আমার লেখা এক গুচ্ছ অনু কবিতা

in আমার বাংলা ব্লগ3 months ago

আস্সালামু আলাইকুম /আদাব 🤝


আমার প্রাণ প্রিয় বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। আশা এবং বিশ্বাস করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি ।আমি @mahfuzur888, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে আপনাদের সাথে আছি ।


Picsart_24-04-26_09-40-49-524.jpg

দিনের বেলা প্রচন্ড গরম পড়ে, আর এই গরমে যেন কোথাও বের হওয়া যায় না। আর রাতে যখন দশটা এগারোটা বাজে তখন একটু ঠান্ডা পরে। এই ঠান্ডার সময় বাসার ছাদে বসে থাকতে খুবই ভালো লাগে। যখন প্রকৃতির এই শীতল বাতাসে গায়ে এসে লাগে তখন অনেক ভালো লাগে। তাই গরমের অনুভূতি আর এই প্রকৃতির সৌন্দর্য নিয়ে মনের অনুভূতি প্রকাশ পেয়েছিল। আর এই অনুভূতিগুলোই আমি কবিতার আকারে লেখার চেষ্টা করেছি। আসলে আমি কবিতা লিখতে পারি না।তাই কবিতা লেখার চেষ্টা করে যাচ্ছি। কবিতা লেখার অনুপ্রেরণা যেন এই অনু কবিতার মাধ্যমে প্রকাশ পেয়ে থাকে। তাই আমি চেষ্টা করে যাচ্ছি, অনু কবিতাগুলো লেখার মাধ্যমে। মনের অনুভূতিগুলো এভাবে প্রকাশ করলাম। তাই আপনাদের মাঝে আজকে আমি কিছু অনু কবিতা শেয়ার করলাম। এই অনু কবিতা গুলো পড়ে আশা করছি আপনাদের ভালো লাগবে।


একগুচ্ছ অনু কবিতা

মোঃ মাহফুজুর রহমান

অনু কবিতা-১

সবুজ শ্যামল প্রকৃতি ভরা,
মোদের এই সোনার বাংলা।
যেদিকে তাকাই শুধু সবুজের দৃশ্য দেখতে পাই।
সবুজের মাঝে হারিয়ে যেতে মন চায়।
তাই বারে বারে ফিরে এসেছি আমি,
মোদের এই গ্রাম বাংলায়

অনু কবিতা-২

জোসনা ময় নীল আকাশের দিকে তাকিয়ে,
সুন্দর্য্যময় দৃশ্য দেখতে থাকি আমি একা নিরবে।
রাতের ঐ দৃশ্য দেখে,
মন আমার ভালো হয়ে যায় খুব অল্প সময়ে।
আকাশের সৌন্দর্য দেখতে থাকি,
রাত্রি যখন গভীর হতে থাকে।

অনু কবিতা-৩

প্রচন্ড গরমে মন,
থাকতে চায় না আর ঘরেতে।
যাব আমি হারিয়ে,
প্রকৃতির ঐ ঠান্ডা বাতাসের খোঁজে।
ভেসে বেড়াবো আমি,
সাদা মেঘের সাথে,
বৃষ্টিময় ঐ নীল আকাশে।

অনু কবিতা-৪

*সোনার দেশে সোনালী ফসল,
ঘরে তোলার আনন্দে কৃষকের মুখে।
তাইতো তারা কাজ করছে,
আনন্দের সাথে মাঠে-ঘাটে।

সকল কষ্ট ভুলে গিয়ে কৃষকেরা,
কাজ করে সকাল দুপুর রাতে,
বৃষ্টি নামলে কৃষকের কষ্ট যাবে যে বৃথা জলে।
তাইতো তারা ধান ঘরে তোলে স্বামী স্ত্রী দুজন মিলে।*


তো বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে কিছু অনু কবিতা শেয়ার করলাম। আসলে আমি চেষ্টা করে যাচ্ছি অনু কবিতা লেখার মাধ্যমে, পুরো কবিতা লেখার। আর এই অনু কবিতা থেকেই যেন কবিতা লেখার অনুপ্রেরণা পাওয়া যায়। তাই মনের অনুভূতিগুলো যেন অনু কবিতার আকারে শেয়ার করলাম। এভাবে আমি একদিন কবিতা লিখতে পারবো ইনশাআল্লাহ। আজকে তাই আপনাদের মাঝে আমার এই অনু কবিতা গুলো শেয়ার করলাম। আশা করছি আমার অনু কবিতা গুলো পড়ে আপনাদের একটু হলেও ভালো লাগবে।💗🙏💗।

19-28-53-banner-abb3.png

আমার পরিচয়


IMG-20240412-WA0011.jpg

আমার নাম মোঃমাহফুজুর রহমান।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের একজন সুনাগরিক। সর্বদাই নিজেকে দেশের মঙ্গল কামনায় ব্যস্ত রাখি। আমার জন্মভূমিকে আমি মায়ের মতো ভালোবাসি।আমি ভ্রমণ করতে খুবি ভালোবাসি।তাছাড়া ফটোগ্রাফি করতে আমার ভালো লাগে,আর রান্না করা আমার নেশা, এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আমি আমার সৃজনশীলতা ও দক্ষতা কাজে লাগিয়ে আমার বাংলা ব্লগের মাধ্যমে ফুটিয়ে তুলতে চাই। এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়,ধন্যবাদ সবাইকে।🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💖

