"স্মৃতি"(Poem of my writing"memories")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ২১শে বৈশাখ | ১৪৩১ বঙ্গাব্দ | শনিবার | গ্রীষ্ম-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহে একটি কবিতা লিখে শেয়ার করা হয় সেই ধারাবাহিকতায় আজকেও আবার একটি কবিতা নিয়ে হাজির হয়েছি। পোষ্টের ভিন্নতা বজায় রাখার জন্য যেমন প্রতি সপ্তাহের কবিতা শেয়ার করা হয় ঠিক একইভাবে কবিতার টপিক চেঞ্জ করে প্রতি সপ্তাহে যদি আলাদা আলাদা বিষয় নিয়ে কবিতা লেখা যায় তাহলে যারা পাঠক থাকে তাদের কবিতাগুলো পড়ার প্রতি আগ্রহ বেশি থাকে। কেননা কেউ আছে প্রকৃতি নিয়ে পড়তে বেশি পছন্দ করে আবার কেউ আছে ভালবাসা কেন্দ্রিক টপিকগুলো পড়তে বেশি পছন্দ করে। অনেকদিন পরে রাতের বেলায় কবিতা লিখতে বসেছিলাম। সাধারণত দিনের বেলায় দুপুরের গোসল খাওয়া-দাওয়া শেষ করেই কবিতা লেখার চেষ্টা করি তবে আজকের বিষয়টা ছিল আলাদা দিনের বেলায় প্রচন্ড গরম থাকার কারণে আর লেখা হয়নি। চারিদিকে নিস্তব্ধ পরিবেশ শুধু মাঝ রাতে আমি একা জেগে আছি তাকে নিয়ে চিন্তা করছি আর কবিতা লিখছি বিষয়টা যদি এমন হয় তাহলে কিন্তু কবিতার মাধ্যমেই পুরো অনুভূতিটাই তুলে ধরা যায়। তবে বুঝতে পারলাম মাঝরাতে নিস্তব্ধ পরিবেশে কবিতা লেখার জন্য একদম পারফেক্ট সময়। এ সপ্তাহের ভালোবাসা কেন্দ্রিক টপিক নিয়ে লিখেছি। তবে আমি সব সময় চেষ্টা করি যে বিষয় নিয়েই লিখি না কেন সেটা যেন সহজ ভাষায় পাঠক পড়তে পারে বিষয়টা বুঝতে পারে। যে কোন বিষয়টা যদি সহজে বুঝতে পারা যায় তাহলে সেটা নিয়ে দু চার কথা লেখা যায়।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

অনুভূতি ছাড়া আমার মনে হয় কবিতা লেখা যায় না। তবে মনের মধ্য বিভিন্ন সময় বিভিন্ন অনুভূতি জাগ্রত হয় কখনো রোমান্টিক অনুভূতি আবার কখনো কাউকে হারানোর ব্যথা জাগ্রত হতে পারে। আসলে, দুটি মনের মধ্যে যখন ভালোবাসার সৃষ্টি হয় তখন সেটা রোমান্টিক টপি হিসেবে ধরা হয়। ভালোবাসার দুইটা দিক থাকে একটা দীর্ঘস্থায়ী ভালোবাসা, একটা ক্ষণস্থায়ী ভালোবাসা। যেটা দীর্ঘস্থায়ী ভালোবাসা সেটার যতই নেগেটিভ প্রভাব পড়ুক সেটা আমার মনে হয় আরো ভালোবাসা দীর্ঘস্থায়ী করে। কিন্তু যে ভালবাসাটা ক্ষণস্থায়ী অর্থাৎ একে অপরের সাথে সম্পর্কটা দীর্ঘদিন টেকে না সেটা নিয়ে মনের মধ্যে নানান প্রশ্ন জাগে। প্রিয় মানুষটি যদি মনে ব্যথা দেয় সেক্ষেত্রে তার দেওয়া ওয়াদা গুলো আবার বারবার মনের মধ্যে সারা দেয়। যে কোন ভালবাসার ক্ষেত্রেই সবাই কিন্তু কথা দেয় চিরদিন পাশে থাকবে। তবে কয়জনই বা চিরদিন পাশে থাকে। যখন প্রিয় মানুষটা তার কথা ভঙ্গ করে দূরে চলে যায় তখন হৃদয় ভাঙ্গা ব্যথা নিয়ে অনেক কিছুই লিখতে ইচ্ছে করে। যাইহোক সেই আঙ্গিকেই কয়েক লাইন লিখেছি।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


1000067721.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"স্মৃতি"

রেখে যাওয়ার কথা বলে
ছেড়ে দিলে,
দূরত্ব বাড়িয়ে
আমার অস্তিত্ব ভুলে গেলে,
স্বপ্ন দেখিয়ে
নিজ হাতে ভেঙে দিলে।
কতো সুন্দর কতো সু-মধুর ছিলো
স্মৃতিময়ী সেই দিন গুলো,
যা আমি না চাইতেও
তুমি আমায় দিয়েছিলে-
আজ আবদারের রাস্তা বন্ধ।
তুমি আসলে,
নিজের মতো সাজলে,
ভালো থাকার রংধনু রাঙিয়ে
চুপিসারে তলিয়ে গেলে।
আমি নিদারুণ চেয়ে রইলাম-
দু'ফোটা অশ্রু গাল গড়িয়ে গেলো,
কিন্তু ঠোঁট কোনো অভিযোগে নামলো না।
তোমাকে আজ স্মৃতি হিসেবে রেখে দিলাম,
প্রতিটা মুহূর্তে তোমাকে স্মরণ করব,
হৃদয়ের অঢেল ভালোবাসা তোমার প্রতি অবশিষ্ট ছিল,
তাইতো স্মৃতির পাতা রঙিন করে তোমায় ভালোবেসে যাবো।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 months ago 

