📷🌼শখের ফটোগ্রাফি পর্ব-৮০ || প্রকৃতির সৌন্দর্য || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ11 days ago

আসসালামু আলাইকুম।


আমি কাজী রায়হান। আমার ইউজার নামঃ @kazi-raihan। বাংলাদেশ থেকে। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

1000077343.png

Canva দিয়ে তৈরি

প্রতি সপ্তাহের মত আজকেও নতুন একটি ফটোগ্রাফি পর্ব নিয়ে হাজির হয়েছি। ধারাবাহিক যে ফটোগ্রাফি পর্বগুলো শেয়ার করি সেই আঙ্গিকে আজকে ৮০ তম পর্ব নিয়ে হাজির হলাম। তবে আজকের এই ফটোগ্রাফি করবে ভিন্ন কিছু সৌন্দর্য তুলে ধরার জন্য চেষ্টা করেছি। প্রতিটা ফটোগ্রাফি পর্বেই শুধু প্রকৃতির সৌন্দর্য তুলে ধরার চেষ্টা করি। সাধারণত ঋতুর সাথে মিল রেখে অনেক সময় কিছু ফটোগ্রাফি শেয়ার করা হয় যেহেতু কয়েক দিন ধরে এক টানা বৃষ্টি হচ্ছে তাই বৃষ্টি ভেজা কয়েকটি ফটোগ্রাফি এই পর্বে যুক্ত করেছি। আবার এই সময়ে যদি আপনি কোন ফুলের ফটোগ্রাফি ক্যাপচার করতে যান সে ক্ষেত্রে দেখবেন ফুলের পাপড়ির সাথে বৃষ্টির ফোঁটা জমে আছে তার অবশ্য আলাদা সৌন্দর্য উপভোগ করা যায়। সেই সাথে কিছু প্রাকৃতিক সৌন্দর্য যুক্ত করেছি তবে প্রতি ফটোগ্রাফি পড়বে যেমন রাতের চাঁদের আলোর সৌন্দর্যটা তুলে ধরার চেষ্টা করি ঠিক এই পর্বেও একই ভাবে চাঁদের আলোর সৌন্দর্যটা তুলে ধরেছি। সেই সাথে পুরাতন অ্যালবাম থেকে সংগ্রহ করা কয়েকটি ফটোগ্রাফিও আজকে শেয়ার করব। একটি ফটোগ্রাফি পর্বে যদি আলাদা আলাদা সৌন্দর্য তুলে ধরা যায় তাহলে যারা দর্শক থাকে তারা সেই ফটোগ্রাফি পর্বটা পুরোপুরি উপভোগ করতে পারে।

চলুন তাহলে শুরু করি।


🌹📷ফটোগ্রাফি১🌹

20240627_192815.jpg


মেঘ।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location :https://w3w.co/speechless.waltzing.indeterminate

  • আজকে যে ফটোগ্রাফি পর্ব টি শেয়ার করতে যাচ্ছি তার মধ্যে এই ফটোগ্রাফি টা আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। ফটোগ্রাফিটা গত সপ্তাহে ক্যাপচার করা হালকা বৃষ্টির পরে মেঘটা বেশ কালো অন্ধকার ছিল মনে হচ্ছিল আবার বৃষ্টি হবে কিন্তু দিনশেষে আর বৃষ্টি হয়নি তবে দুপুরবেলায় সামান্য বৃষ্টি হওয়ার ফলে সন্ধ্যার আগ মুহূর্তে আকাশে দারুন মেঘের সৌন্দর্য লক্ষ্য করা গেল। সাধারণত সন্ধ্যার পরে চেষ্টা করি বাজারে আমাদের দ্বিতীয় তলার ছাদে বসে কিছু সময় পার করতে। ফাঁকা ছাদের উপরে বেশ ঠান্ডা বাতাস লাগে সময়টা দারুন ভাবে উপভোগ করা যায়। সেখানে বসে সময় উপভোগ করতে গিয়ে এই সৌন্দর্যটা ফোন ক্যামেরায় ক্যাপচার করা।
🌹📷ফটোগ্রাফি ২🌹

