"পরবাসী" (Poem of my writing"foreigner")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৩রা আষাঢ় | ১৪৩১ বঙ্গাব্দ | সোমবার | বর্ষাকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজকের এই বিশেষ দিনে সবাইকে আমার পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা এবং ভালোবাসা ঈদের শুভেচ্ছা নিবেন ঈদ মোবারক। আজকে ঈদুল আযহা সকাল থেকেই অনেকটা ব্যস্ত ছিলাম। সকালবেলা ঠিক আটটার সময় গোসল খাওয়া-দাওয়া কমপ্লিট করে ঈদের নামাজে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছিলাম যার কারণে কমিউনিটিতে আর সারাদিনে সময় দেওয়া হয়নি। যেহেতু ঈদুল আযহার দিনে কুরবানী করার জন্য নামাজ শেষ করে এসেই পশু কুরবানীর কাজে সংযুক্ত হতে হয় তাই অন্য কাজ করার মত আর সময় থাকে না। আর বর্তমান কয়েকদিন ধরে যে পরিমাণ গরম পড়ছে তাতে সারাদিন কোন কাজ করে একটু গোসল খাওয়া-দাওয়া করার পরে চোখ আটকে আসবে এটা অস্বাভাবিক কিছু না। আমি ঈদের নামাজ শেষ করে এসে আবার আমাদের পুরাতন বাড়িতে পশু কুরবানী করার উদ্দেশ্যে আমাদের কুরবানীর পশু টাকে সেখানে নিয়ে গিয়েছিলাম। সেখানে কাজ করতে করতেই আজকের দিন পার হয়ে গিয়েছে। তাই অন্য কাজে আর সময় দিতে পারিনি। মনে করেছিলাম বাসায় গিয়ে গোসল খাওয়া-দাওয়া কমপ্লিট করে একটু কাজে বসব কিন্তু কমিউনিটিতে সময় দিতেই পারিনি। কুরবানির মাংসের আত্মীয়স্বজনের জন্য যে অংশ থাকে সেটা আবার সবার বাড়িতে পৌঁছে দিতেই রাত হয়ে গিয়েছিল তাই একেবারে সময় হয়ে ওঠেনি। আজকে যদিও ঈদ নিয়ে একটা পোস্ট শেয়ার করতে চেয়েছিলাম কিন্তু ব্যস্ততার কারণে আর সম্ভব হলো না। সিদ্ধান্ত নিলাম নিজের নোটবুক থেকে একটি কবিতা আপনাদের সাথে শেয়ার করব।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

ইদানিং চেষ্টা করি সব সময় ফোনের নোটবুকে কবিতা সহ কিছু পোস্ট রেডি করে রাখতে কারণ কখন কাজের প্রেসার তৈরি হয়ে যায় বলা যায় না। কাজের প্রেসার তৈরি হলেই যেন নোটবুক থেকে কবিতাগুলো এনে পোস্ট করে দিতে পারি খুব একটা বাড়তি ঝামেলায় পড়তে না হয়। আজকে নিচে যে কবিতা তুলে ধরেছি সেটা নিয়ে আর খুব বেশি কথা বলবো না তবে কবিতাটা বেশ কয়েকদিন আগে লিখেছিলাম আর নোটবুকে সুন্দর করে গুছিয়ে রেখেছিলাম যেন পরবর্তীতে সুযোগ হলে পোস্ট করতে পারি। কবিতা সম্পর্কে যদি কিছু বলতে চাই তাহলে বলবো আসলে কবিতা লিখতে গেলে অবশ্যই মনের ভালোবাসা জাগ্রত করতে হবে। মনের ভালোবাসা জাগ্রত করলে আপনার আবেগ অনুযায়ী দুই চার লাইন লিখতে পারবেন। আর এভাবে প্রচেষ্টার মাধ্যমে ধারাবাহিক ভাবে কমবেশি লেখার অভ্যাস তৈরি হবে। আমি নিজের কথাই বলি কমিউনিটিতে কাজ করার আগে কখনো কবিতা লেখার অভিজ্ঞতা হয়নি তবে কমিউনিটিতে কাজ শুরু করার পরে প্রতি সপ্তাহে যখন একটি করে কবিতা লেখা শুরু করলাম তখন নিজের মধ্যে একটু পরিবর্তন লক্ষ্য করতে পারলাম দেখলাম চিন্তা করো নাই সুন্দর সুন্দর টপিক নিয়ে কবিতা লেখা সম্ভব। প্রথমে যদিও একটু দীর্ঘ পরিশ্রম করতে হবে তবে সময়ের সাথে সাথে নিজেকে মানিয়ে নিতে পারবেন সুন্দর সুন্দর কবিতা লিখে নিজের মনোভাব প্রকাশ করতে পারবেন।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


1000074855.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"পরবাসী"

একটা বিবর্ণ রঙের গল্প আছে,
যার মাঝে শুধুই ধূসরতার ছোঁয়া -
ধরতে যাওয়ার বাহানায়ও যায় না কাছে পাওয়া-
শুভ্রতার লোভ দেখিয়ে কালোকে হাতে ধরিয়ে দেওয়া-
এ যেনো আঁধার ঘরে
বেঁচে থাকার সূর্য ধোয়া।
হাওয়ার মিছিলে সমর এসেছে
বেনামী এক খামে,
শুদ্ধতার মুক্ত রেখায়
উড়িয়ে চিঠি বিশ্বাদের অন্তরালে।
রুষ্টতার সুপ্ত কোমলতায়
বিসন্নতার আকাশ ছুঁয়েছে মন,
ব্যাখার পেছনে যুক্তি মেলাতে
নিরবতায় স্থির দু'নয়ন।
আমাকে স্পর্শের ভগ্নদশা
অবহেলায় মিশ্রিত দাসী,
মুক্ত আকাশে উড়ি আমি
আমি মেঘ রাজ্যর পরবাসী।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

অনেক সুন্দর একটি কবিতা লিখে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কবিতা আবৃত্তি করে অনেক অনেক ভালো লাগলো আমার। এক কথায় অসাধারণ ছিল আপনার লেখা কবিতা। এত সুন্দর কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

আপনি দেখছি অনেক সুন্দর কবিতা লিখতে পারেন। আপনার কবিতা লেখাটা বেশ দারুন ছিল ভাইয়া। অনেক ভালো লাগলো আপনার এই কবিতা আবৃত্তি করে। কবিতা লিখতে আমারও ভালো লাগে এখন। তাই আপনাদের দেখাদেখি আমিও চেষ্টা করে চলেছি প্রতিনিয়ত।

 last month 

আপনি এই কাজটা কিন্তু খুব ভালোই করেন। ফোনের নোটবুকে এরকম কয়েকটা পোস্ট রেডি করে রাখলে নিজের জন্যই অনেক ভালো হয়। তাহলে আমরা যে কোন রকম সমস্যার মধ্যে থাকলেও পোস্টটা করে দিতে পারবো। যাইহোক খুব সুন্দর একটা কবিতা লিখেছেন আজ যেটা অনেক সুন্দর হয়েছে। আসলে এখানে আসার পর থেকে আমরাও কবিতা লিখতে পারতেছি। আগে এটার প্রতি কোনো অভিজ্ঞতা ছিল না। এখন নতুন অভিজ্ঞতা সৃষ্টি হয়েছে। যাইহোক এত সুন্দর টপিক নিয়ে লেখা কবিতা দারুন লেগেছে পড়তে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67383.45
ETH 3525.45
USDT 1.00
SBD 2.70