গ্রামের পরিবেশে পুকুর থেকে মাছ ধরা দেখার অনুভূতি

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো.......
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (৩০-০৭-২০২৪)

IMG-20240730-WA0011.jpg

আসসালামু আলাইকুম আমার স্টিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি গ্রামের পরিবেশে পুকুর থেকে মাছ ধরা দেখার অনুভূতি। আজকে সকাল বেলা থেকেই প্রায় সময় বাড়িতেই আছি বেশ ফ্রি ছিলাম বললেই চলে। তবে সকাল বেলা থেকে হয়তো ১০ থেকে ১৫ বার আমি ট্রাই করেছিলাম পোস্ট লেখার জন্য কিন্তু নেটওয়ার্কের প্রবলেম এর কারনে আমি পোস্ট লিখতে পারিনি। আসলে আমি মোবাইল নেটওয়ার্ক দিয়ে এবং ওয়াইফাই দিয়ে বেশ কয়েকবার ট্রাই করেছিলাম ছবিগুলো আপলোড দেওয়ার জন্য কিন্তু ছবিগুলো আপলোড হচ্ছিল না নিজের কাছে অসম্ভব রাগ হচ্ছিল। তবে ভিপিএন কানেক্ট করেও বেশ কয়েকবার চেষ্টা করেছিলাম তাও কোন ফলাফল পেয়েছিলাম না। অবশেষে রাতে আমার মোবাইল থেকে মোস্তাফিজুর মামার কাছে কিছু ছবি দিয়ে ছবিগুলো আপলোড করে নিয়েছিলাম। তারপরে সেই ছবির লিংকগুলো নিয়ে এসে পোস্ট লেখা শুরু করে দিলাম। তবে চলুন আজকের পোস্ট শেয়ার করা যাক.......

IMG-20240730-WA0012.jpg

IMG-20240730-WA0009.jpg

আজকে আমি আপনাদের মাঝে যে পোস্ট শেয়ার করতে যাচ্ছি একটি পুকুর থেকে মাছ ধরা দেখার অনুভূতি। আসলে এই পুকুরটি হচ্ছে আমাদের পাড়ার সকল মানুষের। আমাদের মহল্লাতে প্রায় সাতটা গ্রুপ রয়েছে। এই পুকুরটাতে প্রত্যেক গ্রুপের ভাগ রয়েছে। প্রত্যেক বছর এই পুকুর ছেকে মাছ ধরা হয়। এই বছরও গত কয়েকদিন আগে পুকুর ছাকা হয়েছিল। আপনারা প্রথমে উপরের ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন। প্রথমে পুকুরের ভেড়িতে একটি মেশিন সেট করে মেশিনে পানি তুলতে ছিল তখন আমি একটি ছবি তুলে রেখেছিলাম। মেশিনে পানি ওঠার পরে মেশিন স্টার্ট দিয়ে পানি তোলার সময়ও আমি একটি ছবি তুলে রেখেছিলাম আপনাদের মাঝে শেয়ার করব বলে।

IMG-20240730-WA0007.jpg

IMG-20240730-WA0008.jpg

আসলে আমাদের পাড়া এবং মহল্লার এই পুকুরটি পানি ছাকতে সময় লেগেছিল প্রায় দুই দিন। আমরা পুকুরটিতে মেশিন সেট করেছিলাম বিকেল বেলায় সেদিন সারারাত মেশিনে পানি উঠেছিল এবং সকালবেলায় কিছু সময় বন্ধ ছিল। আবারো দশটার পরে মেশিনে স্টার্ট দেওয়া হয় সারাদিন পানি উঠেছিল। সন্ধ্যার দিকে অল্প পানি থাকার কারণে সেই দিন বন্ধ করে রেখেছিলাম। আবারো পরের দিন সকাল বেলায় মেশিন স্টার্ট করে পুকুরের পানি সব ফেলে দিয়ে মাছ ধরা শুরু করেছিলাম। আসলে মাছ ধরার দিন আমি পুকুরে নামতে পেরেছিলাম না। প্রথম দিনে পায়ের নিচে অল্প একটু কেটে গিয়েছে এ কারণে। তবে উপর থেকে সকলের মাছ ধরার আনন্দটা ভাগাভাগি করে নিয়েছিলাম। আসলে মাছ ধরার সময় সত্যিই সকলে মিলে অনেক মজা হয়। আসলে এই পুকুরে পানির পরিমাণ অনেক বেশি তবে কাদাও বেশ বেশি। তবে এই পুকুরে প্রত্যেক বছর বেশ বড় বড় টাকি মাছ পাওয়া যায়।