20240630_065434.jpg


সাদা ফুল।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • ফুল পবিত্রতার প্রতীক। ফুল দিয়ে সব ধরনের পবিত্র কাজ গুলো সম্পন্ন করা হয়। ভালোবাসার ক্ষেত্রে ফুল আদান-প্রদান হয় যেকোনো বন্ধন তৈরি ক্ষেত্রে ফুল ব্যবহার করা হয় এমনকি পূজার ক্ষেত্রেও ফুল ব্যবহার করা হয়। এর কারণে এই ফুলের সৌন্দর্যের পাশাপাশি আলাদা একটা সম্মান রয়েছে। উপরে যে ফুলটি দেখতে পাচ্ছেন সেটা আমার কাছে খুবই দারুণ লেগেছিল ফুলের সাদা পাপড়ি যে কাউকে আকৃষ্ট করার মতো যথেষ্ট সুন্দর ছিল। আসলে সবুজ পাতার মাঝে এরকম সাদা ফুলের সৌন্দর্য দেখে বাধ্য হয়ে ফোন ক্যামেরা দিয়ে দৃশ্যটা ক্যাপচার করেছিলাম আর তাই এখন আপনাদের সাথে শেয়ার করেছি। এই ফুলের দৃশ্যটা আপনাদের কাছে কেমন লেগেছে সেটা অবশ্যই নিচে কমেন্ট বক্সে জানিয়ে দিবেন।

🌹📷ফটোগ্রাফি ৩🌹

20240216_224653.jpg


চাঁদ।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof


  • প্রতিটা ফটোগ্রাফি পর্বেই একটা চাঁদের ছবি বিদ্যমান রাখার চেষ্টা করি। কখনো কখনো পুরাতন অ্যালবাম থেকে সংগ্রহ করেও চাঁদের ফটোগ্রাফি শেয়ার করি। যেহেতু এখন গরমের মৌসুম বিদ্যুৎ না থাকলেই গ্রামের মানুষ কিন্তু বাইরে গিয়ে চাঁদের সৌন্দর্যটাই উপভোগ করে। তবে যে পরিমাণ গরম পড়ছে সেই তুলনামূলক লোডশেডিং খুব একটা হচ্ছে না তাই বাইরে খুব একটা থাকা হয় না। তবে প্রয়োজনের তাগিদে অনেক সময় বাইরে থাকতে হয় যাই হোক প্রয়োজনের কথা বাদ দিই আমি ফটোগ্রাফি পর্ব সাজানোর জন্য সপ্তাহের প্রথম থেকেই বিভিন্ন ছবিগুলো কালেক্ট করার চেষ্টা করি। রাতের বেলা দেখলাম আকাশে দারুন চাঁদ উঠেছে তাই ছবি তুলে রেখেছিলাম এখন শেয়ার করছি। যদিও এখনো বাইরে বেশ চাঁদের আলো লক্ষ্য করতে পারছি। জানালা দিয়ে বাইরে তাকালেই যেন চারিপাশটা চাঁদের আলোয় ঝিলমিল করছে।
🌹📷ফটোগ্রাফি ৪🌹

20240630_125753.jpg


বৃষ্টি ভেজা পথ।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • এই ছবিটা আজ থেকে তিন দিন আগে ক্যাপচার করেছিলাম। আমরা একটা দাওয়াতে অংশগ্রহণ করার জন্য কুষ্টিয়া যাচ্ছিলাম। বাসা থেকে যখন বের হলাম তখন থেকেই আকাশে প্রচন্ড মেঘ ছিল আর সকাল থেকেই বেশ ভালোই বৃষ্টি হয়েছে তবে দুপুরবেলায় একটু বৃষ্টির বিরতি হয়েছিল। যখন বৃষ্টির বিরতি হল তখনই আমরা বাইক নিয়ে রওনা হলাম। আমরা যখন কুমারখালী পৌছালাম তখন আবার হঠাৎ বৃষ্টি শুরু হল তবে মজার বিষয় হলো আমরা যেখানে বৃষ্টির কারণে দাঁড়িয়ে ছিলাম তার এক দোকান পরেই অর্থাৎ রাস্তা পার হওয়ার পরেই সেখানে কোন বৃষ্টি হয়নি। রাস্তার ১০০ ফিট বিপরীতে কোন বৃষ্টি নেই।

