পরিবর্তন চাই। || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast month (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ২৫শে চৈত্র | ১৪৩০ বঙ্গাব্দ | সোমবার | বসন্ত-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



1000059465.png

Canva দিয়ে তৈরি



আজকে আমি বর্তমান পরিপ্রেক্ষিতে কিছু টপিক নিয়ে কথা বলার জন্য এই পোস্ট লিখতে বসেছি। এই পোষ্টের মাধ্যমে আমাদের সামাজিক কিছু কালচার এবং আমাদের নিজেদের মন মানসিকতা সহ বেশ কিছু টপিক নিয়ে কথা বলবো। যেগুলোর পরিবর্তন হওয়া দরকার, তাই টাইটেলে নাম দিয়েছি পরিবর্তন চাই। আমি প্রথমেই মানুষের মন-মানসিকতা নিয়ে বলতে চাই। বর্তমান পরিস্থিতিতে মেয়েরা উন্মুক্তভাবে চলাফেরা করে আর যার কারণে এক শ্রেণীর পুরুষ মানুষ মেয়েদের দিকে এমন ভাবে তাকিয়ে থাকে আপনি দেখলে অবাক হবেন। হঠাৎ করেই এই কথাটি কেন বললাম সেটা অনেকের কাছেই কৌতুহল মনে হওয়া স্বাভাবিক। আচ্ছা এখন ঈদের বাজার সবাইতো কম বেশি কেনাকাটার জন্য বাইরে যাচ্ছে। হ্যাঁ গতকালকে আমরা কেনাকাটার জন্য একটু মার্কেটের দিকে গিয়েছিলাম তখন বিষয়টা লক্ষ্য করলাম। আপনি বা আপনার মা বোনকে নিয়ে গিয়েছেন কিছু কেনাকাটার জন্য কিন্তু একশ্রেণীর পুরুষ মানুষ সেটাকে পুঁজি করে আপনাদেরকে আজেবাজে কমেন্ট করবে, অসৎ দৃষ্টিতে তাকিয়ে থাকবে। আসলে যে সকল মানুষ এমন অসৎ দৃষ্টিতে তাকিয়ে থাকে তাদের মন মানসিকতার পরিবর্তন হওয়া উচিত। চিন্তা করতে হবে তাদের বাড়িতেও মা-বোন আছে। যদিও আমি আমার বন্ধুদের সাথে গিয়েছিলাম তবে তারপরেও কয়েকটা ছেলের এমন কর্মকাণ্ডে অনেকটাই খারাপ লেগেছে।

বলা হয় বর্তমান প্রজন্ম আগামীর ভবিষ্যৎ তাহলে আমাদের বর্তমান প্রজন্মের যদি এই অবস্থা হয় তাহলে একবার চিন্তা করে দেখুন আমাদের ভবিষ্যৎ কতটা অন্ধকার। আমি মাঝে মাঝে চিন্তা করি আসলে মানুষ এতটা নিচে নামে কিভাবে?? তাদের মনে কি সৃষ্টিকর্তার ভয় নেই?? তাদের বিবেকে একটুও কি বাধা দেয় না? আমার মনে হয় এক্ষেত্রে তাদের বাবা-মাও দায়ী কেন না আপনার সন্তান কোথায় যাচ্ছে কি করছে সেগুলো দেখাশোনা করা তো বাবা-মায়ের দায়িত্ব। একটা সন্তান যখন জন্মগ্রহণ করে সে অনেকটা কাদামাটির মতো থাকে যেমন ভাবে তাকে গড়ে তোলা যায় সে ঠিক তেমনভাবেই গড়ে ওঠে। পরিবার থেকে যদি সে রকম শিক্ষা দেওয়া হয় তাহলে অবশ্যই সে সুশিক্ষায় বেড়ে উঠবে। তাকে যদি মৌলিক জ্ঞান গুলো পরিবার থেকে প্রদান করা হয় সে মানববিক জ্ঞান নিয়েই বেড়ে উঠবে। আমি বলছি না ছেলেমেয়েদের এমন অমানবিক ভাবে বেড়ে ওঠার জন্য তার বাবা-মা পুরোপুরি দায়ী তবে অবশ্যই বাবা মায়ের দায়িত্ব হণতার জন্য সন্তানেরা এরকম অমানবিক হয়ে ওঠে।



