রাতের অন্ধকারে ফুলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ5 months ago
" আজ শুক্রবার - ৭ই পৌষ - ১৪৩০ বঙ্গাব্দ, ২২, ডিসেম্বর - ২০২৩ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_23-12-22_01-42-20-069.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি পোষ্ট নিয়ে। আর আজকের পোস্ট হচ্ছে সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি। তবে এই সুন্দর ফুল গুলো কিন্তু আমি দিনের বেলায় ফটোগ্রাফি করিনি। বরং রাতের বেলায় এই সুন্দর ফুল গুলোর ফটোগ্রাফি করেছি, তাই দেখতে আমার কাছে খুবই ভালো লেগেছে। কেন জানি আমার মাঝে মাঝে এরকম মনে হয়, দিনের বেলায় ফুলের ফটোগ্রাফি না করে বরং রাতের বেলায় ফুলের ফটোগ্রাফি করি।

কেননা দিনের বেলায় ফুলের সৌন্দর্য একরকম, আর রাতের বেলায় ফুলের সৌন্দর্য অন্যরকম। তবে ফুল তো ফুলই রাত কিংবা দিন হোক সে সব সময় তার সৌন্দর্য ছড়িয়ে যায়। আর সেই ফুলের সৌন্দর্য দেখে আমরা বিমোহিত হয়ে যাই। ফুল ভালোবাসেনা কিংবা ফুলকে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না।

এছাড়াও দৈনন্দিন জীবনে ফুলের ব্যবহার যেন দিনকে দিন বেড়েই চলেছে। বিভিন্ন অনুষ্ঠানে ফুল দিয়ে গেট সাজানো, অতিথি অভ্যর্থনায় ফুলের ব্যবহার, বিয়ে বাড়িতে ফুলের ব্যবহার, বাড়ির শোভা বর্ধনে ফুলের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাইহোক ফুল যে আমাদের প্রতিদিনের সঙ্গী হয়ে গেছে তা বলার অপেক্ষা রাখে না। তাই আর সে বিষয়ে কথা না বাড়িয়ে, চলুন আমার রাতের ফুলের ফটোগ্রাফি গুলো দেখে নেয়া যাক।

" ফটোগ্রাফি : ১ "

IMG_20231222_011705.jpg
১।
এই ফুলটির নাম গোলাপ ফুল। আমরা সকলেই জানি গোলাপ ফুলকে ফুলের রানী বলা হয়। গোলাপ ফুলের সৌন্দর্য তাকে ফুলের রানী হতে সহায়তা করেছে। কেননা গোলাপ ফুল দেখতে সত্যিই খুবই সুন্দর লাগে। যাই হোক আমি যখন রাতের বেলা এই গোলাপ ফুলের ফটোগ্রাফি করেছি, তখন লক্ষ্য করলাম গোলাপ ফুলে কুয়াশা পড়ে শিশির বিন্দু জমে রয়েছে। যা দেখতে আমার কাছে খুবই ভালো লেগেছিল। তাই ভালোলাগা ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

" ফটোগ্রাফি : ২ "

IMG_20231222_012250.jpg
২।
এই ফুলটির নাম মোরগ ফুল। আগে একটা সময় গ্রামের প্রতিটি বাড়িতে এই মোরগ ফুলের গাছগুলো খুব বেশি পরিলক্ষিত হতো। তবে ইদানিং কেন জানি এই মোরগ ফুলগুলো খুব একটা চোখে পড়ে না। আমার মেয়ে পাশের বাড়ি থেকে এই মোরগ ফুলের চারাটি এনে লাগিয়েছিল, আর সেই ফুলের গাছে অসংখ্য ফুল ফুটেছে, যা দেখে আমি একদম মুগ্ধ হয়ে গেছি। আর রাতের বেলায় মোরগ ফুলের ফটোগ্রাফি করতে আমার বেশ ভালই লেগেছে, সেই সাথে ফুলের ফটোগ্রাফিটিও সুন্দর এসেছে।

" ফটোগ্রাফি : ৩ "

