আমার বাংলা ব্লগ // সুস্বাদু মজাদার খাসির মাংসের বিরিয়ানি।

in আমার বাংলা ব্লগlast month

আস্সালামু আলাইকুম /আদাব 🤝


আমার প্রাণ প্রিয় বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। আশা এবং বিশ্বাস করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি ।আমি @mahfuzur888, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে আপনাদের সাথে আছি ।


আজকে আপনাদের সবার মাঝে আমি মজাদার একটি বিরানি রেসিপি নিয়ে হাজির হব। বিরানিটি হল খাসির মাংসের বিরানি। গতকালকে আমি বাজারে গিয়েছিলাম এবং এক সপ্তার বাজার করে নিয়ে আসলাম। এই গরমে বারবার বাহিরে যেতে মন চায় না বিধায় এক সপ্তাহের বাজার একবারই করলাম। আমি যখন রুই মাছ ক্রয় করছিলাম তখন পাশেই একটা খাসির মাংসের দোকান ছিল। আমি খাসির মাংসের দাম জিজ্ঞেস করলাম কত করে কেজি ।সে বললো ১ হাজার টাকা কেজি। যা গতকালকে ছিল ১১০০ টাকা কেজি। এবং খাসির মাংসের দোকান যার ছিল সে আমার ভালোই পরিচিত ছিল। তো আমি ভাবলাম গরমের সময় অন্য কোন মাংস খাওয়ার পরিবর্তে খাসির মাংসই খাই। তাই আমি ১০০০ টাকা দিয়ে এক কেজি খাসির মাংস কিনে নিয়ে বাসায় গেলাম। এবং মনস্থির করলাম যে খাসির মাংস দিয়ে আজকে একটু বিরানি তৈরি করব। আমার পরিবারের সদস্য যেহেতু চারজন সেহেতু আমি ৫০০ গ্রাম খাসির মাংস দিয়ে বিরানি তৈরি করার সিদ্ধান্ত নিলাম। এই রেসিপিটা যখন আমার আগে থেকেই জানা ছিল তখন ঝটপট রেসিপি টা তৈরি করলাম। এবং আপনাদের মাঝে রেসিপিটা শেয়ার করলাম।


🥗সুস্বাদু মজাদার খাসির মাংসের বিরানি রেসিপি।


Photoroom-20240429_225750.png

👇প্রয়োজনীয় উপকরণ


GridArt_20240429_225527135.jpg


উপাদানপরিমাণ
১) খাসির মাংস৫০০ গ্রাম ।
২) পোলাও এর চাল৫০০ গ্রাম ।
৪) টক-দধীপরিমাণ মতো ।
৬) মসলাপরিমাণমতো।
৭) আদা বাটাপরিমাণমতো।
৮) অন্য অন্য মসলাপরিমাণমতো।
৯) কাঁচা মরিচপরিমাণমতো।
১০) পেঁয়াজপরিমাণমতো।
১১) লবনপরিমান মতো।
১২) সোয়াবিন তেলপরিমান মতো।


ধাপ👇১

Picsart_24-04-29_21-14-48-692.jpg

Picsart_24-04-29_21-24-12-519.jpg

মজাদার খাসির মাংসের বিরানি তৈরি করার জন্য, প্রথমে খাসির মাংস এবং চাউল গুলো ধোলাই করে নিলাম। চাউল গুলো ধোলাই হয়ে গেলে পানি ঝরার জন্য আলাদা একটি চাকনায় রেখে দিলাম।


ধাপ👇২

Picsart_24-04-29_21-33-57-306.jpg

প্রথমে একটা কড়াই এর ভিতরে খাসির মাংসগুলো এবং মসলাগুলো একত্রে নিয়ে নিলাম।


Picsart_24-04-29_21-38-09-464.jpg

মসলা এবং মাংসগুলো কড়াই এর ভিতর ভালোভাবে মেখে নিলাম।


Picsart_24-04-29_21-40-20-922.jpg

এবার গুঁড়ো দুধ দিয়ে বানানো টক দধিটা মাংসের ভিতরে ঢেলে দিলাম।


Picsart_24-04-29_21-42-27-740.jpg

তারপর কড়াইটি ঢাকনা দিয়ে ঢেকে মাংসগুলো ভালোভাবে সিদ্ধ করতে লাগলাম।


Picsart_24-04-29_21-45-14-347.jpg

২৫ থেকে ৩০ মিনিট চুলা মিডিয়াম আচে রেখে মাংসগুলো ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে চুলাটা বন্ধ করে দিলাম।


