আমার রেসিপি পোস্টের সংগ্রহশালা (এপ্রিল পর্ব ১) // ১০% লাজুক 🦊-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজ আপনাদের সাথে হাজির হয়েছি এপ্রিল মাসের প্রথম দু সপ্তাহের আমার করা রেসিপি গুলোর সংগ্রহশালা নিয়ে।

রেসিপি সংগ্রহশালা বানানোর পেছনে আমি মূলত দুটো প্রয়োজন বোধ করেছি। প্রথমত, রেসিপিগুলো থেকে যা কিছু শিখেছি সে সম্পর্কে সম্যক ধারণা ব্যক্ত করে নিজের রান্নার পুনঃমূল্যায়ন করা আর দ্বিতীয়ত রেসিপি গুলোর আর্কাইভ বানানো।

এপ্রিল মাসের প্রথম দুই সপ্তাহে আমি মোট ৩ টি নতুন রেসিপি আপনাদের সাথে ভাগ করে নিয়েছি।





আমার প্রথম রেসিপিটা ছিলো মাস তিনেক আগে রান্না করা আরেক রেসিপির সংস্করণ, মসুর ডাল দিয়ে কুঁচো চিংড়ির বড়া। আগেরবার আমি যখন বেসন ও চালের গুঁড়ো দিয়ে কুঁচো চিংড়ির বড়ার রেসিপি সবার সাথে ভাগ করে নিয়েছিলাম তখন অনেকে কমেন্ট করে মসুর ডাল দিয়ে চিংড়ির বড়া বানানোর কথা জানিয়েছিলেন। আমিও সেখান থেকে অনুপ্রেরণা নিয়েই মসুর ডাল দিয়ে চিংড়ির বড়া বানালাম। বড়া গুলো বেশ ভালো ছিলো তবে আরেকটু মুচমুচে করলে আরো জমে যেতো 😋।



দ্বিতীয় রেসিপিটা ছিলো সজনে, আলু ও টমেটো দিয়ে চারা পোনা মাছের ঝোল। গ্রীষ্মের দাবদাহ শুরু হতেই বাজারে সজনে ডাটা উঁকিঝুঁকি মারা শুরু করেছিলো। আমিও গরমের কথা মাথায় রেখে সজনে ডাটা দিয়েই হালকা পাতলা ঝোল রান্না করা স্থির করলাম। ভিটামিন বি কমপ্লেক্স আর অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর সজনে আমাদের শরীরের জন্য খুবই উপকারী। সজনে কচি থাকায় খুব সুন্দর ও তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায়। রান্নাটা হালকার উপরে দারুন হয়েছিল।



আমার তৃতীয় এবং শেষ রেসিপিটি ছিলো বড়ি দিয়ে নিরামিষ লাউ ঘন্ট। আসলে আবহাওয়া গরম দেখেই আমি ধীরে ধীরে সহজপাচ্য রেসিপিগুলোর দিকে ঝুঁকেছি। মূল চিন্তা হলো গরমের দাবদাহে পেট ভালো রাখা। আর সে কারণে স্বাদকোরক গুলোকে পুরোপুরি উপেক্ষা না করে পেটের ভালো রেখে রান্না করা।

বড়ি দিয়ে লাউ ঘন্ট পেট এবং স্বাদকোরক দুটোরই খেয়াল রেখেছিলো। লাউ যেমন সুসিদ্ধ হয়েছিলো তেমনি বড়ি গুলো ছিলো মুচমুচে। পুরো রান্না নিয়েই আমি সন্তুষ্ট।




Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  

Saludos Steemian, @kingporos, Tu post ha sido recompensado por @alejos7ven del Cotina Team.


