নারীর প্রতি অবহেলা । || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ১৭ই জ্যৈষ্ঠ | ১৪৩১ বঙ্গাব্দ | শুক্রবার | গ্রীষ্ম-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



1000072267.png

Canva দিয়ে তৈরি



আজকে কোন বিষয় নিয়ে আলোচনা করতে চাচ্ছি সেটা অবশ্য পোষ্টের টাইটেল দেখে বা কভার ফটো দেখে বুঝতে পারছেন। আজকে আমার সবচেয়ে ক্লোজ বান্ধবী ফেসবুকে একটা পোস্ট আপলোড করেছে সেটা দেখেই এই টপিকটা নিয়ে আলোচনা করার ইচ্ছে জাগলো। শুধু বর্তমান পরিস্থিতিতে নয় অনেক আগে থেকেই আমাদের সমাজে মেয়েদেরকে অনেকটা বোঝা মনে করা হতো তবে সেই তুলনায় এখন পরিস্থিতিটা অনেকটাই বদলে গিয়েছে। তবে এখনো অনেক পরিবারে মেয়েদেরকে বোঝা মনে করা হয়। বাবা-মা যখন একটা মেয়েকে জন্ম দেয় তারপর থেকেই একটি বোঝা বহন করছে এমনটা মনে করে। আমার মনে হয় শতকরা গ্রামের ৯০% মানুষ মেয়েদেরকে বোঝা মনে করে তবে শহরের ক্ষেত্রে বিষয়টা ব্যতিক্রম। কেউ কিন্তু কখনো চিন্তা করে না মেয়েরা দেশের বোঝা নয় আসলে মেয়েরাও দেশের সম্পদ। কিছু মানুষ আছে যারা নারীদেরকে বোঝা মনে করে তাদের উদ্দেশ্য করে একটা কথাই বলতে চাই যদি নারীরা দেশের বোঝা হবে তাহলে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী দেশ পরিচালনা করছেন কিভাবে??

আমি যদি আমাদের ইসলাম ধর্মের কথা বলি তাহলে ছেলেদের চেয়ে সেখানে মেয়েদের সম্মান বাড়িয়ে দেওয়া হয়েছে। নারীদেরকে সর্বোচ্চ সম্মান দেওয়া হয়েছে কখনো মা হিসেবে কখনো স্ত্রী হিসেবে আবার কখনো বোন হিসেবে। একসময় নারী সন্তান হলে জীবিত মাটিতে পুঁতে ফেলা হতো এই ঘটনাটা হয়তো আমরা সবাই জানি তবে ইসলাম কখনোই এটা সমর্থন করেনি। ইসলাম নারীদের সম্মান বৃদ্ধি করেছে। যার একটি কন্যা সন্তান আছে তার ঘরে যেন একটি জান্নাত আছে। যে পরিবারে প্রথম সন্তান মেয়ে হয় সেই পরিবারে আল্লাহ তায়ালা রহমত বর্ষণ করে। তাছাড়া আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নারীদের সাথে নরম সুরে কথা বলতে বলেছেন যেটা নারীদের সম্মান আরো বৃদ্ধি করে।



তবে তারপরেও সমাজে কিছু শ্রেণীর মানুষ সবকিছু উপেক্ষা করে নারীদেরকে বোঝা হিসেবেই গণ্য করে। যখন একটা মেয়ে প্রাপ্ত বয়স্ক হয়ে যায় অর্থাৎ বিয়ের বয়স হওয়ার পর থেকেই মেয়েটাকে শ্বশুরবাড়ি যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত নানার কথা শুনতে হয় কেউ কেউ এমনটা বলে মেয়েটি বসে বসে শুধু বাবার অন্য ধ্বংস করছে। একটা মেয়ে যখন এমন কথা শুনে তখন তার মনে কতটা কষ্ট লাগে একটু চিন্তা করে দেখুন। শুধু তাই নয় যখন মেয়েটির বিয়ের কথা চলে তখন তার মতামতের কোন গুরুত্ব দেয়া হয় না পরিবারের যে কোন কাজের ক্ষেত্রে তার মতামতের প্রয়োজন মনে করে না। মেয়েদেরকে মুখের উপর অনেকেই বলে থাকে মেয়ে হয়ে জন্মেছিস তোর এই কথাগুলো সহ্য করতেই হবে, মেয়ে হয়ে জন্মেছিস তোর জীবনে আর সফলতা কী?? এরকম অনেক কথাই মেয়েদেরকে শুনতে হয়। হ্যাঁ কথাগুলো শুনতে খারাপ শোনালেও এটাই বাস্তব যদিও কিছু কিছু শিক্ষিত ফ্যামিলিতে বিষয়টা ভিন্ন রকম হতে পারে।



