আমার রেসিপি পোস্টের সংগ্রহশালা (অক্টোবর পর্ব)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সকলেই সুস্থ এবং ভালো আছেন। আপনাদের আশীর্বাদ ও ভালোবাসায় আমি ভালো আছি। যদিও সর্দির কারনে কানে আওয়াজ শুনতে পাচ্ছি না 😁। যাই হোক, আজ আপনাদের সামনে আমি আমার অক্টোবর মাসে রান্না করা সব কটি নতুন রেসিপির সংগ্রহশালা নিয়ে হাজির হয়ে গেলাম।

GridArt_20221118_204937853.jpeg

আমি চেষ্টা করি প্রতি মাসে আমার করা সব কটি নতুন রেসিপি গুলোর একটি করে সংগ্রহশালা বানিয়ে রাখা। আদপে প্রতি মাসে রেসিপির সংগ্রহশালা বানানোর পেছনে আমি মূলত দুটো প্রয়োজন বোধ করেছি। প্রথমত, রেসিপি গুলো থেকে যা কিছু শিখলাম তার সম্পর্কে একটা সম্যক ধারণা ব্যক্ত করে নিজের রান্নার পুনঃমূল্যায়ন করা। আর দ্বিতীয়ত, রেসিপি গুলোর একটি সু নির্দিষ্ট আর্কাইভ বানানো।

অক্টোবর মাসে আমি নতুন আরো ৪ টি রেসিপি আপনাদের সবার সাথে ভাগ করে নিয়েছিলাম, আজ তাদের সব কটির রিভিউ নিয়ে হাজির হলাম।



অক্টোবর মাসে আমার করা প্রথম রেসিপিটি ছিলো ওল কচু দিয়ে মৃগেল মাছের ঝোল। বাড়িতে মাঝে মধ্যে ওল কচু দিয়ে নানা পদ রান্না করা হয় বটে তবে সেগুলো মূলত হয় নিরামিষ তরকারি। কারণ একটাই ওল কচু অনেক সময় গলা ধরে আর সে জন্য মাছ দিয়ে ওল কচুর রান্না করা হয় না বললেই চলে। কিন্তু পরপর যদি নিরামিষ তরকারির পদ হয় তাহলেও তো ভালো লাগেনা সেজন্য একটু ভিন্ন ধরনের রান্না। যে কচুটা রান্নায় ব্যবহার করেছি তার অর্ধেকটা আগেই নিরামিষ তরকারিতে খেয়েছিলাম বলে জানতাম যে সেটা গলা ধরছে না। তাই মাছের ঝোল করার বাধা ছিলো না। স্বাদটা বেশ ভালো ছিলো। যা ভেবেছিলাম তার থেকে অনেক ভালো।



আমার দ্বিতীয় রেসিপিটি ছিলো তালের বড়ার। খুব সহজে অনেক গুলো তেল সহযোগে বড়া গুলো বানিয়েছিলাম। যদিও বড়া বানানোর বেশ আগেই বড়ার কাহিনী সূত্রপাত। খোলসা করে বলি, ঘটনা সন্ধ্যার দিকের, আমি পুকুর পাড়ে হাঁটাচলা করছিলাম ঠিক সেই সময়ে চড়াম করে আমার থেকে ১০ ফুট দূরে একটা তাল পড়লো। আমি প্রথমে বেশ ভয় পেয়ে গেলেও ভয় দমিয়ে তালটা হাতে তুলে নিলাম। তারপর আর কি, সবই ইতিহাস। জীবনে এক প্রথম তালের বড়া বানালাম। বাপরে বাপ ভয়ানক তেল খেঁকো বড়া। শুরুর দু ব্যাচ বড়া ভালো না হলেও পরের গুলো বেশ হয়েছিলো।