ধাপ👇৩

Picsart_24-04-29_21-47-24-194.jpg

Picsart_24-04-29_21-50-33-727.jpg

Picsart_24-04-29_21-53-40-241.jpg

Picsart_24-04-29_21-56-38-818.jpg

কড়াই এর ভিতরে প্রথমে হালকা একটু তেল নিলাম। তেল গরম হয়ে গেলে তার ভিতরে পেয়াজ কুচিগুলো দিলাম। পেয়াজ গুলো আধা সিদ্ধ হলে তার ভিতরে সামান্য একটু মসলা দিয়ে পেঁয়াজগুলো হালকা লালচে কালার করে নিলাম।


ধাপ👇৪

Picsart_24-04-29_21-59-04-927.jpg

Picsart_24-04-29_22-01-28-949.jpg

Picsart_24-04-29_22-07-13-333.jpg

Picsart_24-04-29_22-09-50-491.jpg

Picsart_24-04-29_22-13-59-314.jpg

পেয়াজগুলো লালচে কালার হওয়ার পর তার ভিতরে আগে থেকে ধুয়ে রাখা চাউল গুলো ঢেলে দিব এবং ভাজতে লাগলাম। এবার যখন চাউলগুলো ভাজা হয়ে যাবে তখন তার ভিতরে পরিমাণ মতো গরম পানি ঢেলে দিব। পানি দেওয়ার পর ঢাকনা দিয়ে ঢেকে দিব। এবং ১০ থেকে ১২ মিনিট পর ঢাকনা উঠে যখন দেখব যে চাউল গুলো তিন ভাগের দুই ভাগ সিদ্ধ হয়ে গিয়েছে।তখন চুলার আচগুলো একদম লো হিটে দিয়ে দিব ।


ধাপ👇৫

20240428_192849~2.jpg

20240428_192920~2.jpg

Picsart_24-04-29_22-23-56-853.jpg

Picsart_24-04-29_22-27-27-182.jpg

চাউলগুলো তিন ভাগের দুই ভাগ যখন সিদ্ধ হয়ে যাবে তখন আগে থেকেই জাল দেওয়া খাসির মাংসগুলো চাউলের ভিতরে ঢেলে দিব। এবং সাথে কিছু কিসমিস কাজুবাদাম কাঠবাদাম দিয়ে দিব।এবং সবকিছু ভালোভাবে মিক্স করে ঢাকনা দিয়ে ঢেকে দমে রেখে দিব।


শেষের-ধাপ👇

Picsart_24-04-29_22-39-45-875.jpg

Picsart_24-04-29_22-43-05-402.jpg

সাত থেকে দশ মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখলাম আমার মজাদার খাসির মাংসের বিরিয়ানি হয়ে গিয়েছে। আর এভাবেই মজাদার সুস্বাদু খাসির মাংসের বিরিয়ানি তৈরি রেসিপি শেষের ধাপে এসে পৌঁছালাম।

পরিবেশন👇

Photoroom-20240429_225945 (1).png

আসলে এই রেসিপিটা আমি অনেকদিন পরে করলাম। এই রেসিপিটা দেখতে যেমন সুন্দর হয়েছিল খেতে হয়েছিল দারুণ। যা আমার পরিবারের চারজন সদস্য মিলেই সম্পূর্ণ পেট ভরে খেয়েছিলাম। আপনারা চাইলে এই রেসিপিটা তৈরি করতে পারেন, দেখবেন আপনাদের কাছে রেসিপিটা অনেক সুন্দর লাগছে।এই মজাদার সুন্দর খাসির মাংসের বিরিয়ানি তৈরি করে, রেসিপিটা আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমার খুব ভালো লাগছে । তো বন্ধুরা আজ এ পর্যন্তই পরবর্তীতে আবার কোন একটা পোস্ট নিয়ে হাজির হব আপনাদের মাঝে, ইনশাআল্লাহ।


