"সমুদ্র প্রেম"(Poem of my writing"sea love")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ১৮ই জ্যৈষ্ঠ | ১৪৩১ বঙ্গাব্দ | শনিবার | গ্রীষ্ম-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহের মত আজকেও সাপ্তাহিক ধারাবাহিকতা ধরে রেখে আবার নতুন একটি কবিতা নিয়ে হাজির হয়েছি। তবে আজকের কবিতার টপিকটা একটু আলাদা বলা চলে। আপনি যদি প্রকৃতি প্রেমী হয়ে থাকেন তাহলে সমুদ্র পাড়ের সৌন্দর্যটা আপনার কাছে ভালো লাগার কথা আর সেই ভালোলাগার সাথে আপনি আপনার মনের কষ্টটা ভাগাভাগি করে নিতে চাইবেন। বিষয়টা এমন যদি হঠাৎ অকারণবশত কোন কষ্ট পান তাহলে সেটা সমুদ্র পারে গিয়ে সেই কষ্টটা সমুদ্রের পানিতে বিসর্জন দিবেন এমন। আসলে এই কথাগুলো বলছি কারণ গত সপ্তাহে আমরা কয়েকজন কক্সবাজার গিয়েছিলাম মূলত কক্সবাজার গিয়ে প্রতিবার যেরকম সৌন্দর্য দেখি তুলনামূলক এবারে তার চেয়ে আলাদা একটা সৌন্দর্য উপলব্ধি করেছি। আমরা যখন কক্সবাজার ছিলাম তখন ঘূর্ণিঝড় রেমাল এর একটা সতর্কবার্তা চলছিল যার কারণে সমুদ্র উত্তাল ছিল। অনেক বড় ঢেউ সমুদ্র পাড়ে আচড়ে পড়ছিল সেটা খুবই ভালো লেগেছিল সেই সাথে উপরের কালো মেঘ আর নিচের উত্তাল সমুদ্রের সৌন্দর্যটা এবার প্রথম দেখলাম একদম পুরোপুরি ভিন্ন একটা সৌন্দর্য উপভোগ করেছি। যদিও রাতের বেলায় সমুদ্র পাড়ে বসে চাঁদের আলোয় গান গাওয়া হয়নি তবে সমুদ্র উত্তল থাকলে সেটা কতটা ভয়ঙ্কর হতে পারে সেই সম্পর্কে কিছুটা ধারণা হয়েছে। আর হ্যাঁ শেষ দিনে সমুদ্রের পাড়ে এতটা বাতাস ছিল যেটা বলার না মনে হচ্ছিল বাতাসেই আমি উড়ে যাব হা হা হা। যেহেতু কক্সবাজার ঘুরে এসেছি তাই সমুদ্রের সেই সৌন্দর্যের বিবরণের সাথে প্রিয় মানুষের দেওয়া মনের কষ্টটা সেই সমুদ্রেই বিসর্জন দিয়ে আশা এমন বিষয়টাই তুলে ধরার চেষ্টা করছি।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আসলে অনুভূতি ছাড়া তো আর কবিতা লেখা যায় না তাই না, আর সমুদ্রের পাড়ে যদি যান আর সাথে যদি আপনার প্রিয় মানুষটা থাকে তাহলে মনে কেমন অনুভূতি জাগবে?? আসলে আমার নিজের ব্যক্তিগত কথা যদি বলি তাহলে আমি চাইবো আমি আমার প্রিয় মানুষটার হাত ধরে সমুদ্রপাড় ধরে দীর্ঘ পথ অতিক্রম করব। দুজন একে অপরের হাত ধরে হাঁটবো আর ঢেউ এসে আমাদের দুজনের পা ভিজিয়ে দিয়ে যাবে। যখন জোয়ারের পানি বাড়বে তখন সমুদ্রের পানি উপরের অংশ চলে আসবে সেই সময় বেঞ্চে বসে দুজন চাঁদের সৌন্দর্যটা উপভোগ করব। আসলে সবারই তো এক রকম ইচ্ছা থাকে না, প্রিয় মানুষকে নিয়ে এমন কোথাও যাবেন যেখানে গেলে নিজেদের মধ্যে ভালোবাসার সম্পর্কটা আরো গাঢ় হবে। তবে কি আর বলব এখন তো আর সে রকম কেউ হয়ে ওঠেনি অর্থাৎ কারো সাথে এখনও হালাল সম্পর্কে আবদ্ধ হতে পারেনি তাই একা একাই কক্সবাজার ঘুরে এলাম 🥱😜 যাই হোক মনে লুকিয়ে থাকা কিছু অনুভূতি কবিতার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি যেটা সমুদ্রের প্রতি ভালোবাসা সৃষ্টি করে এবং প্রিয় মানুষের প্রতি ভালোবাসা বাড়িয়ে দেয়।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


1000072291.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"সমুদ্র প্রেম"

