আমার বাংলা ব্লগ // লাউ দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি।।

in আমার বাংলা ব্লগ29 days ago

আস্সালামু আলাইকুম /আদাব 🤝


আমার প্রাণ প্রিয় বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। আশা এবং বিশ্বাস করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি ।আমি @mahfuzur888, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে আপনাদের সাথে আছি ।


প্রিয় বন্ধুরা আবারো একটি নতুন রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম আপনাদের সবার মাঝে। এই প্রচন্ড গরমে লাউ একটা প্রিয় খাবার আর লাউয়ের ভালোবাসাতে আজকেও লাউ দিয়ে চিংড়ি মাছ রান্না করেছি। যেহেতু শ্বশুরবাড়ির লাউ এখুনো আমার ফ্রিজে আছে।আমরা যখন ছোট ছিলাম তখন আমাদের বিলে প্রচুর পরিমাণে চিংড়ি পাওয়া যেত। আর এই চিংড়ি মাছ শীতের সময় লাউ দিয়ে রান্না করলে খুব মজাদার হতো।Photoroom-20240610_231139.pngলাউ এবং চিংড়ি মাছ যেহেতু দুটোই অধিকাংশ মানুষেরই প্রিয় খাবার। আর এই দুটো যদি একসাথেই রান্না করা হয় তাহলে কেমন হয় আপনারাই বলবেন।যাই হোক লাউ দিয়ে চিংড়ি মাছ রান্না রেসিপিটা আমার কাছে খুবই ভালো লেগেছিল। আশা করি রেসিপিটা আপনাদের সবার কাছে ভালো লাগবে।তো চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে আমি চিংড়ি মাছ এবং লাউ দিয়ে রেসিপিটা তৈরি করেছিলাম।

🥗লাউ দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি।।


👇প্রয়োজনীয় উপকরণ

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

IMG-20240610-WA0079~2.jpgIMG-20240610-WA0081~2.jpg
IMG-20240610-WA0011~2.jpgIMG-20240610-WA0089~2.jpg
উপাদানপরিমাণ
১) চিংড়ি মাছ৫০০ গ্রাম ।
২) লাউ ছোট সাইজ১ টা ।
৩) মসলাপরিমাণমতো।
৪) আদা বাটাপরিমাণমতো।
৫) অন্য অন্য মসলাপরিমাণমতো।
৬) কাঁচা মরিচপরিমাণমতো।
৭) পেঁয়াজপরিমাণমতো।
৮) লবনপরিমান মতো।
৯) সোয়াবিন তেলপরিমান মতো।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

প্রথম ধাপ 👇

IMG-20240610-WA0077.jpgIMG-20240610-WA0013~2.jpg

IMG-20240610-WA0065.jpg

প্রথমে একটা প্যানের ভিতরে সামান্য একটু তেল দিয়ে, তেল গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিলাম পেঁয়াজ কুচিগুলো লালচে কালার হলে তার ভিতরে মসলাগুলো দিয়ে দিলাম। এবং ভালোভাবে মসলাগুলো কষিয়ে নিলাম। যেমনটি আপনার ফটোগ্রাফিতে দেখতে পারছেন।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

দ্বিতীয় ধাপ 👇

IMG-20240610-WA0028~2.jpgIMG-20240610-WA0029~3.jpg

IMG-20240610-WA0053~2.jpg

তারপর মসলাগুলো ভালোভাবে কষানো হয়ে গেলে মসলাগুলোর ভিতরে চিংড়ি মাছগুলো দিয়ে দিলাম।এবং চিংড়ি মাছগুলো কষানো হয়ে গেলে হালকা একটু পানি দিয়ে ভালো করে চিংড়িগুলো সিদ্ধ করে নামিয়ে রাখলাম অন্য একটা পাত্রে। যেমনটি আপনারা ফটোগ্রাফিতে দেখতে পারছেন।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

তৃতীয় ধাপ 👇

IMG-20240610-WA0049~2.jpgIMG-20240610-WA0059~2.jpg

IMG-20240610-WA0047~2.jpg

চিংড়িগুলো উঠিয়ে রাখার পর যে মসলাটা ছিল তার ভিতরে লাউ গুলো দিয়ে দিলাম। এবং লাউয়ের সাথে মসলাগুলো ভালোভাবে মাখিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। চুলা মিডিয়াম আচেঁ রেখে ১৫ থেকে ২০ মিনিট ভালো করে কষিয়ে নিলাম।
Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ👇৪

