চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়ার রেসিপি

in আমার বাংলা ব্লগlast year
" আজ সোমবার - ৬ই চৈত্র - ১৪২৯ বঙ্গাব্দ, ২০মার্চ - ২০২৩ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_23-03-20_01-22-27-178.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। আর এই রেসিপি হচ্ছে চিংড়ি মাছ দিয়ে, মিষ্টি কুমড়ার মজাদার রেসিপি। চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়া বরাবরই যেন খুবই স্বাদের একটা রেসিপি। এইতো কিছুদিন আগে আমি বাজারে গিয়ে বেশ কিছু ছোট মাছ কিনে নিয়ে এসেছিলাম। আর সেই ছোট মাছ থেকে এই অল্প কিছু চিংড়ি মাছ আলাদা করা হয়েছিল। আর এই অল্প পরিমাণে চিংড়ি মাছের সাথে, মিষ্টি কুমড়া দিয়ে খুবই সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছি।

আপনারা অনেকেই আছেন যারা হয়তো চিংড়ি অথবা মিষ্টি কুমড়া এলার্জির ভয়ে খেতে চান না। কিন্তু আমার আবার চিংড়ি মাছ কিংবা মিষ্টি কুমড়ায় কোন এলার্জি নেই। তাই নির্বিঘ্নে এই মজার রেসিপি গুলো খেতে পারি। আমার অর্ধাঙ্গিনী যখন এই ছোট চিংড়ি গুলো মাছ থেকে আলাদা করেছিল, তখনই ভেবে নিয়েছি মিষ্টি কুমড়া দিয়ে মজার রেসিপি তৈরি করব।

তাই আমার চিন্তা ভাবনাকে কাজে লাগিয়ে খুব দ্রুত এই অল্প পরিমানে চিংড়ি মাছ দিয়ে মিষ্টি কুমড়া সবজির রেসিপি তৈরি করেছি। এতে করে যেমন চিংড়ি মাছ খাওয়া হবে সেই সাথে মিষ্টি কুমড়া সবজি হিসেবেও খাওয়া হবে। তো বন্ধুরা আমি কিভাবে এই মজার রেসিপি তৈরি করেছি তার প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করছি। আশা করি এই সহজ রন্ধন পদ্ধতি দেখে আপনারা সকলেই বাসায় তৈরি করে খেতে পারবেন। আর বেশি কথা বাড়াচ্ছি না, চলুন এবার আমার রন্ধন প্রণালীর ধাপগুলো দেখে নেয়া যাক।

Picsart_22-12-05_18-14-41-816.png

Picsart_23-03-20_01-33-46-083.jpg

ক্রমিক নংউপকরণপরিমাণ
চিংড়ি মাছ৫০০ গ্রাম
মিষ্টি কুমড়া৬০০ গ্রাম
পেঁয়াজ৪-৫ টি
শুকনা মরিচ গুঁড়া২ চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
জিরা গুড়া২ চা চামচ
সয়াবিন তেলপরিমাণ মতো
লবণস্বাদমতো

Picsart_22-12-09_03-43-00-357.png

" ধাপ : ১ "

IMG_20230319_210048.jpg

১।
প্রথমে চিংড়ি মাছগুলোকে কেটে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

" ধাপ : ২ "

IMG_20230320_005651.jpg

২।
এবার মিষ্টি কুমড়া টি টুকরো করে কেটে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

" ধাপ : ৩ "

IMG_20230319_232150.jpg

IMG_20230319_232316.jpg

৩।
এবার পেঁয়াজগুলোর খোসা ছাড়িয়ে, কুচি করে কেটে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

" ধাপ : ৪ "

IMG_20230319_232341.jpg

IMG_20230319_232410.jpg

৪।
এবার চুলায় কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে আসলে, পেঁয়াজ কুচি গুলো কড়াইতে ছেড়ে দিতে হবে।

" ধাপ : ৫ "

IMG_20230319_232503.jpg

IMG_20230319_232556.jpg

৫।
এবার পেয়াজকুচি গুলো হাল্কা ভাজা হয়ে গেলে, পরিমাণ মতো সয়াবিন তেল কড়াইতে ঢেলে দিতে হবে। তারপর সয়াবিন তেলে পেঁয়াজ কুচি গুলোকে বাদামী রং করে ভেজে নিতে হবে।

" ধাপ : ৬ "

IMG_20230319_232648.jpg

IMG_20230319_232721.jpg

৬।
এবার পেঁয়াজকুচি বাদামী রং হয়ে আসার পর, এক কাপ পরিমাণ পানি কড়াইতে ঢেলে দিতে হবে। পানি গরম হয়ে আসলে, উপকরণে নেয়া সকল মসলা কড়াইতে ঢেলে দিয়ে চামচের সাহায্যে ভালোভাবে নেড়েচেড়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

" ধাপ : ৭ "

IMG_20230320_005204.jpg

IMG_20230320_005617.jpg

৭।
এবার মসলা পানি কিছুক্ষণ কষিয়ে নেয়ার পর, পরিষ্কার করে নেয়া চিংড়ি মাছগুলো কড়াইতে ঢেলে দিতে হবে। তারপর চামচের সাহায্যে নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে।

" ধাপ : ৮ "

IMG_20230320_005437.jpg

IMG_20230320_005534.jpg

৮।
এবার কিছুক্ষণ কষানো হয়ে পানিগুলো কমিয়ে আসলে, আবারো পরিমাণ মতো পানি কড়াইতে ঢেলে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এবং কষিয়ে কষিয়ে ঢেলে দেয়া পানি গুলো কমিয়ে আনতে হবে।

" ধাপ : ৯ "