Posted using SteemPro Mobile

Sort:  
 3 months ago 

এই গরমে কোথাও বের হওয়া যায় না। বের হলেই সবাই অসুস্থ হয়ে পড়ছে। আপনি কবিতা লিখতে পারেন না তবুও চেষ্টা করে যাচ্ছেন দেখে ভালো লাগলো। তবে আপনি কিন্তু ভালোই কবিতা লিখেছেন। অনেক ভালো লাগলো। এভাবেই এগিয়ে যান।

 3 months ago 

আসলেই ভাইয়া এই গরমে রাতের বেলায় ছাদে বসে থাকতে খুব ভালো লাগে। তখন ঠান্ডা একটা বাতাস গায়ে এসে লাগে ওই অনুভূতিটা আসলেই খুব সুন্দর। আপনি কবিতা লিখতে না পারলেও সবার কবিতা লিখা দেখে অনুপ্রেরণা নিয়ে খুব সুন্দর অনু কবিতা লিখেছেন। দুই নম্বর অনু কবিতাটি আমার কাছে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 months ago 

কবিতা লিখতে পারেন না এটা যতটা অপারগতা ,তার থেকেও অনেক বেশি ভালো লাগলো আপনি কবিতা লেখার চেষ্টা শুরু করে দিয়েছেন অনু কবিতা লেখার মাধ্যমে।অনু কবিতায় হলো আমাদের কবিতা লেখার মধ্যে অনুপ্রেরণার যোগান দেয়।মন সত্যি এই গরমে গড়ে থাকতে চায়না।বেরিয়ে যেতে চায় সেই প্রকৃতির ঐ ঠান্ডা বাতাসের খোঁজে। গ্রাম বাংলা সেতো বরাবরই আমাদের সকলের কাছে প্রিয়।আর এই কঠিন গরমের সময় রাত্রি বেলা জোস্নার আলোয় ছাদে সময় কাটাতে বেশ ভালো লাগে কিন্তু।সব মিলে আপনার অনু কবিতা গুলি একদম অসাধারণ হয়েছে ভাইয়া।আপনার অনু কবিতা গুলির প্রেমে পড়ে গেলাম।ধন্যবাদ কিছু সুন্দর ভাবসম্পূর্ণ অনু কবিতা সেয়ার করার জন্যে।

 3 months ago 

আসলে আপনি চেষ্টা করে যাচ্ছেন অনু কবিতার মাধ্যমে কবিতা লেখার জন্য। মানুষ চেষ্টা করলে সবই করতে পারে। একদিন আপনি অনেক ভালো কবিতা লিখবেন এটাই আশা করছি। আর গরম নিয়েও প্রকৃতির মাঝে বেঁচে থাকার অনুভূতি নিয়ে খুবই সুন্দর অনু কবিতা লিখেছেন। কবিতা গুলো পড়ে ভালো লাগলো।

 3 months ago 

আপনি তো দেখছি খুবই সুন্দর অনু কবিতা লিখতেন। অনেক সুন্দর কবিতা আপনি আজকে লিখেছেন, যেটা পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। কবিতা লিখতে এবং কবিতা পড়তে দুটোই আমি খুব পছন্দ করি। ভিন্ন ভিন্ন টপিক নিয়ে আপনি সবগুলো কবিতা লিখেছেন। প্রত্যেকটা কবিতার টপিক আমার অনেক বেশি ভালো লেগেছে। এত সুন্দর অনুভূতি অনু কবিতার মাধ্যমে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ। কবিতার লাইনগুলো ছন্দ মিলিয়ে লিখেছেন দেখে বেশি ভালো লেগেছে।

 3 months ago 

আসলেই দিনের বেলা প্রচন্ড গরম। তবে রাতে মোটামুটি একটু ঠান্ডা পাওয়া যায়। আপনি আজকে গরমের অনুভূতি এবং প্রকৃতির সৌন্দর্য নিয়ে বেশ চমৎকার কিছু অনুকবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। কবিতা গুলো পড়ে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ সবমিলিয়ে এতো সুন্দর কিছু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

আপনি ঠিকই বলেছেন, ঠান্ডার সময় বাসার ছাদে বসে থাকতে খুবই ভালো লাগে। যখন প্রকৃতির এই শীতল বাতাসে গায়ে এসে লাগে তখন অনেক ভালো লাগে। খুব সুন্দর অনু কবিতা লিখেছেন আপনি। আপনার অনু কবিতা গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। খুব সুন্দর ভাবে ছন্দ সাজিয়ে লিখেছেন। সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করার ধন্যবাদ‌।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65702.61
ETH 3485.24
USDT 1.00
SBD 2.51