🌹📷ফটোগ্রাফি ৫🌹

20240525_172034.jpg


বিক্রেতা।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • ছবিতে দেখতে পাচ্ছেন একটা লোক সামনে কিছু একটা নিয়ে দাঁড়িয়ে আছে। আসলে লোকটি একজন ঝাল মুড়ি বিক্রেতা। আমরা গত মাসে যখন কক্সবাজার গিয়েছিলাম তখন বিকেলের সময়টা সমুদ্র পারে কাটিয়ে দিয়েছিলাম। বিকেল বেলায় প্রচন্ড মেঘ জমেছিল আকাশে যার কারণে এলোমেলো অনেক ধরনের ফটোগ্রাফি করতে ব্যস্ত ছিলাম হঠাৎ লক্ষ করলাম একজন ঝাল মুড়ি বিক্রেতা দাঁড়িয়ে আছে তবে প্রচন্ড মেঘ জমেছে বলে তার আশপাশের তেমন কোন লোকজন নেই। সেই সুযোগেই তাকে নিয়ে সুন্দর একটি ফটোগ্রাফি ক্যাপচার করেছিলাম।

🌹📷ফটোগ্রাফি ৬🌹

20240514_174456.jpg


ঘোড়ার গাড়ি।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • ছবিটা আমার পুরাতন অ্যালবাম থেকে সংগ্রহ করা। অনেকদিন আগে সবাই মিলে একসাথে নদীর পাড়ে ঘুরতে গিয়েছিলাম তবে আমরা যখন নদীর পাড়ে ঘুরতে গিয়েছিলাম তখন নদীতে তখনও পানি আসেনি অর্থাৎ চারিদিকটা একদম শুকিয়ে চৌচির। নদীর মাঝখানে ঘোড়ার গাড়ি রাখা হয়েছে আর তার বিপরীত পাশে ঘোড়া মুক্ত অবস্থায় ঘাস খাচ্ছে। ঘোড়ার গাড়ির পাশে গিয়ে আমি কয়েকটি ফটোগ্রাফি করলাম তখন লক্ষ্য করলাম ঘোড়ার গাড়ির বিপরীত পাশ থেকে সূর্যের সৌন্দর্যটা বেশি স্পষ্ট ভাবে বোঝা যাচ্ছে তখনই এই ফটোগ্রাফিটা ক্যাপচার করেছিলাম।
🌹📷ফটোগ্রাফি ৭🌹

20240525_105024.jpg


বৃষ্টি ভেজা সকাল।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • এই ফটোগ্রাফিটা কক্সবাজার গিয়ে ক্যাপচার করা। আমার কক্সবাজার যাওয়ার পরে প্রথম দিন আবহাওয়াটা অনেক সুন্দর ছিল সারাদিন প্রচন্ড রোদ ছিল যার কারণে বেশ গরমও ছিল বটে। ঝলমলে রোদ আর সমুদ্রে প্রচন্ড ঢেউ সবমিলিয়ে বেশ ভালোই লাগছিল। প্রচন্ড ঢেউয়ের কারণে পানি অনেকটা উপরে চলে এসেছিল আর সেই পানির মধ্যে ছোট্ট বাচ্চারা বেশ দৌড়াদৌড়ি করছিল। হঠাৎ করেই লক্ষ্য করলাম কয়েকটি কুকুর এসে পানিতে গোসল করছে। কুকুরগুলোর সেই মুহূর্তটাই ফোন ক্যামেরার মাধ্যমে ক্যাপচার করে রেখেছিলাম।

আজ এই পর্যন্তই ছিল, চেষ্টা করেছি সুন্দর ভাবে উপস্থাপন করতে তবে কোন ভুল ত্রুটি হলে ক্ষমা করে দিবেন। দেখা হবে পরবর্তী কোন পোস্টে অন্য কোন ফটোগ্রাফি পর্বে বা নতুন কোন বিষয় নিয়ে ধন্যবাদ সবাইকে।



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



standard_Discord_Zip.gif

Sort:  
 10 days ago 

বন্ধু তোমার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। তুমি সত্যিই দারুণ ফটোগ্রাফি করো। মেঘলা আকাশের ফটোগ্রাফিটা চমৎকার লাগছে। প্রতিটি ফটোগ্রাফি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ।

 3 days ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ বন্ধু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 days ago 

আপনার করা ফটোগ্রাফিগুলো অসম্ভব সুন্দর হয়েছে। আপনার করা প্রতিটি ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। আমি বেশ চমৎকারভাবে ফটোগ্রাফিগুলো ক্যামেরাবন্দী করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 3 days ago 

