ফেইসবুকে ফেইক আইডি খুলে বিভ্রান্ত করা। || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ29 days ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৭ই আষাঢ় | ১৪৩১ বঙ্গাব্দ | শুক্রবার | বর্ষা-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



1000075581.png

Canva দিয়ে তৈরি



বর্তমানে মানুষ ফেসবুকে সবচেয়ে বেশি অ্যাক্টিভ থাকে। অন্যান্য দেশের তুলনায় আমাদের বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি সময় নষ্ট করে এই প্লাটফর্মে। আধুনিকতার ছোঁয়ায় প্রতিটা মানুষ সোশ্যাল মিডিয়ার সাথে নিজেদেরকে যুক্ত রাখছে তাই দিনের পর দিন ফেসবুক ব্যবহারের সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। ফেসবুক ব্যবহার করে মানুষ যেমন জানা-অজানা অনেক তথ্য জানতে পারছে তেমনি নিজেদের ভালোলাগা ভালো না লাগার বিষয়গুলো সেখানে প্রকাশ করতে পারছে শুধু তাই নয় নিজেদেরকে ফেসবুকে তুলে ধরতে পারছে নিজেদের বিভিন্ন অঙ্গভঙ্গি নিজেদের ছবি এই সোশ্যাল মিডিয়ায় শেয়ারের মাধ্যমে অনেকেই ভাইরাল হয়ে যাচ্ছে। তবে সব কিছুর একটা নেগেটিভ দিক থাকে। ফেসবুক যেমন আমাদেরকে বিনোদন এবং নিজেদের মজার বিষয়গুলো সেখানে প্রকাশ করার সুযোগ করে দিয়েছে সেই সাথে অনেকেই বিভিন্ন মানুষের ছবি সংগ্রহ করে ফেক অ্যাকাউন্ট খুলে মানুষকে বিভ্রান্তির মুখে ফেলছে। তবে অনেকেই আছে যাদের একই নামে বা একই মালিকানায় একের অধিক অ্যাকাউন্ট থাকে তাদের বিষয়টা আলাদা।

ফেইক আইডি খুলে অনেকেই আছে বিভিন্ন মানুষকে বিভ্রান্তির মুখে ফেলে দেয় তবে বিশেষ করে মেয়েরা এই পরিস্থিতির শিকার বর্তমানে বেশি হচ্ছে। ‌ আসলে এই বিষয়টা নিয়ে কথাগুলো শেয়ার করতাম না তবে সাম্প্রতিক আমার একজন খুব কাছের মানুষের সাথে এরকম ঘটনা ঘটেছে। মেয়েটি তার ফেসবুকের প্রোফাইলে নিজের ছবি দিয়েছিল হয়তোবা সেখান থেকে তার ফ্রেন্ড লিস্টের কেউ একজন সেই ছবিগুলো সংগ্রহ করে অন্য একটি একাউন্ট খুলেছে যেখানে তার ফেসবুকের নামের সাথে মিল রেখে এবং তার প্রোফাইল ফটোর সাথে মিল রেখে আরেকটি অ্যাকাউন্ট খুলেছে এবং তার রিলেটিভদের কাছে রিকোয়েস্ট পাঠিয়েছে। বিষয়টা জানার পরে সেই নতুন ফেইক আইডিতে অনেকগুলো রিপোর্ট মারার পরে আইডিটা নষ্ট করা হয়েছিল যাইহোক এই যে ফেইক আইডি খুলে মানুষকে বিভ্রান্তির মুখে ফেলা এটা আসলেই দুঃখজনক।



শুধু এই বিষয়টা নয় আমাদের এলাকায় যে কলেজ আছে সেই কলেজের একজন শিক্ষকের সাথে এরকম একটা বাজে ঘটনা ঘটেছিল। শিক্ষকের ছবি দিয়ে একটি ফেসবুক একাউন্ট খোলা হয়েছিল। এলাকার অনেকের সাথেই সেই ফেসবুক আইডি থেকে কথা হতো তবে কেউ জানতো না আসলে এটা সেই শিক্ষকের নামে খোলা একটি ফেইক আইডি। সেই আইডি থেকে আর্থিক লেনদেনের জন্য অনেকের কাছে মেসেজ পাঠানো হয় যখন বিষয়টি শিক্ষক জানতে পারে তখন সবাইকে অবগত করে তবে ভাগ্য ভালো ছিল বিষয়টি সঙ্গে সঙ্গেই সেই শিক্ষক জেনে গিয়েছিল কারণ যার কাছে প্রথম টাকা চেয়েছিল সে শিক্ষকের সঙ্গে ছিল পরবর্তীতে বিষয়টি জানাজানি হওয়ার পরে সেই ফেক আইডিটি যে ক্রিয়েট করেছিল সে নিজেই বন্ধ করে দিয়েছিল।



