ABB Contest-45 || ছোট মাছ ও টমেটোর সমন্বয়ে শাকের রেসিপি

in আমার বাংলা ব্লগ10 months ago
" আজ বুধবার - ১৯শে আশ্বিন - ১৪৩০ বঙ্গাব্দ, ০৪ঠা, অক্টোবর - ২০২৩ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_23-10-04_21-10-23-296.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোষ্ট নিয়ে। আর আজকের রেসিপিটি আমি তৈরি করেছি, আমার বাংলা ব্লগ কমিউনিটির ৪৫ তম প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আর এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে বলা হয়েছে প্রিয় শাকের ইউনিক রেসিপি নিয়ে। আর আমি লাউ শাক ও মুলা শাক খেতে ভীষণ পছন্দ করি। যেহেতু আমার পছন্দের শাকের রেসিপি তৈরি করব, তাই আমি দুই প্রকারের শাক বাছাই করে নিয়েছি মজার এই রেসিপিটি তৈরি করার জন্য। একদিকে যেমন শাকের রেসিপি খেতে খুবই মজার হয়, অপরদিকে তেমন পুষ্টিগুণে ভরপুর। আমরা হয়তো সবাই জানি সবুজ শাকে কি কি পুষ্টিগুণ বা উপকারিতা থাকে। তারপরও আমি এই সবুজ শাকের কিছু পুষ্টিগুন ও উপকারিতা আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি।

আমার প্রিয় মুলা শাকে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। যা মানব দেহের ভিটামিনের ঘাটতি পূরণে সহায়ক হিসেবে কাজ করে। এছাড়াও মুলা শাক খেলে মানুষের শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। অন্যদিকে আবার মানুষের হার্টকে সুস্থ সবল রাখে, ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে, ক্যান্সারের মতো ভয়াবহ রোগ থেকেও রক্ষা পাওয়া যায়। এক কথায় মুলা শাক হচ্ছে বিশেষ পুষ্টিগুণ সমৃদ্ধ।

এবার আসি লাউ শাকের কথায়, লাউ শাক খেতে আমার কাছে প্রচন্ড রকম ভালো লাগে। বিশেষ করে লাউশাক সিদ্ধ করার সময় আলাদা একটা ফ্লেভার পাওয়া যায়, আর সেই ফ্লেভার পাওয়ার সাথে সাথে মনে হয় তক্ষনি লাউ শাকগুলো খেয়ে ফেলি। যাই হোক লাউ শাকে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন যা খেলে মানুষের কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, চোখের নানাবিধ রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এককথায় লাউ শাকের পুষ্টিগুণের কথা বলে শেষ করা সম্ভব নয়। লাউ শাক হোক কিংবা মুলা শাক হোক, সবুজ শাকের গুণাবলী অপরিসীম।

আর সেই পুষ্টিগুণ ও গুণাবলী সমৃদ্ধ শাকের রেসিপি আমি ছোট মাছ দিয়ে তৈরি করেছি। ছোট মাছের স্বাদ সম্পর্কে আমরা সকলেই জানি। আর তাই আমার তৈরি মাছের সমন্বয়ে শাকের রেসিপি খেতে খুবই মজার হয়েছিল। আর আমি একটু ভিন্নভাবে এই রেসিপিটি তৈরি করার চেষ্টা করেছি। যেহেতু আমি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য এই রেসিপিটি তৈরি করেছি, সেহেতু আমি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। আমার বিশ্বাস, আমার তৈরি এই শাকের রেসিপি আপনাদের সকলের কাছেই ভালো লাগবে। তো বন্ধুরা আর বেশি কথা না বাড়িয়ে চলুন, আমার তৈরি শাকের রেসিপির রন্ধন প্রণালীর ধাপগুলো দেখে নেয়া যাক।

Picsart_22-12-03_07-30-18-268.png

Picsart_23-10-04_21-16-03-980.jpg

ক্রমিক নংউপকরণপরিমাণ
মুলা শাকপরিমাণ মতো
লাউশাকপরিমাণ মতো
মাছপরিমাণ মতো
আলু২ টি
টমেটো১টি
পেঁয়াজ৪-৫ টি
কাঁচামরিচ১০-১২ টি
রসুন কুচিপরিমাণ মতো
জিরা গুড়া২ চা চামচ
১০হলুদ গুড়া১ চা চামচ
১১সয়াবিন তেলপরিমাণ মতো
১২লবণস্বাদমতো

Picsart_22-12-03_07-37-51-972.png

" ১ম : ধাপ "

IMG-20231004-WA0039.jpg

১। প্রথমে মাছগুলো কেটে বেছে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

" ২য় : ধাপ "

IMG-20231004-WA0003.jpg

২। এবার পেঁয়াজ ও রসুন এর খোসা ছাড়িয়ে কুঁচি করে কেটে নিতে হবে। আর কাঁচামরিচ গুলোর বোটা ছাড়িয়ে, লম্বায় মাঝ বরাবর দুই ভাগ করে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

" ৩য় : ধাপ "

