"প্রকৃতি"(Poem of my writing"Nature")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ২ চৈত্র | ১৪৩০ বঙ্গাব্দ | শনিবার | বসন্তকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহেই কবিতা শেয়ার করা হয়। মূলত পোস্টের ভিন্নতা বজায় রাখার জন্য কোন সময় কবিতা আবার কোন সময় ফটোগ্রাফি সহ ভিন্ন ভিন্ন পোস্ট করা হয়। এখন রমজান মাস তাই রেসিপি সহ ফটোগ্রাফি পোস্টগুলো শেয়ার করা একটু কষ্ট হয়ে যাবে কারণ আপনি যদি ঠিকঠাক ঘোরাঘুরি করতে না পারেন তাহলে তো আর ফটোগ্রাফি করতে পারবেন না আবার রমজান মাসে তো দিনের বেলায় তেমন রান্না হয় না আর শেষ বিকেলে রোজা রেখে ইফতারের আগে রান্নার ছবি তোলাও সম্ভব হয় না তাই পুরো রমজান মাস জেনারেল রাইটিং সহ কবিতা পোস্টগুলো একটু বেশি শেয়ার করব। তবে হ্যাঁ পুরাতন অ্যালবামে অনেকগুলো ভ্রমণ কাহিনীর গল্প আছে সেগুলো শেয়ার করছি তাছাড়া পুরাতন অ্যালবামের যেগুলো ফটোগ্রাফি আছে সেগুলোই পর্যায়ক্রমে শেয়ার করার চেষ্টা করব। তার মাঝেও যদি নতুন কোন ফটোগ্রাফি ক্যাপচার করি তাহলে সেগুলো তো অবশ্যই শেয়ার করবো। কালকে অবশ্য একটা পোস্ট শেয়ার করেছিলাম। সেখানে উল্লেখ করেছি রমজান মাসে কাজের ধারাবাহিকতায় একটু পরিবর্তন এনেছি তাই যতটুকু কাজ থাকে সেটা সেহরি খাওয়ার আগেই কমপ্লিট করে রাখি। নোটবুকে পোস্টগুলো লিখে কমপ্লিট করে রাখি দুপুরে বা বিকালে যে কোন সময় পোস্ট করি। যাই হোক কালকে বিকেলে হঠাৎ করে বান্দরবানের কিছু পাহাড়ি দৃশ্য দেখার পরে প্রকৃতিকে নিয়ে লিখতে বেশ ভালো লাগছিল। ইতিমধ্যে আমরা কিছুদিন আগে বান্দরবান ঘুরে এসেছিলাম তাই সেই স্মৃতিটাও কবিতার মাধ্যমে একটু ঝালাই করে নিয়েছি।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আজকে মূলত প্রকৃতিকে কেন্দ্র করে একটি কবিতা লিখেছি আসলে কবিতা লেখার ক্ষেত্রে নিজের মনের অনুভূতিটাই প্রথমে জাগ্রত করতে হয় আর মনে যে অনুভূতি গুলো আসে তার আগেই পর্যায়ক্রমে লাইনগুলো লিখতে হয়। আপনি যদি প্রকৃতিপ্রেমী মানুষ হন তাহলে তো প্রকৃতি নিয়ে লিখতে ভালো লাগবে এটা স্বাভাবিক। আমার মনে হয় প্রতিটা মানুষ প্রকৃতির প্রেমে পড়ে কারণ আপনি কোন মেয়ের প্রেমে পড়লে সেখানে কষ্ট পাবার অপশন থাকে কিন্তু প্রকৃতির প্রেমে পড়লে প্রকৃতি আপনাকে আরো ভালোবাসা দিবে তার পুরো সৌন্দর্যটা আপনাকে উপহার দিবে আর আপনি ও সেই সৌন্দর্যটা উপভোগ করার জন্য প্রকৃতিকে আরো বেশি কাছে থেকে জানতে চাইবেন এক পর্যায়ে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার প্রতি কৌতূহল বাড়তেই থাকবে। যারা প্রকৃতি প্রেমী মানুষ তারা দেখবেন হাজার হাজার টাকা খরচ করে প্রকৃতির মাঝে কিছুটা সময় কাটিয়ে নিজেদের মনটাকে শান্ত করে। আপনার মন খারাপ আপনি প্রকৃতির সান্নিধ্যে গিয়ে কিছুটা সময় কাটাবেন দেখবেন আপনার মন অটোমেটিক্যালি ভালো হয়ে গিয়েছে। রাতের বেলায় চাঁদের সৌন্দর্যের কথা বলেন আর পাহাড়ি সৌন্দর্যের কথাই বলেন সবগুলাই কিন্তু আপনাকে প্রতিনিয়ত আকৃষ্ট করবে। আমরা বান্দরবানের পাহাড়ি পথ ঝরনার ঠাণ্ডা পানি সবকিছুই উপভোগ করেছি তাই তো এখনো মন চায় আবার সেখানে গিয়ে কিছুটা সময় কাটাতে মাঝে মাঝে মনে হয় যদি আমাদের বাড়িটা বান্দরবন এলাকায় হতো তাহলে প্রতিনিয়ত প্রকৃতির সান্নিধ্যে গিয়ে কিছুটা সময় কাটাতে পারতাম কারণ সেখানে নেই কোন কোলাহল শুধু পাখিদের কিচিরমিচির গান যেটা প্রতিনিয়ত শুনতে ভালো লাগে। নেই কোন যানবাহনের ধোয়া নেই কোন যানবাহনের শব্দ শুধু রয়েছে প্রকৃতির সুর আর বিশুদ্ধ বাতাস যেটা মনটাকে ঠান্ডা করে যায়। যাইহোক আজকে প্রকৃতির ভালোবাসার ছোঁয়ায় কয়েকটি লাইন লিখেছি ।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