IMG-20240730-WA0010.jpg

IMG-20240730-WA0006.jpg

IMG-20240730-WA0005.jpg

আপনার উপরের ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন। মাছ ধরার জন্য পুকুরের মধ্যে প্রায় ১০ থেকে ১২ জন মানুষ নেমেছিল। আসলে এই পুকুর থেকে প্রত্যেক বছর আমরা চেং মাছ জিওল মাছ শোল মাছ আরো বিভিন্ন ধরনের মাছ পেয়ে থাকি। তবে এবার দুইটা বড় বড় মজগুল মাছ পাওয়া গেছে। এবার প্রায় আমরা পুকুর থেকে চার মনের উপরে মাছ পেয়েছিলাম। আর আমাদের মহল্লার এই পুকুরের মাছ খেতে সত্যি বেশ সুস্বাদু। সবার শেষে জুবায়েদ একটি কচ্ছপের বাচ্চা পেয়েছিল সত্যি দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছিল। জুবায়েদ হাতে করে ধরে নিয়ে আসার পর আমি বেশ কয়েকটি ছবি তুলেছিলাম তারপর আবার পাশের একটি পুকুরে আমরা কচ্ছপের বাচ্চাটি ছেড়ে দিয়েছিলাম। আশা করি আজকের লেখা পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে সকলের মতামত নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য শুভকামনা রইল।
✨💞আমার নিজের পরিচয়💞✨


IMG_20240213_153009.jpg

আমি মোঃ কিবরিয়া হোসেন। আমি বাংলাদেশ খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানা কামারখালী গ্রামে বসবাস করি। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমানে দ্বাদশ শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি। সব থেকে আমি বেশি পছন্দ করি ফটোগ্রাফি করতে। আমি বেশিরভাগ সময় বিভিন্ন জায়গা ঘোরাঘুরি করে থাকি। কয়েকটি শখের মধ্যে আমার প্রধান শখ হচ্ছে বিভিন্ন জায়গা ভ্রমণ করা। সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abb3.png

Logo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

banner-abb_New.png

Banner.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Hi, @kibreay001,

Thank you for your contribution to the Steem ecosystem.


- Explore Steem using our Steem Blockchain Explorer
- Easily create accounts on Steem using JoinSteem
- Delegate to @ecosynthesizer and wtiness vote @symbionts to support us.

 last month 

আমাদের গ্রামেও এভাবে প্রায়ই মাছ ধরি আমরা শীতকালে। তখন খালে এবং ডোবায় পানি কম থাকে। কিছুদিন পরই স্কিমের পানি আসে। এজন্য ওই সময়টা ভালো হয় মাছ ধরার জন্য। সুন্দর লিখেছেন।

 last month 

ধন্যবাদ ভাই মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

ছোট বেলায় এভাবে বন্ধুরা মিলে পুকুরে মাছ ধরেছিলাম। আজকে আপনার পোস্ট দেখে মনে পড়ে গেলো। এভাবে মাছ ধরার মজাই আলাদা। শরীরে যখন কাঁদা লাগে দেখতে ও ভিন্ন রকম লাগতো। মাছ ধরা শেষ হলে পরে নদীতে এবং পুকুরে নেমে গোসল করতাম। অনেক ধন্যবাদ আপনাকে ভাই সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।

 last month 

ঠিক বলেছেন ভাই মাছ ধরার সময় শরীরে যখন কাজে লাগে সত্যি অন্যরকম একটা ভালো লাগা কাজ করে।

 last month 

নেট প্রবলেম এর কারণে অনেক কষ্টে পোস্ট করেছেন তাহলে। এভাবে মাছ ধরা কখনো দেখা হয়নি। পুকুরের পানি ছাকা শেষ করে সবাই মাছ ধরছে। বেশ বড় একটা পুকুর। শেষে কচ্ছপের বাচ্চাটা দেখে ভালো লাগলো। ‌ সুন্দর মুহূর্তগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

আসলে নেটওয়ার্কের প্রবলেম এর কারণে সত্যি অনেক কষ্টের মাধ্যমে পোস্ট করতে হয়। আপনার কাছে ভালো লেগেছে চিনতে পেরে বেশ খুশি হলাম ধন্যবাদ আপু মূল্যবান মতামত শেয়ার করে পাশে থাকার জন্য।

 last month 

পুকুরটা তো অনেক বড়, সেক্ষেত্রে চার মণ মাছ পাওয়াটা আমার কাছে খুবই স্বাভাবিক মনে হলো। আসলে ছোটবেলায় এরকম পুকুর সেঁচ দিয়ে অনেক মাছ আমি নিজেও ধরেছি। যাইহোক, আপনার হাতে থাকা কচ্ছপের বাচ্চাটা দেখতে কিন্তু অনেক সুন্দর লাগছে ভাই। এখন তো অনেক আধুনিক জলসেচ করার মেশিন বেরিয়েছে, যেগুলোর মাধ্যমে খুব দ্রুত পুকুরের জল এক স্থান থেকে অন্য স্থানে ফেলে দেওয়া যায়। ওটা ব্যবহার করলে হয়তো আরো কম সময়ে পুকুর সেঁচ দেওয়া হয়ে যেত আপনাদের।

 last month 

আসলে ভাই কচ্ছপটি আমার হাতে ছিল না আমার কাকার হাতে ছিল। ধন্যবাদ মূল্যবান গঠনমূলক মতামত শেয়ার করার জন্য।

 last month 

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58130.32
ETH 2361.48
USDT 1.00
SBD 2.38