Si deseas apoyar a la comunidad considera delegar Steem Power a @cotina o Votar por nuestro Witness

 2 years ago 

Gracias amigo 🤗

 2 years ago 

আপনার রেসিপি পোষ্টের সংগ্রহশালা একসাথে দেখতে পেরে অনেক ভালো লাগলো দাদা। আমিও আপনার মত সবজি জাতীয় রেসিপি খেতে খুবই পছন্দ করি। খুব সুন্দর রেসিপি তৈরি করেছিলেন বিগত দিনে যেটা সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরলে ভালো লাগলো।

 2 years ago 

রিপন ভাই আমারও সবজি সবচাইতে প্রিয় 🤗

 2 years ago 

আপনাকে রেসিপি পোস্টগুলো আবারও একসাথে দেখতে পেয়ে খুবই ভালো লাগছে। আপনি খুবই সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করেছিলেন দাদা। আজকে আপনার রিভিউটি আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার রেসিপি উপস্থাপন। এরমধ্যে কুচো চিংড়ি বড়া রেসিপি বেশি ভালো লেগেছে। শুভকামনা রইল।

 2 years ago 

কুঁচো চিংড়ির বড়া আরেকটু ভাজলে আরো ভালো হতো।

 2 years ago 

আপনার রেসিপি পোস্টের সংগ্রহশালা ঘুরে দেখলাম দাদা অনেক ভালো লাগলো। আপনার রেসিপি সব সময়ই দারুন হয়। দেখে লোভ সামলানো মুশকিল। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

কি যে বলেন ভাই। চেষ্টা করছি তবে হাফিজ দা কিংবা আপনার মতো পারবো না।

 2 years ago 

আপনার রেসিপি পোষ্টের সংগ্রহশালা থেকে চিংড়ি মাছ আর মসুর ডালের মিশ্রণে বড়া রেসিপি টা আমার কাছে অনেক মজাদার মনে হয়েছে। আসলে সবগুলো রেসিপি অনেক মজাদার তবে মসুর ডাল দিয়ে কুঁচো চিংড়ির বড়া আমার কাছে একটু বেশি লোভনীয় মনে হয়েছে।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল দাদা।

 2 years ago 

আমরাও বেশ ভালোই লেগেছিলো তবে আরেকটু মুচমুচে হলে জমে যেতো।

 2 years ago 

রেসিপি পোস্টগুলোর সংগ্রহশালা তৈরির পিছনে দুটি কারণ রয়েছে দুটি কারণে বেশ ভালো লেগেছে আমার। আপনার প্রথম পোস্ট ছিল মসুর ডাল দিয়ে কুচো চিংড়ির বড়া যেটা আমাদের সকলের কাছেই একটি গ্রহণযোগ্য খাবার। সব মিলিয়ে আপনার সংগ্রহশালার পোস্ট গুলা আমার কাছে অনেক ভালো লেগেছে এবং আপনার সংগ্রহশালার পদক্ষেপ ও আমার কাছে অনেক ভাল লেগেছে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কুঁচো চিংড়ির প্রতি সবারই সমান ভালোবাসা আছে। হাঃ হাঃ

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে আপনার রেসিপি পোষ্টের সংগ্রহশালা উপস্থাপন করেছেন। আপনার এই রেসিপি পোস্ট দেখেই বোঝা যায় আপনি অনেক মজাদার মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন প্রতিটি পোস্ট আমি এর আগেও দেখেছিলাম তবে বিশেষ করে, মসুরের ডাল দিয়ে কচু চিংড়ির বড়া রেসিপিটি আমার কাছে একদম ইউনিক লেগেছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

রায়হান ভাইয়ের কমেন্টে মসুর ডালের বড়ার উল্লেখ পাই সেটা মাথায় রেখে আমিও চেষ্টা করলাম।

 2 years ago 

চিংড়ির বড়া গুলো একেবারে ক্রিস্পি হতে কি যে মজা লাগবে তা জাস্ট বলতে পারছিনা।খেয়ে এরপর বলতে পারবো।🤪🤪

 2 years ago 

আর বলবেন না। ছাঁকা তেলে ভাজলেই আরো মুচমুচে হতো। অল্প ভুল হয়ে গেছে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33