Screenshot_20240316_103731_Canva-01.jpeg

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"প্রকৃতি"

প্রকৃতি ডাকছে আমায়
বিলীন হয়ে যেতে পাহাড়ি নদীর বাঁকে,
আঁকাবাঁকা পাথরে ঢাকা পাহাড়ি পথ
আমি জয় করবো একা একা
তাইতো প্রকৃতি আজ আমাকে দিয়েছে অঢেল ভালোবাসা।
বর্ষার জলপ্রপাত দেখার বড় সখ
ছোট ঘরে বসে দেখবো বৃষ্টি বিলাস,
বৃষ্টির পানিতে ভেজা পাহাড়ি পথে
করব পাহাড়ি অভিযান
দুর্গম পথ পেরিয়ে করবো পাহাড় জয়।
পাখিদের কিচিরমিচিরে মেতে আছে চারি পাশ
তাইতো পাখিদের গান শুনতে ছুটে আসি বারবার,
দিনশেষে ক্লান্ত আমি, পিপাসায় কাতর মন
ঝরনার ঠান্ডা জলের স্রোতে করব জল পান
বরফ ঠান্ডা জলে দেহ ফিরে পায় প্রাণ।
সূর্য ডুবে সন্ধ্যা নেমে বদলেছে প্রকৃতি
গোধূলির সন্ধ্যায় কুসুম বর্ণের মেঘ
রাতের আকাশে চাঁদের ছোঁয়ায় আলোকিত চারিপাশ
এমন জোসনা রাত্রি উপভোগ করতে ছুটে আসি তাই,
প্রকৃতি তুমি তোমার মাঝে আমাকে দিও ঠাই
তাইতো তোমাকে জানার ইচ্ছায় বারবার অজানায় হারাই।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