IMG-20231004-WA0004.jpg

৩। এবার আলু গুলো ভালোভাবে পরিষ্কার করে, কুচি করে কেটে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

" ৪র্থ : ধাপ "

IMG-20231004-WA0000.jpg

IMG-20231004-WA0038.jpg

৪। এবার পেঁয়াজ গুলোর খোসা ছাড়িয়ে, কুচি করে কেটে নিতে হবে।

" ৫ম : ধাপ "

IMG-20231004-WA0032.jpg

IMG-20231004-WA0031.jpg

৫। এবার টমেটো ভালোভাবে পরিষ্কার করে, চিত্রের মত করে কেটে নিতে হবে।

" ৬ষ্ঠ : ধাপ "

IMG-20231004-WA0008.jpg

IMG-20231004-WA0001.jpg

৬। এবার লাউ শাক ও মুলা শাক কেটে বেছে ভালোভাবে পরিষ্কার নিতে হবে।

" ৭ম : ধাপ "

IMG-20231004-WA0037.jpg

IMG-20231004-WA0036.jpg

৭। এবার চুলায় কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে আসলে পেয়াজ কুচি গুলো কড়াইতে ছেড়ে দিতে হবে।

" ৮ম : ধাপ "

IMG-20231004-WA0035.jpg

IMG-20231004-WA0034.jpg

৮। এবার পেঁয়াজ কুচি কড়াইতে ছেড়ে দেয়ার পর, পরিমাণ মতো সয়াবিন তেল ঢেলে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে পেয়াজ কুচি বাদামী রঙ করে ভেজে নিতে হবে।

" ৯ম : ধাপ "

IMG-20231004-WA0033.jpg

IMG-20231004-WA0030.jpg

৯। এবার পেঁয়াজ কুচি বাদামি রঙ হয়ে আসার পর, এক কাপ পরিমাণ পানি কড়াইতে ঢেলে দিতে হবে। তারপর শুকনা মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে মসলা পানি কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

" ১০ম : ধাপ "

IMG-20231004-WA0029.jpg

IMG-20231004-WA0028.jpg

১০। এবার মসলা পানি কিছুক্ষণ কষিয়ে নেয়ার পর, কেটে নেয়া টমেটো ও মাছ কড়াইতে ঢেলে দিতে হবে।

" ১১তম : ধাপ "

IMG-20231004-WA0027.jpg

IMG-20231004-WA0026.jpg

১১। এবার টমেটো ও মাছ কড়াইতে ঢেলে দেয়ার পর, চামচের সাহায্যে ভালোভাবে নেড়ে চেড়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। তারপর আবারো পরিমাণ মতো পানি কড়াইতে ঢেলে দিতে হবে।

" ১২তম : ধাপ "

IMG-20231004-WA0025.jpgIMG-20231004-WA0024.jpg

IMG-20231004-WA0013.jpg

১২। এবার পরিমাণ মতো পানি কড়াইতে ঢেলে দেয়ার পর, ঢাকনা দিয়ে ঢেকে হাল্কা আঁচে কষিয়ে মসলা পানি একেবারে কমিয়ে নিতে হবে। তারপর পরিষ্কার একটি পাত্রে কষানো মাছ ও টমেটো তুলে নিতে হবে।

" ১৩তম : ধাপ "

IMG-20231004-WA0002.jpg

IMG-20231004-WA0005.jpg

১৩। এবার কষানো মাছ ও টমেটো আলাদা পাত্রে তুলে নেয়ার পর, কেটে নেয়া মুলা শাক কড়াইতে ঢেলে দিতে হবে। তারপর কেটে নেয়া পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচা মরি, হলুদ গুঁড়া, সয়াবিন তেল, ও স্বাদমতো লবণ কড়াইতে ঢেলে দিতে হবে।

" ১৪তম : ধাপ "

IMG-20231004-WA0006.jpg

IMG-20231004-WA0007.jpg

১৪। এবার উপকরণ গুলো ঢেলে দেয়ার পর, চামচের সাহায্যে ভালোভাবে নেড়েচেড়ে নিয়ে কেটে নেয়া লাউ শাক কড়াইতে ঢেলে দিতে হবে।

" ১৫ম : ধাপ "

IMG-20231004-WA0009.jpg

IMG-20231004-WA0010.jpg

১৫। এবার লাউ শাক কড়াইতে ঢেলে দেয়ার পর, চামচের সাহায্যে ভালোভাবে নেড়ে চেড়ে নিতে হবে। তারপর ঢাকনা দিয়ে ঢেকে হাল্কা আঁচে কষিয়ে নিতে হবে।

" ১৬তম : ধাপ "

IMG-20231004-WA0011.jpg

IMG-20231004-WA0023.jpg

১৬। এবার কিছুক্ষণ কষিয়ে নেয়ার পর, আলাদা পাত্রে তুলে রাখা মাছ ও টমেটো কড়াইতে ঢেলে দিতে হবে। তারপর চামচের সাহায্যে নেড়েচেড়ে আরো কিছুক্ষণ কষিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আমাদের কাঙ্খিত রেসিপি।

" শেষ-ধাপ "