যেখানে নেই কোন কোলাহল,
নেই কোন যান্ত্রিক শব্দ
আছে শুধু তীরে আঁচড়ে পড়া ঢেউয়ের সুর
আছে দীর্ঘ শ্বাস নেওয়ার মুক্ত আকাশ।
নরম বালির ওপর দাঁড়িয়ে চেয়ে আছি ঐ পানে
জোয়ার ভাটার ব্যবধানে ঢেউ আসবে
ঠান্ডা পানিতে পা ভিজিয়ে অনুভূতির বহিঃপ্রকাশ।
হঠাৎ আকাশে মেঘ, সমুদ্র উত্তাল
কালো মেঘের মাঝে হারিয়ে যেতে ইচ্ছে করে।
মেঘ কাটিয়ে চাঁদের আবির্ভাব
চাঁদের আলোয় জোয়ারের পানি ছুয়েছে আমায়,
নতুন করে প্রেমে পড়েছি অর্ণবের।
আমার ইচ্ছা হয় বারবার সমুদ্র দেখতে,
ইচ্ছা হয় ঢেউয়ের তালে চোখ জুড়াতে
আমার ইচ্ছা তোমার মাঝে হারিয়ে যেতে
যে ইচ্ছা ঘুঁচবে না এই জীবনে।
তোমার হাতে হাত রেখে উড়িয়ে দিব সব দুঃখ
খোলা হাওয়ায় দূর অজানায়,
মান অভিমান সব ভাসিয়ে দিব
সমুদ্রের ঐ নোলা জলে।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

অসাধারণ একটি কবিতা লিখেছো বন্ধু। সমুদ্রের বিশালতায় প্রিয় মানুষকে নিয়ে হারিয়ে যাওয়ার যে একটা আনন্দ তা কোনভাবেই আর পাওয়া যাবে না। তোমার কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো।

 2 months ago 

ভালো লেগেছে জেনে খুশি হলাম, সুন্দর মতামত প্রকাশ করে যেন অসংখ্য ধন্যবাদ বন্ধু।

 3 months ago 

আসলে প্রিয় মানুষকে নিয়ে সমুদ্রের তীরে যাওয়ার অনুভূতিটা হয়তো হয়নি। সেই অনুভূতিটা আপনার পুরোন হোক সেটাই কামনা করি। এই চিন্তা ভাবনা থেকে সমুদ্রের প্রতি ভালবাসা প্রেম আজ কবিতার মধ্যে তুলে ধরলেন। ঢেউয়ের সুরে সুরে জীবনের সকল দুঃখ কষ্ট পেছনে ফেলে সুন্দর মুহূর্তের আশায় দারুন অনুভূতি তুলে ধরলেন। আপনার লেখা কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো।

 2 months ago 

এমনটা শুধু কল্পনাতেই হচ্ছে বাস্তবে আর হচ্ছে না।

 3 months ago 

সমুদ্র আমার খুব পছন্দের একটা জায়গা। সমুদ্রে যাওয়ার সুযোগ আজ পর্যন্ত মিস করিনি। যতবার সুযোগ হয়েছে ঘুরে এসেছি। একটা অন্যরকম অনুভূতি কাজ করে সমুদ্র দেখলে। আপনার কবিতাটা কিন্তু অসাধারণ হয়েছে। সমুদ্র এবং প্রিয় মানুষ দুটোকে মিলিয়ে কবিতাটা লিখেছেন। প্রত্যেকটা লাইন পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করার জন্য।

 2 months ago 

চলেন তাহলে দুলাভাই কে নিয়ে ঈদের পর আবার যাই।

 3 months ago 

সমুদ্রের সৌন্দর্য একেক সময় এক এক রকমের। প্রথমেই শীতকালে অনুভব করলেন আর এখন ঘূর্ণিঝড়ের সময় অনুভব করলেন বেশ ভালো লাগলো। আর আপনার মনে মানুষকে নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখলেন আপনি। এত সুন্দর কল্পনা আপনি কবিতার মাধ্যমে লিখে নিলেন। কবিতা পড়ে খুব ভালো লেগেছে।

 2 months ago 

সুন্দর মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 months ago (edited)

প্রত‍্যেকটা মানুষের মধ‍্যেই একটা সমুদ্র আছে। যার দুঃখ যত বেশি তার সমুদ্র তত গভীর হা হা। সমুদ্র দর্শনে কখনও যাওয়া হয়নি। তবে সমুদ্রের গর্জন ঢেউ সমুদ্রের বিস্তির্ণ জলরাশি মূহূর্তের মধ্যে সব দুঃখ কষ্ট দূর করে দিতে পারে। সমুদ্র যেন তার বিশালতার মাঝে আমাদের দুঃখকে গ্রাস করে। দারুণ লিখেছেন কবিতা টা ভাই। অসাধারণ ছিল কিন্তু। ধন্যবাদ আমাদের সাথে কবিতা টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 months ago 

আমি গভীরতা নির্ণয়ের চেষ্টা করছি হা হা হা।

 3 months ago 

বাহ্ সমুদ্র নিয়ে দারুন একটি কবিতা আপনি শেয়ার করেছেন।ভালো লাগলো আপনার কবিতার লাইন গুলো।নিজের আবেগ কবিতায় খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন।ধন্যবাদ ভাইয়া সুন্দর শেয়ার করার জন্য।

 2 months ago 

প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65