আমার বাংলা ব্লগ // সুস্বাদু মজাদার খাসির মাংসের ভুনা খিচুড়ি।।

in আমার বাংলা ব্লগ3 months ago

আস্সালামু আলাইকুম /আদাব 🤝


আমার প্রাণ প্রিয় বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। আশা এবং বিশ্বাস করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি ।আমি @mahfuzur888, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে আপনাদের সাথে আছি ।


আজকে আমি সবার মাঝে হাজির হলাম নতুন আরেকটি রেসিপি নিয়ে। রেসিপিটি হলো মজাদার সুস্বাদু খাসির মাংসের ভুনা খিচুড়ি।বেশ কয়দিন পর আমি ছুটিতে বাড়িতে এসেছি।আজ সকালে আমাদের এখানে পর্যাপ্ত বৃষ্টি হয়েছে আবহাওয়াটা অনেক ঠান্ডা ছিল। আবহাওয়া ঠাণ্ডার জন্য আমি আমার ওয়াইফকে বললাম চলো আজকে একটু খাসির মাংস দিয়ে খিচুড়ি রান্না করি। তো যে বলা সেই কাজ আমার ওয়াইফ আমাকে সাহায্য করল। ফ্রিজ থেকে মাংসগুলো বের করে দিল এবং মসলার কৌটা গুলো আমাকে এগিয়ে দিল। রান্নার রেসিপিটা আমার আগে থেকে জানা ছিল। আমি যখন চাকরিতে ছিলাম তখন আমরা কয়েক কলিগ মিলে ছুটির দিনে এই ধরনের রেসিপি রান্না করে খেতাম।যেহেতু রেসিপিটা আমার আগে থেকে জানা ছিল সেহেতু জটপট রেসিপি তৈরি করা শুরু করলাম। যা এখুন আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। তো চলুন আর দেরি না করে দেখে নেয়া যাক কিভাবে আমি মজাদার সুস্বাদু খাসির মাংস ভুনা খিচুড়ি রান্না করেছিলাম।


🥗সুস্বাদু মজাদার খাসির মাংসের ভুনা খিচুড়ি রেসিপি।


Picsart_24-05-22_22-16-22-309.jpg

👇প্রয়োজনীয় উপকরণ


GridArt_20240522_211335045.jpg

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

উপাদানপরিমাণ
১) খাসির মাংস৫০০ গ্রাম ।
২) পোলাও এর চাল৫০০ গ্রাম ।
৩) মসলাপরিমাণমতো।
৪) আদা বাটাপরিমাণমতো।
৫) অন্য অন্য মসলাপরিমাণমতো।
৬) মসুরের ডাল২৫০ গ্রাম।
৭) বুটের ডাল২৫০ গ্রাম।
৮) কাঁচা মরিচপরিমাণমতো।
৯) পেঁয়াজপরিমাণমতো।
১০) লবনপরিমান মতো।
১১) সোয়াবিন তেলপরিমান মতো।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇১

IMG-20240516-WA0032~2.jpg

IMG-20240516-WA0017~2.jpg

মজাদার খাসির মাংসের ভুনা খিচুড়ি তৈরি করার জন্য প্রথমে খাসির মাংস এবং চাউল ডাল গুলো ধোলাই করে নিলাম।চাউল ডাউল গুলো ধোলাই শেষে একটা ঝুড়ির মধ্যে উঠিয়ে রাখলাম ।
Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇২

IMG-20240516-WA0024~2.jpg

IMG-20240516-WA0031~2.jpg

প্রথমে একটা কড়াই এর ভিতরে খাসির মাংসগুলো এবং মসলাগুলো একত্রে নিয়ে নিলাম।এবং ভালোভাবে মাংসগুলো মসলার সাথে মেখে নিলাম।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇৩

IMG-20240516-WA0033~2.jpg

IMG-20240516-WA0035~3.jpg

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

এবার চুলার আঁচটা মিডিয়ামে রেখে ২৫ থেকে ৩০ মিনিট মাংসগুলোকে ভালোভাবে কষিয়ে নিলাম।

ধাপ👇৪

Picsart_24-05-22_22-50-11-487.jpgPicsart_24-05-22_22-51-36-275.jpg
Picsart_24-05-22_22-53-05-204.jpgPicsart_24-05-22_22-55-09-422.jpg