IMG-20240610-WA0023~2.jpgIMG-20240610-WA0057~2.jpg

IMG-20240610-WA0055~2.jpg

এবার লাউগুলো ভালো করে কষানোর পর তার ভিতরে আগে থেকে করে রাখা গরম পানি ঝোল করে দিয়ে দিলাম এবং লাউ গুলো ভালোভাবে সিদ্ধ হওয়ার পর ভেজে রাখা চিংড়িগুলো দিয়ে দিলাম। যেমনটি আপনারা ফটোগ্রাফিতে দেখতে পারছেন।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

শেষের-ধাপ👇

IMG-20240610-WA0012~3.jpg

IMG-20240610-WA0041~2.jpg

এবার আগে থেকে ভেজে রাখা চিংড়ি মাছগুলো দেওয়ার পরে চুলা মিডিয়াম আচেঁ রেখে একবার বুদবুদ উঠলেই এক চিমটি জিরার গুড়ো দিয়ে চুলা থেকে নামিয়ে রাখলাম। আর এভাবেই লাউ দিয়ে চিংড়ি মাছ রান্নার শেষের ধাপে এসে পৌঁছাইলাম।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

পরিবেশন👇

IMG-20240610-WA0014~4.jpg

Photoroom-20240610_231433.png

পছন্দনীয় সবজি এবং পছন্দনীয় মাছ এর রেসিপিটা করতে পেরে আমার কাছে খুব ভালো লাগছে। আমার আরো ভালো লেগেছে যে রেসিপিটা আমি আপনাদের মাঝে শেয়ার করতে পেরেছি। রেসিপিটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আশা করি রেসিপিটা আপনাদের কাছে অনেক ভালো লাগবে। তো বন্ধুরা আজ এ পর্য্যন্ত্যই পরবর্তীতে আবার কোন একটা পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের সবার মাঝে যেকোনো একটা পোস্ট নিয়ে। সে পর্য্যন্ত্য সবাই ভালো থাকুন এবং সুস্থ থাকুন আল্লাহ হাফেজ ।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ফোনের বিবরণ

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি ।
মডেলএম ৬২
ক্যাপচার@mahfuzur888
অবস্থানরাজশাহী- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png


আমার পরিচয়


IMG-20240412-WA0011.jpg

আমার নাম মোঃমাহফুজুর রহমান।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের একজন সুনাগরিক। সর্বদাই নিজেকে দেশের মঙ্গল কামনায় ব্যস্ত রাখি। আমার জন্মভূমিকে আমি মায়ের মতো ভালোবাসি।আমি ভ্রমণ করতে খুবি ভালোবাসি।তাছাড়া ফটোগ্রাফি করতে আমার ভালো লাগে,আর রান্না করা আমার নেশা, এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আমি আমার সৃজনশীলতা ও দক্ষতা কাজে লাগিয়ে আমার বাংলা ব্লগের মাধ্যমে ফুটিয়ে তুলতে চাই। এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়,ধন্যবাদ সবাইকে।🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💖

Posted using SteemPro Mobile

Sort:  
 28 days ago 

লাউ সবজি আমার অনেক প্রিয়। চিংড়ি খেতে ভালো লাগে কিন্তু এলার্জিজনিত কারণে খাওয়া হয় না। তবে লাউ দিয়ে চিংড়ি মাছ রান্নার তরকারি আসলেই অনেক সুন্দর লাগে। আপনি লাউ দিয়ে খুবই চমৎকার ভাবে চিংড়ি রান্না করেছেন। রান্নার ধাপ গুলো সুন্দর সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

 28 days ago 

জি ভাই আপনি যদিও এলার্জির জন্য চিংড়ি মাছ খেতে পারেন না। তবে সত্যি কথা বলতে লাউ দিয়ে চিংড়ি মাছের রেসিপিটা অনেক সুস্বাদু ছিল। যাইহোক এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 28 days ago 

