আমার বাংলা ব্লগ || ভেরিফিকেশন পোস্ট || ১২-১১-২১ || ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম । আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি।
আমি এই কমিউনিটিতে নতুন। তাই আজকে আমি আমার বাংলা ব্লগে আমার পরিচিতিমূলক পোস্ট করব।

আমার পরিচয়

আমি ফাউজিয়া তামান্না। বয়স ২২ বছর এবং জন্মসূত্রে একজন বাংলাদেশী। ১৮ বছর পর্যন্ত আমি আমার পরিবারের সাথেই থাকতাম। এখন লেখাপড়ার জন্য অন্য শহরে নিজের আশ্রয় খুঁজে নিয়েছি। আমার পৈতৃক নিবাস বাংলাদেশের পাবনা জেলাতে। আমাদের পরিবারে সদস্য সংখ্যা ৬ জন। আব্বু, আম্মু, আমি ও আমার ছোট ৩ জন বোন।

আব্বু কলেজের প্রফেসর আর আম্মু গৃহিণী। আমি বিশ্ববিদ্যালয়ে এবং আমার অন্য বোনগুলো স্কুলে পড়ে। আমার মেজ বোন অবশ্য কলেজে পড়ে। আমি ছাড়া বাকি সবাই এখনো আমাদের পাবনার বাড়িতে থাকে। আর আমি ঢাকায় থাকি। তবে এখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হওয়ার জন্য কয়েক দিনের ছুটিতে আমিও পরিবারের সঙ্গে আছি।

IMG_20211103_130915.jpg

স্টিমিট ও আমার বাংলা ব্লগ

এর সাথে জার্নি শুরুর গল্প

আমি দীর্ঘদিন ধরে একটি আরটিকেল লেখার সাইটে কাজ করছি। আমি সেই প্ল্যাটফরমে আরটিকেল লিখি ও পড়ি। এভাবে অনেক অজানা জিনিস সম্পর্কে জানতে পারি। দুই-তিন দিন আগে আমি Osmy07 এর লেখা একটা আরটিকেল পড়ছিলাম। তার নাম অস্মারি এবং সে একজন ডাক্তার। কিন্তু তার স্টিমিট আইডি আমি জানিনা। যাই হোক তখন জানতে পারি সে আরটিকেল শেয়ারিং এর আরো একটি ওয়েবসাইটে কাজ করত। সেটা আজ থেকে প্রায় ২-৩ বছর আগে হলেও সাইটের নাম উল্লেখ থাকায় আমি তখনই গুগল সার্চ করে এই স্টিমিট প্ল্যাটফরমটি খুঁজে পাই।

শুরুতে @rme, @milaoz, @afriart সহ আরো কয়েকজনের লেখা আরটিকেল দেখলাম। তখন বুঝতে পারলাম এই ধরণের কাজই আমি করি। তাই যদি এখানেও লিখতে পারি তাহলে খুব ভাল হয়। পরবর্তী কয়েক মিনিট আমি স্টিমিটে নিজের একাউন্ট খোলার কাজে ব্যয় করলাম। তখন ঠিক বুঝতে পারছিলাম না কিভাবে কি করব। এরপর ইউটিউবে কয়েকটা ভিডিও দেখলাম স্টিমিট নিয়ে। খুব বেশি উপকার হয়নি আমার তবে কিছু বেসিক ধারণা পেয়েছিলাম। বুঝতে পেরেছিলাম আমাকে স্টিমিটের বিভিন্ন কমিউনিটিতে পোস্ট করতে হবে। প্ল্যাটফরমের ডান সাইড উপরের দিকে ট্রেন্ডিং কমিউনিটি থেকে প্রথম আমার বাংলা ব্লগ সম্পর্কে জানতে পারি। অচেনা একটা ওয়েবসাইট এ বাংলায় একটা কমিউনিটি দেখেই সিন্ধান্ত নিয়েছিলাম এই কমিউনিটিটাই আমার জন্য। আর তখনই এখানে সাবস্ক্রাইব করি।

আমার সম্পর্কে কিছু তথ্য


শিক্ষাগত যোগ্যতা


আমি বেবি থেকে কলেজ পর্যন্ত পাবনার একটি সুনামধন্য স্কুল এন্ড কলেজে পড়েছি। ছোটবেলায় তেমন একটা ভাল স্টুডেন্ট ছিলাম না বিধায় পঞ্চম শ্রেণিতে বৃত্তি পাইনি। তবে এরপর থেকেই সাফল্যের দরজা যেন খুলে গিয়েছিল। সব বোর্ড পরীক্ষায় ভাল রেজাল্ট করার পাশাপাশি বৃত্তিও পেয়েছি। আর শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আমার পছন্দের সাব্জেক্টে পড়ার সুযোগ পেয়েছি। এখন আমি বি. এস. সি. অনার্স ৩য় বর্ষে পড়ছি ।