এবার অন্য একটা প্যানের ভিতরে পেঁয়াজ এবং বাকি মসলাগুলো দিয়ে ভাজলাম। পেয়াজগুলো লালচে কালার হওয়ার পর তার ভিতরে আগে থেকে ধুয়ে রাখা চাউল এবং ডাউলগুলো ঢেলে দিলাম। এবং ভাজতে লাগলাম। এখানে আনি প্যান টা পরিবর্তন করে দিয়েছি। প্যানে না ধরার জন্য।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇৫

Picsart_24-05-22_22-57-53-046.jpg

Picsart_24-05-22_22-56-20-275.jpg

চাউল গুলো ভাজা হয়ে গেলে তার ভিতরে আগে থেকেই কষিয়ে রাখা খাসির মাংসগুলো দিয়ে দিলাম এবং পাঁচ মিনিট ভাজার পর আগে থেকে করে রাখা একটু গরম পানি দিয়ে দিলাম চাউলগুলো সিদ্ধ হওয়ার জন্য।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

শেষের-ধাপ👇

Picsart_24-05-22_23-19-13-701.jpg

IMG-20240516-WA0071.jpg

১৫ থেকে ২০ মিনিট পর ঢাকনা উঠে দেখলাম আমার মজাদার খাসির মাংসের ভুনা খিচুড়ি রেডি হয়ে গিয়েছে। আর এভাবেই মজাদার খাসির মাংসের ভুনা খিচুড়ি রান্নার শেষের ধাবে এসে পৌঁছালাম।

পরিবেশন👇

IMG-20240522-WA0002~2.jpg

Picsart_24-05-22_23-31-24-584.jpg

আসলে এই রেসিপিটা আমি অনেকদিন পরে করলাম। এই রেসিপিটা খেতে অনেক সুন্দর হয়েছিল। আবহাওয়াটা ঠান্ডা হওয়ার কারণে পর্যাপ্ত পরিমাণে খেতে পেরেছিলাম। এই মজাদার সুস্বাদু খাসির মাংসের ভুনা খিচুড়ি তৈরি করতে পেরে আমার খুব ভালো লাগছে। আবহাওয়া ঠান্ডা থাকলে আপনারা ভুনা খিচুড়ি খেয়ে দেখতে পারেন আপনাদের ভালো লাগবে।তো বন্ধুরা আজ এ পর্য্যন্ত্যই পরবর্তীতে আবার কোন একটা পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে যেকোনো একটা পোস্ট নিয়ে। সে পর্য্যন্ত্য সবাই ভালো থাকুন এবং সুস্থ থাকুন।


ফোনের বিবরণ

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি ।
মডেলএম ৬২
ক্যাপচার@mahfuzur888
অবস্থানরাজশাহী- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png


আমার পরিচয়


IMG-20240412-WA0011.jpg

আমার নাম মোঃমাহফুজুর রহমান।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের একজন সুনাগরিক। সর্বদাই নিজেকে দেশের মঙ্গল কামনায় ব্যস্ত রাখি। আমার জন্মভূমিকে আমি মায়ের মতো ভালোবাসি।আমি ভ্রমণ করতে খুবি ভালোবাসি।তাছাড়া ফটোগ্রাফি করতে আমার ভালো লাগে,আর রান্না করা আমার নেশা, এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আমি আমার সৃজনশীলতা ও দক্ষতা কাজে লাগিয়ে আমার বাংলা ব্লগের মাধ্যমে ফুটিয়ে তুলতে চাই। এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়,ধন্যবাদ সবাইকে।🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💖

Posted using SteemPro Mobile

Sort:  
 3 months ago 

অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে উপস্থিত হয়েছেন। আপনার খাসির মাংসের সুন্দর এই ভুনা দেখে ভালো লাগলো আমার। বেশ দারুণভাবে রান্নার কার্যক্রম সম্পন্ন করেছেন ধাপে ধাপে। আশা করি খুবই সুস্বাদু হয়েছে এই খাবার।

