লাইফ স্টাইল // আমাদের লিচু বাগান

in আমার বাংলা ব্লগ29 days ago

হ্যালো.......
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (০২-০৬-২০২৪)

IMG20240520125202.jpg

আসসালামু আলাইকুম আমার স্টিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি আমাদের লিচু বাগান সম্পর্কে একটি পোস্ট। আজকে সকাল বেলা থেকেই বেশ ব্যস্ত সময় পার করছি। সকালবেলায় ঘুম থেকে উঠে প্রথমেই বেশ কিছু সময় লেখাপড়া করেছিলাম। তারপরে একটু বাইরে হাঁটাহাঁটি করেছিলাম। যেহেতু আব্বু বাড়িতে থাকে না তাই প্রায় প্রত্যেকদিন সকালবেলায় বাড়ির পাশে পুকুরে মাছের খাবার দেওয়া লাগে। মাছের খাবার দেওয়া শেষ করে এসে গোসল শেষ করে খাওয়া-দাওয়া শেষ করে কোচিং এর উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম। কোচিং শেষ করে তুহিন মামার সাথে একটু দেখা করতে গিয়েছিলাম। মামার সাথে দেখা শেষ করে বাড়িতে এসেছি প্রায় বারোটার দিকে। এসে খাওয়া দাওয়া শেষ করে আপনাদের মাঝে বসে গেলাম পোস্ট শেয়ার করার জন্য। তবে চলুন আজকের পোস্ট আপনাদের মাঝে শেয়ার করা যাক........

IMG20240520125214.jpg

IMG20240520125152.jpg

আপনারা প্রথমে উপরের ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন। আমি অনেক সুন্দর ভাবে আমাদের লিচু বাগানের ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করেছি। এই লিচু বাগানটি প্রায় আমরা নয় বছর ধরে পরিচর্যা করছি। নয় বছর আগে এই বাগানটিতে ছোট্ট ছোট্ট লিচু গাছের চারা লাগানো হয়েছিল। এই লিচু বাগানের প্রত্যেকটি চারা আমি এবং আমার দুলাভাই নিজের হাতে কিনে নিয়ে এসে লাগিয়েছিলাম। এর আগে প্রত্যেকবার আমাদের বাগানে লিচু আসতো প্রায় দুই একটা গাছে কিন্তু এবার প্রায় ২৩ টা গাছে লিচু এসেছিল সত্যি দেখতে বেশ ভালো লেগেছিল। কিন্তু এবার লিচু আসার আগে বাগানে আমরা সকলেই বেশ ভালো পরিচর্যা করেছিলাম। আমাদের এল লিচু বাগানে প্রায় ২৯ টি লিচু গাছ রয়েছে। আমাদের এই লিচু বাগান প্রায় ৪৭ কাঠা জমির উপরে রয়েছে । আসলে লিচু গাছে যখন লিচু এসেছিল তখন দেখতে বেশ ভালো লেগেছিল। তবে এবার প্রাকৃতিক বৃষ্টি একটু কম হওয়ার কারণে লিচু তেমন মোটা হতে পারেনি। তাও চেষ্টা করেছিলাম নিজেরা প্রত্যেকদিন লিচু বাগানে পানি দিয়ে যত নেওয়ার জন্য। আশা করি সামনে বছরে আরো ভালো লিচু দেখতে পারব।

IMG20240516121720.jpg

IMG20240516124401.jpg

IMG20240516124406.jpg

এবার আপনার উপরের ছবি দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন আমরা তিনজন অনেক সুন্দর ভাবে গাছ থেকে লিচু পাড়ার পরে লিচু হাতে ধরে ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করেছি। আসলে আমার দুলাভাই সরকারি একজন কর্মকর্তা তাই বাড়িতে সব সময় থাকতে পারেনা। লিচু শুরু হওয়ার কয়েকদিন আগে আমার দুলাভাই বাড়িতে এসেছিল লিচু খাওয়ার জন্য। আসলে যখন এসেছিল তখন লিচু তেমন ভালো মিষ্টি হয়েছিল না তাও লিচু পেড়েছিল যেহেতু দুলাভাইয়ের ছুটি শেষ। বাড়ির পাশের একটি ছেলে আমি এবং আমার দুলাভাই তিনজন একটি গাছ থেকে প্রায় অর্ধেক লিচু পেড়ে ছিলাম সেই দিন। আমরা সেদিন প্রায় ১৬ পোন লিচু পেড়ে ছিলাম। আসলে আমার দুলাভাই লিচু খেতে অনেক পছন্দ করে সেজন্যই বাড়ির পাশে এই লিচু বাগান তৈরি করা হয়েছে। আসলে বাড়ির পাশে এই জমি বিগত ২০ বছর ধরে পরিত্যক্ত ছিল কিন্তু কোন কিছু লাগানো হয়েছিল না আমার দুলাভাইয়ের উদ্যোগে এই বাগান তৈরি করা হয়েছিল।