আপনি তো দেখছি আজকে আমার খুবই পছন্দের একটা রেসিপি তৈরি করেছেন, যেটা দেখেই তো অনেক লোভ লেগে গিয়েছে। এরকম লোভনীয় এবং মজাদার রেসিপি দেখলে ইচ্ছে করে খেয়ে নিতে। চিংড়ি মাছ যদিও আমি খেতে পছন্দ করি না, চিংড়ি মাছ দিয়ে লাউ রান্না করলে শুধু লাউটা খেয়ে থাকি। আমার কাছে অনেক ভালো লাগে এই রেসিপিটা খেতে। নিশ্চয়ই এটা অনেক বেশি মজা করে খেয়েছিলেন। দুপুরবেলায় এটা জমিয়ে খাওয়া যাবে কিন্তু।

 28 days ago 

আমার রেসিপিটা আপনার পছন্দের রেসিপি জেনে অনেক ভালো লাগলো। আপনি চিংড়ি মাছ খেতে পারেন না কিন্তুু চিংড়ি মাছের তরকারি গুলো খেতে পারেন আস্তে আস্তে চিংড়ি মাছ ও খাওয়া শিখে যাবেন। যাইহোক এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 28 days ago 

লাউ দিয়ে চিংড়ি মাছ রান্না করলে খেতে অনেক মজার হয়। তবে আমার মনে হয় শীতের সময় একটু বেশি ভালো লাগে। আপনার রেসিপির কালারটা দারুণ এসেছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 28 days ago 

জি আপু আপনি একদম ঠিক বলেছেন। লাউ যদিও সব সময় পাওয়া যায় তারপরেও শীতের সময় লাউ খেতে খুব ভালো লাগে। যাইহোক এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 28 days ago 

চিংড়ি আমার পছন্দের একটা মাছ। লাউ চিংড়ির কম্বিনেশন টা এককথায় অসাধারণ। লাউ চিংড়ির রেসিপি টা বেশ চমৎকার তৈরি করেছেন ভাই। রেসিপি টা দেখেই লোভনীয় লাগছে। রেসিপি টার প্রতিটা ধাপ খুবই চমৎকার উপস্থাপন করে নিয়েছেন। সবমিলিয়ে দারুণ ছিল আপনার রেসিপি টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 28 days ago 

সত্যি কথা বলতে চিংড়ি মাছের রেসিপিটা খেতে খুবই সুস্বাদু ছিল। আমি আমার পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করেছি ধাপগুলো সুন্দরভাবে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 28 days ago 

লাউ চিংড়ির দারুন একটি সম্পর্ক রয়েছে। লাউ দিয়ে চিংড়ি মাছ রান্না করলে অনেক মজা লাগে খেতে। আপনি খুব চমৎকার ভাবে রন্ধন প্রক্রিয়াটি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখতে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 28 days ago 

জি আপু আপনি একদম ঠিক বলেছেন সত্যি কথা বলতে লাউ দিয়ে চিংড়ি মাছের রেসিপিটা খুবই সুস্বাদু ছিল। আমার জন্য দোয়া করবেন আমি যেন আরো সুন্দর সুন্দর কিছু রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি। আর এভাবে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

আপনি আজ আমাদের মাঝে লাউ দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি পর্যায়ক্রমে তৈরি করে শেয়ার করেছেন। রেসিপিটির কালার টি দেখে বোঝা যাচ্ছে অনেক লোভনীয় এবং সুস্বাদু ছিল। দেখেই খেতে ইচ্ছে করছিল খুব,শুভকামনা রইল এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 28 days ago 

জি ভাই আপনি একদম ঠিক ধরেছেন লাউ দিয়ে চিংড়ি মাছের রেসিপিটা খুবই সুস্বাদু ছিল।আমার জন্য দোয়া করবেন ভাই আমি যেন আরো সুন্দর সুন্দর রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি। আর এভাবে মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 28 days ago 

রেসিপি প্রস্তুত করার ক্ষেত্রে লাউ চিংড়ির দারুন কম্বিনেশন হয়।
আর আমাদের অঞ্চলে লাউ চিংড়ির রেসিপি তো খুব বিখ্যাত।
লাউ চিংড়ি দিয়ে প্রস্তুত করার রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়।
আপনার প্রস্তুত করার রেসিপি ফটোগ্রাফি দেখেই জিভে জল চলে এলো খেতে নিশ্চয়ই খুব সুস্বাদু ছিল।

 28 days ago 

জি ভাই আপনি একদম ঠিক বলেছেন লাউ দিয়ে চিংড়ি মাছের রেসিপিটা খুবই সুস্বাদু ছিল। এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমার পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57298.55
ETH 3059.61
USDT 1.00
SBD 2.29