রেসিপি : বড়ি ও আলু দিয়ে পালং শাক // ১০% লাজুক 🦊-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সকলেই সুস্থ। আজ আমি ফের আপনাদের সাথে আরো একটি নতুন রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমার আজকের রেসিপিটি হলো বড়ি ও আলু দিয়ে পালং শাক


উপকরণ

  • পালং শাক
  • আলু
  • বড়ি
  • পাঁচ ফোড়ন
  • হলুদ গুঁড়ো
  • জিরে গুঁড়ো
  • লঙ্কার গুঁড়ো
  • নুন
  • ময়দা
  • তেল


উপকরণ


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • প্রথমে গ্যাসের ওভেনে একটা কড়াই ওভেনে চাপিয়ে দেবো। কড়াই গরম হয়ে গেলে অল্প তেল কড়াইতে দিয়ে দেবো। তেল গরম হয়ে গেলে বড়ি গুলো কড়াইতে দিয়ে ভাজতে শুরু করবো।


ধাপ ২

  • বড়ি গুলো ভাজা হয়ে যাওয়ার পর বড়ি গুলোকে একটা বাটিতে তুলে রাখবো।


ধাপ ৩

  • কড়াইয়ের বাকি তেলে পাঁচ ফোড়ন দিয়ে নেবো। ফোড়ন হয়ে গেলে কেটে রাখা পালং শাক ও আলু কড়াইতে দিয়ে তাতে স্বাদমতো নুন এবং পরিমাণ মতো হলুদ দিয়ে নাড়াচাড়া করতে শুরু করবো। সবজি গুলো অল্প নাড়াচাড়া করে নিয়ে একটা পাত্র দিয়ে কড়াইটা ঢেকে দেবো।


ধাপ ৪

  • কয়েক মিনিট পর ঢাকনা খুলে দিতেই পালং শাক অনেকটা জল ছেড়ে দিয়েছে। তারপর অল্প নাড়াচাড়া করে জল শুকিয়ে নেবো।


ধাপ ৫

  • জল প্রায় শুকিয়ে গেলে জিরে গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিয়ে মসলা কষিয়ে নিতে হবে।


ধাপ ৬

  • মসলা কষিয়ে নেওয়ার পর আগে থেকে ভেজে রাখা বড়ি গুলো দিয়ে দিলাম। বড়ি শাকের সাথে নাড়াচাড়া করে নিয়ে দু কাপ জল দিয়ে ফুটতে দেবো


ধাপ ৭

  • মিনিট কুড়ি ঝোল ফুটিয়ে নেওয়ার পর এক চামচ ময়দা শাকের উপরে ছড়িয়ে দেবো।


ধাপ ৮

  • ময়দা ভালোমতো মিশে যেতেই বড়ি ও আলু দিয়ে পালং শাক তৈরী।


পালং





Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

দাদা কুমড়ো বড়ি আমার ভীষণ প্রিয় । আমার বাসার সব সময় কুমড়ো বড়ি থাকবেই ও আমাদের দেশে এটাকে কুমড়ো বড়ি বলে। আপনি খুব সুন্দর ভাবে কুমড়া বড়ি দিয়ে রেসিপি তৈরি করেছেন আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আশাকরছি খেতে অনেক স্বাদ। এত সুন্দর একটি রেসিপি গোছালোভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চাল কুমড়ো আর ডাল দিয়ে বানানো হয়। দারুন লাগে খেতে

 2 years ago 

দাদা আশ্চর্যের বিষয় হলো সত্যি বড়ি আমার কখনো খাওয়া হয়নি। বাজারে অনেকবার কিনতে গিয়েও কেন জন্য কেনা হয় না। যাইহোক আপনি খুব চমৎকার করে বড়ি ও আলু দিয়ে পালং শাকের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

বাড়িতে খেয়ে দেখুন বেশ ভালো খেতে

 2 years ago 

পালংশাক আমার অনেক অনেক পছন্দ। কিন্তু বড়ি নামটাও আগে কখনো শুনিনি এবং দেখিনি। অনেক্ক্ষণ দেখলাম কিন্তু চিনতেও পারছিনাহ। আরেকটি ইউনিক কাজ দেখলাম ময়দা ব্যবহার করা। আমি কখনো তরকারি রান্নায় ময়দা ব্যবহার করিনি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে ময়দা ব্যবহার করায় ঝোল আর একটু মাখা মাখা হয়েছে।

অনেক ভালো লেগেছে ভাইয়া এর ভিন্নধর্মী একটি রেসিপি দেখে। শুভকামনা রইল।

 2 years ago 

বাজারে খুঁজলে হয়তো পাবেন। চাল কুমড়া আর ডাল দিয়ে বানানো হয়।

ঠিক। ময়দা দিলে মাখো মাখো হয়। পিসির কাছ থেকে আমি শিখলাম

 2 years ago 

পালং শাকের রেসিপি অনেকদিন খাওয়া হয়নি, দাদা আপনার রেসিপি গুলো দেখতে একদম প্রফেশনাল লাগে আপনার কাছ থেকে এ যাবৎ এ অনেক রেসিপি শিখে নিয়েছি। পালং শাকের রেসিপি টা আমার অনেক ভালো লাগে খেতে ।আমি অনেক পছন্দ করি এই রেসিপিটা। আপনি অনেক সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন সবমিলিয়ে দারুন হয়েছে দাদা।

 2 years ago (edited)

শীত কালের শাক। আমি তো বেশি দাম দিয়ে কিনে খেলাম 🤪

 2 years ago 

বড়ি ও আলু দিয়ে পালং শাক থেকে অনেক সুস্বাদু মনে হচ্ছে, আপনি খুবই সুন্দর ভাবে রেসিপিটি তৈরি করলেন।তাই খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

বেশ সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

বড়ি এবং আলু দিয়ে পালং শাকের রেসিপি টি অত্যন্ত সুস্বাদু এবং মজাদার একটি রেসিপি হয়েছে। আসলে রান্নার প্রক্রিয়া টি ছিল একটু ভিন্ন ধরনের। মসলা কষিয়ে তারমধ্যে পালং শাক এবং বড়ি দিয়ে কিছুক্ষণ নড়াচড়া দিয়ে পানি ঢেলে দেয়া হলো এর এর পরবর্তীতে ময়দা দিয়ে কিছু সময় চুলায় জ্বাল দিলেই রেসিপিটি তৈরি হয়েছে প্রক্রিয়াটি আমার কাছে একটু ইউনিক মনে হয়েছে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ময়দা দেওয়াটা নতুন শিখছি।

 2 years ago 

আপনি বড়ি ও আলু দিয়ে পালং শাক রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন।দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ কিবরিয়া ভাই 🤗

 2 years ago 

বড়ি ও আলু দিয়ে পালং শাক রান্নার খুবই সুন্দর একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দাদা। আসলে বরি এবং পালংশাক আমার কাছে অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটি তৈরি করার পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন দাদা।

 2 years ago 

আপনাদের ঐখানে বড়ি পাওয়া যায়?

 2 years ago 

জি দাদা শীতকালে অনেক বড়ি পাওয়া যায়

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65