সুস্বাদু পাঙ্গাস মাছের ঝোল রেসিপি || ১০% বেনিফিশিয়ারি shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
" আজ শনিবার - ২৩শে আশ্বিন - ১৪২৯ বঙ্গাব্দ ০৮,অক্টোবর - ২০২২ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_22-10-07_06-15-28-421.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। আজকে আমি সুস্বাদু পাঙ্গাস মাছের ঝোল রেসিপি তৈরি করে দেখাবো। আমি আগে পাঙ্গাস মাছ খুব একটা খেতে পারতাম না। তবে ইদানিং পাঙ্গাস মাছের রেসিপি খেতে মন্দ লাগে না। কেননা আমার ছেলে ও মেয়ে এই পাঙ্গাস মাছ খেতে ভীষণ ভালোবাসে। আর তাই তাদের এই পাঙ্গাস মাছের রেসিপি খাওয়াতে খাওয়াতে আমি নিজেও এই মাছের রেসিপি খেতে শুরু করেছি। তবে আমার কাছে বড় পাঙ্গাস মাছের স্বাদ বেশি মনে হয়।

এইতো সেদিন আমি বাজারে গিয়ে তিন কেজি ওজনের একটি পাঙ্গাস মাছ কিনেছিলাম। মাঝি আমাকে এই মাছ দেখিয়ে বলেছিল ভাই এই মাছ নিয়ে যান খেতে অনেক অনেক স্বাদ পাবেন। আমি ভেবেছিলাম মাঝিরাতো সব সময় এমনই বলে। তার কথায় খুব একটা পাত্তা দেইনি। কিন্তু বাসায় নিয়ে এসে যখন এই মাছ রান্না করে খেয়েছি, তখন মনে মনে সেই মাঝি ভাইকে ধন্যবাদও জানিয়েছি। এই বড় পাঙ্গাস মাছটি কিনে এনে রেসিপি তৈরি করে আমার বাবা-মা সহ বড় বোনদের কেও খাইয়েছি, সকলে এই মাছ খেয়ে ভীষণ তৃপ্তি পেয়েছিল।

আর বাকি কয়েকটি পিস রেখে দিয়েছিলাম রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। আজ আমি সেই পাঙ্গাস মাছের সুস্বাদু ও মজাদার ঝোল রেসিপি তৈরি করে দেখাবো। তবে এই ঝোল পাতলা ঝোল নয় কেননা পাঙ্গাস মাছের পাতলা ঝোল খেতে একটুও ভালো লাগেনা। তাই আমি এখানে পেঁয়াজের পরিমাণ বেশি দিয়ে পাঙ্গাস মাছের ঘন ঝোল রেসিপি তৈরি করেছি। আমি এই সুস্বাদু রেসিপি কিভাবে তৈরি করেছি তার প্রতিটি ধাপ আপনাদের মাঝে সুন্দরভাবে দেখিয়ে দেওয়ার চেষ্টা করেছি। তো বন্ধুরা আর কোন কথা নয়, দেখে নেয়া যাক আমার রন্ধন প্রণালীর প্রতিটি ধাপ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPu9GeMSmoUEZhF7e8ybxjzW2V7SfHpdazuSFrfL8L5qXnYBPCExPv4ysKR4zPgv1LUiXYjQUwrRiFdCMrRbe6Qjhaj3H9A7rE.png

Picsart_22-10-07_06-26-23-647.jpg

ক্রমিক নংউপকরণপরিমাণ
পাঙ্গাস মাছ৮ পিস
পেঁয়াজ৫ টি
শুকনা মরিচ গুঁড়া২ চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
জিরা গুড়া২ চা চামচ
সয়াবিন তেলপরিমান মত
লবণস্বাদমতো

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPEe61cr8zPiuLbbLrV6hCS5Y9GvSFzaYeErWpQi9kKkRkpR1pFLnUPNS4ZGjUJ6LeaMTPeSdyp.png

" ধাপ : ১ "

IMG_20221006_144237.jpg

IMG_20221006_025521.jpg

১।
প্রথমে মাছটিকে কেটে, ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মতো করে।

" ধাপ : ২ "

IMG_20221006_025957.jpg

IMG_20221006_030025.jpg

২।
এবার পেঁয়াজগুলোর ছাল ছাড়িয়ে, কুচি করে কেটে নিতে হবে।

" ধাপ : ৩ "

IMG_20221006_025612.jpg

IMG_20221006_025724.jpg

৩।
এবার পরিষ্কার করে নেয়া মাছগুলোর উপরে, সামান্য পরিমাণ শুকনা মরিচ গুড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ ছড়িয়ে দিতে হবে। তারপর হাতের সাহায্যে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।

" ধাপ : ৪ "

IMG_20221006_025646.jpg

IMG_20221006_025755.jpg

৪।
এবার চুলায় কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে আসলে, পরিমাণ মতো সয়াবিন তেল কড়াইতে ঢেলে দিতে হবে।

" ধাপ : ৫ "

IMG_20221006_025837.jpg

IMG_20221006_025927.jpg

৫।
এবার সয়াবিন তেল গুলো গরম হয়ে আসলে, মাখিয়ে নেয়া মাছগুলো কড়াইতে ছেড়ে দিতে হবে। তারপর মাছ গুলো কে ওলোট পালোট করে ভালোভাবে ভেজে নিতে হবে। এবং আলাদা একটি পাত্রে মাছ গুলো তুলে নিতে হবে।

" ধাপ : ৬ "