IMG20240516124432.jpg

IMG20240516121453.jpg

IMG20240516121442.jpg

এবার আপনার উপরে ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন। লিচুগুলো গাছ থেকে পাড়ার পরে আমরা তিনজন বাগানের মধ্যে বসে অনেক সুন্দরভাবে লিচু গোছাতে ছিলাম। আমরা প্রত্যেকটি থোকায় প্রায় ৪০ টি লিচু বেঁধেছিলাম। আমরা সেই দিন মোট ৩২ হালা লিচু পেড়ে ছিলাম। আমরা এবার আমাদের এই লিচু বাগান থেকে প্রায় তিন লক্ষ টাকার উপরে লিচু বিক্রয় করেছি। আর হয়তো অল্প কিছু টাকার লিচু আছে এগুলো বিক্রয় দু-একদিনের মধ্যেই হয়ে যাবে। তবে লিচু বাগানের তৈরি করতে হলে অনেক ভালো পরিচর্যা করতে হবে লিচু ফুল আসার আগে থেকে। তাহলে প্রত্যেকটি গাছে বেশ ভালো লিচুর ফলন পাওয়া যাবে। আশা করছি আপনাদের কাছে পোস্টটি ভালো লাগবে। সকলের মতামত নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইল।
✨💞আমার নিজের পরিচয়💞✨


IMG_20240213_153009.jpg

আমি মোঃ কিবরিয়া হোসেন। আমি বাংলাদেশ খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানা কামারখালী গ্রামে বসবাস করি। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমানে দ্বাদশ শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি। সব থেকে আমি বেশি পছন্দ করি ফটোগ্রাফি করতে। আমি বেশিরভাগ সময় বিভিন্ন জায়গা ঘোরাঘুরি করে থাকি। কয়েকটি শখের মধ্যে আমার প্রধান শখ হচ্ছে বিভিন্ন জায়গা ভ্রমণ করা। সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abb3.png

Logo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

Steem_Pro.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 29 days ago 

২৯ টা লিচু গাছের মধ্যে ২৩ টা গাছে লিচু হয়েছে জেনে খুব ভালো লাগলো। বেশ বড় একটা বাগান আপনাদের। গাছে লিচুগুলো দেখে বেশ ভালো লাগলো। লিচু বাগান সামনাসামনি কখনো দেখা হয়নি। আপনার পোষ্টের মাধ্যমে আপনার লিচু বাগানটা দেখে ভালো লাগলো। মুহূর্তগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 25 days ago 

আমাদের এলাকায় চলে আসুন আপু আপনাকে সামনাসামনি আমাদের লিচু বাগান দেখিয়ে দিব।

 29 days ago 

আপনাদের লিচু বাগান নিয়ে সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। আপনি ও আপনার দুলা ভাই মিলে বাড়ির পাশে পরিত্যক্ত জমিতে বাগানটি করেছেন জেনে ভালো লাগলো। এবার ৩ লাখ টাকার লিচু এখন পর্যন্ত বিক্রি করেছেন এবং ইচ্ছে মত খেতে পারছেন নিজের বাগানের লিচু। এরচেয়ে ভালো আর কি হতে পারে। পোস্টে আপনার লিচু বাগানের ছবি গুলো অনেক সুন্দর হয়েছে। পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 25 days ago 

অনেক ধন্যবাদ পোস্টটি পড়ে মূল্যবান গঠনমূলক মতামত শেয়ার করার জন্য।

 29 days ago 

বাহ আপনাদের লিচু বাগান দেখে তো মনটা একদম জুড়িয়ে গেলো ভাইয়া। কিছু লিচু পাঠিয়ে দেন আমাদের জন্য। এমন তাজা লিচু খেতে খুবই ভালো লাগে। আপনাদের এই বারে লিচুর ফলন কিন্তু খুব ভালো হলো।

