"বিষন্ন এই আমি"(Poem of my writing"sad is I")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ১৭ই চৈত্র | ১৪৩০ বঙ্গাব্দ | রবিবার | বসন্তকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহে একটি করে কবিতা লিখে শেয়ার করা হয় কারণ পোস্ট এর ভিন্নতা ধরে রাখতে গেলে প্রতি সপ্তাহেই কবিতা শেয়ার করা প্রয়োজন। কখনো কবিতা কখনো ফটোগ্রাফি আবার কখনো এই রেসিপি সে ক্ষেত্রে পোস্টের কোয়ালিটির বিষয়টা আলাদাভাবে বিবেচনা করা হয়। হাফিজ ভাই এই বিষয়টা মাঝে মাঝেই ইউজারদেরকে বোঝানোর চেষ্টা করে। অনেকেই আছে টানা সপ্তাহ ধরে শুধু জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করে। একটানা জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করার চেয়ে পোস্টের মাঝে ভিন্নতা তুলে ধরলে সেটা বাড়তি সৌন্দর্যের আবির্ভাব হয়। যাই হোক আমি রোমান্টিক কবিতা গুলো সহজেই লিখতে পারি আবার প্রকৃতি নিয়ে লিখতে বেশ ভালো লাগে তবে সাম্প্রতিক একটা বিষয় চিন্তা করে দেখলাম মানুষের জীবনকে কেন্দ্র করে বাস্তব কিছু বিষয় কবিতার মাধ্যমে তুলে ধরা দরকার। মানুষ তো প্রতিনিয়ত জীবনের সাথে যুদ্ধ করে সামনের দিকে এগিয়ে যায়। আপনি দেখবেন সফলতার পেছনে কিছু গল্প থাকে যেগুলো খুব সহজে কেউ শেয়ার করতে চায় না। নিজের মনের মাঝে কিছু বিষয় লুকিয়ে রাখে। সকাল বেলায় এরকম ভিন্ন ধরনের একটি টপিক নিয়ে কবিতা লিখেছিলাম।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

মানুষ কম বেশি বিভিন্ন কারণবশত বিষন্নতায় ভুগতে থাকে। কেউ তার ভবিষ্যৎ জীবন নিয়ে টেনশনে থাকে আবার কেউ তার প্রিয় মানুষকে কাছে পাবার প্রতীক্ষায় থাকে। যদি কাউকে মন থেকে ভালোবাসা যায় সে ক্ষেত্রে তাকে কাছে পাওয়ার আগ্রহটা বেশি থাকে তাই সবসময় তাকে নিয়ে একটু চিন্তা হয়। তবে শুধু যে ভালোবাসার কারণে আপনার মনে একটু বিষন্নতা বাসা বাঁধবে সেটা কিন্তু নয় আপনি যখন প্রাপ্তবয়স্ক হয়ে গিয়েছেন তখন আপনার একটা চাকরির প্রয়োজন আর চাকরি খোঁজার ক্ষেত্রেও মনে একটু বিষন্নতা বাসা বাঁধতে পারে। তবে তার পরেও মানুষ তো তার জীবনকে ধারাবাহিকভাবে পরিচালনা করতে চায় তাই সব বিষণ্ণতা কাটিয়ে নিজেকে স্বাভাবিকভাবে সবার মাঝে তুলে ধরার চেষ্টা করে। শত কষ্ট মনের দুঃখগুলো বুকে চাপা রেখে স্বাভাবিকভাবে হাসিমুখে সবার মাঝে চলাচল করে। নিজের মনের কষ্টটা কাউকে বুঝতে দেয় না শুধু মুখের হাসির মাধ্যমেই মনের কষ্টটা আড়াল করে রাখে। হয়তো অনেকের ক্ষেত্রেই এরকম বাস্তবতার সম্মুখীন হতে হচ্ছে তবে তারপরেও আমি মনে করি এটা জীবনের একটা অংশ। তাইতো আজকে বাস্তব কেন্দ্রিক টপিক নিয়ে কবিতা লিখলাম।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


1000058435.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"বিষন্ন এই আমি"