দক্ষতা


বিশ্ববিদ্যালয়ে পড়ার ১ম ও ২য় বর্ষেও আমার বলার মত তেমন কোন যোগ্যতা বা দক্ষতা ছিল না। গ্রাফিক্স ডিজাইনের কাজের খুব ইচ্ছা থাকলেও সময় বা সুযোগ কোনটাই পাইনি। ২য় বর্ষে পড়ার সময় লকডাউন দিয়ে দেয় কভিড-১৯ এর জন্য। অনেকের জন্য লকডাউন তেমন কাজে লাগেনি। তারা বিরক্তিকর সময় কাটিয়েছেন। কিন্তু আমি খুব ভাল ভাবে এটার ব্যবহার করতে পেরেছি।

সব সময় সময়ের অভাবে কোন দক্ষতা অর্জন করতে পারিনি। কিন্তু তখন অফুরন্ত সময় পাই আমি। প্রথমেই আমি গ্রাফিক্সের কাজে হাত দেই। ফটোশপ, ইলাস্ট্রেটরে দক্ষতা অর্জন করি । পুরো ১ বছর সময় নিয়ে খুব ভাল ভাবে এগুলো শেষ করেছি কারণ এগুলোই গ্রাফিক্সের মুল। এরপর কোর্সেরা, ইউডেমি তে কোর্স করেছি গ্রাফিক্স ডিজাইন ও ইউ আই/ ইউ এক্স এর উপর।

ফাইভারেও কাজ করেছি কিছুদিন। ফটো এডিটিং, লোগো ডিজাইন, ওয়েবসাইট ও মোবাইল এপ্লিকেশন ডিজাইন সহ অন্যান্য ডিজাইনেও প্রফেশনাল লেভেলের দক্ষতা অর্জনের চেষ্টা করছি।

আমার করা কিছু ডিজাইনের কাজঃ

portfolio.jpg

প্রাক্টিসের জন্য করা ইভেন্ট প্ল্যানার। এখানে উজারের প্রোফাইল আর ইভেন্ট মেনেজমেন্টের একটা পেইজের ডিজাইন করেছি।


Web 1920 – 1.png

এটাও প্রাক্টসের জন্য করা। বিউটি সেলুনের ল্যান্ডিং পেইজ। এছাড়াও কমপ্লিটেড প্রজেক্ট আছে বেশ কয়েকটা আর কিছু রানিং প্রজেক্টও আছে।

received_1110898612666453.jpeg

২০২১ সালের শুভ নববর্ষ উপলক্ষে অনেক গুলো কার্ডের ডিজাইন করেছিলাম। এটা তাদের একটা।

শখ

আমার শখ বলতে বিশেষ কিছু নেই। তবে ছাদ বাগান করার অনেক ইচ্ছা আছে। আমার বাগানটা হবে একটা পার্কের মত। গোলাপের ঝাড়ের নিচে বসার আসন থাকবে আর আমি প্রতি বিকালে রবীন্দ্রনাথ বা বঙ্কিম নিয়ে সেখানে আয়েশ করে পড়তে বসব। যদিও এটা এখনো কল্পনাই।

বাস্তব শখ বলতে শুধু উপন্যাস পড়া। দেশীয় লেখক থেকে শুরু করে বিদেশী অনেক লেখকদের বই পড়েছি। জাফর ইকবাল, হুমায়ুন আহমেদ, ড্যান ব্রাউন, ডিন কুন্টয, হেনরি রাইডার হ্যাগারড এর অনেক বই ও সিরিজ পড়েছি। আর বিশ্ববিদ্যালয়ে পড়েও আমি এখনও তিন গোয়েন্দার ভলিউম পড়ি।

এছাড়া ঘুরতে ভালবাসি। বিশেষ করে শেষ বিকেলে ভরা নদীতে। কিছু দিন আগে এরকম ঘুরতে গিয়েছিলাম। সেখানে তোলা একটা ছবি শেয়ার করছিঃ

IMG_20210911_174716.jpg

এটা একদম অরিজিনাল ছবি, কোন ধরণের এডিটিং করা হয়নি।

মেহেদী লাগাতে ভালবাসি । যে কোন উপলক্ষে ছোট বোনদের হাতে মেহেদী লাগিয়ে দেওয়া বলতে গেলে আমার একটা জবের মধ্যে পড়ে।

