"ভালোবাসার রং"(Poem of my writing"color of love")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ২৪শে চৈত্র | ১৪৩০ বঙ্গাব্দ | রবিবার | বসন্তকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহ কাজের ধারাবাহিকতা বজায় রেখে একটি কবিতা লিখেছি আর সেটা আপনাদের সাথে শেয়ার করার জন্য হাজির হয়েছে। আমি ব্যক্তিগতভাবে রোমান্টিক কবিতা গুলো লিখতে পছন্দ করি সেটা হয়তো আগেও অনেকে আমার পোস্টে পড়েছেন। যাই হোক আজকেও একটি ভালবাসা কেন্দ্রিক অর্থাৎ রোমান্টিক কবিতা নিয়ে হাজির হয়েছি। তবে আজকের কবিতা লেখার পেছনে তেমন কোন গল্প নেই। কয়েকদিন ধরে প্রচন্ড গরম পড়ছে, আর গরমের সাথে লোডশেডিং যেন পাল্লা দিয়ে চলছে। কালকে রাতে তো ঠিকমতো ঘুমই হয়নি। প্রচন্ড গরম আর লোডশেডিং সব ক্ষেত্রে প্রভাব ফেলেছে যেমন লোডশেডিং এর কারণে নেট লাইন ঠিকমত ব্যবহার করতে পারছি না তাই নিজের অ্যাক্টিভিটি ধরে রাখতে অনেকটাই কষ্ট হচ্ছে। দেখবেন যে কোন কাজের ক্ষেত্রে যদি একটি নির্দিষ্ট নিয়মে কাজ পরিচালনা করা যায় সে ক্ষেত্রে সে কাজটা অনেক সহজ হয়ে যায়। সহজ কথায় বলতে গেলে সময়ের কাজ সময়ে করলে বাড়তি প্রেসার থাকে না। যেহেতু এখন একটু কাজে এলোমেলো হয়েছে তাই কি পোস্ট করব সেটা নিয়ে আগে থেকেই চিন্তা করতে হচ্ছে। যখনই পোস্ট নিয়ে একটু বাড়তি চিন্তা করতে হয় তখনই সাত দিন পেছনের পোস্টগুলো লক্ষ্য করি তাহলে অনেকটাই সহজ হয়ে যায় যেহেতু আজ থেকে সাত দিন আগে কবিতা শেয়ার করেছিলাম তাই বিকেল বেলায় ফোনের নোটবুকে কবিতা লেখা শুরু করলাম। আমি সাধারণত এডভান্স কাজ করতে পছন্দ করি কালকে কি পোস্ট করব সেটা আজকেই রেডি করে রাখি কারণ কখন কোন সমস্যা এসে সামনে দাঁড়াবে সেটা তো আর বলা যায় না। সমস্যার সম্মুখীন হলেও যেন পোস্ট মিস না হয় সে বিষয়টা নিয়ে খুব সতর্ক থাকি। তাইতো আগে থেকেই কবিতা লিখে রেখেছিলাম।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

