DIY - রঙ্গিন কাগজের তৈরি ফুলের স্টিক

in আমার বাংলা ব্লগ11 months ago
" আজ মঙ্গলবার - ২১শে ভাদ্র - ১৪৩০ বঙ্গাব্দ, ০৫, সেপ্টেম্বর - ২০২৩ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_23-09-05_17-52-34-816.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি DIY - পোষ্ট নিয়ে। যদিওবা আজ আমার DIY পোস্ট করার কোন কথাই ছিল না। তবে হঠাৎ করে আমার ছেলে রঙিন কাগজ দিয়ে ফুল বানিয়ে দিতে বলল বলেই DIY পোস্টটি তৈরি করা। আমার ছেলে পাশের বাড়ির একটি ছেলের সাথে মাঝে মাঝে খেলাধুলা করে। আর তার সাথে খেলতে গিয়ে আমার ছেলে দেখেছে, সেই ছেলেটির হাতে বাজার থেকে কিনে আনা গিফট পেপারের সুন্দর ফুল। তাই দেখে এসে আমার কাছে কান্নাকাটি শুরু করেছিল ঐরকম একটি ফুল তৈরি করার জন্য।

তাই আমি ভাবলাম গিফট পেপার দিয়ে নয় বরং রঙিন কাগজ দিয়ে ছেলেকে ফুল তৈরি করে দিব।এমনিতেই আমি ভীষণ কাজের চাপে আছি তার ওপরে আবার রঙিন কাগজ দিয়ে জিনিস তৈরি করতে গেলে অনেকটা সময় প্রয়োজন হয়। এজন্য ছেলেকে খুব বোঝানোর চেষ্টা করেছিলাম। কিন্তু কে শোনে কার কথা, ছেলে যেন আমার নাছোড়বান্দা রঙিন কাগজ দিয়ে ফুল তাকে বানিয়ে দিতেই হবে। তাই কি আর করার বাধ্য হয়ে রঙিন কাগজ নিয়ে বসে পড়লাম ফুল তৈরি করার জন্য।

খুব তাড়াহুড়ো করে ছেলেকে রঙিন কাগজ দিয়ে ফুল তৈরি করে দিয়েছিলাম। জানিনা তা আপনাদের কাছে কেমন লাগবে। তবে আমার ছেলে এই রঙিন কাগজের ফুল পেয়ে ভীষণ খুশি হয়েছিল। রঙিন কাগজের ফুলটি হাতে পাওয়ার সাথে সাথে সে এক দৌড়ে বাইরে গিয়ে তার খেলার সাথীকে দেখিয়ে এসেছে। এখনো সে এই ফুলের স্টিকটি হাতে নিয়ে খেলা করছে। আর এই দৃশ্য দেখে আমার কাছে খুবই ভালো লেগেছে। একদিকে আমার ছেলে ফুলের স্টিক নিয়ে খেলা করছে অন্যদিকে আমি পোস্ট রেডি করছি। তো বন্ধুরা এই ছিল আমার আজকের রঙিন কাগজের ফুলের স্টিক তৈরি করা। যা আপনাদের মাঝে শেয়ার করলাম।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPu9GeMSmoUEZhF7e8ybxjzW2V7SfHpdazuSFrfL8L5qXnYBPCExPv4ysKR4zPgv1LUiXYjQUwrRiFdCMrRbe6Qjhaj3H9A7rE.png

ক্রমিক নংউপকরণ
রঙিন কাগজ
আঠা
কাঁচি
গ্লু-স্টিক
গ্লু-গান
পেন্সিল

IMG_20221123_165907.jpg

" ধাপ : ১ "

IMG-20230905-WA0000.jpg

IMG-20230905-WA0024.jpg

IMG-20230905-WA0025.jpg

১।
প্রথমে A4 সাইজের একটি রঙিন কাগজ নিতে হবে। তারপর ঔষধ খাওয়া কর্ক এবং পেন্সিলের সাহায্যে গোল করে দাগ কেটে নিতে হবে।

" ধাপ : ২ "