আমার তৃতীয় রেসিপিটি একটু ভিন্ন ধরনের ছিলো, করলা ও আলু দিয়ে রুই মাছের ঝোল। করলার সাথে রুই মাছ!! বেশ অদ্ভুত কম্বিনেশন, তাইনা? আসলে কি আমি মাঝে মধ্যে অদ্ভূত ধরনের রান্না বান্না করতে পছন্দ করি। যদিও করলা দিয়ে মাছের ঝোল নতুন রান্না নয় তবে করলা দিয়ে মাছের ঝোলের স্বাদ আমার ঠিক যুতসই লাগে না। কারণটা করলার তেঁতো স্বাদ। যদিও শেষমেষ খেতে মন্দ হয়নি। হয়তো আগে থেকে করলার বিচি গুলো ফেলে দিয়ে কাজ দিয়েছে।



অক্টোবর মাসে আমার করা শেষ ও চতুর্থ রেসিপিটি ছিলো লেবু-লঙ্কার আচার। মানুষ যেখানে লেবু লঙ্কা নজর এড়াতে টাঙিয়ে রাখে আমি সেখানে আচার বানিয়ে ফেললাম 😂। আচার ভালোবাসেনা এমন খুব কম মানুষ দেখা যায় আমিও টুকটাক আচার খাই তবে আচার বানাতে মোটে পারি না। প্রতিযোগতায় অংশগ্রহণ করতে হবে সেই সুবাদে লেবু লঙ্কার আচার বানালাম। নিজেদের বাগানের লেবু। সাথে নিজেদের গাছের লঙ্কা। দুইয়ের সদ্ব্যবহার হলো। তারপর মায়ের সহায়তা নিয়ে বানিয়ে ফেললাম লেবু লঙ্কার আচার। আহা। দুদিন রোদে শুকাতেই স্বাদ আরো বেরিয়ে এলো।




Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

|| Join HEROISM ||

Sort:  
 2 years ago 

বরাবরই আপনি অসাধারণ করে আমাদের মাঝে উপস্থাপন করেন।।
রেসিপি সংগ্রহশালা দেখে খুবই ভালো লাগলো অনেকগুলা লোভনীয় রেসিপি একসাথে দেখতে পেলাম।।

 2 years ago 

নিজের রেসিপি গুলো দেখে নিজেই লোভে পড়ে গেলাম। হাঃ হাঃ

 2 years ago 

নিজের রান্নার পুনঃমূল্যায়ন করা, এবং রেসিপি গুলোর একটি সু নির্দিষ্ট আর্কাইভ বানানোর জন্য আপনি খুবই ভাল একটি উদ্যোগ গ্রহণ করেছেন দাদা। আপনার উদ্যোগটি সত্যিই প্রশংসনীয়। অক্টোবর মাসে আপনি যে রেসিপিগুলো পোস্ট করেছেন, তা অনেক অনেক সুস্বাদু ও মজার রেসিপি ছিল। নতুন করে আবারো এই রেসিপিগুলো দেখতে পেয়ে ভীষণ ভালো লাগলো। আপনার রেসিপি পোষ্টের সংগ্রহশালা আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো দাদা।

 2 years ago 

আর্কাইভ বানাতেই হলো। নইলে কি কি রান্না করলাম মনে থাকে না।

 2 years ago 

আপনার রেসিপি সংগ্রহশালা গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে ।বিশেষ করে করলা ও আলু দিয়ে রুই মাছের ঝোলটি একটু বেশি আকর্ষণীয় মনে হচ্ছে। কেননা আমি করলা কখনো রান্না করে খাইনি। সবসময় ভাজি খেয়েছি। তাই ব্যাপারটা আমার কাছে খুবই ইন্টারেস্টিং মনে হচ্ছে ।আমিও একসময় করলা রান্না করে খেয়ে দেখব কেমন লাগে।

 2 years ago 

করলা দিয়ে মাছ খেতেও ভিন্ন স্বাদের ছিলো। বাড়িতে রান্না করে দেখতে পারেন।

 2 years ago 

হাহাহা! দাদা আমারও মাঝে মাঝে এমন হয় সর্দির কারণে কান অফ হয়ে যায় একপাশে। শোনাও যায় না তেমন। তবে আপনার সু্স্বাস্থ্য কামনা করছি। এতোগুলো রেসিপি একসাথে পেয়ে যাবো ভাবতে পারেনি। কোনটা রেখে কোনটা খাবো 😁