ভালোবাসা এক মধুর সম্পর্ক তবে এই মধুর সম্পর্কের মধ্যেও কখনো মান-অভিমান আবার কখনো মজার খুনসুটি যুক্ত হয়। দুজন মানুষের মধ্যে ভালোবাসার সম্পর্কের অবস্থা যেমন পরিবর্তন হতে পারে তেমনি ভালোবাসার রং পরিবর্তন হতে পারে। চিন্তা করুন আপনি যখন আপনার প্রিয় মানুষকে ভালবাসছেন তার সাথে সুন্দর সময় পার করছেন সেটা ধরুন সবুজ সিগন্যাল দিচ্ছে অর্থাৎ সবুজ রং। আর যখন দুজনের মধ্যে খুনসুটি অর্থাৎ ঝগড়া হচ্ছে তখন সেটাকে আপনি লাল রঙের সাথে তুলনা করুন। লাল রং তো এমনি বিপদজনক এই জন্য ঝগড়ার সাথে লাল রঙের তুলনা করেছি হা হা হা। কখনো দুজনের মাঝে ভালোবাসার অনুভূতিগুলো আদান-প্রদান হবে আবার কখনো দুজনের মধ্যে ঝগড়া হবে এই জন্যই তো কবিতার ভাষায় বলেছি ভালবাসা রং বদলায়। তবে আপনি যদি সত্যিকার অর্থেই কাউকে মন থেকে ভালোবেসে থাকেন সেক্ষেত্রে যে কোন পরিস্থিতিতেই আপনি চাইবেন সেই মানুষটা আপনার হোক। আসলে রঙের সাথে ভালোবাসার কোন সম্পর্ক নেই তবে আমি মান-অভিমানের সাথে ভালোবাসার রংয়ের পার্থক্যটা বোঝানোর চেষ্টা করেছি। যাই হোক কবিতা লেখার ক্ষেত্রে চেষ্টা করেছি একটু সহজ সরল ভাষায় লিখে আপনাদের মাঝে উপস্থাপন করতে যেন কবিতার লাইনগুলো সহজেই পড়ে বুঝতে পারেন আসলে আমি কি বোঝানোর চেষ্টা করছি। রোমান্টিক এই কবিতার কয়েকটি লাইন নিচে আপনাদের সাথে শেয়ার করেছি।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


1000059289.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"ভালোবাসার রং"

ভালোবাসা এক অন্যরকম অনুভূতি
কখনো মান অভিমানের ভরাডুবি
আবার কখনো সুখের সমুদ্রের ঢেউ,
তাইতো ভালোবাসা মুহূর্তের রং বদলায়।
যখন প্রিয় মানুষকে কাছে পাওয়ার আগ্রহ বাড়ে
বুকের বাম পাজরে ব্যথা অনুভব হয়,
মনে হয় এক আকাশ সমান কষ্ট চেপে নিজের শ্বাস রুখে দিতে এসেছে।
তবে তারপরেও নিজেকে ভালবাসার রঙে রাঙাতে ইচ্ছে করে,
রংধনুর সাত রং এর মত ভালোবাসা রং বদলায়,
মাঝে মাঝে মনে হঠাৎ প্রশ্ন জাগে,
আসলে ভালোবাসার রং কী??
ভালোবেসে মন ভাঙলে সেটা কি লাল রং হয়??
লাল গোলাপের মাধ্যমে ভালোবাসা প্রকাশ করলে সেটা কী ভালোবাসা নয়??
এমন হাজারো প্রশ্ন মনে জাগে, উত্তর পাইনি কখনো
শুধু প্রেমিকার ছোঁয়ায় রঙিন হয়েছে মন,
খুঁজে পাইনি, সেই রঙের বিবরণ।
তাই আজ আমার ভালবাসা রঙহীন,
তাকে কাছে পেলে লাল গোলাপের রঙে গ্রহণ করবো ভালোবাসা,
তাকে হারালে অশ্রু জলে ভিজে দূর করব মনের বাসনা,
ভালোবাসা তো নীল আকাশের নীচে বিশালতা,
যার মাঝে নিজেকে হারিয়ে কাটিয়ে দিব বাকি জীবনটা।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 months ago (edited)

আমি তো সব সময় চেষ্টা করি প্রত্যেকটা কাজ এগিয়ে রাখার জন্য। আমি বেশিরভাগ সময় পোস্ট রেডি করে রাখার চেষ্টা করি। আপনিও পোস্টে রেডি রাখার চেষ্টা করেন শুনে ভালো লাগলো। আজকে আপনি অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন, যেটা অনেক বেশি সুন্দর হয়েছে। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে আপনি অনেক সুন্দর করে এই কবিতাটা লিখেছেন। এরকম কবিতা গুলো আমি অনেক বেশি পছন্দ করি। আপনার লেখা কবিতার প্রশংসা তো করতেই হচ্ছে। আপনার সুন্দর সুন্দর কবিতা সব সময় পড়ার অপেক্ষায় থাকলাম।

 last month 

তাহলে কাজের ক্ষেত্রে আপনার আর আমার অনেকটা মিল আছে। আমার কবিতার প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 2 months ago 

