রেসিপি 🍲😋 ইলিশ মাছ দিয়ে সবজির চচ্চড়ি 😋১০% লাজুক শিয়ালের জন্য ❤️

in আমার বাংলা ব্লগ2 years ago

২৩বৈশাখ , ১৪২৯ বঙ্গাব্দ

৬মে, ২০২২ খ্রিস্টাব্দ
৪শাওয়াল, ১৪৪৩ হিজরী
শুক্রবার ❤️❤️
গ্রীষ্মকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


🍲😋

1651829445760.jpg

আজ আমি আপনাদের মাঝে শেয়ার করব ইলিশের ভিন্নধর্মী, এবং কমন একটি রেসিপি।ইলিশ মাছ সবাই ভুনা অথবা ভাজি করে খেয়ে থাকে। কিন্তু আমি আজকে ইলিশ মাছ ভাজি করে তার ভেতরে চচ্চড়ি করব সবজির মাধ্যমে। এরকমভাবে মাঝেমধ্যেই ইলিশের রেসিপি প্রস্তুত করে খেয়ে থাকি। খেতে খুবই সুস্বাদু হয়। তাহলে চলুন এবার রন্ধনপ্রণালী ধারাবাহিকতা বজায় রেখে শুরু করা যাক।

উপকরণপরিমাণ
ইলিশ মাছ০৮
পিয়াজ,মরিচপরিমাণমতো।
আলু২টা।
বেগুন২টা।
ফুলকপিপরিমাণমতো।
হলুদ,ধনিয়াগুড়া২চা চামচ।
তেল ⛽পরিমাণমতো।
লবণস্বাদমতো

🍲

1651836441361.jpg

রন্ধনপ্রণালী শুরু করার জন্য প্রয়োজনীয় উপাদান হিসেবে প্রথমে আমি ইলিশ মাছ গুলা সুন্দর করে ধুয়ে হলুদ এবং মরিচের গুঁড়া দিয়ে মাখিয়ে নিয়েছি। তারপরে পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ এবং মরিচ টুকরা করে কেটে নিয়েছি। এরপরে আলু বেগুন এবং ফুলকপি কুচি করে কেটে ধুয়ে নিয়েছি। আপনারা উপরের ফটোতে লক্ষ্য করলে দেখতে পাবেন।

🍲

IMG_20220506_122637.jpg

IMG_20220506_122748.jpg

এ পর্যায়ে চুলার উপর কড়াই বসিয়ে তার উপরে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে তেল গরম হলে পূর্বে হলুদ মরিচ দিয়ে মাখিয়ে রাখা মাছের টুকরাগুলো তেলের ওপরে ছেড়ে দিয়েছি। এবং মাছগুলো সুন্দর করে ভাজি করে নিয়েছি। ভাজি করা ইলিশ মাছ খেতে বরাবরই আমার খুব ভালোলাগে। ভাজি করা ইলিশ মাছ দিয়ে খুব সুন্দর সেন্টও বেরোচ্ছিল।

🍲

IMG_20220506_122846.jpg

মাছ ভাজি শেষ হলে ওই তেলের উপরেই পূবে প্রস্তুত করে রাখা সবজি এবং মসলাগুলো দিয়ে দিই। আপনারা ফটোতে লক্ষ্য করলে দেখতে পাবেন।

🍲

IMG_20220506_122940.jpg

এ পর্যায়ে সবজির মধ্যে সব ধরনের মসলা দিয়েছি। তার মধ্যে ছিল আদা বাটা। মরিচের গুঁড়া এবং হলুদের গুঁড়াও লবণ। আমি প্রত্যেকটা রেসিপিতে আদা ব্যবহার করে থাকি কারণ আদা দিয়ে প্রস্তুত করা রেসিপি গুলো খেতে অন্যরকম একটি মজা হয়।

🍲

IMG_20220506_123033.jpg

রন্ধনপ্রণালী এ পর্যায়ে আমি মসলা সবজি তেলের উপর দিয়ে ভাসতে থাকি। যত ভাল করে মশলা এবং সবজি গুলো ভেজে নেওয়া যাবে রেসিপিটি খেতে ততই সুস্বাদু হবে। এজন্য এই ধাপটা খুবই ইমপরটেন্ট।