আপনি যদি লক্ষ্য করেন আপনার আশপাশের যে সকল ছেলেমেয়েরা আছে দেখবেন বেশিরভাগ ছেলেমেয়েরাই বড়দেরকে সম্মান দিতে চায় না এমনকি কিছু ছেলে মেয়ে আছে যারা একদম অল্প বয়স থেকেই বিভিন্ন নেশায় আক্রান্ত। মাঝে মাঝে মনে হয় এই ছেলে নেশা করে আর আমি তো এই বয়সে নেশা কি জিনিস সেটা বুঝতেই পারতাম না। বিষয়টা ভাবতে আমার কাছে আশ্চর্য লাগে। সবচেয়ে কষ্টের বিষয় হচ্ছে আপনি যখন সেই সমস্ত ছেলে মেয়ের গার্জিয়ান এর কাছে বিষয়টি বলতে যাবেন তখন উল্টা আপনাকে দোষারোপ করা হবে। তখন আমি তো বুঝতে পারবেন আসলে সেই সন্তানের চেয়ে তার বাবা-মায়ের দোষ বেশি। হ্যাঁ আপনি আপনার সন্তানকে অনেক ভালোবাসেন তাকে কষ্ট দিয়ে কোন কাজ করতে চান না ঠিক আছে কিন্তু যখন দেখছেন আপনার সন্তান রসাতলে যাচ্ছে তখন একটু চোখ খুলে বিষয়টা লক্ষ্য করা উচিত। এই বিষয়েও আমাদের একটু পরিবর্তন হওয়া উচিত।



অনেক বাবা মা আছে তার সন্তান কখন কোথায় যাচ্ছে সে বিষয়টি খোঁজ নিয়ে দেখেনা। আপনার ছেলে বা মেয়ে কখন কোথায় যাচ্ছে সেটা খোঁজ নেওয়া তো আপনার দায়িত্ব তাই না?? এখন সোশ্যাল মিডিয়ার যুগ অনেক ভাইরাল ভিডিও আপনি গণমাধ্যমে দেখতে পারবেন। দেখবেন অনেক ছেলে মেয়ে পার্কে গিয়ে বিভিন্ন অসামাজিক কার্যক্রম করতে গিয়ে ভাইরাল হয়ে যায় তখন বাবা-মা এই বিষয়টা গুরুত্ব দেয়। কেন আগে থেকে যদি আপনার সন্তানকে সেই আদব কায়দা দিয়ে গড়ে তোলেন বা তার প্রতি নজরদারি রাখেন তাহলে তো এই বিষয়টা আর এতদূর যেত না। দুইটা কারণে এই ঘটনাগুলো ঘটে থাকে প্রথমত বাবা-মায়ের অসচেতনতা আর দ্বিতীয়ত বাবা-মায়ের সন্তানের প্রতি অধিক ভালোবাসা।



সবশেষে একটি কথাই বলতে চাই আমাদের সমাজের পরিবর্তন চাইলে প্রথমে নিজেদের পরিবর্তন করতে হবে। যাদের মাধ্যমে আমরা আগামীর ভবিষ্যৎ দেখছি তাদেরকে মানুষের মতো মানুষ গড়ে তুলতে হবে। আপনার সন্তানকে বইপুস্তকের শিক্ষা দেওয়ার আগে মানবিক শিক্ষা দিন তার মনকে পরিবর্তন করানোর চেষ্টা করুন। বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর শিক্ষা দিন তাহলেই আপনি সমাজটাকে পরিবর্তন করতে পারবেন। বিভিন্ন সময় পরিবর্তন চাই স্লোগান দেওয়া হয় তখন আর এই স্লোগান দিতে হবে না মানুষের মনের পরিবর্তন হলে আমাদের পরিবেশ আমাদের সমাজ অটোমেটিকলি পরিবর্তন হয়ে যাবে।নিজে পরিবর্তন হবেন তারপর সমাজের পরিবর্তন করবেন।





🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আমি তো এখনও রাত নয়টার পরে বাড়ির বাইরে থাকলে আমার মা ফোন করে জিজ্ঞেস করে কোথায় তুই। অথচ এখনকার জেনারেনশনের অবস্থা এমন এরা নিজের বাবা মায়ের কাছে এসব বলা জবাবদিহিতা মনে করে। আর বড়দের সম্মান দেওয়ার ব‍্যাপার টা তো উঠেই গেছে। মেয়েদের দিকে বাজে নজর দেওয়া বাজে কথা বলা এগুলো সম্পর্কে আমি বলব মন মানসিকতা। এগুলো আগে ঠিক করতে হবে। আর সর্বোপরি নিজেকে পরিবর্তন হতে হবে তারপর সবাইকে পরিবর্তনের আহবান করতে হবে।

Posted using SteemPro Mobile

 last month 

হ্যাঁ সর্বপ্রথম নিজেকে পরিবর্তন করতে হবে তারপর আশপাশের মানুষগুলোকে পরিবর্তন করার চেষ্টা করতে হবে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 69380.97
ETH 3764.30
USDT 1.00
SBD 3.86