আত্মহত্যা

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)
" আজ রবিবার - ২রা আশ্বিন - ১৪৩০ বঙ্গাব্দ, ১৪, সেপ্টেম্বর - ২০২৩ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

pexels-katya-wolf-8728671.jpg

source

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি পোষ্ট নিয়ে। আর আজ আমি একটি অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনা আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আর এই ঘটনাটি ঘটেছে আমার অর্ধাঙ্গিনীর স্কুলের পাশেই একটি গ্রামে। গত ১৪/০৯/২০২৩ বৃহস্পতিবার আমি যখন আমার অর্ধাঙ্গিনীকে তার স্কুলে রেখে আসতে গিয়েছিলাম। তখন আমি এই মর্মান্তিক ও অনাকাঙ্ক্ষিত মৃত্যুর কথাটি জানতে পেরেছিলাম। আমার অর্ধাঙ্গিনী এর স্কুলের ছোট ছোট বাচ্চাগুলো প্রত্যেকের মুখে মুখেই এই মৃত্যুর কথা শুনেছিলাম। তাই আমি একটু আগ্রহ নিয়ে স্কুলের পাশেই সেই গ্রামটির কাছে হাঁটতে হাঁটতে এগিয়ে গিয়েছিলাম।

আর সেখানে গিয়ে এই মৃত্যুর ঘটনা বিস্তারিত সম্পর্কে জানতে পেরেছিলাম। আর এই মৃত্যুর ঘটনা কে আমি অনাকাঙ্ক্ষিত বলছি এ কারণেই কেননা যে ব্যক্তি মৃত্যুবরণ করেছে, সে নিজ ইচ্ছায় গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছিল। সে ছিল মাঝ বয়সি একজন পুরুষ লোক। তার বয়স এই হবে হয়তো ৪৫ থেকে ৫০ এর মধ্যে। সেই ব্যক্তি বেশ কয়েক মাস থেকে পেটের তীব্র ব্যথায় অসুস্থ ছিল। আর এই অসুস্থতার জন্য সে ঠিকঠাক ভাবে তার দিনমজুরের কাজগুলো করতে পারছিল না।এই দিকে তার সংসারে একমাত্র উপার্জন করার লোক বলতে সেই ছিল।

তার অসুস্থতার কারণে তার বউ বিভিন্ন জায়গায় কাজকর্ম করে এতদিন চিকিৎসার খরচ চালিয়ে এসেছিল। কিন্তু একটা সময়ে চিকিৎসার খরচ চালাতে তার বউ হিমশিম খেয়ে যাচ্ছিল। এজন্য মাঝে মাঝেই তার সংসারে ছোটখাটো ঝগড়া লেগেই ছিল। একদিকে সংসারে অভাব অনটন, অন্যদিকে শারীরিক অসুস্থতা, সব মিলিয়ে তার জীবনটা যে দুর্বিষহ হয়ে গেছিল তা বোঝার আর কারো বাকি নেই। তবে জীবন মানেই যুদ্ধ এই কথাটা অন্তত ওই লোকটির মনে রাখা উচিত ছিল। আর এই যুদ্ধে সে সৈনিক হয়ে যুদ্ধ করতে না পেরে বরং পরাজিত সৈনিকের মত পরাজয় মেনে নিয়ে, ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল।

আর তাইতো কাউকে না জানিয়ে রাতের বেলা সকলের অজান্তেই, ঘরের ভেতরে রশি ঝুলিয়ে গলায় পেঁচিয়ে আত্মহত্যা করেছিল। যদিও বা আমি এই ব্যক্তিকে স্বচক্ষে দেখিনি, তবে সেখানে থাকা লোকজন গুলো এই মৃত ব্যক্তির জন্য খুবই আফসোস করছিল। লোকটি নাকি খুবই সহজ সরল ও ভালো লোক ছিল। শুধুমাত্র সংসার চালাতে না পেরে, অভাব-অনটনের প্যারায় পড়ে, অসুস্থতার কারণে তাকে এই ভুল সিদ্ধান্ত নিতে হয়েছিল।

তবে ভুল সে তো ভুল, ভুল করলে তাকে সাজা পেতেই হবে। আর এ এমন সাজা যা পরকালে কখনো মাফ হয় না। পরিশেষে শুধু আমি এইটুকু বলতে চাই, আমাদের ইসলাম শরীয়তে আছে যারা আত্মহত্যা করে, তারা কখনো জান্নাতে প্রবেশ করতে পারে না। আর এই কথা মনে রেখে অন্তত প্রত্যেকটা মুসলমান ব্যক্তিকে এইসব ভুল সিদ্ধান্ত থেকে বিরত থাকা উচিত।



আশা করি আমার পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

Picsart_23-03-04_04-00-09-256.png

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আত্মহত্যা মহাপাপ। লোকটি আত্মহত্যা করে পাপ করেছে।তবে তার পারিবারিক ব্যাপার গুলো জেনে খুবই খারাপ লাগলো। লোকটা হয়তো অনেক কিছুই সহ্য করেছে যখন আর করতে পারেনি তখন এই ভুল পথে পা বাড়িয়েছে। যাই হোক ধন্যবাদ ভাইয়া সচেতন মূলক একটি পোস্ট শেয়ার করার জন্য। আমাদের জীবনে যাই হোক না কেনো আমাদের যুদ্ধ করে বেঁচে থাকতে হবে এটাই মূল কথা।

Posted using SteemPro Mobile

আপু,তার পারিবারিক ঘটনা শুনে আমার কাছেও খুবই খারাপ লেগেছিল।আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

ভাই বর্তমান যা অবস্থা তাতে এই ব্যক্তির মতো হাজারো মানুষ এই পরিস্থিতিতে পড়ে আছে। কেউ সহ্য না করতে পেরে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। কেউ দাঁত কামড়ে ধরে জীবন যাপন করছে। পরিবারের যিনি সক্ষম ব্যক্তি তিনি যদি কোন ভাবে অক্ষম হয়ে যান তাহলে সেই পরিবার বর্তমান সময়ের শেষ। তিনার সিদ্ধান্তটা ভুল ছিল কিন্তু এছাড়া কোন উপায় তোতা ছিল না।

Posted using SteemPro Mobile

অনেক অনেক ধন্যবাদ ভাই, আপনার সুচিন্তিত মতামত প্রকাশ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59695.98
ETH 2665.47
USDT 1.00
SBD 2.48