IMG-20230905-WA0023.jpg

IMG-20230905-WA0018.jpg

IMG-20230905-WA0002.jpg

২।
এবার দাগ কেটে নেয়ার পর কাঁচির সাহায্যে গোল গোল করে কাগজ কেটে নিতে হবে। তারপর আবার গোল কাগজটি কাচির সাহায্যে কেটে, গোল করে ঘুরিয়ে আঠার সাহায্যে জুড়ে দিতে হবে। যা ফুলের কলির রূপ আসবে।

" ধাপ : ৩ "

IMG-20230905-WA0004.jpg

IMG-20230905-WA0005.jpg

IMG-20230905-WA0006.jpg

৩।
এবার ৪×৮ সেন্টিমিটার এর একটি সবুজ রঙিন কাগজ নিতে হবে। তারপর পেঁচিয়ে পেঁচিয়ে রোল করে, ফুলের স্টিক বানিয়ে নিতে হবে।

" ধাপ : ৪ "

IMG-20230905-WA0012.jpg

IMG-20230905-WA0009.jpg

IMG-20230905-WA0010.jpg

৪।
এবার বানিয়ে নেয়া ফুলের স্টিকে, পূর্বে বানিয়ে নেয়া ফুলের কলিগুলো এক এক করে চিত্রের মত করে ওপর থেকে নিচের দিকে আঠার সাহায্যে বসিয়ে দিতে হবে। এবং গ্লু-গানের সাহায্যে ফুলের কলি গুলোর মাঝখানে পুঁথি লাগিয়ে দিতে হবে।

" ধাপ : ৫ "

IMG-20230905-WA0016.jpg

IMG-20230905-WA0017.jpg

IMG-20230905-WA0022.jpg

৫।
এবার ৩×৬ সেন্টিমিটার একটি সবুজ রঙের রঙিন কাগজ কাঁচির সাহায্যে কেটে নিতে হবে। তারপর পেন্সিল দিয়ে পাতার ডিজাইন আঁকিয়ে, কাঁচির সাহায্যে কেটে নিতে হবে। কেটে রঙ্গিন কাগজটির ভাঁজ খুলে নিলেই পাতার রূপ আসবে। এভাবে আরও একটি পাতা বানিয়ে নিতে হবে।

" ধাপ : ৬ "

IMG-20230905-WA0014.jpg

IMG-20230905-WA0019.jpg

৬।
এবার বানিয়ে নেয়া পাতা, পূর্বে বানিয়ে নেয়া ফুলের স্টিকে আঠার সাহায্য জুড়ে দিতে হবে।

" শেষ-ধাপ "

Picsart_23-09-05_17-51-06-464.jpg

শেষ-ধাপ :
এবার এভাবে আঠার সাহায্যে জুড়ে দিলেই তৈরী হয়ে যাবে আমাদের কাঙ্ক্ষিত ফুলের স্টিকটি।



আশা করি আমার DIY - পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

Picsart_22-12-06_06-32-35-909.png

Sort:  

রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর একটি ফুল তৈরি করেছেন।রঙিন কাগজের তৈরি ফুল গুলো দেখতে খুবই সুন্দর লাগে।আপনার ক্রিয়েটিভিটি ও সৃজনশীলতার মাধ্যমে সুন্দর একটি ফুল তৈরি করে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

অনেক অনেক ধন্যবাদ ভাই, খুব সুন্দর মন্তব্য করে আমাকে অনুপ্রেরণা দেয়ার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

ভাইয়া আপনার ছেলে বায়না করেছিল বলেই আপনি এত সুন্দর একটি ফুল তৈরি করেছেন। আর সেই সুযোগে আমরাও এই ফুল তৈরির পদ্ধতি দেখেছি। সত্যি ভাইয়া আপনার তৈরি করা ফুল খুবই সুন্দর হয়েছে। আমার কাছে অনেক ভালো লেগেছে।

আপু,ছেলের জন্য খুব তাড়াহুড়ো করে ফুলের স্টিকটি বানিয়েছিলাম, তারপরও আপনার কাছে ভালো লেগেছে এ জন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

