আমার বাংলা ব্লগ //মিষ্টি কুমড়া দিয়ে রুই মাছ রান্নার রেসিপি।

in আমার বাংলা ব্লগlast month

আস্সালামু আলাইকুম /আদাব 🤝


আমার প্রাণ প্রিয় বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। আশা এবং বিশ্বাস করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি ।আমি @mahfuzur888, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে আপনাদের সাথে আছি ।


আজকে আমি আপনাদের সবার মাঝে নতুন আরও একটা রেসিপি নিয়ে হাজির হলাম। আসলে আমার ওয়াইফ বেশ কয় দিন আমার শ্বশুর বাড়িতে আছে। তো যাওয়ার সময় বেশ কিছু মাংস রান্না করে ফ্রিজে রেখে গিয়েছিল আমি ওইগুলো গরম করছিলাম আর এতদিন খাচ্ছিলাম। মাংস খেতে খেতে আর খেতে ইচ্ছে করছিল না এজন্য ভাবলাম আজকে একটু বাজারে যাব বাজারে গিয়ে একটি মাছ নিয়ে আসব। এবং নিজের হাতে রান্না করব ।যে ভাবা সেই কাজ বাজারে গেলাম এবং একটা ১ কেজি ৫০০ গ্রাম ওয়েটের একটা রুই মাছ নিয়ে আসলাম। মাছটা অবশ্য বাজার থেকে কেটে নিয়ে আসছিলাম। তো যেহেতু আমি একা খাবো এর জন্য অল্প কিছু মাছ রান্না করেছি। বাকি মাছগুলো আবার ফ্রিজে রেখে দিয়েছে। মাছগুলো ফ্রিজের রাখার সময় দেখতে পেলাম। ফ্রিজের বক্সের ভিতরে কিছু মিষ্টি কুমড়া আছে। ভাবলাম এই মিষ্টি কুমড়া দিয়েই আজকে মাছটা রান্না করবো। যে ভাবা সেই কাজ মিষ্টি কুমড়া দিয়ে রুই মাছ রান্না করলাম এবং এই রেসিপিটা আপনাদের মাঝে শেয়ার করলাম।

🥗মিষ্টি কুমড়া দিয়ে রুই মাছ রান্নার রেসিপি।🦈


Photoroom-20240417_160701.png


👇প্রয়োজনীয় উপকরণ

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

Photoroom-20240417_161333.pngPhotoroom-20240417_161039.png


উপাদানপরিমাণ
১) রুই মাছ৫০০ গ্রাম ।
২) মিষ্টি কুমড়া৫০০ গ্রাম ।
৩) মসলাপরিমাণমতো।
৪) আদা বাটাপরিমাণমতো।
৫) অন্য অন্য মসলাপরিমাণমতো।
৬) কাঁচা মরিচপরিমাণমতো।
৭) পেঁয়াজপরিমাণমতো।
৮) লবনপরিমান মতো।
৯) সোয়াবিন তেলপরিমান মতো।


ধাপ👇১

Photoroom-20240417_161333.png

20240417_122243.jpg

রুই মাছ রান্না করার জন্য প্রথমে সুন্দর করে ধোলাই করে হলুদ মরিচ এবং সামান্য তেল ও সমান্য পানি দিয়ে মেখে করায়ে উঠিয়ে দিলাম।


ধাপ👇২

20240417_131027.jpg

20240417_140705.jpg

চুলা মিডিয়াম আছে রেখে ১৫ মিনিট মাছগুলো সিদ্ধ করে নিলাম।সিদ্ধ করা মাছগুলো একটা প্লেটে উঠিয়ে রাখলাম।


ধাপ👇৩

20240417_140809.jpg

20240417_141019.jpg

20240417_141036.jpg

চুলা মিডিয়াম আছে রেখে করাই এর মধ্যে সামান্য পরিমাণ তেল দিয়ে তার ভিতরে আগে থেকে করে রাখা পেঁয়াজ কুচি এবং কাঁচামরিচ দিয়ে হালকা ভেজে নিলাম। পেয়াজ মরিচ হালকা ভাজার পরে তার ভিতরে হলুদের গুড়া, শুকনা মরিচের গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, দিয়ে আরেকটু ভেজে ব্রাউন কালার করে নিলাম।


ধাপ👇৪

20240417_141107.jpg

20240417_141736.jpg

20240417_142452.jpg

এবার ভাজা মসলাগুলোর ভিতরে কেটে রাখা মিষ্টি কুমড়া গুলো দিয়ে দিলাম। চুলা মিডিয়াম আছে রেখে ১০ থেকে ১৫ মিনিট মিষ্টি কুমড়া এবং মশলা গুলো ভালোভাবে কষিয়ে নিলাম।


ধাপ👇৫

20240417_142726.jpg

20240417_143547.jpg

20240417_143605.jpg

20240417_143624.jpg

এবার কষানো মিষ্টি কুমড়ার ভিতরে। আগে থেকে করে রাখা গরম পানি দিয়ে দিলাম। গরম পানি দেওয়ার পর একবার বুদবুদ উঠলে। তার ভিতরে আগে থেকে করে রাখা সিদ্ধ করা মাছগুলো দিয়ে ৫ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে দিলাম ।


