সুস্বাদু মজাদার মুরগির মাংসের রেসিপি

" আজ সোমবার - ২৯শে মাঘ - ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই জানুয়ারি - ২০২৪ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

IMG_20240212_171551.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোষ্ট নিয়ে।আর আজকের রেসিপি হচ্ছে সুস্বাদু মজাদার মুরগির মাংসের রেসিপি। আর এই মুরগির মাংস আমি ঝাল ঝাল করে তৈরি করেছি। কেননা ব্রয়লার মুরগির মাংস একটু ঝাল করে রান্না না করলে খেতে তেমন একটা স্বাদ লাগেনা। যদিও বা ব্রয়লার মুরগির মাংস আমার খুব একটা পছন্দ নয়। তবে আমার ছেলে ও মেয়ে এই ব্রয়লার মুরগির মাংস খেতে ভীষণ পছন্দ করে। যদি আমি কখনো তাদের জিজ্ঞেস করি তারা কেন এই মুরগির মাংস খেতে পছন্দ করে।

তখন তারা খুব সহজ করে উত্তর দেয়, বাবা এই মুরগির মাংস খেতে খুবই নরম হয়, তাই খেতেও ভালো লাগে। তবে আমার কাছে দেশি মুরগির মাংস সবচেয়ে বেস্ট। যদিও বা আমি ছেলে-মেয়েদের পছন্দের কারণে ব্রয়লার মুরগির মাংস কিনে থাকি। তবে তেমন একটা খেতে আমার কাছে ভালো লাগে না। তবে হ্যাঁ যদি ঝাল ঝাল ব্রয়লার মুরগির মাংস ভুনা করে খাওয়া যায়, তাহলে খেতে দারুন লাগে।

যাইহোক আমি কিভাবে সুস্বাদু মজাদার মুরগির মাংস রেসিপি তৈরি করেছি, তার প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। যার কারনে, আমার এই রেসিপি দেখে আপনারা সকলেই মজার এই রেসিপি তৈরি করতে পারবেন। তো বন্ধুরা আর বেশি কথা না বাড়িয়ে চলুন, আমার তৈরি সুস্বাদু মজাদার মুরগির মাংসের রেসিপির রন্ধন প্রণালীর ধাপ গুলো দেখে নেয়া যাক।

Picsart_22-07-13_04-27-14-411.png

IMG_20240212_171523.jpg

ক্রমিক নংউপকরণপরিমাণ
মুরগির মাংস৭৫০ গ্রাম
পেঁয়াজ৪-৫ টি
শুকনা মরিচ গুঁড়া২ চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
জিরা বাটা২ চা চামচ
মাংসের মসলা১৫ গ্রাম প্যাক
সয়াবিন তেলপরিমাণ মতো
লবণস্বাদমতো

Picsart_22-07-13_04-28-39-285.png

" ধাপ : ১ "

IMG_20240212_171611.jpg

IMG_20240212_172045.jpg

১। প্রথমে মুরগির মাংস গুলো কেটে বেছে, ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। তারপর পেঁয়াজ গুলোর খোসা ছাড়িয়ে, কুচি করে কেটে নিতে হবে।

" ধাপ : ২ "

IMG_20240212_171952.jpg

IMG_20240212_172027.jpg

২। এবার চুলায় কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে আসলে পরিমাণ মতো সয়াবিন তেল কড়াইতে ঢেলে দিতে হবে।

" ধাপ : ৩ "

IMG_20240212_172013.jpg

IMG_20240212_171938.jpg

৩। ঢেলে দেয়া সয়াবিন তেল গরম হয়ে আসলে, পেয়াজ কুচি গুলো কড়াইতে ছেড়ে দিয়ে বাদামী রঙ করে ভেজে নিতে হবে।

" ধাপ : ৪ "

IMG_20240212_171915.jpg

IMG_20240212_171900.jpg

৪। এবার পেঁয়াজ কুচি গুলো বাদামী রঙ করে ভেজে নেয়ার পর, এক কাপ পরিমাণ পানি কড়াইতে ঢেলে দিতে হবে। ঢেলে দেয়া পানি গরম হয়ে আসলে, উপকরণে নেয়া সকল মসলা কড়াইতে ঢেলে দিতে হবে। তারপর চামচের সাহায্যে ভালোভাবে নেড়েচেড়ে মসলা পানি কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

" ধাপ : ৫ "

IMG_20240212_171845.jpg

IMG_20240212_171819.jpg

৫। এবার মসলা পানি কিছুক্ষণ কষিয়ে নেয়ার পর, কেটে বেছে নেয়া মুরগির মাংস গুলো কড়াইতে ছেড়ে দিতে হবে। তারপর চামচের সাহায্যে ভালোভাবে নেড়েচেড়ে কষিয়ে মসলা পানি একেবারে কমিয়ে নিতে হবে।

" ধাপ : ৬ "

IMG_20240212_171756.jpg

IMG_20240212_171741.jpg

৬। এবার মসলা পানি একদম কষিয়ে নেয়ার পর, আবারো পরিমাণ মতো পানি কড়াইতে ঢেলে দিতে হবে। এরপর ঢাকনা দিয়ে ঢেকে মাংস সিদ্ধ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। আর মাংস সিদ্ধ হয়ে যখন ঝোল ঘন হয়ে আসবে তখন বুঝে নিতে হবে আমাদের কাঙ্ক্ষিত রেসিপি সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেছে।