মিতা আপনার ছেলেকে তো চমৎকার ভাবে ফুলের স্টিক তৈরি করে দিয়েছেন। ছোট বাবুরা রঙিন কাগজের তৈরি জিনিস গুলো ভীষণ পছন্দ করে। আমিও মাঝে মধ্যে আমার ভাগ্নিকে তৈরি করে দেই সে ভীষণ খুশি হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে মিতা চমৎকার একটি ডাই প্রজেক্ট উপহার দেওয়ার জন্য।

ঠিক বলেছেন মিতা, ছোট সোনা মনিরা রঙিন কাগজের তৈরি যেকোন জিনিস পেলে ভীষণ খুশি হয়। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি ফুলের স্টিক তৈরি করলেন। বিশেষ করে গোল ফুল গুলোর মাঝখানে ছোট ছোট পুঁথি দেওয়ার কারণে আরও আকর্ষণীয় দেখাচ্ছে। আমার কাছেও এরকম সুন্দর ফুল তৈরি করতে অনেক ভালো লাগে। আপনিও সুন্দরভাবে ধাপে ধাপে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ফুলটি অসাধারণ দেখাচ্ছে। আর আপনারকেও অনেক অনেক ধন্যবাদ।

ঠিক বলেছেন আপু, ফুলের কলি গুলোর মধ্যে পুথি বসিয়ে দেয়ার কারণে ফুলের স্টিকটি দেখতে খুবই আকর্ষণীয় লাগছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

বাহ্ অসাধারণ একটা রঙিন কাগজের ফুল তৈরি করছেন।রঙিন কাগজ দিয়ে কিছু তৈরি করতে গেলে সেটার সময় প্রচুর লাগে।তবে আমার কাছে আপনার তৈরি করা রঙিন কাগজের ফুলটি অসাধারণ লেগেছে।আপনি ফুল তৈরি করার সঙ্গে সঙ্গে দারুণ ভাবে তার বর্নণা দিয়েছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

ভাই, আমার ফুলের স্টিকটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি আপনার ফুলের স্টিক টি সত্যি চমৎকার হয়েছে। আমার কাছে তো ভীষণ ভালো লাগলো দেখে। বেশ ভালোই করেছেন নিজ হাতে ছেলেকে বানিয়ে দিয়েছেন ।ছেলে সেটি খেলার সাথি কে দেখিয়ে এসেছে বেশ ভালো লাগলো ব্যাপারটা ।আসলে নিজের হাতে তৈরি করে কোন কিছু দিতে পারলে তার আনন্দ অন্যরকম। বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।।

হ্যাঁ আপু, নিজের হাতে ফুলের স্টিকটি তৈরি করে ছেলেকে দিয়েছিলাম বলে, মনের ভেতরে খুবই শান্তি অনুভব করেছিলাম। আর আমার ছেলেও খুব খুশি হয়েছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 11 months ago 

রঙিন কাগজের তৈরি অনেক সুন্দর ফুলের স্টিক তৈরি করেছেন। এটা আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

আপু,আমার তৈরি ফুলের স্টিকটি আপনার কাছে ভালো লেগেছে এজন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর ফুলের স্টিক তৈরি করেছেন। এই স্টিক তৈরি করা দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। ধাপগুলো দেখে শিখে নিলাম পরবর্তীতে তৈরি করব ইনশাআল্লাহ।

Posted using SteemPro Mobile

অনেক অনেক ধন্যবাদ ভাই, খুব সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য।

 11 months ago 

কাগজ দিয়ে খুব সুন্দর একটি ফুলের স্টিক তৈরি করেছেন। দেখতে খুব সুন্দর লাগছে। যদিও কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়। আপনি অনেক সময় ধৈর্য সহকারে কাজটি সম্পন্ন করেছেন। ফুলের মাঝখানে পুঁতি ব্যবহার করায় দেখতে আরো সুন্দর লাগছে। এত সুন্দর একটি ডাই আমাদেরকে উপহার দেওয়ার জন্য ধন্যবাদ।

ঠিক বলেছেন আপু, ফুলের মাঝখানে পুঁথি ব্যবহার করার কারণে দেখতে বেশি সুন্দর লাগছে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47