রেসিপি : বড়ি দিয়ে নিরামিষ লাউ ঘন্ট // ১০% লাজুক 🦊-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সকলেই সুস্থ। আজ আমি ফের আপনাদের সামনে আরো একটি নতুন রেসিপি নিয়ে হাজির হলাম। আজকের রেসিপিটি হলো, বড়ি দিয়ে নিরামিষ লাউ ঘন্ট

আসলে গরম আসছে তাই আমিও ধীরে ধীরে হালকা পাতলা রেসিপিগুলোর দিকে ঝুঁকছি। আমার মূল ভাবনাটা হলো গরমে পেট ভালো রাখা। সেকারণে স্বাদকোরক গুলোকে উপেক্ষা করছি আর পেটের কথা মাথায় রেখে রান্না করছি।


উপকরণ

  • লাউ
  • বড়ি
  • কালো জিরে
  • হলুদ গুঁড়ো
  • কাঁচা লঙ্কা
  • নুন
  • তেল


উপকরণ


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • প্রথমে গ্যাসের ওভেন জ্বালিয়ে একটা কড়াই ওভেনে চাপিয়ে দেবো। কড়াই গরম হয়ে গেলে অল্প তেল কড়াইতে দিয়ে দেবো। তেল গরম হয়ে গেলে বড়ি গুলো কড়াইতে দিয়ে ভাজতে শুরু করবো।


ধাপ ২

  • বড়ি গুলো ভাজা হয়ে যাওয়ার পর বড়ি গুলোকে একটা বাটিতে তুলে রাখবো।


ধাপ ৩

  • কড়াইয়ের বাকি তেলে কালো জিরে ফোড়ন দেবো। ফোড়ন হয়ে গেলে কড়াইতে কেটে রাখা লাউ আর স্বাদমতো নুন দিয়ে নাড়াচাড়া করতে শুরু করবো। লাউ অল্প নাড়াচাড়া করে নিয়ে একটা পাত্র দিয়ে কড়াইটা ঢেকে দেবো।


ধাপ ৪

  • মিনিট পাঁচেক পর ঢাকনা খুলে দেবো। লাউ অনেকটা জল ছেড়ে দিয়েছে, এইবার আগে ভেজে নেওয়া বড়ি গুলো দিয়ে দিলাম।


ধাপ ৫

  • খুন্তি দিয়ে নাড়াচাড়া করে বড়ি গুলো লাউয়ে মিশিয়ে দেবো তারপর এক চিমটি হলুদ দিয়ে লাউয়ের জল শুকোতে ছেড়ে দেবো।


ধাপ ৬

  • মিনিট পাঁচেক নাড়াচাড়া করতে করতেই লাউয়ের জল শুকিয়ে গেলো।


ধাপ ৭

  • লাউয়ের জল পুরোপুরি শুকিয়ে নিয়ে দু কাপ জল দিয়ে আবার ঢাকনা দিয়ে কড়াইটার উপরে চাপিয়ে দেবো।


ধাপ ৮

  • মিনিট দশেক ঢাকনা সহ ফুটিয়ে নেওয়ার পর জল অনেকটা শুকিয়ে গেছে। সাথে লাউ অনেকটাই সেদ্ধ হয়ে গেছে।


ধাপ ৯

  • আরো মিনিট পাঁচেক ফুটিয়ে নিতেই বড়ি দিয়ে নিরামিষ লাউ ঘন্ট তৈরী হয়ে গেলো।


বড়ি দিয়ে নিরামিষ লাউ ঘন্ট



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

আপনি অনেক মজাদার একটি নিরামিষ লাউ ঘন্ট আমাদের মাঝে শেয়ার করেছেন দাদা। লাউ ঘন্ট ও পছন্দ করে না এমন মানুষ হয়তো পৃথিবীতে খুব কমই আছে ব্যক্তিগতভাবে লাউ ঘন্ট আমার অনেক ফেভারিট। বরি দিয়ে আপনার এই লাউ ঘন্ট রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

লাউ ঘন্ট আমারও খুব ভালো লাগে তাই অনেক উপায়ে রান্না শিখছি।

 2 years ago 

বড়ি দিয়ে নিরামিষ লাউ ঘন্ট নামটা কেমন আনকমন লাগলো, তাই ছুটে এলুম বিশেষ রেসিপিটি দেখার জন্য হি হি হি।

লাউ এমনিতে আমার বেশ পছন্দ, যদিও বেশীর ভাগ ক্ষেত্রে চিংড়ি কিংবা টাকি মাছ দিয়ে খেতে পছন্দ করি। তবে আপনার আজকের রান্নাটি কিছুটা ব্যতিক্রম মনে হয়েছে আমার কাছে, দেখেই বোঝা যাচ্ছে স্বাদটা দারুণ হবে। ধন্যবাদ