আবার অনেকেই আছে বিভিন্ন ফেইক আইডি খুলে অশ্লীল সব ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে। আসলে একটা মানুষের মন মানসিকতা কতটা নিচু হলে এরকম কাজ করা যায় একটু ভেবে দেখুন। এই বিষয়টা তখন বুঝতে পারবেন যখন আপনি কারো নাম লিখে তার আইডি সার্চ করতে যাবেন। দেখবেন বেশ কয়েকটি আইডি একের পর এক আসতে থাকবে। যেগুলো ফেক আইডি সেগুলোর কয়েকটি ছবি দেখলেই বোঝা যায় আসলে এটা শুধু মানুষকে বিভ্রান্ত করার জন্য খোলা হয়েছে। তবে আমি নিজে ব্যক্তিগতভাবে সবার জন্য একটা কথা বলতে চাচ্ছি বিশেষ করে মেয়েদের জন্য, মা বোনেরা সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করা থেকে বিরত থাকলে আমার মনে হয় বেশি ভালো হয় কারণ এই ধরনের লোক গুলো একের পর এক যদি এরকম কার্যকলাপ করতে থাকে একসময় মেয়েদের ক্ষেত্রে বড় সমস্যা তৈরি হবে। একটা মেয়ের নামে ফেক আইডি খুলে সেখানে যদি অশ্লীল কিছু ছবি যুক্ত করা হয় তাহলে সেই মেয়েটা কতটা কষ্ট পাবে বিষয়টা বলার নয়।



সবশেষে একটা কথাই বলতে চাই আসলে আমাদের মন-মানসিকতার পরিবর্তন হওয়া উচিত বিশেষ করে যেসব ছেলেরা মেয়েদেরকে নিয়ে এরকম বাজে চিন্তা করে এরকম মেয়েদেরকে বিপদের মুখে ফেলে দেয় তাদের মন মানসিকতার পরিবর্তন হওয়া উচিত। তাছাড়া ফেসবুক কোম্পানি যদি নতুন একটা নিয়ম করত যে পাসপোর্ট অথবা ভোটার আইডি কার্ড ছাড়া একাউন্ট খোলা যাবে না সে ক্ষেত্রে হয়তো মেয়েরা একটু বাড়তি সিকিউরিটি পেত। আসলে এটা আদৌ সম্ভব কিনা সেটা জানিনা তবে যদি এরকম হতো সে ক্ষেত্রে হয়তো মেয়েরা একটু বেশি সিকিউরিটি পেত কারণ যদি একটা ভোটার আইডি কার্ড দিয়ে একের অধিক ফেসবুক একাউন্ট খোলা হতো তাহলে সেটা সহজেই খুঁজে বের করা যেত। যাইহোক সবশেষে একটি কথাই বলতে চাই মানুষকে বিভ্রান্তির মুখে ফেলার জন্য অন্যের ছবি ব্যবহার করে ফেইক অ্যাকাউন্ট খোলা থাকে সবাইকে বিরত রাখার পরামর্শ দেওয়া উচিত।





🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 29 days ago 

ওয়াও বন্ধু আজকে তুমি বেশ চমৎকার একটি টপিক্সের উপর লিখেছো পড়ে অনেক ভালো লাগলো। বর্তমান সময়ে ফেসবুকের ফেইক আইডি সংখ্যা সত্যি অনেক বেড়ে গেছে। আমার নিজের কাছেও অনেক ফেইক আইডি থেকে ফ্রেন্ড রিকুয়েস্ট আসে অবশ্য সেগুলো আমি একসেপ্ট করি না কখনোই। শিক্ষকের আইডি খুলে সবার কাছে টাকা চাওয়া কি একটা কেলেঙ্কারি।আসলে সবচেয়ে দুঃখজনক ব্যাপার হলো এগুলো আমাদের মানুষেরাই করছে তবে যাহারা করছে তাদের উচিত এ ধরনের নিকৃষ্ট কাজ না করা।

 16 days ago 

মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 28 days ago 

ভাই আপনি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আজকের ব্লগটি শেয়ার করেছেন। আমাদের অফিসেও আমাদের সিনিয়র জিএম স্যার এর ছবি দিয়ে ফেসবুক আইডি খুলে মেসেঞ্জারে বিভিন্ন মানুষকে বিভ্রান্ত করে টাকা পয়সা চেয়েছিল। তবে বিষয়টি স্যার কে জানানোর পরে তিনি অফিস নোটিশ করে সবাইকে বিষয়টি জানিয়ে দিলেন। তাই এই বিষয়ে আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে। ধন্যবাদ।

 16 days ago 

প্রতিনিয়তই এমন সব বিভ্রান্তিমূলক ঘটনার সম্মুখীন হতে হচ্ছে, এজন্যই সবার উচিত একটু বাড়তি সতর্কতা অবলম্বন করা।

 26 days ago 

ফেইক আইডি খুলে অনেক মানুষকে বিব্রত করার এই ঘটনা আমি অনেক আগে থেকেই দেখে আসছি ভাই। আর এটা ঠিক যে, মেয়েদের সাথেই এই ঘটনাগুলো বেশি ঘটে। তাদের প্রোফাইল থেকে ফটো ডাউনলোড করে, পরিচিত লোকেরাই ফেইক আইডি খুলে অন্য মানুষকে টেক্সট করে। এটা আসলেই খুব খারাপ একটা কাজ। আসলেই ভাই, মন মানসিকতার পরিবর্তন না হলে, এই কাজ গুলো যারা করে তারা ঠিক হবে না। তাদের সুবুদ্ধির উদয় হোক, এই প্রার্থনাই করি।

 16 days ago 

আসলে ভাই এই কাজটা নিচু মানুষের মন-মানসিকতা ছাড়া করা সম্ভব নয়। যারা মেয়েদেরকে তুচ্ছ মনে করে তারা এই কাজগুলো বেশি করে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67144.34
ETH 3517.40
USDT 1.00
SBD 2.69