শেষের-ধাপ👇

20240417_143902.jpg

20240417_144515.jpg

20240417_144543.jpg

পাঁচ মিনিট পর ঢাকনা উঠিয়ে তার ভিতরে হালকা জিরার গুড়া ছড়িয়ে দিলাম। এবং দুই মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখলাম। আর এভাবেই মিষ্টি কুমড়া দিয়ে রুই মাছ রান্নার রেসিপির শেষের ধাপে এসে পৌঁছাইলাম।


পরিবেশন👇

Photoroom-20240417_160525.png

মিষ্টি কুমড়া দিয়ে রুই মাছ রান্নার রেসিপি করতে পেরে আমার খুব ভালো লাগছে। আর এই ভালোলাগা থেকে মিষ্টি কুমড়া দিয়ে রুই মাছের রেসিপিটা আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা এবং বিশ্বাস করি মিষ্টি কুমড়া দিয়ে রুই মাছের রেসিপিটা আপনাদেরও অনেক অনেক ভালো লাগবে। আপনারা চাইলে এই রেসিপিটা একবার তৈরি করতে পারেন। মিষ্টি কুমড়া দিয়ে রুই মাছ রান্না রেসিপি টা আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমার খুব ভালো লাগছে।


ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি ।
মডেলএম ৬২
ক্যাপচার@mahfuzur888
অবস্থানরাজশাহী- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png


আমার পরিচয়


IMG-20240412-WA0011.jpg

আমার নাম মোঃমাহফুজুর রহমান।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের একজন সুনাগরিক। সর্বদাই নিজেকে দেশের মঙ্গল কামনায় ব্যস্ত রাখি। আমার জন্মভূমিকে আমি মায়ের মতো ভালোবাসি।আমি ভ্রমণ করতে খুবি ভালোবাসি।তাছাড়া ফটোগ্রাফি করতে আমার ভালো লাগে,আর রান্না করা আমার নেশা, এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আমি আমার সৃজনশীলতা ও দক্ষতা কাজে লাগিয়ে আমার বাংলা ব্লগের মাধ্যমে ফুটিয়ে তুলতে চাই। এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়,ধন্যবাদ সবাইকে।🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💖

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

যেহেতু ভাবি বাবার বাসায় গিয়েছেন তাইতো আপনার জন্য মাংস রান্না করে রেখে গিয়েছেন। তবে একটানা মাংস খেতে সত্যি ভালো লাগে না। আর আপনি এত সুন্দর করে রুই মাছ দিয়ে মিষ্টি কুমড়ার রেসিপি তৈরি করেছেন দেখে ভালো লাগলো। মনে হচ্ছে খেতে ভালোই হয়েছিল। কালারটা বেশ লোভনীয় লাগছে ভাইয়া।

 last month 

আসলে ভাইয়া আপনি ঠিক বলেছেন মাংস খেতে খেতে আর ভালো লাগে না। আপনি তো বেশ ভালোই রান্না করতে পারেন। আপনার রেসিপির কালারটা দারুণ এসেছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 last month (edited)

মিষ্টি কুমড়া আমাদের শরীরের জন্য খুবই উপকারী আর এভাবে এবং রুই মাছ তেলে ভেজে রান্না করলে খেতে বেশ ভালোই লাগে। তবে মিষ্টি কুমড়ার সাথে কখনো আলু ব্যবহার করে রান্না করা হয়নি। আপনার রেসিপিটি দেখে লোভনীয় লাগছে। শুরু থেকে শেষ পর্যন্ত রান্না করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। সুস্বাদুও মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

মিষ্টি কুমড়া দিয়ে রুই মাছ রান্নার দারুন পদ্ধতি শেয়ার করেছেন। রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে ভীষণ মজাদার হবে। তাছাড়া রুই মাছ খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 last month 

এটা ভালো আপনার স্ত্রী বাপের বাড়ি যাওয়ার সময় কিছু মাংস রান্না করে গিয়েছে আর আপনি আরাম করে খেতে পারলেন । আর এটাও ঠিক একই মাংস প্রতিদিন খেতে খেতে একঘেয়ে চলে আসে । ভালই তো নিজে রান্না পারেন দেখেই মজা করে রুই মাছ রান্না করে খেতে পারলেন । মাঝে মাঝে এখন থেকে ভাবিকে রান্না করে খাওয়াতে পারবেন । ভালো লাগলো ভাইয়া আপনার রেসিপি দেখে ।

 last month 

এ জাতীয় রেসিপি গুলো খুবই ভালো লাগে আমার। আমি মিষ্টি কুমড়া খুব পছন্দ করি। তাই মাঝেমধ্যে রান্না করার চেষ্টা করে থাকি। অনেক সুন্দর একটি রেসিপি আপনি ধাপে ধাপে আমাদের মাঝে তৈরি করে দেখিয়েছেন। আপনার রেসিপি ধাপ সাজানোটা আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে।

 last month 

জ্বি আপু আমি ধাপ সাজানোটা আমার সাধ্যমত চেষ্টা করেছি যেন আপনারা ভালোভাবে বুঝতে পারেন। আপনাকে অনেক ধন্যবাদ আমাকে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 69603.16
ETH 3748.05
USDT 1.00
SBD 3.75