 2 years ago 

হাফিজ দা, আপনি মাঝ রাত অবধি জেগে আছেন তাতেই আমি বেশ আশ্চর্য। তবে মাঝরাতে লাউ চিংড়ির কথাটা বলে আমার জিভে জল এনে দিলেন সেটা কি ঠিক করলেন। খিক খিক।

আমি হলুদ খুবই অল্প দিয়েছি তাও রান্নাঘরের আলোর জন্য ঘন্টর রংটা অমন হলো। ধন্যবাদ দাদা 🤗

 2 years ago 

image.png


আমাদের সকলের উচিত এই গরমে খুব একটা বেশি ভারী খাবার না খেয়ে বরং পাতলা খাবার খাওয়া উচিত। এতে করে পেট খারাপ থেকে রক্ষা পাওয়া যাবে। কুমড়ো বড়ি দিয়ে লাউ ঘন্ট রেসিপি টা কিন্তু অনেক সুন্দর ছিল ভাই। রেসিপিটা রান্না করার পদ্ধতি সুন্দরভাবে বর্ণনা করেছেন। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ভাই।


image.png

 2 years ago 

গরমে পেটের জন্যই হালকা খাওয়া প্রয়োজন।

 2 years ago 

এই রেসিপিটি আমার কাছে খুব ইউনিক একটি রেসিপি দাদা। এর আগে কখনোই বরি দিয়ে নিরামিষ লাউ ঘন্ট খেয়ে দেখি নি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এভাবে একবার বরি দিয়ে নিরামিষ লাউ ঘন্ট টেস্ট করে দেখতে হবে। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে দাদা। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমি মাঝে মধ্যে খাই, আমার খুব ভালো লাগে। আপনিও বাড়িতে রান্না করে দেখুন ভালো লাগবে।

 2 years ago 

আপনি খুবই সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন। বড়ি দিয়ে লাউ ঘন্ট আমার কাছে খুবই ভালো লাগে বাসায় মাঝে মাঝে তৈরি করেন আম্মা। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মায়ের হাতের রান্না। আহা। দারুন করেন নিশ্চই। 🤗

 2 years ago 

দাদা আপনার রেসিপিটি আমার কাছে একবারেই ইউনিক, কিন্তু দাদা রেসিপি খেতে মনে হয় খুবেই সুস্বাদু এবং মজাদার হয়েছে, আপনি অনেক সুন্দর করে রেসিপির ধাপ গুলো উপস্থাপনা করেছেন, যে কেউ চাইলে আপনার রেসিপি দেখে তৈরি করতে পারবে, শুভকামনা রইলো আপনার জন্য দাদা।

 2 years ago 

হ্যাঁ, খেতে বেশ সুস্বাদু। আমার তো বেশ ভালো লাগে।

 2 years ago 

আমি কখনো বড়ি খাইনি দাদা। এটা খাওয়ার আমার খুব ইচ্ছা ।কারণ সবাই দেখিয়ে তাদের খুব সুন্দর রেসিপি করে। এটা খেতে কেমন জানি না তবে সবার রেসিপি দেখে মনে হয় এটি খেতে খুবই সুস্বাদু। বড়ি দিয়ে আপনার লাউ ঘন্ট ওটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। নিরামিষ হলেও অসাধারণ ছিল দাদা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

কি বলেন দিদি! বড়ি খাননি!! অবশ্যই খেয়ে দেখুন, দারুন খেতে লাগে।

 2 years ago 

দাদা আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল।আমি কখনো লাউ দিয়ে এভাবে মুড়িঘণ্টের তৈরি করে দেখিনি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে একদিন বাসায় তৈরি করে দেখতে হবে। আপনার রেসিপির কালার দেখতে খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

বাড়িতে অবশ্যই বানিয়ে দেখবেন। ভালোই লাগবে আশা করছি।

 2 years ago 

চোখ বুজে বলা যায় এটা এই গরমে সত্যি দারুন একটা রান্না দাদা। পেট টাও ঠান্ডা রাখবে আর শরীরও আরাম পাবে খুব। একদম বাড়ির রান্নার মতোই পুরো আয়োজনটা করেছো দাদা। সত্যি জিভে জল এসে গেছে 😊🥰

 2 years ago 

আগে মেস বাড়িতে এগুলোই বেশি খাওয়া হতো। হাঃ হাঃ।

 2 years ago 

বড়ি দিয়ে নিরামিষ লাউ ঘন্ট খুব সুন্দর হয়েছে রেসিপিটা দাদা।গরমের দিনে বেশি বেশি লাউ খাওয়া শরীরের জন্য ভালো।কারণ লাউ একটি ঠান্ডা জাতীয় সবজি।মাঝে মাঝেই নিরামিষ খেতে ভালোই লাগে যেটি মাছকেও হার মানিয়ে দেয়।ধন্যবাদ দাদা।

 2 years ago 

লাউ পেটের জন্য খুবই ভালো। নিরামিষ খেতে আমার ভালোই লাগে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67489.61
ETH 3762.16
USDT 1.00
SBD 3.56