 3 months ago 

জি ভাই আমি যখন ছুটিতে ছিলাম তখন সকালে বৃষ্টি হচ্ছিল আর এই বৃষ্টির সময় ভুনা খিচুড়ি খেতে খুবই ভালো লাগে। আর এই ভালোলাগা থেকে খিচুড়ি ভুনা করেছিলাম তবে খিচুড়িটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল।এত সুন্দর একটা গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

খাসির মাংসের অনেক সুন্দর একটা রেসিপি আপনি আমাদের মাঝে প্রকাশ করেছেন। আপনার সুন্দর এক হাঁসের মাংস রান্না করা দেখে আমি মুগ্ধ হয়েছি। রেসিপিটা বেশি লোভনীয় ছিল আর খুব সুন্দরভাবে রান্নার কার্যক্রম করে দেখানোর চেষ্টা করেছেন। সব মিলিয়ে অনেক সুন্দর হয়েছে ভাইয়া আপনার এই রেসিপি।

 3 months ago 

জি আপু আমি বেশ কদিন পরে ছুটিল গিয়েছিলাম ছুটিতে দেখি সকালে বৃষ্টি হচ্ছে। একটু ঠান্ডা ঠান্ডা অনুভব ফিল করছিলাম। তাই খিচুড়ি যেহেতু তোমার প্রিয় খাবার। তাই ভাবলাম এই ঠান্ডার সময় খিচুড়ি খাওয়াটা অনেক ভালো লাগবে। আর যেহেতু ফ্রিজ আগে থেকেই খাসির মাংস রাখা ছিল তাই এই রেসিপিটা করেছিলাম। যাইহোক এত সুন্দর মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Hi @mahfuzur888 honestly this is such a beautiful post it's got my mouth watering instantly.

There's no way I can get this wrong but really looks good and so healthy do you have a restaurant?

 3 months ago 

খিচুড়ি শব্দটা শুনলে যেন কোনভাবেই লোভ সামলাতে পারি না। আপনি খাসির মাংস দিয়ে যেভাবে খিচুড়ি রান্না করেছেন তা দেখেই ভালো লাগলো। মনে চাইছে যেন এখনই এই খাসির মাংসের সাথে খিচুড়িটা খেতে শুরু করে দেই।

 3 months ago 

ঠান্ডা আবহাওয়ার মধ্যে ভুনা খিচুড়ি খেতে খুবই ভালো লাগে। আপনাদের এখানে বৃষ্টিও ঠান্ডা আবহাওয়ার কারণে আপনারা দুজন মিলে মজাদার এই খাসির মাংসের ভুনার রেসিপি তৈরি করলেন। খাসির মাংসের ভুনা খিচুড়ি রেসিপি দেখে যেন খেতে ইচ্ছা করছে। পরিবেশনটা অসাধারণ হয়েছে, শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 months ago 

জি ভাই আপনি ঠিক বলেছেন ঠান্ডা আবহার মধ্যে ভুনা খিচুড়ি খেতে খুবই ভালো লাগে। খাসির মাংস ভুনা খিচুড়িটা অনেক সুস্বাদু হয়েছিল। এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 3 months ago 

সত্যি বলতে ভাই আপনার এই পোস্ট দেখতে গিয়ে জিহ্বায় জল চলে আসছে। তারপরে পরিবেশন দেখে আরও বেশি খেতে ইচ্ছা করছিল। লোভনীয় খাসির মাংসের খিচুড়ি রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 months ago 

জি ভাই খাসির মাংসের ভুনা খিচুড়িটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আর বৃষ্টির সময় ঠান্ডা ঠান্ডা আবহাওয়ায় খিচুড়ি খেতে আরো ভালো লাগে। যাইহোক এত সুন্দর মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 months ago 

ভাবি আপনার রেসিপি করাতে সাহায্য করেছে জেনে ভালো লাগলো।আপনার খাসির মাংসের খিচুড়ি ভীষণ চমৎকার হয়েছে। খেতে অনেক সুস্বাদু হয়েছে তা বোঝা যাচ্ছে। ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 3 months ago 

জ্বী আপু আপনি একদম ঠিক বলেছেন। স্বামী স্ত্রী একসাথে কাজ করলে সেই সংসারটাও অনেক সুখের হয়। যাইহোক খাসির মাংস ভুনা খিচুড়িটা কিন্তুু খেতে অনেক সুস্বাদু হয়েছিল। এত সুন্দর মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32