IMG_20230320_005304.jpg

IMG_20230320_010224.jpg

৯।
এবার কষানোর পর পানিগুলো কমিয়ে আসলে, কেটে নেয়া মিষ্টি কুমড়ার টুকরো গুলো কড়াইতে ঢেলে দিতে হবে।

" ধাপ : ১০ "

IMG_20230320_010256.jpg

IMG_20230320_010349.jpg

১০।
এবার ঢেলে দেয়া মিষ্টি কুমড়ার টুকরোগুলো চামচের সাহায্যে ভালোভাবে নেড়েচেড়ে নিতে হবে। তারপর আবারো ঢাকনা দিয়ে ঢেকে কষিয়ে নিতে হবে।

" ধাপ : ১১ "

IMG_20230320_010521.jpg

১১।
এবার অল্প পরিমাণ পানি ঢেলে দিয়ে, ভালোভাবে কষিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আমাদের কাঙ্খিত চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়ার রেসিপিটি।

" শেষ : ধাপ "

IMG_20230320_010759.jpg

শেষ ধাপ :
এবার আলাদা একটি পাত্রে ঢেলে নিয়ে, মনের মত সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

আশা করি আমার রেসিপি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

Logo.png

Picsart_22-12-06_06-32-35-909.png

Sort:  

এই চিংড়ি মাছ আর মিষ্টি কুমড়ো দিয়ে রান্না করা রেসিপি এর পেছনে আমার জীবনে একটা গল্প আছে। যাই হোক যদি কখনো সময় পাই তাহলে অবশ্যই শেয়ার করব। আপনার রেসিপিটা দেখে সত্যিই বেশ আকর্ষণীয় লাগছে। আর তরকারির রং দেখেই মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। আপনার উপস্থাপনাও অনেক সুন্দর ছিল ভাই।

 last year 

চিংড়ি মাছ আর মিষ্টি কুমড়া দিয়ে রান্না করার রেসিপির পিছনে আপনার গল্পটি জানতে পারলে খুব ভালো লাগতো। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়োর মজাদার রেসিপি দেখে আমার তো খুবই লোভ লেগে গিয়েছে। এরকম মজাদার রেসিপিগুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। চিংড়ি মাছ দিয়ে যেকোনো রেসিপি তৈরি করলে একটু বেশি সুস্বাদু হয়। আর আপনার রেসিপির কালার কম্বিনেশন দেখে বুঝতে পারছি খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। বেশ মজা করেই খেয়েছেন তাহলে। দেখে ভীষণ ভালো লাগলো সম্পূর্ণটা।

 last year 

ঠিক বলেছেন আপু, চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়া রেসিপি খুব মজা করে খেয়েছিলাম। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

মিষ্টি কুমড়া দিয়ে প্রস্তুত করা সব ধরনের রেসিপি আমার খুবই খুবই ফেভারিট।।
ভাজি ভর্তা ঘন্ট অথবা নিরামিষ কিভাবে রেসিপি প্রস্তুত করা হোক না কেন অনেক সুস্বাদু লাগে। বিশেষ করে মিষ্টি কুমড়া যদি ইলিশ মাছ অথবা চিংড়ি মাছ দিয়ে রেসিপি প্রস্তুত করা হয় তাহলে খেতে আরো বেশি মজাদার হয়।
আপনি চিংড়ি মাছের সাথে খুব লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছে।।

 last year 

ভাই,মিষ্টি কুমড়া ও চিংড়ি মাছ দুটোই আমার খুবই পছন্দের। আর তাইতো রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করেছি। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

ভাইয়া আপনি আমার খুব পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন। আমার কাছে চিংড়ি মাছ দিয়ে এভাবে মিষ্টি কুমড়া রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আমি মাঝে মাঝেই এই রেসিপি তৈরি করি। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। রেসিপি দেখতে লোভনীয় দেখাচ্ছে। ধাপগুলো খুব সুন্দর মতামতের বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আপু, আমার রেসিপি উপস্থাপনা আপনার কাছে ভালো লেগেছে জেনে ধন্য হলাম। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়া এভাবে রান্না করে খেতে আমার কাছে খুব ভালো লাগে। তবে অনেকদিন ধরে এভাবে রান্না করে খাওয়া হচ্ছে না। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীও হয়েছে। সুন্দর রেসিপি উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

আপু, আমার তৈরি রেসিপিটা দেখতে শুধু লোভনীয় নয়, খেতেও খুবই মজার হয়েছিল আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়ার খুব সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে লোভনীয় লাগছে। খেতে নিশ্চয়ই দারুন হয়েছে। চিংড়ি মাছ আমার কাছে খুবই ভালো লাগে। চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়া রেসিপিটি মাঝে মাঝে খাওয়া হয়। সুস্বাদু ও লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপু, দুর্দান্ত এই রেসিপি খেতে খুবই মজার হয়েছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

মিষ্টি কুমড়ো আমার খুবই পছন্দের একটা রেসিপি যা খেতে আমি একটু বেশি ভালোবাসি। মিষ্টি কুমড়ো যদি চিংড়ি মাছ দিয়ে রান্না করা হয় তাহলে তো কোন কথাই নেই। আপনার রেসিপিটি দেখে খুবই লোভনীয় মনে হচ্ছে সেই সাথে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। একেবারে লোভ লেগে যাওয়ার মত একটা রেসিপি তৈরি করেছেন যা দেখে আমি তো লোভ সামলাতে পারছি না। বেশ ভালই মজাদার ছিল তাহলে আপনার রেসিপিটি।

 last year (edited)

চিংড়ি মাছ দিয়ে মিষ্টি কুমড়া রেসিপি খেতে খুবই মজার হয়েছিল ভাই। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63578.68
ETH 3314.57
USDT 1.00
SBD 3.94