IMG-20231004-WA0014.jpg

IMG-20231004-WA0022.jpg

IMG-20231004-WA0019.jpg

IMG-20231004-WA0020.jpg

শেষ-ধাপ : এবার আমাদের কাঙ্ক্ষিত রেসিপিটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাওয়ার পর, পরিবেশনের জন্য আলাদা একটি পাত্রে ঢেলে নিয়ে মনের মত সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।



আশা করি আমার রেসিপি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

Picsart_22-12-07_06-14-15-124.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 10 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি ছোট মাছের রেসিপি শাক দিয়ে খুবই সুন্দর ভাবে তৈরি করলেন। দেখেই খেতে ইচ্ছা করছে।

Posted using SteemPro Mobile

অনেক অনেক ধন্যবাদ ভাই, খুব সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য।

 10 months ago 

ভাই প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই এত সুন্দর একটি কনটেস্টে অংশগ্রহণ করার জন্য। ভাই আপনার আজকে ছোট মাছ ও টমেটোর সমন্বয়ে খুবই চমৎকার শাকের রেসিপি তৈরি করেছেন। নিশ্চয় ছোট মাছগুলো নদীর মাছ। আপনার রান্নাটি যে চমৎকার হয়েছে দেখেই বুঝতে পারছি ভাই। এত সুন্দর একটি রান্না দেখে লোভ সামলানো বড় দায়। এই প্রতিযোগিতার আপনার জন্য শুভকামনা রইলো ভাই।

Posted using SteemPro Mobile

ঠিক বলেছেন ভাই, ছোট মাছগুলো নদীর মাছই ছিল। আর নদীর মাছ দিয়ে শাকের রেসিপিটি খেতে সত্যি ভিষণ স্বাদ হয়েছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 10 months ago 

হায়রে কপাল চোখের সামনে এত এত ইউনিক আর মজাদার রেসিপি আর খেতে পারছি না। এরই নাম রিজিক। বেশ দারুন একটি ইউনিক রেসিপি করেছেন ভাইয়া। তাও আবার দুটো শাক একত্রে করে। তার সাথে ছোট মাছ আর টমেটো। বুঝাই যাচেছ স্বাদটা কেমন ছিল। এত সুন্দর রেসিপি দেখে কিন্তু এমনিতেই মন ভরে যায়। শুভ কামনা রইল আপনার জন্য।

অনেক অনেক ধন্যবাদ আপু, খুব সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য।

 10 months ago 

আপনার প্রতিযোগিতায় অংশগ্রহণ দেখে খুবই ভালো লাগলো। আর খুবই সুন্দরভাবে আপনি একটি রেসিপি তৈরি করেছেন। এরকম সুন্দর শাকের রেসিপি আমি কখনোই দেখিনি৷ আপনার কাছ থেকে এই প্রথম এরকম একটি রেসিপি দেখতে পেলাম৷ অসংখ্য ধন্যবাদ এরকম একটি রেসিপি শেয়ার করার জন্য।

ভাই, আমার তৈরি রেসিপিটি দেখে খুব সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 10 months ago (edited)

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমে আপনাকে জানাই আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন। আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ছোট মাছ ও টমেটোর সমন্বয়ে শাকের রেসিপি তৈরীর পদ্ধতি। আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে লাউশাক ও মুলা শাক একসাথে রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আসলে অনেক ধরনের সবজি একসাথে রান্না করলে খেতে আসলেই বেশ মজা লাগে। ধন্যবাদ ভাই এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর পদ্ধতি শেয়ার করার জন্য।

ভাই আমার তৈরি রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে এজন্য অনেক অনেক ধন্যবাদ।

 10 months ago 

প্রথমে ধন্যবাদ জানাই আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি মুলার শাক এবং লাউ শাক দিয়ে ছোট মাছের রেসিপি করেছেন। তবে এটি ঠিক বলেছেন শাকের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন আছে। আর আপনার রেসিপি তৈরি দেখে সত্যি আমার জিভে জল এসে গেল। এবং প্রতিযোগিতা আসলে দুই ধরনের লাভ হয়। চমৎকার পোস্ট করা যায় এবং রেসিপি গুলো খুব মজা করে খাওয়া যায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

ঠিক বলেছেন আপু, রেসিপি তৈরি করলে একদিকে যেমন পোস্ট করা যায়, অন্যদিকে তেমনি মজার এই রেসিপিগুলো খেয়েও স্বাদ পাওয়া যায়। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 10 months ago 

প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন দেখে অনেক ভালো লাগলো। আপনি মুলাশাক এবং লাউ শাক দিয়ে ও ছোট মাছ দিয়ে চমৎকার রেসিপি করেছেন। তবে শাক খেতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে আপনার রেসিপিটির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজাই হয়েছে। এবং খুব সুন্দর করে রেসিপিটি প্রতিটি ধাপ আমাদের মাঝে চমৎকারভাবে উপস্থাপনা করলেন। রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

ভাই আপনার মত আমার কাছেও শাকের রেসিপি খেতে খুবই ভালো লাগে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59834.01
ETH 2665.66
USDT 1.00
SBD 2.46