প্রিয় মানুষটার সাথে কাটানো মুহূর্তগুলো স্মৃতি হয়ে থাকে। যখন সে আমাদেরকে ছেড়ে চলে যায় সেই স্মৃতিগুলো অনেক বেশি মনে পড়ে। আপনার কবিতার মাধ্যমে আপনি সুন্দরভাবে আপনার মনের অনুভূতি আমাদের মাঝে প্রকাশ করেছেন।

আসলেই কি সে চলে গিয়েছে ব্যথা দিয়ে?

 2 months ago 

মন থেকে যায় নি তবে কবিতার ভাষায় চলে গিয়েছে 💔

 2 months ago 

প্রতি সপ্তাহের ন্যায় এ সপ্তাহে আপনি "স্মৃতি" নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা টি পড়ে আমার কাছে অনেক বেশি ভালো লাগলো।এমন কিছু স্মৃতি রয়েছে যে গুলো কখনো ভোলার মতো নয়। সেগুলো যুগ যুগ ধরে মনের ভেতর থেকেই যায়। তবে বিশেষ করে প্রিয় মানুষের সাথে কাটানো স্মৃতি গুলো ভোলার মতো নয়। আপনি খুবই সুন্দর করে সাজিয়ে গুছিয়ে কবিতার লাইন গুলো লেখার চেষ্টা করেছেন।

 2 months ago 

মানুষ সব সময় তার প্রিয় মানুষটাকে স্মৃতি হিসেবে ধরে রাখতে চায়।

 2 months ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া অনুভূতি ছাড়া কখনো কবিতা লিখা যায় না। আপনার ভালোবাসার স্মৃতি নিয়ে চমৎকার একটি কবিতা লিখেছেন। কবিতার প্রতিটি লাইন সুন্দর হয়েছে। সত্যি বলেছেন ভাইয়া গভীর রাতে কবিতা লিখলে অনেক ভালো লেখা যায়। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

প্রতি সপ্তাহে একটি করে কবিতা লেখার চেষ্টা করেন জেনে খুশি হলাম। অনূভুতি ছাড়া কবিতা লেখার মধ্যে কোন আনন্দ নেই। ভালোবাসার মানুষটিকে নিয়ে বেশ সুন্দর একটি কবিতা উপহার দিয়েছেন। তবে ভালোবাসার মানুষটি চলে না গেলে হয়তো আরো ভালো লাগতো। কবিতার লাইন গুলো সত্যি হৃদয় ছুঁয়ে গেলো। অনেক ধন্যবাদ আপনাকে ভাই।

 2 months ago 

উৎসাহ মুলক মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আজকে আপনি আপনার ভালোবাসার মানুষকে নিয়ে যে অনুভূতির স্মৃতি কবিতার মধ্যে ফুটিয়ে তুলেছেন। আসলেই জীবনের এই বাস্তবতা খুবই কঠিন । সেই সুন্দর মুহূর্ত গুলো কতই না সুন্দর ছিল। যেটা জীবন থেকে হারিয়ে গেছে সেই অনুভূতি থেকে আজকের লেখা কবিতাটি দারুন ছিল। প্রতিটা মানুষের জীবনের অনুভূতিগুলো কবিতার মধ্যে ঠাই পায়।

 2 months ago 

মানুষ সব সময় পেছনে ফেলে আসা অতীত ফিরে পেতে চায়।

 2 months ago 

অনেক সুন্দর একটা অনুভূতির থেকে আপনি আজকে কবিতাটা লিখেছেন। এরকম অনুভূতিগুলো নিয়ে কবিতা লিখলে, সেগুলো পড়তে আমার কাছে খুব ভালো লাগে। আসলে ভালোবাসা তখনই সুন্দর যখন ভালোবাসা দীর্ঘস্থায়ী হয়। দীর্ঘস্থায়ী ভালোবাসা ছাড়া ক্ষনস্থায়ী ভালোবাসার কোন মূল্য নেই। ক্ষণস্থায়ী ভালোবাসা নিমিষের মধ্যেই ভেঙে যায়, কিন্তু দীর্ঘস্থায়ী ভালোবাসার মধ্যে যত কিছুর প্রভাবে পড়ুক না কেন এটা সব সময় টিকে থাকে। ভালোবাসার মানুষ কথা দিয়ে কথা না রাখলে তার থেকে বেশি কষ্ট আর কিসে হতে পারে। এই টপিকটা নিয়ে লিখেছেন দেখে খুব ভালো লাগলো কবিতাটা।

 2 months ago 

আপনার মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

বেশ অনেক সুন্দর একটি কবিতা লিখে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। আপনার লেখা আজকের এই কবিতাটা আমার কাছে বেশ দারুন মনে হয়েছে। কবিতা আমার অনেক অনেক ভালো লাগে,আর তারপরে যদি ভালো লাগার মত কবিতা হয় তাহলে তো কোনো কথাই নেই। দারুন লিখেছেন ভাইজান।

 2 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 57244.32
ETH 3018.39
USDT 1.00
SBD 2.20