🍲

IMG_20220506_123124.jpg

ভাজি করা সবজির মধ্যে এ পর্যায়ে আমি পর্যাপ্ত পরিমাণ পানি দিয়েছি। কারণ সবজিটা ভাল করে সিদ্ধ করে নিতে হবে। না হলে খেতে মজা হবে না। এখন পানিটা উৎলানো পর্যন্ত অপেক্ষা করতে হবে।

🍲

IMG_20220506_123243.jpg

এ পর্যায়ে পানিটা যখন উৎলাতে শুরু করে তার মধ্যে আমি পূর্বে ভেজে রাখা মাছের টুকরাগুলো একে একে দিয়ে দিয়েছি। এবং রেসিপির লবণ টা ভালো করে চেকে নিয়েছি। কারণ লবণ কম বেশি হইলে রেসিপি খেতে সুস্বাদু হবে না। এজন্য লবণের ব্যাপারে আমি খুবই সিরিয়াস। এখন রেসিপিটি শেষ করার জন্য পানি শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে।

😋🍲😋

IMG_20220506_123354.jpg

এরই মধ্যে দিয়ে আমার রেসিপি টির প্রস্তুত প্রণালি শেষ করলাম। এখন আপনারা দেখতে পাচ্ছেন পানি শুকিয়ে গেছে। এবং রেসিপিটি সম্পূর্ণ প্রস্তুত প্রণালি শেষ। নিচের দিকে অবশ্য একটু আচা ভাব হয়ে গেছে। এটার জন্য অবশ্য খুব সুন্দর একটি গন্ধ হচ্ছে যার জন্য রেসিপিটি খেতেও অন্যরকম একটি মজা হবে। আজকে ইলিশ মাছ সবজি দিয়ে চচ্চড়ি রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আশা করছি রেসিপিটি প্রস্তুত প্রণালি আপনাদের কাছে ভালো লাগবে।


লোকেশন:


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

ইলিশ মাছ দিয়ে খুব চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন আপনি। সবজি চচ্চড়ি খেতে আমার খুবই ভালো লাগে ‌‌শুরু থেকে শেষ পর্যন্ত আপনি খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। অসাধারণ পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই আর সবজি দিয়ে ইলিশ মাছ খেতে খুবই ভালো লাগে আমার অনেক ফেভারিট তাইতো রেসিপিটি প্রস্তুত করে আপনাদের মাঝে শেয়ার করলাম ধন্যবাদ সুন্দর মন্তব্য

 2 years ago 

খুবই চমৎকার ভাবে আপনি সবজি দিয়ে ইলিশ মাছের চচ্চড়ি তৈরি করেছেন। এবং প্রতিটি ধাপ ছিল বেশ চমৎকার এবং সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আসলে এভাবে ইলিশের রেসিপি প্রস্তুত করে খেতে আমার খুবই ভালো লাগে ধন্যবাদ আপনাকে রেসিপিটি সম্পর্কে সুন্দর মন্তব্য করার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

ইলিশ মাছ আমার খুব প্রিয় একটি মাছ। যদিও এর কাঁটা একটু বেশি তবে এই মাছের স্বাদ যে কতটা তা সবারই জানা আছে। আর আপনি আজ খুব সুন্দর ভাবে সবজি দিয়ে ইলিশ মাছের চচ্চড়ি তৈরি করেছেন। আলু বেগুন ফুলকপির মিশ্রণ দেখে তো এমনিতেই খেতে ইচ্ছে করছে। তার ওপর উপরে ভাজা ভাজা ইলিশ মাছকে তৃপ্তি সহকারে খাওয়া যেত। আপনাকে অনেক ধন্যবাদ এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ইলিশ মাছের তারা একটু বেশি তবে খেতে খুবই সুস্বাদু ভাজা ইলিশ মাছ সবসময়ই আমার অনেক ফেভারিট ধন্যবাদ আপনাদের সুন্দর মন্তব্য করার জন্য রেসিপিটি সম্পর্কে

 2 years ago 

মজাদার ইলিশ মাছের রেসিপি শেয়ার করেছেন দেখতে বেশ লোভনীয় লাগছে বিশেষ করে ভাজি করা ইলিশ মাছ গুলো বেশি আকর্ষণীয় ছিল। সবজির সাথে ইলিশ মাছের রেসিপি টা বেশ টেষ্টি হবে