" শেষ : ধাপ "

IMG_20240212_171723.jpg

IMG_20240212_171707.jpg

IMG_20240212_171632.jpg

শেষ-ধাপ : এবার আমাদের কাঙ্খিত রেসিপি সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাওয়ার পর, পরিবেশনের জন্য আলাদা একটি পাত্রে ঢেলে নিয়ে মনের মতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।



আশা করি আমার রেসিপি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

Picsart_22-12-06_06-32-35-909.png

Sort:  
 8 months ago 

আসলে ভাইয়া এই ব্রয়লার মুরগির মাংস আমারও পছন্দ না তবে খুবই ঝাল ঝাল এবং ভুনা করলে একটু খাওয়া যায় ।আর আপনি ঠিকই বলেছেন বাচ্চারা এই মাংস পছন্দ করে এবং আমি অনেক বাচ্চাকেই দেখেছি এই মাংস পছন্দ করতে ।এই মাংস নরম হওয়ার কারণেই মনে হয় সবাই পছন্দ করে। যাই হোক আপনার রান্নাটি কিন্তু খুবই চমৎকার হয়েছে। দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালই হয়েছে ।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

ঠিক বলেছেন আপু, আমার তৈরি মজার এই রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 8 months ago 

আপনার মত আমারও ব্রয়লারের মুরগির মাংস খেতে তেমন একটা পছন্দ নয়। কিন্তু ছোট্ট বাচ্চাদের কাছে যেটা খুবই প্রিয়। তার একমাত্র কারণ ব্রয়লারের মাংস নরম হয়ে থাকে যেটা বাচ্চারা খেতে পছন্দ করে। আপনি আজকে ঝাল ঝাল করে খুবই সুন্দর করে রেসিপি তৈরি করেছেন । অনেক সুন্দর হয়েছে।

Posted using SteemPro Mobile

ঠিক বলেছেন ভাই, ব্রয়লার মুরগির মাংস খেতে নরম হওয়ার জন্য বাচ্চারা খুবই পছন্দ করে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 8 months ago 

আপনি আজকে খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। মুরগির মাংস খেতে আমিও ভীষণ পছন্দ করি। আপনার ছেলে মেয়ে ও মুরগির মাংস খেতে পছন্দ করে জেনে খুশি হলাম। তবে ঝাল ঝাল রেসিপি গুলো খেতে আমার কাছে ও অনেক বেশি ভালো লাগে। রেসিপিটি খুবই লোভনীয় লাগছে। খেতে নিশ্চয় অনেক সুস্বাদু হয়েছিলো। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

হ্যাঁ ভাই, আমার তৈরি রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 8 months ago 

মিয়া ভাই দারুন একটি রেসিপি আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার মনে হয় ‍মুরগির মাংস এমন করে রান্না করলে খুব সহজেই দুই প্লেট ভাত নিমিষেই খেয়ে নেওয়া যায়। আপনি কিন্তু বেশ দারুন করে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ মিয়া ভাই এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

ঠিক বলেছেন আপু, মুরগির মাংস এমন ঝাল ঝাল করে তৈরি করলে খেতে বেশ মজার হয়। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 8 months ago 

আজকে আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। তবে আপনার মত বয়লার মুরগির মাংস আমারও খুব একটা পছন্দ না। তবে বয়লার মুরগি যদি ঝাল ঝাল করে রান্না করা যায় খেতে খুবই মজা লাগে। আপনার ছেলে মেয়ের এই বয়লার মুরগির মাংস খুবই পছন্দ জানতে পেরে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

ভাই, আমার তৈরি রেসিপি দেখে খুব সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 8 months ago 

আহা মুরগির মাংসের ঝাল ঝাল রেসিপি দেখেই তো লোভ লাগছে ভাইয়া। বেশ লোভনীয় লাগছে রেসিপিটি। প্রত্যেকটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। অসংখ্য ধন্যবাদ মুরগির মাংসের দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

আপু আমার রেসিপি দেখতে শুধু লোভনীয় নয় বরং খেতেও ভীষণ স্বাদের হয়েছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 8 months ago 

এটা একদম ঠিক বলেছেন বাচ্চারা বয়লার মুরগির মাংস খেতে ভীষণ পছন্দ করে। আপনি ছেলে মেয়ের কথা ভেবে বয়লার মুরগি এনে ঝাল ঝাল করে রান্না করলেন।এভাবে রান্না করলে খেতে ভীষণ মজার হয়। আপনি রান্নার ধাপগুলো খুব চমৎকার ভাবে শেয়ার করলেন।রেসিপিটি ভীষণ লোভনীয় হয়েছে। ধন্যবাদ ভাইয়া রেসিপিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

ঠিক বলেছেন আপু, ঝাল ঝাল ব্রাদার মুরগির মাংস খেতে সত্যি দারুন লাগে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 66057.55
ETH 2576.06
USDT 1.00
SBD 2.65