সুন্দর মতামত প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 10 days ago 

আপনার এত সুন্দর শখের ফটোগ্রাফি দেখে তো, আমি জাস্ট মুগ্ধ হয়ে এক নজরে অনেকক্ষণ পর্যন্ত তাকিয়ে ছিলাম। অনেকগুলো ফটোগ্রাফি আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন খুব সুন্দর করে। এর আগেও দেখেছি আপনার দারুন দারুন ফটোগ্রাফি গুলো। আজকের ফটোগ্রাফি গুলো যে দেখবে সেই মুগ্ধ হবে। কারণ প্রত্যেকটা ফটোগ্রাফি অনেক এলোমেলো আর দেখতেও ভালো লাগতেছে। সব কিছুর সৌন্দর্য দেখে বেশি মুগ্ধ হলাম। আমার কাছে এক এবং সাত নম্বর ফটোগ্রাফি সবথেকে বেশি ভালো লেগেছে দেখতে।

 3 days ago 

মন্তব্য পড়ে রীতিমতো চমকে গেলাম আসলে আপনি আমার ফটোগ্রাফি গুলো দেখে অনেক সময় তাকিয়ে ছিলেন এই কথাটা শুনে মন ভরে গেল।

 10 days ago 

আপনার মত আমারও প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে সময় অতিবাহিত করতে খুবই ভালো লাগে। আপনি যে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে আজকে শেয়ার করেছেন সেগুলো অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে মেঘের ফটোগ্রাফি এবং বৃষ্টি ভেজা সকালের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে।

 3 days ago 

শুধু আমি আপনি নয় প্রকৃতির সৌন্দর্য সবাইকে আকৃষ্ট করে।

 10 days ago 

আমার কাছে ফটোগ্রাফি করতে এবং দেখতে অনেক বেশি ভালো লাগে। আপনি সব সময় এত সুন্দর ফটোগ্রাফি করেন, যেগুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। ভিন্ন রকম ফটোগ্রাফি ছিল সবগুলোই। ভিন্ন জায়গা থেকে সুন্দর করে সবগুলো ফটোগ্রাফি করাতে খুব চমৎকার লাগছিল। প্রথম ফটোগ্রাফি টার মাধ্যমে অনেক সুন্দর একটা দৃশ্য দেখলাম। এই দৃশ্যটা আমাকে অনেক বেশি মুগ্ধ করেছে। যেটা দেখে চোখ ফেরানো যাচ্ছিল না একেবারে। আমার কাছে আপনার প্রথম ফটোগ্রাফি টাই বেশি ভালো লেগেছে। অন্যগুলো কিন্তু কম ছিল না, সবগুলোই সুন্দর হয়েছে।

 3 days ago 

হ্যাঁ ফটোগ্রাফি লোকেশন গুলো ভিন্ন ভিন্ন রাখার চেষ্টা করি সেক্ষেত্রে যারা এই ফটোগ্রাফি পর্বটা উপভোগ করবে তাদের কাছে বেশি ভালো লাগবে।

 10 days ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার কাছে খুব ভালো লাগলো। ফটোগ্রাফি হচ্ছে এক ধরনের শিল্প। তবে আপনার ফটোগ্রাফি সবগুলো আমার কাছে অনেক ভালো লাগলো। বিশেষ করে কক্সবাজারের ফটোগ্রাফি এটি আমার কাছে বেশি ভালো লাগলো। সবগুলো ফটোগ্রাফি অনেক সুন্দর করে বর্ণনা দিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। এই ধরনের ফটোগ্রাফি গুলো বারবার দেখতে মন চায়।

 3 days ago 

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 10 days ago 

প্রকৃতির ফটোগ্রাফি গুলো কার না ভালো লাগে।আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দেখে ভীষণ ভালো লাগলো। আপনার তোলা সব গুলো ফটোগ্রাফি ই দেখার মতো ছিল। তবে খুব বেশী ভালো লেগেছে ঘোড়ার গাড়ি,বৃষ্টি ভেজা পথ,সাদা ফুলের ফটোগ্রাফিটি।অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 days ago 

প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 9 days ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার কাছে অনেক ভালো লাগলো। প্রাকৃতির ফটোগ্রাফি করতে কার না ভালো লাগে। ফটোগ্রাফি করতে আমিও অনেক পছন্দ করি। আপনার শখের ফটোগ্রাফি গুলা দেখে তো আমি মুগ্ধ হয়ে গেলাম। বিশেষ করে ঘোড়ার গাড়ি ও কক্সবাজারে ফটোগ্রাফি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 days ago 

আপনার ভালো লাগা ফটোগ্রাফি গুলোর কথা উল্লেখ করার জন্য ধন্যবাদ।

 3 days ago 

সু স্বাগতম আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44