IMG_20210226_181442.jpg

পূর্বের ব্লগিং অভিজ্ঞতা

লকডাউনের শুরু থেকে আরটিকেল ও ব্লগ লেখা শুরু করেছি। শুরু তে ইউটিউব চ্যানেলের পাশাপাশি সব ভিডিওর উপর ব্লগ লিখা শুরু করেছিলাম । কিন্তু এটা বেশি দিন কন্টিনিউ করিনি। তবে আরটিকেল লিখা ও এটার মাধ্যমে অনেক সময় নিজেকে তুলে ধরা বা ব্লগিং করা এখনো চলছে।

এর মধ্যে দিয়ে আমি আমার পরিচয় পর্ব শেষ করছি। আশা করি সামনের দিন গুলোতে আপনাদের জন্য আমার যোগ্যতা ও দক্ষতা দিয়ে মানসম্মত লেখা নিয়ে হাজির হব। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন।

ধন্যবাদ সবাইকে।

@kitki

Sort:  
 3 years ago 

ধন্যবাদ। আমি চেষ্টা করব কোয়ালিটি সম্পন্ন পোস্ট করে সাকসেস শুরু করতে এবং সেটা ধরে রাখতে। আশা করি সব সময় আপনাদের পাশে পাব।

 3 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগত জানাচ্ছি। আপনার সাথে পরিচিত হয়ে ভালো লাগলো। আশা করছি আপনি আমার বাংলা ব্লগ কমিউনিটির সমস্ত নিয়মকানুন মেনে আমাদের সাথে কাজ করবেন। আর অবশ্যই ডিস্ক একটিভ থাকবেন এবং এবিবি স্কুলের নিয়মিত ক্লাস করবেন। শুভকামনা থাকলো আপনার।

 3 years ago 

নতুরা কিভাবে ক্লাশ করবে একটু জানতে পারি?

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে। আমি কমিউনিটির ডিস্করড সারভারে এক্টিভ আছি। তবে এবিবি স্কুলের কোন ক্লাস এখনো করা হয়নি। আশা করছি নিয়ম মত সব কাজ করতে পারব।

 3 years ago 

আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে স্বাগতম। আপনাকে সঠিকভাবে ভেরিফিকেশন পোস্ট করতে হলে অবশ্যই আমাদের লেভেল ওয়ান এর ক্লাস এ জয়েন হতে হবে। সর্বপ্রথম আপনাকে Discord এ জয়েন হয়ে এসে ক্লাসগুলো এটেন্ড করতে হবে এবং আমাদের কমিউনিটির নিয়ম মেনে ভেরিফিকেশন পোস্ট করতে হবে।

কিভাবে খুব সহজে Discord Account খুলবেন।

আমাদের Discord Link : https://discord.gg/yuKDqwT9


নিয়ম কানুন ও গুরুত্বপূর্ন তথ্য।
"আমার বাংলা ব্লগের" অত্যাবশ্যকীয় গুরুত্বপূর্ণ কমিউনিটি পোস্টগুলির হাইপার লিঙ্কগুলির আর্কাইভ

 3 years ago 

আমি ডিরকর্ড এ জয়েন হয়েছি ভাইয়া। কিন্তু ক্লাসগুলো এখনো আনলক না তাই ক্লাস করতে পারিনি। ক্লাস করে কি আমাকে আবার ভেরিফিকেশন পোস্ট করতে হবে?

 3 years ago 

পরিচিতি মূলক পোস্ট আপনাকে আর করতে হবেনা কিন্তু প্রত্যেকটি লেভেলের ক্লাস থেকে আপনি কি শিখলেন সেই বিষয়ে আপনাকে পোস্ট করতে হবে তাই যথা সময়ে ক্লাসে উপস্থিত থাকুন বিস্তারিত সেখানে বলে দেওয়া হবে। ক্লাস করতে না পারলে আমাকে Discord এ নক দিয়েন, আমি ক্লাসে জয়েন করাই দেব।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। কোন সমস্যা হলে আপনাকে নক দিব।

Loading...

আপু আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। নিজের সম্পর্কে অনেক তথ্য শেয়ার করেছেন আপনি। আমার কাছে আপনার অনুভূতি গুলো অনেক ভালো লেগেছে। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। নিজের সম্পর্কেও খুব একটা জানিনা। তবে অগোছালো জিনিস একটু গুছিয়ে আনার চেষ্টা করেছি। আপনার ভাল লেগেছে বলে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56208.10
ETH 2476.58
USDT 1.00
SBD 2.26