 2 years ago 

আসলে সবজি দিয়ে প্রস্তুতকৃত রেসিপি গুলা বরাবরই আমার অনেক ফেভারিট রেসিপি কি আপনার ভালো লেগেছে জেনে সত্যি অনেক খুশি হলাম ধন্যবাদ আপনাকে সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে আপনি খুব সুন্দর ভাবে সবজির চচ্চড়ি রান্না করেছেন ।ইলিশ মাছ দিয়ে এ ধরনের রেসিপি আমি এই প্রথম দেখলাম। আপনি খুব সুন্দর ভাবে রেসিপিতে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমার বেশ ভাল লেগেছে ।আশা করছি রান্না অনেক স্বাদ হয়েছে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে আপনি ধাপে ধাপে উপস্থাপন করেছেন এবং নিখুঁত ভাবে বর্ণনা করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি আপু রান্নাটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল খুব মজা করে খেয়েছি আসলে নিজের হাতের রান্না বলে প্রথা ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

ইলিশ মাছ খেতে আমার খুবই ভালো লাগে। আর সেই ইলিশ মাছকে আপনি যেভাবেই রান্না করুন না কেন তা আমার কাছে ভীষণ প্রিয়। আর এই প্রিয় মাছটিকে আপনি আলু বেগুন ও ফুলকপির সমন্বয়ে তৈরি করেছেন। আপনার তৈরি রেসিপিটি দেখতে খুবই লোভনীয় মনে হচ্ছে। এরকম রেসিপি হলে পুরো এক প্লেট ভাত নিমেষেই সাবাড় করে ফেলা যাবে। আপনার রন্ধনপ্রণালীটা অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করেছেন। এতো সুস্বাদু ইলিশ মাছ দিয়ে সবজি চচ্চড়ি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলে ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া মুশকিল আপনি ঠিকই বলেছেন এভাবে রেসিপিটি প্রস্তুত করে পুরো দুদিন প্লেট ভাত এক বসায় খাওয়া সম্ভব ধন্যবাদ আপনাকে রেসিপি সম্পর্কে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

ইলিশ মাছ এমন একটি মাছ সেটি যেভাবেই রান্না করা হোক না কেন এর স্বাদ একটুও কমে না । আপনার ইলিশ মাছ ভেজে চচ্চড়ি করার রেসিপিটি খুবই সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। আমিও মাঝে মধ্যে আলু বেগুন দিয়ে ইলিশ মাছ চচ্চড়ি করি । খুব ভালো লাগে খেতে। আপনার রেসিপি দেখতেও খুবই লোভনীয় লাগছে।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন আপু ইশকবাজ এভাবেই রান্না করা হোক না কেন স্বাদ একটুও কমবে না বরঞ্চ খেতে অনেক সুস্বাদু লাগবে ধন্যবাদ আপনাকে রেসিপি সম্পর্কে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

ইলিশ মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে ।ইলিশ মাছ আমার খুব প্রিয় একটি মাছ। তাই যেভাবে আর না করুক না কেন আমি খুব পছন্দ করি ।আপনি ইলিশ মাছ দিয়ে সবজির চচ্চড়ি করেছেন ।আমার দেখে খুব খেতে ইচ্ছে করছে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ভাইয়া। আপনাকে ধন্যবাদ রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

যেভাবে রেসিপি প্রস্তুত করা হোক না কেন ইলিশ মাছ দিয়ে খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে ইলিশের চচ্চড়ি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশী হলাম ধন্যবাদ আপু সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

এটা সত্যি ইলিশের একটি ভিন্নধর্মী রেসিপি হয়েছে ভাইয়া। এর আগে আমি কখনও এভাবে ইলিশ মাছ ভেজে সবজি দিয়ে চচ্চড়ি করে খাইনি। রেসিপিটি বেশ ইউনিক হয়েছে । প্রত্যেকটি ধাপ আপনি খুবই গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন যা দেখে যে কেউ এই রেসিপিটি খুব সহজেই প্রস্তুত করে ফেলতে পারবে। ধন্যবাদ।

 2 years ago 

আমি মাঝে মাঝে এরকম ভাবে ইলিশের রেসিপি প্রস্তুত করে খেয়ে থাকি আসলে এভাবে রেসিপি প্রস্তুত করলে খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে আপনিও বাসায় ট্রাই করে দেখতে পারেন

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74