বাহ বেশ ভালো বলেছেন আসলে ভালোবাসার রং যদি বদলে যায় তখন পরিবর্তন হয়ে যায় ৷ তাই বলবো ভালোবাসার মাঝে সব থাকুক তবে লাল রং যাতে বেশিক্ষন না থাকে ৷ নয় তো রাস্তার জ্যাম পুরো জীবনকে থমকে দিবে ৷ যা হোক ভালোবাসার রং নিয়ে লেখা কবিতা টি সত্যি অসাধারণ হয়েছে ৷ প্রতিটি লাইন ছিল সাজানো গোছানো ছন্দে ছন্দে ৷ অসংখ্য ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটি কবিতা তুলে ধরার জন্য ৷

 last month 

খুবই চমৎকার মতামত প্রকাশ করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনি এডভান্স কাজ করতে পছন্দ করেন এটা অনেক ভালো অভ্যাস।এভাবে কাজ করলে সফলতা আসবেই।আপনি খুব সুন্দর রোমান্টিক কবিতা লিখেছেন।ভালোবাসা আসলেই রং বদলায়।অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য । শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 last month 

হুট করে কাজের প্রেসার বেড়ে যায় তাই একটু চেষ্টা করি ফ্রি সময়ে বাড়তি কিছু কাজ করে এগিয়ে থাকতে। মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনি সবসময় আমাদের মাঝে খুব সুন্দর সুন্দর কিছু কবিতা শেয়ার করে আসছেন৷ আজকেও একেবারে অসাধারণ একটি কবিতা শেয়ার করেছেন৷ যেভাবে আজকে আপনার এই সুন্দর কবিতাটি আপনি এখানে শেয়ার করছেন তা দেখে খুবই ভালো লাগছে৷ খুব সুন্দর ভাবে আপনি কবিতার সবগুলো লাইনের সামজ্ঞস্যতা রেখেছেন ৷ যার ফলে কবিতাটি একেবারে অসাধারণ হয়েছে৷ যা পড়ে বুঝতে পারলাম৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 last month 

আমার লেখা কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

তাই নাকি বন্ধু , তোমার বুকের বাম পাজরে ব্যথা অনুভব হয়। এখনো সেই দিনগুলোর কথা মনে পড়লে তোমার ব্যথা অনুভব হবে এটাই স্বাভাবিক । সেই আঘাতপ্রাপ্ত হৃদয় কে নিয়ে খুব সুন্দর করে কবিতা লিখেছো। প্রতিনিয়ত কবিতা লেখার পাশাপাশি সেই অনুভূতি খুব সুন্দর ভাবে প্রকাশ করে থাকো। ভালো লাগলো এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last month 

হা হা হা, বাকি কথা ইনবক্স করে বলবো।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আসলে ভাইয়া ভালোবাসার অনুভূতি নিয়ে আপনি চমৎকার একটি কবিতা লিখেছেন। আসলে ভাইয়া ভালোবাসা তো ভালোবাসায় এর মাঝে থাকে সুখ দুঃখ হাসি কান্না সব মিলেই ভালোবাসা।ভালোবাসায় যতই কষ্ট হোক না কেন ভালোবাসতে সবারই ইচ্ছে করে। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

সুন্দর মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

ভালোবাসার কোন রং হয় না। ভালোবাসা অক্টোপাসের মত মুহূর্তে রং পাল্টায়। তবে তোমার কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। তুমি অনেক সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দিয়ে থাকো যা আমার পড়তে বেশ ভালো লাগে। সামনের দিন এরকম সুন্দর সুন্দর কবিতার আশায় থাকলাম।

Posted using SteemPro Mobile

 last month 

ঠিক বলেছ ভালোবাসা অক্টোপাসের মত মুহূর্তে রং পাল্টায়। সুন্দর মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 68516.58
ETH 3713.75
USDT 1.00
SBD 3.74