 25 days ago 

আপনার এড্রেস পাঠিয়ে দিন কুরিয়ার করে কিছু লিচু পাঠিয়ে দিবোনে আপু।

 29 days ago 

আজ আপনি লিচু বাগানের একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার লিচু বাগানের লিচু দেখে আমার তো মাথায় হাত। লিচুর যে দাম। আপনার ২৩ টি গাছে লিচু ধরেছে জেনে খুশি হলাম। আপনার দুলাভাই ও আপনি মিলে নয় বছর ধরে গাছের যত্ন করে যাচ্ছেন। আসলে যে কোন কাজের পিছনে পরিশ্রম করলে তার ফল পাওয়া যায়। আপনাকে দেখে আমার এখন তাই মনে হচ্ছে। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 25 days ago 

ঠিক বলেছেন আপু আপনি আসলে যেকোনো কাজে পরিশ্রম করলে সফলতা অবশ্যই পাওয়া যায়।

 29 days ago 

আপনার তো দেখছি প্রত্যেক টা দিন ব্যাস্তময় যায়।লিচু ধরছে অনেক কিন্তু একটু ছোট। এইবার লিচুর যে পরিমাণ দাম তাতে এইবার আপনারা লাভবান হবেন ।আপনার দুলাভাই এর লিচু অনেক পছন্দের সে কি তাহলে এইখানে এসে অনেক পরিমাণে লিচু খায় নাকি।৯ বছর আগে চারা লাগিয়ে ছিলেন আর আজ পেড়ে খাচ্ছেন । ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মুহূর্ত গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

 25 days ago (edited)

পরীক্ষার আগ পর্যন্ত প্রত্যেকদিন এমন ব্যস্ততায় পার হবে আশা করছি। ঠিক বলেছেন অন্য বাইরে তুলনায় লিচুর সাইজ গুলো এবার অনেকটা ছোট।

 29 days ago 

এবছর আপনাদের লিচু গাছে তুলনামূলকভাবে অনেক ফলন হয়েছে জেনে ভালো লাগলো। এখন পর্যন্ত আপনারা প্রায় তিন লাখ টাকার লিচু বিক্রি করেছেন জানতে পারলাম আপনার লেখার মাধ্যমে। আরে হ্যাঁ এই বছর প্রাকৃতিক বৃষ্টি একটু কম হয়েছে তবে আপনারা খুব সুন্দরভাবে গাছগুলো যত নিয়েছিলেন এবং কৃত্রিম ভাবে পানি দিয়েছিলেন জেনে ভালো লাগলো। যাই হোক ধন্যবাদ আপনাকে আপনাদের লিচুবাগান সম্পর্কে এই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 25 days ago 

ধন্যবাদ মূল্যবান মতামত শেয়ার করে পাশে থাকার জন্য।

 29 days ago 

কিবরিয়া ভাই আপনার দেখছি গরুর খামারের পাশাপাশি একটি বিশাল বড় লিচুর বাগান রয়েছে। আপনার লিচুর বাগানে দেখছি এবছর বেশ ভালোই ফলন হয়েছে। অন্যান্য সিজনের তুলনায় এবছর লিচুর দাম বেশ ভালো। আপনার লিচু বাগানের প্রতিটি গাছের মধ্যে লিচু ধরেছে, এটা দেখে বেশ ভালো লাগলো আমার কাছে।

 25 days ago 

চেষ্টা করছি ভাই নিজেকে একজন সফল উদ্যোগতা হিসেবে গড়ে তোলার জন্য তাই বাড়িতেই সবকিছু তৈরি করছি।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 29 days ago 

সকাল থেকেই দেখছি বেশ ব্যস্ত সময় পার করতেছেন। একদিন তো যেতে হবে মনে হচ্ছে আপনাদের লিচু বাগানে। অনেককে লিচুর গাছ দেখতে পারতেছি। এর মাঝে তুইন ভাইয়ের সাথেও দেখাও করেছেন দেখছি।শুনে বেশ ভালো লাগলো ২৩টা গাছে লিচু এসেছিল আর ৪৭ কাঠা জমির উপরে রয়েছে বা বেশ ভালই লাগতেছে।সব মিলিয়ে আপনারা বেশ সুন্দর একটি মুহূর্ত উদযাপন করেছেন। লিচু খেয়েছেন অনেক ভালো লাগতেছে দেখে। আপনার দুলাভাইয়ের উদ্যোগে এই বাগান তৈরি করা হয়েছে জেনে খুশি হলাম।

 25 days ago 

চলে আসেন ভাই আমাদের লিচু বাগানে। আপনাকে পেট ভরে লিচু খাওয়াবো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 62579.62
ETH 3455.51
USDT 1.00
SBD 2.53