হতাশার সুর আমার কর্ণের দারস্ত হয়েছে শেষ প্রহরে,
মনকে ছুঁয়েছে কিনা এই নিয়ে
দ্বিধা থাকুক সবার অন্তরে।
আমি অনেক কাল চিন্তামুক্ত মস্তিষ্কে প্রশান্তির ঘুম দেই না-
শৈশবের অভিলাষেও মন একটুও হাসে না-
ক্লান্তি আমার চোখ ঘেঁষে যায়-
বেখেয়ালি নিদ্রা কেড়ে নেয়।
শরীরে নৈরাশ্যর অসুখ বাসা বাঁধে-
কারণ ছাড়া সুশীল ধারনায় চিড় ধরে-
নির্বেদকে আলিঙ্গনে তবুও কণ্টকের সুখ পাই,
প্রত্যেহ রাতের দ্বি-প্রহরে
এক বিভৎস বিষন্নতায় আমি তলিয়ে যাই।
যার অতলে খোঁচর হতে
কেউ বিন্দু মাত্র আগ্রহ দেখায় না,
এ এক সত্যর সিঁড়িতে নিঠুর দাঁড়িয়ে থাকা পিলার।
তবুও আমি অদেখা এক স্বস্তির হাসিতে
নিজের মধ্যকার তোলপাড় বিষন্নতা লুকাই।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

বন্ধু তুমি এত বিষন্ন কেন এত ভীষণ নতুন কবিতা লেখ কেন এটা আমার খুব জানার ইচ্ছা? যাহোক কবিতাটি বেশ সুন্দর হয়েছে। কবিতার মাধ্যমে তোমার মনের ভাবে আমাদের মাঝে তুলে ধরেছে। শুভকামনা রইল তোমার জন্য

Posted using SteemPro Mobile

 4 months ago 

আচ্ছা এক সময় বাসায় এসো বিস্তারিত সব খুলে বলবো ঠিক আছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আসলেই যেকোনো এক ধরনের পোস্ট পুরো সপ্তাহ ধরে করলে পোষ্টের কোন ভেরিয়েশন আসে না। এজন্য আমিও চেষ্টা করি বিভিন্ন ধরনের পোস্ট করার। যাই হোক ঠিক বলেছেন বিষন্নতার কোন বয়স হয় না। যে কোন বয়সেই বিষন্নতায় ভুগতে পারে মানুষ। সেই বিষয়টিকে নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতার প্রতিটি লাইন খুব ভালো লেগেছে আমার কাছে।

 4 months ago 

কবিতার লাইনগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জি ভাই আমাদের সবার পোষ্টের ভিন্নতা প্রয়োজন ৷ কারন আমার বাংলা ব্লগ কমিউনিটি এমনি সবার চেয়ে উর্ধে হয় নি ৷
যা হোক জীবন মানে চিন্তা ভাবনা ৷ কারন এ জীবনের প্রতি সময়ে আমার নতুন নতুন কিছু পথে পা রাখি ৷ যা হোক বেশ চমৎকার একটি কবিতা লিখেছেন ৷ প্রতিটি লাইন ছিল গম্ভির আর নীরব যে কথা গুলো বুকে আঘাত করে ৷
অসংখ্য ধন্যবাদ ভাই দারুন বিষন্নতার কবিতা শেয়ার করার জন্য ৷

 4 months ago 

আপনার ব্যক্তিগত মতামত আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ দাদা।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ছেলেদের জীবনে সবচাইতে বেশি কষ্ট দিয়ে থাকে বেকারত্ব এবং নারী। একটা ছেলে তার ভালোবাসা কে না হারানো লাগে এটা ভেবেই সবচাইতে বেশি বিষন্ন থাকে। এটা একেবারে ঠিক কথা। ঠিক একইভাবে বেকারত্ব চাকরির চাপ এগুলোও বিষন্নতার কারণ। তবে সবশেষে একটা মিথ‍্যা স্বস্তির হাসি দিয়ে ঐ বিষন্নতা টা লুকানো টা জরুরি হয়ে পড়ে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সুন্দর মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44