কিছু স্বপ্ন জীবন বদলায়। || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৯ই চৈত্র | ১৪৩০ বঙ্গাব্দ | শনিবার | বসন্ত-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



20240318_200410_0000.png

Canva দিয়ে তৈরি



মানুষ রাতের বেলায় ঘুমিয়ে থাকা অবস্থায় যেটা কল্পনা করে বা অচেতন অবস্থায় যেগুলো উপভোগ করে তাকেই সাধারণত স্বপ্ন বলে। তাছাড়া সারাদিন মানুষ যে কাজের উপর নিজেকে পরিচালনা করে বা যে কল্পনার মাধ্যমেই দিন পার করে সেটাও রাতের বেলা ঘুমের মাধ্যমে দেখে। এটাকে আমরা কিন্তু স্বাভাবিকভাবে স্বপ্ন বলি। তবে স্বপ্ন দুই ধরনের হয় একটা স্বপ্ন মানুষ ঘুমের মধ্যে অচেতন অবস্থায় দেখে আর একটা স্বপ্ন মানুষ তার জীবনের লক্ষ্য পূরণ করার জন্য দেখে। দেখুন আপনি রাত্রি ঘুমিয়েছেন স্বপ্নে দেখলেন আপনি কোটি টাকার মালিক হয়ে গিয়েছেন এটাও স্বপ্ন। আবার একজন ছাত্র স্বপ্ন দেখছে সে বড় হয়ে বিসিএস ক্যাডার হবে। আর বিসিএস ক্যাডার হওয়ার জন্য তাকে প্রচন্ড পরিশ্রম করতে হবে এক কথায় লেখাপড়ায় মনোযোগ দিতে হবে তাই ছোট থেকেই সে লেখাপড়ায় মনোযোগ দিয়েছে এবং তার টার্গেট পূরণ করার জন্য পরিশ্রম করছে এটাও একটা স্বপ্ন। তবে দুইটা স্বপ্নের মধ্যে পার্থক্য একজন ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখছে আর একজন পরিশ্রম করে তার স্বপ্নকে পূরণ করার জন্য কাজ করছে।

আপনি যদি আমাদের নিজেদের কমিউনিটির কথাই বলেন দেখুন প্রতিবছরের মত এ বছরও কিন্তু পাওয়ার বৃদ্ধির একটি প্রতিযোগিতা আমাদের কমিউনিটিতে চলছে। আর এই প্রতিযোগিতায় সবার নির্দিষ্ট একটা লক্ষ্য থাকে সেই লক্ষ্য রেখে পাওয়ার বৃদ্ধি করে। যদি আমার নিজের ব্যক্তিগত কথা বলি তাহলে আমার ইচ্ছে আছে বা আমার স্বপ্ন একসময় আমার ওয়ালেটে ১০ হাজার স্টিম পাওয়ার হবে। এইযে আমার মনের মাঝে একটা স্বপ্ন বুনে রেখেছি আর সেই স্বপ্নটা পূরণ করার জন্যই কমিউনিটিতে নিয়মিত পরিশ্রম করছি আর তার থেকে বড় এমাউন্ট গুলো পাওয়ার বৃদ্ধির মাধ্যমে নিজের স্বপ্ন পূরণের কাজ করে চলেছি। এক্ষেত্রে স্বপ্ন পূরণের জন্য আমাকে পরিশ্রম করতে হচ্ছে আমি কিন্তু ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখছি না। তাই এখানেও বলতে চাই অচেতন অবস্থায় ঘুমের ঘরে কোন কিছু উপভোগ করাই শুধু স্বপ্ন নয় স্বপ্ন জীবনের লক্ষ্যকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছানো।



আমাদের কমিউনিটিতে অনেক স্টুডেন্ট আছে যারা লেখাপড়ার পাশাপাশি কমিউনিটিতে ব্লগিংয়ের কাজ করে। হ্যাঁ তাদেরকে কেন্দ্র করেই কথাটি বলছি, আমরা লেখাপড়া করি কারন নিজেদের জীবনের যে লক্ষ্য আছে সেই লক্ষ্য পূরণ করার জন্য। একটা সময় আসবে যখন আমরা লেখাপড়া শেষ করে স্বপ্ন দেখবো সুন্দর একটি চাকরি করব ভালো একটি মেয়েকে বিয়ে করে সুন্দর একটি পরিবার গঠন করবো। আমার মনে হয় বর্তমান পরিস্থিতি এরকম স্বপ্ন প্রতিটা ছেলেই দেখে। আর নিজেদের মধ্যে লুকিয়ে থাকা সেই স্বপ্নটা পূরণ করার জন্যই কিন্তু লেখাপড়া শেষ করে চাকরির যুদ্ধে নেমে পড়ে। চাকরির যুদ্ধের কথা এজন্য বললাম কারণ বর্তমান পরিস্থিতিতে চাকরি তো সোনার হরিণ হয়ে পড়েছে। যাই হোক কথাগুলো হয়তো আমাদের অনেকের জীবনের সাথেই মিলে যাবে বা অনেকের জীবনের যে স্বপ্ন বা লক্ষ্য আছে তার সাথে মিলে যাবে।