IMG_20231222_012326.jpg
৩।
এই ফুলটির নাম সন্ধ্যামালতী ফুল। এই ফুলটির একটি বৈশিষ্ট্য রয়েছে যা হচ্ছে, এই ফুলটি সন্ধ্যার দিকে ফোটে আবার সকালের দিকে চুপসে যায়। এই ফুলের কালারটি আমার কাছে খুবই ভালো লাগে। রাতের বেলায় সন্ধ্যা মালতী ফুলের ফটোগ্রাফিও দেখতে আমার কাছে খুবই ভালো লেগেছে।

" ফটোগ্রাফি : ৪ "

IMG_20231222_012520.jpg
৪।
এই ফুলটির বৈজ্ঞানিক নাম (ageratum conyzoides)। আমাদের অঞ্চলে এটি জংলি ফুল নামে পরিচিত। জংলি ফুল হলেও ছোট ছোট এই ফুলগুলো দেখতে কিন্তু মন্দ লাগে না। ছোট ছোট সাদা রংয়ের এই ফুলগুলো যখন রাস্তার ধারে ঝোপে ঝাড়ে ফুটে থাকে, তখন দেখতে বেশ ভালই লাগে। এই জংলি ফুলগুলো অনাদরে ফোটে আবার অনাদরেই ঝরে যায়। তবুও এই ফুলগুলো তার সৌন্দর্য ছড়াতে পিছপা হয় না। রাতের বেলায় চেষ্টা করেছি ছোট ছোট এই ফুলগুলোর সৌন্দর্য তুলে ধরার।

" ফটোগ্রাফি : ৫ "

IMG_20231222_012156.jpg
৫।
এই ফুলটি অঞ্চল ভেদে অনেক নামে পরিচিত। কিন্তু আমাদের অঞ্চলে এই ফুলটি জংলি ফুল নামেই পরিচিত। আবার অনেকে এই ছোট ছোট হলুদ রঙের ফুল গুলোকে নাক ফুল বলেও ডাকে। শুনেছি এই ফুলগুলো দেখতে কিছুটা নাকফুলের মত, তাই গ্রামের অনেকে ফুলগুলোকে নাকফুল বলে ডাকে। এই জংলি ফুল গুলো সব সময় পথের ধারে, ঝোপে জঙ্গলে ফুটে থাকে। আমি রাতের বেলায় এই ফুলগুলোর ফটোগ্রাফি করার চেষ্টা করেছি মাত্র। আমার কাছে এই ফুলগুলোও দেখতে বেশ ভালই লাগে।

" ফটোগ্রাফি : ৬ "

IMG_20231222_012746.jpg
৬।
এই ফুলটির নাম লেবু ফুল। লেবু খেতে আমার কাছে খুবই ভালো লাগে। বিশেষ করে পোলাও মাংসের সাথে লেবু না খেলে আমার কাছে একদমই ভালো লাগেনা। আর সেই লেবু গাছের ফুলই হচ্ছে এটি। লেবু ফুল গুলো দেখতে খুবই সুন্দর হয়। সাদা সাদা ছোট ছোট লেবু ফুলগুলো যখন পুরো গাছ জুড়ে ফুটে থাকে তখন দেখতে অসম্ভব ভালো লাগে।

Photographer@mahbubul.lemon
DeviceOppo A16
LocationKurigram



আশা করি আমার ফটোগ্রাফি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

Logo.png

Picsart_23-03-04_04-00-09-256.png

Sort:  
 5 months ago 

রাতের অন্ধকারের ফুলের ফটোগ্রাফি গুলো এতটা সুন্দর ছিল যা দেখে আমি অবাক হয়ে গেলাম। প্রত্যেকটি ফুলের সৌন্দর্য মনে হয় রাতেই বেশি ফুটে উঠেছিল। এত সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপু রাতের অন্ধকারে ফুলের সৌন্দর্য দেখে সত্যি আমিও অবাক হয়ে যাই। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 5 months ago 

