৬২
ক্যাপচার@mahfuzur888
অবস্থানরাজশাহী- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png


আমার পরিচয়


IMG-20240412-WA0011.jpg

আমার নাম মোঃমাহফুজুর রহমান।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের একজন সুনাগরিক। সর্বদাই নিজেকে দেশের মঙ্গল কামনায় ব্যস্ত রাখি। আমার জন্মভূমিকে আমি মায়ের মতো ভালোবাসি।আমি ভ্রমণ করতে খুবি ভালোবাসি।তাছাড়া ফটোগ্রাফি করতে আমার ভালো লাগে,আর রান্না করা আমার নেশা, এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আমি আমার সৃজনশীলতা ও দক্ষতা কাজে লাগিয়ে আমার বাংলা ব্লগের মাধ্যমে ফুটিয়ে তুলতে চাই। এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়,ধন্যবাদ সবাইকে।🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💖

Posted using SteemPro Mobile

Sort:  
 2 months ago 

ভাই রুই মাছের রেসিপি পরিবেশন দেখেই জিহ্বায় জল চলে আসছে তাছাড়া ভাজি করা রুই মাছ গুলো দেখে নিজের লোভ কন্ট্রোল করা মুশকিল। এতটা লোভনীয় রুই মাছের রেসিপি তৈরি করে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

জি ভাই আমার জন্য দোয়া করবেন আমি যেন আরো ভালো ভালো কিছু রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি। আর এভাবে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই

 2 months ago 

লাউ এবং রুই মাছ দুইটা জিনিসি আলাদা আলাদা স্বাদের দুটোর স্বাদ ই খুবই চমৎকার। আপনি লাউ দিয়ে রুই মাছের রেসিপি করেছেন আমার খুবই পছন্দের একটি রেসিপি। অনেক সুন্দর হয়েছে উপস্থাপন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

জি ভাই আপনি ঠিক বলেছেন দুটো জিনিসই আলাদা আলাদা স্বাদের আমার লাউটা খুব প্রিয় খাবার। যেদিন লাউয়ের তরকারি থাকে সেদিন ভাতটা একটু কম লাগে তার কারন আমি লাউ টাই বেশি খাই। যাইহোক এত সুন্দর একটি মন্তব্য করেই আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

লাউ আমার পছন্দের সবজি। ছোটবেলা শুধু লাউ দিয়ে চিংড়ি মাছ রান্না করে খেয়েছি। কিন্তু এখন দেখি লাউ দিয়ে অনেক মাছ বা গোস্ত রান্না করলে খেতে অনেক স্বাদ লাগে। আমিও রুই মাছ দিয়ে রান্না করে খেয়েছি খেতে অনেক ভালো লাগে। আজ আপনার লাউ দিয়ে রুই মাছের রান্নাটি অনেক লোভনীয় লাগছে। খেতে নিশ্চয়ই অনেক ভালো লেগেছিল। ধাপ গুলোও সুন্দরমতো উপস্থাপনা করেছেন ভাইয়া। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 last month 

আসলে আপু লাউ এমন একটা সবজি যার কোন কিছুই ফালানো যায় না সবকিছুই কাজে লাগানো যায়।আর লাউ সবজিটা সবকিছুর সাথেই রান্না করা যায়। বিশেষ করে শীতের দিনে লাউ সবজিটা এত স্বাদ লাগে যা বলার অপেক্ষা রাখে না। যাইহোক আপু এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 months ago 

আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আসলে গরমে লাউ আমাদের শরীরের জন্য অনেক উপকারী। আর এমন তাজা লাউ দিয়ে তরকারি রান্না করে খাওয়ার মজাই আলাদা। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন ধন্যবাদ ভাইয়া।

 last month 

জি আপু আপনি একদম ঠিক বলেছেন রেসিপি আসলেই অনেক সুস্বাদু হয়েছিল। আর তাজা তাজা লাউ দিয়ে যেকোনো রেসিপি করলে অনেক সুস্বাদু হয়।যাইহোক আপু এত সুন্দর একটি মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 months ago 

ওয়াও আপনি অনেক সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রুই মাছ আমার অনেক পছন্দের।তবে কোনদিন লাউ দিয়ে রুই মাছ রান্না করে খাওয়া হয়নি। আপনার লাউ দিয়ে রুই মাছের রান্না কে দেখে বেশ সুস্বাদু মনে হচ্ছে।রেসিপির ধাপগুলো সুন্দরভাবে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

জি ভাই লাউ আসলে এমন একটি সবজি যা দিয়ে অনেক কিছুই রান্না করা যায়। আপনি আগে লাউ দিয়ে রুই মাছ খান নি।তাই আমি আপনাকে বলব একবার লাউ দিয়ে রুই মাছ রান্না করে খেয়ে দেখুন অনেক স্বাদ লাগবে অনেক ভালো লাগবে। যাইহোক এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 2 months ago 

আসলে দাদা আপনার আজকের রেসিপিটা দেখে আমার সত্যি খুব লোভ হচ্ছিল। আসলে আপনার রেসিপির কালারটা সত্যিই খুব লোভনীয়। আসলে আপনি আজকের রেসিপিটা খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এছাড়াও রেসিপিটা তৈরীর প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আমার তৈরি করা রেসিপিটা দেখে আপনার ভালো লেগেছে যেনে আমারও খুব ভালো লাগলো দাদা। আমাকে আশীর্বাদ করবেন আমি যেন ভাল ভাল কিছু আপনাদের মাঝে শেয়ার করতে পারি। আর এভাবে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ দাদা।

 2 months ago 

লাউ দিয়ে মাছ খেতে আমার ভীষণ ভালো লাগে।তবে এই লাউ দিয়ে মাছ রান্না করলে শীতকালে আমার বেশি ভালো লাগে খেতে।আপনি চমৎকার লোভনীয় করে লাউ দিয়ে রুই মাছের রেসিপি করেছেন ভাইয়া।লোভনীয় হয়েছে রেসিপিটির কালার চমৎকার এসেছে। দেখেই লোভ লেগে গেলো।ধন্যবাদ আপনাকে সুন্দর লোভনীয় রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

আপনার লাউ দিয়ে মাছ খেতে ভালো লাগে শুনে আমারো অনেক ভালো লাগলো। আপনি একদম ঠিক বলেছেন শীতকালে লাউ খেতে খুবই সুস্বাদু লাগে। যাইহোক এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67475.08
ETH 3475.54
USDT 1.00
SBD 2.65