ফোনের বিবরণ

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি ।
মডেলএম ৬২
ক্যাপচার@mahfuzur888
অবস্থানরাজশাহী- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png


আমার পরিচয়


IMG-20240412-WA0011.jpg

আমার নাম মোঃমাহফুজুর রহমান।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের একজন সুনাগরিক। সর্বদাই নিজেকে দেশের মঙ্গল কামনায় ব্যস্ত রাখি। আমার জন্মভূমিকে আমি মায়ের মতো ভালোবাসি।আমি ভ্রমণ করতে খুবি ভালোবাসি।তাছাড়া ফটোগ্রাফি করতে আমার ভালো লাগে,আর রান্না করা আমার নেশা, এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আমি আমার সৃজনশীলতা ও দক্ষতা কাজে লাগিয়ে আমার বাংলা ব্লগের মাধ্যমে ফুটিয়ে তুলতে চাই। এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়,ধন্যবাদ সবাইকে।🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💖

Posted using SteemPro Mobile

Sort:  
 last month 

ঠিক বলেছেন ভাইয়া গরমে বের হতে ইচ্ছে করে না বাইরে বাজার তো দূর। আপনি খুব ভালো কাজ করেছেন এক সপ্তাহের বাজার করে এনেছেন।খাসির মাংসের অনেক দাম আপনি একশো টাকা কমে পেয়েছেন পরিচিত দোকানী জন্য ।আমার ভীষণ প্রিয় খাসির মাংস। খাসির মাংসের বিরিয়ানি তো চমৎকার ভাবে রান্না করেছেন এবং আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর করে গুছিয়ে বিরিয়ানির রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ভাইয়া এত রাতে এমন একটি লোভনীয় রেসিপি দেখে তো জিভে জল চলে আসলো। খাসির মাংসের বিরিয়ানি দেখে লোভ সামলাতে পারছি না। আমার তো দেখেই খুব খেতে ইচ্ছে করছে। আপনার এই বিরিয়ানি রেস্টুরেন্টের বিরিয়ানিকেও হার মানাবে। আপনার উপস্থাপনা লোভনীয় হয়েছে। ধন্যবাদ এত মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

অনেক লোভনীয় একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া দেখেই খেতে ইচ্ছে করছে। বিশেষ করে খাসির মাংসের বিরিয়ানি হওয়ায় খাওয়ার প্রতি আগ্রহ বেশি 😋

 last month 

বিরিয়ানির নাম শুনলেই যেন মনে হয় কোথাও থেকে বিরিয়ানির ঘ্রাণ নাকে এসে পৌঁছে গেছে। বিরিয়ানির প্রেমিক বলে কথা ভাই।যাইহোক প্রিয় ও লোভনীয় একটা রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন সর্বদা এই কামনা করি।

 last month 

খাসির মাংস দিয়ে বিরানি রেসিপি দেখতে পেয়েই যেন খেতে ইচ্ছা করছে। আসলে খাসির মাংস দাম অনেক বেশি আর খাসির মাংস স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। আর আপনার এই খাসির মাংস রেসিপি আজকে দেখতে পেয়ে খুবই ভালো লাগলো, বিরানি রেসিপিটা কালার অসাধারণ হয়েছে। খেতে পারলে খুবই ভালো লাগতো। ভাই এত মজা দার রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

খাসির মাংসের বিরিয়ানি আমার খুবই পছন্দ। আপনি খাসির মাংসের বিরিয়ানি রেসিপি শেয়ার করেছেন দেখে বেশ ভালো লাগলো। খুব সুন্দর ভাবে পরিবেশন করেছেন। বেশ লোভনীয় লাগছে দেখতে। পরিবারের সবাই মিলে খুব মজা করে খেয়েছেন নিশ্চয়ই। তৈরীর প্রত্যেকটা ধাপ দেখে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last month 

অত্যন্ত মজাদার একটি রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে খাসির মাংসের বিরিয়ানি খেতে অসাধারণ সুস্বাদু লাগে। আপনার এই রেসিপি তৈরিতে বিভিন্ন মসলাগুলোর সাথে খাসির মাংসগুলো ভালোভাবে সিদ্ধ করে নেওয়াটা আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে। দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67599.37
ETH 3782.24
USDT 1.00
SBD 3.49