মানুষের জীবনের বড় পরিবর্তনের ক্ষেত্রে কিন্তু স্বপ্ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি টিভিতে যদি নিউজ দেখেন বা সাম্প্রতিক কয়েকটি ঘটনা দেখেন তাহলে দেখবেন অনেক ছেলেরা তাদের পারিবারিক অবস্থান থেকে নিজেদেরকে ব্যাপক পরিবর্তন করেছে। বাবা রিকশাচালক কিন্তু তার ছেলে এমবিবিএস ডাক্তার হয়েছে। আমাদের দেশের এরকম ঘটনা কিন্তু প্রতিনিয়ত ঘটছে। এখন সবার কাছেই প্রশ্ন আসলে একজন রিক্সাচালকের ছেলে এমবিবিএস ডাক্তার হচ্ছে আর এই ডাক্তার হওয়ার পিছনে সবচেয়ে বড় কারণ কি?? এ প্রশ্নের উত্তর যদি আমি দেই সে ক্ষেত্রে বলবো ছেলেটার মাঝে লুকিয়ে থাকা স্বপ্নটা পূরণ করার জন্যই সে নিজেকে সেই ভাবে তৈরি করেছে। ছেলের বাবার বা সেই রিক্সাওয়ালার স্বপ্ন পূরণ করার জন্য তার ছেলে কঠোর পরিশ্রমের মাধ্যমে ডাক্তার হয়েছে। এক কথায় জীবনের বড় পরিবর্তন বা জীবন রাঙিয়ে ফেলার ক্ষেত্রে স্বপ্ন বড় ভূমিকা পালন করে।



যাই হোক আর বেশি কথা বলব না সবার জীবনেই কিন্তু একটা লক্ষ্য থাকে আর সেই লক্ষ অনুযায়ী জীবন পরিচালনা করে। সবাই স্বপ্ন দেখে একটা সাজানো-গোছানো সুন্দর জীবন উপভোগ করবে আর তার জন্যই প্রতিনিয়ত সময়ের সাথে তাল মিলিয়ে নিজেদেরকে মিলিয়ে ধরার চেষ্টা করে। বাবা মা তার সন্তানকে নিয়ে স্বপ্ন দেখে তার সন্তান একদিন অনেক বড় হবে তার নিজের স্বপ্নগুলো পূরণ করবে। বাবা মা কঠোর পরিশ্রম করে সন্তানের পিছনে সেই অর্থগুলো ব্যয় করে কারণ বাবা-মায়ের স্বপ্নটা সেই সন্তান পূরণ করবে। এরকম অসংখ্য উদাহরণ খুঁজতে গেলে পাওয়া যাবে। আর প্রতিটা ক্ষেত্রেই দেখবেন মানুষ জেগে থেকে যে স্বপ্ন দেখে সেই স্বপ্ন বাস্তবায়ন করার জন্য পরিশ্রম করে কিন্তু জীবনে সফলতা অর্জন করে। তাই আমাদের ইয়াং জেনারেশন এর ক্ষেত্রে এমন স্বপ্ন দেখতে হবে যে স্বপ্ন আপনার চোখের ঘুম হারাম করে দিবে জীবনে সফলতা অর্জনের জন্য ব্যাকুল হতে বাধ্য করবে।





🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

আপনার পোস্টের প্রতিটি কথার মধ্যে দারুন লজিক আছে ভাইয়া।সপ্ন দুরকমেরোই হয়ে থাকে একটা বাস্তবিক অন্যটা কাল্পনিক।তবে বাস্তবিক স্বপ্নটাই আমাদের সকলের জীবনের জন্যে শ্রেও বলে মনে করি আমি।বাস্তবিক সপ্ন গুলিই আমাদের বাঁচতে দেখায়।যেনো একজন রিকশা চালকের ছেলে ডক্টর হচ্ছেন।আরো এরকম অনেক উদাহরণ আছে ভাইয়া।সাথে আপনার জন্যে শুভ কামনা রইলো আপনি যেনো আপনার ওয়ালেটে খুব তারাতারি 10000 এসপি পাওয়ার আপ করতে পারেন।