ইউনিক মানুষের কাছ থেকে ইউনিক কিছু ফটোগ্রাফি দেখলাম আজ । বেশিরভাগই দেখেযায় ফটোগ্রাফি দিনের বেলায় করেতে। কিন্তু আপনি ব্যতিক্রম আপনি রাতে ফটোগ্রাফি করেছেন রাতের বেলায় যে এত সুন্দর ফটোগ্রাফি করা যায় আপনার ফটোগ্রাফি দেখেই জানতে পারলাম। ফটোগ্রাফির পাশাপাশি প্রত্যেকটি ফটোগ্রাফির সুন্দরভাবে বর্ণনা করেছেন বিষয়টা আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ ভাই সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের শেয়ার করার জন্য।

 5 months ago 

ভাই, আমি এর আগেও রাতের অন্ধকারে ক্যাপচার করা ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছিলাম। আর তখন থেকেই জানতাম রাতের অন্ধকারেও ফুলের সৌন্দর্য কম নয়। আর এই সৌন্দর্য দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

অনেকগুলো ফুলের ফটোগ্রাফি দেখে বেশ ভালো লাগলো ভাই। পাঁচ নাম্বারের নাকফুলের গাছের বেশ ঔষধি গুন রয়েছে ভাই। দাঁতের ব্যথা বা যে কোন ধরনের ব্যাথা হলে এই গাছের পাতা বেটে লাগালে অনেকটা উপশম হয় ব্যথা। প্রতিটি ফটোগ্রাফির সাথে অনেক সুন্দর ভাবে বর্ণনা দেয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাই, নাকফুল গাছের ঔষধি গুন রয়েছে তা তো আমার জানা ছিল না। আপনার কাছ থেকে জেনে খুব ভালো লাগলো। সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 5 months ago 

আসলে ভাই রাতে ফুলের ফটোগ্রাফি করার অভিজ্ঞতা কিন্তু আমারও রয়েছে। আমিও ইতো পূর্বে আপনাদের মাঝে বেশ এই জাতীয় ফটোগ্রাফি শেয়ার করেছি। যাই হোক খুব সুন্দরভাবে কিন্তু আপনি প্রত্যেকটা ফটোগ্রাফি ক্যামেরা বন্দি করেছেন আর আমাদের মাঝে সেই সমস্ত ফটো গুলো তুলে ধরেছেন। যেখানে দেখতে পারলাম চেনা অচেনা অনেক ফুল।

 5 months ago 

ভাই আপনার সুন্দর মন্তব্য পড়ে ভীষণ ভালো লাগলো। পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

রাতের মধ্যে ছবি গুলো তোলা হলেও ফটোগ্রাফি গুলো দারুণ হয়েছে। সব গুলো ফটোগ্রাফি যেনো মন মুগ্ধকর।সব থেকে গোলাপ ফুল আর মোরগ ফুল এই দুইটা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া পোস্ট টি শেয়ার করার জন্য।

 5 months ago 

ভাই, আমার ফুলের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে এজন্য অনেক অনেক ধন্যবাদ।

 5 months ago 

ঠিক বলেছেন ভাইয়া ফুল তো ফুলই সে সবসময়ই তার সুরভী ছড়ায়। আপনার রাতের বেলার ফুলের ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। প্রতিটা ফটোগ্রাফি চমৎকার হয়েছে। আপনার সবগুলো ফুলের ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। রাতের বেলায়ও আপনি খুব সুন্দর ভাবে ফটোগ্রাফি করেছেন দেখে ভালো লাগলো। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

আপু, আমার ফুলের ফটোগ্রাফি দেখে আপনার কাছে ভালো লেগেছে এ জন্য অনেক অনেক ধন্যবাদ।

 5 months ago 

ফুল সবসময়ই মানুষের মন কে আকৃষ্ট করে।আমি ব্যাক্তিগতভাবে ফুল খুবই পছন্দ করি।গোলাপ আমার সবচেয়ে পছন্দের ফুল।রাতের অন্ধকারে তোলা প্রতিটি ফুলের ফটোগ্রাফি চমৎকার হয়েছে ভাইয়া।অনেক সুন্দর করে পোস্ট টি উপস্থাপন করেছেন এবং আমাদের সাথে শেয়ার করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাইয়া।

 5 months ago 

একদম ঠিক বলেছেন আপু, ফুলের সৌন্দর্য সবসময় মানুষকে আকৃষ্ট করে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68789.22
ETH 3862.34
USDT 1.00
SBD 3.66