IMG_20221006_030050.jpg

IMG_20221006_030117.jpg

৬।
এবার মাছগুলো আলাদা একটি পাত্রে তুলে নেবার পর, পরিমাণ মতো আবারও সয়াবিন তেল কড়াইতে ঢেলে দিতে হবে। সয়াবিন তেলগুলো গরম হয়ে আসলে, কেটে নেয়া পেঁয়াজ কুচি গুলো কড়াইতে ছেড়ে দিতে হবে।

" ধাপ : ৭ "

IMG_20221006_030140.jpg

IMG_20221006_030212.jpg

৭।
এবার পেঁয়াজ কুচি গুলোকে বাদামী রং করে ভেজে নিতে হবে। তারপর এক কাপ পরিমাণ পানি কড়াইতে ঢেলে দিয়ে, উপকরণের সকল মসলা কড়াইতে ঢেলে দিয়ে চামচের সাহায্যে ভালোভাবে নেড়েচেড়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

" ধাপ : ৮ "

IMG_20221006_030257.jpg

IMG_20221006_030338.jpg

৮।
এবার মসলা পানি কিছুক্ষণ কষিয়ে নেবার পর, তুলে রাখা মাছগুলো কড়াইতে ঢেলে দিতে হবে। এবং আরো কিছুক্ষণ কষিয়ে পানি গুলোকে কমিয়ে আনতে হবে।

" ধাপ : ৯ "

IMG_20221006_030619.jpg

IMG_20221006_030717.jpg

৯।
এবার পানিগুলো কমিয়ে আসার পর, পরিমাণ মতো পানি কড়াইতে ঢেলে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

" ধাপ : ১০ "

IMG_20221006_030439.jpg

IMG_20221006_031746.jpg

১০।
এবার কিছুক্ষণ কষিয়ে নেবার পর পানিগুলো যখন মাখোমাখো হয়ে ঝোলে পরিণত হবে, তখন বুঝতে হবে আমাদের কাঙ্ক্ষিত সুস্বাদু পাঙ্গাস মাছের ঝোল রেসিপি সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেছে।

এবার আলাদা একটি পাত্রে তুলে নিয়ে, মনের মত সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

আশা করি আমার তৈরি সুস্বাদু পাঙ্গাস মাছের ঝোল রেসিপি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

" ধন্যবাদ সবাইকে "

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

মজাদার পাঙ্গাস মাছের রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। পাঙ্গাস মাছ আমি খুব একটা খায় না। তবে আলু বেগুন দিয়ে রান্না করলে খেতে ভালোই লাগে। আপনার রেসিপি অনেক মজাদার মনে হচ্ছে।

 2 years ago 

আমি কখনো আলু বেগুন দিয়ে পাঙ্গাস মাছের রেসিপি খাই নি।তবে আমার তৈরি রেসিপি খেতে দুর্দান্ত হয়েছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 
বাহ্ দেখতে বেশ সুস্বাদু ও মজাদার লাগছে আপনার তৈরি করা পাঙ্গাস মাছের ঝোল রেসিপিটি।এটা ঠিক,বর্তমানে পাঙ্গাস মাছ বাচ্চারা খুব পছন্দ করে। তার একটাই কারন কাটা খুব কম।বাচ্চাদের সাথে সাথে বড়রাও এই মাছটি বর্তমানে অনেকে পছন্দ করে।অবশ্য তার জন্য রেসিপিটি সুস্বাদু হতে হবে।আপনার এই মাছটির রেসিপি যেহেতু সুস্বাদু হয়েছিল তবে মাঝি ঠিকই বলেছিল।কারন সবাই তো আর মিথ্যা বলে না।তাছাড়া যারা মাছ ভালো চিনে তারা দেখে বলতে পারে।যাইহোক, আপনার রেসিপির কালারটা কিন্তু দেখতে চমৎকার হয়েছিল।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুস্বাদু ও মজাদার করে পাঙ্গাস মাছের ঝোল রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।
 2 years ago 

ভাই আমার পোস্টে এসে খুব সুন্দর মন্তব্য করেছেন। আপনার সুন্দর মন্তব্য পড়ে ভীষণ ভালো লেগেছে। এবং সেই সাথে আরো নিত্য নতুন রেসিপি তৈরি করতে অনুপ্রাণিত হলাম। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

পাঙ্গাস মাছ খেতে আমার কাছে কাছে অনেক ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে লোভ সামলাতে পারছিনা। আপনার রেসিপির কালারটা অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপু আমার তৈরি রেসিপির কালার যতটা সুন্দর এসেছে, খেতেও ঠিক ততটাই মজার হয়েছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

পাঙ্গাস মাছের কাঁটা কম থাকায় খুব সহজে ছোট বাচ্চাদেরকে খাওয়ানো যায় এবং তার সাথে সাথে বড়রাও খেতে অনেকেই খুব পছন্দ করে। পাঙ্গাস মাছ খেতে আমার খুবই ভালো লাগে। রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পাঙ্গাস মাছে কাটা কম থাকার কারণে আমার ছেলে ও মেয়ে এই মাছ খেতে ভীষণ ভালোবাসে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

পাঙ্গাস মাছের গন্ধ লাগে বলে আমার কাছে এই মাছ খেতে একদমই ভালো লাগেনা। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। আমি যদি পাঙ্গাস মাছ খাই তাহলে কড়া করে ভেজে তারপর রান্না করি। তাহলে গন্ধ একটু কম লাগে। রেসিপি ধাপ গুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু পাঙ্গাস মাছ ভেজে রান্না করলে তার গন্ধটা একটু কমই হবে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66