 4 months ago 

মানুষ কিন্তু পরিশ্রম করে তার জীবন পরিচালনা করে মূলত তার মনের মধ্যে লুকিয়ে থাকা স্বপ্ন পূরণ করার উদ্দেশ্যেই।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সত্যি বলেছো বন্ধু সবার জীবনেই স্বপ্ন থাকে আর স্বপ্নপূরণের লক্ষ্য থাকে। তোমার মত আমারও ইচ্ছা আছে এই বছরে দশ হাজার এসপি পূরণ করার। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

তোমার স্বপ্ন পূরণ হোক বন্ধু। অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

প্রতিটা মানুষই স্বপ্ন দেখে জীবনে ভালো কিছু করার জন্য। আপনি বাস্তব কিছু কথা তুলে ধরেছেন আমাদের মাঝে। প্রতিটা ছেলে স্বপ্ন দেখে ভালো কিছু করে একটা চাকরি পাওয়ার জন্য। এই প্লাটফর্মে কাজ করার পাশাপাশি তারা পড়াশোনা করে। এখান থেকে অনেক সহয়তা পেয়ে তারা পড়াশোনাতে কাজে লাগায়। তাদেরও লক্ষ্য আছে জীবনে ভালো কিছু করার জন্য। প্রতিটা ছেলে স্বপ্ন দেখে ভালো চাকরি হবে। একটা বিয়ে করবে, সুন্দর একটা সংসার হবে, তারা স্বপ্নের জন্য বাঁচে। আমরা অনেকেই জেগে জেগে স্বপ্ন দেখি, আমাদের স্বপ্ন দেখতে হলে অধিক পরিশ্রম করতে হবে। এমন স্বপ্ন দেখতে হবে যা পূরণ করতে গেলে আমাদের ঘুম হারাম হবে। অনেক সুন্দর আলোচনা করেছেন।

Posted using SteemPro Mobile

 4 months ago 

গুছিয়ে এত সুন্দর মন্তব্য আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

অনেক ভাল লাগল আপনার মোটিভেশনাল পোস্ট টি পড়ে। কমিউনিটির পাওয়ার আপ প্রতিযোগীতা দিয়ে বেশ ভাল বাস্তবসম্মত উদাহরণ ও দিয়েছেন। আপনার দশহাজার পাওয়ার এর স্বপ্ন শীঘ্র পূরণ হোক এই প্রার্থনা করি। ধন্যবাদ মোটিভেশন এর জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমি মনে করি যে কোন কাজের ক্ষেত্রেই বড় স্বপ্ন দেখা উচিত আর সেই স্বপ্ন পূরণ করার জেদ মনের মধ্যে তৈরি করতে করতে পারলে সফলতা অর্জন করা সম্ভব।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে ভাইয়া প্রতিটি মানুষের স্বপ্ন থাকে জীবনে ভালো কিছু অর্জন করা। তবে এটা সত্যি স্নপ্ন দুই ভাবে দেখা যায়। ঘুমিয়ে স্বপ্ন দেখলে কখনো পূর্ণ হবার নয়। স্বপ্ন দেখতে হলে অবশ্যই জেগে জেগে দেখতে হবে।আর এর জন্য প্রয়োজন ধৈয্য আর পরিশ্রম। ধন্যবাদ ভাইয়া সুন্দর লিখেছেন।

 4 months ago 

হ্যাঁ ঘুমিয়ে স্বপ্ন দেখলে সেটা কখনোই পূরণ হবে না যদি আপনি পরিশ্রম করেন আর স্বপ্ন দেখেন তাহলে পরিশ্রমের ফল হিসেবে আপনার স্বপ্নটা পূরণ হবে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি৷ আসলে স্বপ্ন আমাদের সকলেরই রয়েছে। এই স্বপ্ন কারো বাস্তবায়িত হয়৷ আবার কারো বাস্তবায়িত হয় না৷ কারো স্বপ্ন স্বপ্নই থেকে যায়৷ স্বপ্ন বিভিন্ন ধরনের হয়ে থাকে৷ আমরা ঘুমের মধ্যে যে সকল স্বপ্নগুলো দেখে থাকি তা কখনো বাস্তবে পরিণত হয় না৷ আমরা যে স্বপ্ন আমাদের বাস্তব জীবনের জন্য দেখে থাকি সে স্বপ্নগুলো আমাদের জীবনকে পরিবর্তিত করে দেয়৷ এর থেকেই আমরা আমাদের জীবনের সফলতা অর্জন করতে পারি৷

 4 months ago 

আমাদের স্বপ্ন বাস্তবায়িত করার উদ্দেশ্যে জীবন পরিচালনা করতে হবে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

অবশ্যই। তা নাহলে আমাদেরকে অর্ধেক পথে এসে আটকে যেতে হবে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66779.99
ETH 3503.24
USDT 1.00
SBD 2.70