 2 years ago 

বেশি সর্দি হলেই কান বন্ধ হয়ে যায় আমার। শুনতে মোটেই পাই না। হাঃ হাঃ

 2 years ago 

তবে শুনে খুব ভালো লাগলো দাদা।আসলে এভাবে যদি রিভিউ পোস্ট করা হয় সব পোস্টগুলো একসাথে রিভিউ দেখা যায়।আপনার সংগ্রহশালার প্রতিটি পোস্ট কিন্তু অনেক কোয়ালিটি পূর্ণ মনে হলো আমার কাছে।তবে আচারটা একটু টেস্ট করা দরকার ছিল দাদা।হা হা হা🤭🤭

 2 years ago 

আমি নিজেই টেস্ট করে নিয়েছি। ভালোই হয়েছিল। হাঃ হাঃ।

 2 years ago 

আপনার রেসিপি সংগ্রহশালা দেখতে পেয়ে অনেক ভালো লাগলো ভাইয়া। প্রতিটি রেসিপি অনেক লোভনীয় লাগছে। বিশেষ করে আলু দিয়ে রুই মাছের রেসিপি ও লেবু লঙ্কার আচার দেখে জিভে জল চলে এল। ধন্যবাদ আপনাকে ভাইয়া পুনরায় আবার রেসিপি গুলো শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আচার টা আমারও খুব ভালো লাগলো। সহজ আবার খেতেও দারুন।

 2 years ago 

দাদা আপনি বরাবরি অনেক সুন্দর সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করেন। আজকে আপনার রেসিপি সংগ্রহশালা দেখে খুবই ভালো লাগলো। আপনার রেসিপি গুলো অনেক সুস্বাদু ও মজার রেসিপি ছিল।আপনার রেসিপি এর ভিতরে সব থেকে ভালো লেগেছে তালের বড়া।কারণ তালের বড়া আমার খুব প্রিয় একটি খাবার। আপনার রেসিপি পোস্ট এর সংগ্রহশালা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

জন্মাষ্টমী ছিলো বলেই তালের বড়া বানাতে পড়লাম। তবে তেল অনেক লেগে গেলো। দেখে ভয় পেয়ে গেছিলাম

 2 years ago 

এখনও সর্দি ভালো হচ্ছে না কেন,বেশ কিছুদিন যাবতই শুনছি সর্দির কারনে কান নাক বন্ধ হয়ে আছে।ঔষুধ খান আর প্রত্যেক বেলায় গরম পানি পান করেন।পারলে মধু খান প্রতিদিন সকালে।যাই হোক অক্টোবর মাসের প্রতিটি রেসিপি আমি দেখেছি,তবে আমার কাছে লেবুর আচারের রেসিপি টা বেশ দারুন লেগেছে।ছবি দেখেই জিভে জল এসে পরেছে।ধন্যবাদ

 2 years ago 

জল খেয়ে খেয়ে মরে যাবো এবার। আমার সর্দি হলেই কান আর নাক দুটোই বন্ধ হয়ে যায়। লোল।

সহজে আচার বানালাম। 😁

 2 years ago 

আপনার অক্টোবরের সব রান্নাগুলোই দেখেছি। আপনা এবং উইঙ্কলেস ভাই কে দেখি দৈনন্দিন খাবারের মধ্যে ফিউশন করে ফেলেন। মানে ধরুন এই সব্জি দিয়ে মাছ। যাতে আলাদা করে কেউ সব্জি নিয়ে সমস্যা প্রকাশ না করে। এই আইডিয়া টা দারুণ লাগে আমার।

 2 years ago 

আমি তো উইনকেলসের কাছ থেকে ফিউশন করতে শিখেছি। অনেক ধরনের রান্না দেখে নিজের করতে ইচ্ছে করলো।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68152.98
ETH 3536.22
USDT 1.00
SBD 2.86