প্রকৃতি এমন একটা জিনিস মানুষের মনকে এমনভাবে বিশুদ্ধ করে । জীবনের সর্বোচ্চ প্রশান্তি এনে দেয় । প্রকৃতির সান্নিধ্যে অনেকবার যেতে পেরে নিজেকে সার্থক মনে করি। আপনি আজকে সেই প্রকৃতির ভালোবাসা কবিতার মধ্যে ফুটিয়ে তুললেন। যেখানে সুন্দর মুহূর্ত কাটানোর অনুভূতি গুলো প্রকাশ করেছেন। অনেক ভালো লাগলো কবিতাটি পড়ে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছ বন্ধু মানুষের সর্বোচ্চ প্রশান্তি যেন প্রকৃতির মাঝে গিয়েই পায়।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনি তো দেখছি অপরূপ সৌন্দর্যময় প্রকৃতির সৌন্দর্যকে এই কবিতাটার মাধ্যমে সুন্দর করেই ফুটিয়ে তুলেছেন। যে কবিতাটা পড়ে আমার কাছে তো অসম্ভব ভালো লেগেছে। প্রকৃতি কবিতাটা অনেক বেশি সুন্দর হয়েছে। প্রকৃতিকে উপভোগ করতে প্রত্যেকটা মানুষ পছন্দ করে। আমার কাছে তো অসম্ভব ভালো লাগে। আপনার লেখা আজকের এই কবিতাটা আমি যত পড়ছিলাম আমার কাছে ততই খুব ভালো লাগছিল না আমি এরকম কবিতাগুলো খুব পছন্দ করি। আপনার লেখা কবিতাটার টপিক সবথেকে বেশি পছন্দ হয়েছে আমার।

 5 months ago 

মানুষের যে বিষয়ের প্রতি আগ্রহ বেশি থাকে সেই বিষয় নিয়ে কবিতা লিখতো স্বাচ্ছন্দ বোধ করে। আমি প্রকৃতি ভালোবাসি তাই প্রকৃতি নিয়ে লিখেছি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এটা ঠিক বলেছেন ভাইয়া, প্রতিটা মানুষই প্রকৃতির প্রেমে পড়ে। প্রকৃতির সৌন্দর্য আমাদের সবাইকেই মুগ্ধ করে তোলে। বেশ কিছুদিন পর আপনার কবিতা পড়লাম আমি। খুবই ভালো লাগলো কবিতাটি পড়ে। প্রকৃতির প্রত্যেকটা সৌন্দর্যের কথাই কবিতার মধ্যে তুলে ধরার চেষ্টা করেছেন। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

হ্যাঁ আমিও আমার কবিতায় অনেকদিন পরে আপনার কমেন্ট খুজে পেলাম। অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

প্রকৃতির কবি ছিলেন আমাদের জীবনানন্দ দাস। প্রকৃতি কে তিনি তার কবিতার মধ‍্য নিয়ে অন্য জায়গাই নিয়ে গেছেন। আমাদের নিঃসঙ্গ জীবনে প্রকৃতি এবং কবিতাই আমাদের সঙ্গ দিয়ে থাকে। প্রকৃতি আমাদের ডেকে নেয় তার কাছে। তার সবচাইতে সুন্দর জিনিস পাহাড়, নদী সমুদ্র এগুলোর সঙ্গে আমাদের আলিঙ্গন করায়। প্রকৃতি কে নিয়ে চমৎকার লিখেছেন কবিতা টা ভাই। বেশ সুন্দর ছিল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আসলে সত্যি কথা বলতে প্রকৃতি নিয়ে আপনি যত বেশি পড়বেন আপনার লেখার দক্ষতা ততই বৃদ্ধি পাবে তাছাড়া প্রকৃতির সান্নিধ্যে গেলে প্রকৃতির সৌন্দর্যটা সম্পর্কে কিছুটা ধারণা হয়।

Posted using SteemPro Mobile

 5 months ago 

প্রকৃতির প্রতি মানুষের ভালোবাসা সত্যি অপরূপ। প্রকৃতি মানুষের জীবনের সুখ শান্তি এনে দিতে পারে।প্রকৃতি ও মানুষের মধ্যে ভালোবাসা খুবই গভীর।অসাধারণ একটি কবিতা সকলের মাঝে তুলে ধরেছেন ভাইয়া।আপনার কবিতা পড়ে খুবই ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি কবিতা সকলের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

সুন্দরভাবে গুছিয়ে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

প্রকৃতি নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আসলে কবিতার ভাষাগুলো ছিল অসাধারণ। প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় মুহূর্তগুলো এই কবিতার মাধ্যমে প্রকাশ পেয়েছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ কবিতার মাধ্যমে পুরোটাই প্রকৃতির প্রশংসা করেছি।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 60795.60
ETH 2627.31
USDT 1.00
SBD 2.58