তবে এই জাতীয় মানুষগুলো যদি বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করত আশপাশের বিষয়গুলো সেরকম লক্ষ্য করত তাহলে হয়তো কথাগুলো বলত না। আমি আমাদের নিজেদের পারিবারিক একটি কথাই বলি, আমার কাজিনদের মধ্যেই যতগুলো ভাই আছে তারা কেউই তুলনামূলক বড় পর্যায়ে যেতে পারেনি তবে সেই তুলনায় বড় আপু এমবিবিএস ডাক্তার এবং সারা বাংলাদেশে বিসিএস স্বাস্থ্য তে ১৭ তম হয়েছিল। এটা আমার মনে হয় আমাদের নিজেদের মধ্যে একটা বড় প্রমাণ যে মেয়ে হলেই সে ঘরবন্দী থাকবে এমনটা নয় মেয়ে হয়েও ছেলেদের থেকে বড় অর্জন এনে দিতে পারে। আবার যদি আপনি আমাদের কমিউনিটির কথা বলেন এখানে কিন্তু ছেলে-মেয়ে উভয় কাজ করে তবে দেখুন এডমিন বা মডারেটরদের মধ্যে ছেলেমেয়ে উভয়ে আছে। একজন ছেলেও যেভাবে দায়িত্ব পালন করতে একজন মেয়েও ঠিক সেভাবেই দায়িত্ব পালন করছে তাহলে মেয়েদেরকে এত তুচ্ছ মনে করা হয় কেন?? হ্যাঁ আমাদের কমিউনিটির ক্ষেত্রে বিষয়টা অন্যরকম চিন্তা করা যায়। সত্যি বলতে অনেক শিক্ষিত মানুষও মনে করে মেয়েদের বাইরে যাওয়ার প্রয়োজন নেই তারা শুধু ঘরের মধ্যেই থাকবে আর রান্না করবে সেই সাথে বাচ্চাদের দেখাশোনা করবে।



পরিশেষে বলতে চাই নারীর প্রতি অবহেলা নারীর প্রতি অবিচার থেকে বেরিয়ে আসুন বর্তমান সময়ে তারা যেমন এগিয়ে যাচ্ছে তারা যেমন সফলতা এনে দিচ্ছে, এতে আমাদের দেশ ও মানুষের উভয়ের কল্যাণ হচ্ছে। ধরুন একজন মেয়ে চাকরি করে একটি পরিবারের খরচ বহন করছে যেটা ওই পরিবারের সদস্যদেরকে চিন্তা মুক্ত রাখছে। চিরদিনই পুরুষ বট বৃক্ষের মতো একটি পরিবারকে আগলে রাখে তবে যখন সেই পরিবারের পুরুষ তার কর্ম ক্ষমতা হারিয়ে ফেলে আর একজন নারী যখন সেই পরিবারের সার্বিক খরচ বহন করে তখন সেই নারী ও পরিবারের জন্য বটবৃক্ষের ছায়া হিসেবে কাজ করে। আধুনিকতার পাশাপাশি নারীরা যেমন নতুন উদ্যোগ নিয়ে সফলতা বয়ে নিয়ে আসতে তেমনি তাদের সব কর্মকান্ডে ই মূল্যায়ন করা উচিত তাদের সিদ্ধান্তের গুরুত্ব দেয়া উচিত। নারীদেরকে বোঝা নয় নারীদেরকে সৃষ্টিকর্তার রহমত হিসেবে বিবেচনা করুন। একটি কথাই বলতে চাই আমাদের সবাইকে এই ভুল ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।



🔚সমাপ্তি🔚


এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আপনার পোস্ট টি পড়ে কিযে ভালো লাগছে ভাইয়া তা বলে বোঝাতে পারব না। আর বেশি অবাক হয়েছি আপনি একজন ছেলে হিসেবে এ জিনিস গুলো অনুভব করতে পারছেন এজন্য আপনাকে কুর্নিশ জানাতে ইচ্ছে করে।এই মন মানসিকতা থাকলে আপনার আশে পাশে থাকা মেয়েরা কখনও অসম্মানিত হবেনা।অনেক ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর মানসিকতা নিয়ে পোস্ট টি শেয়ার করার জন্য। জীবনে আরও এগিয়ে যান।

 28 days ago 

আরে আপু কী বলেন?? যেটা বাস্তব সেটাই তো বলেছি।

 last month 

আজ আপনার পোস্টটি পড়ে আমার কাছে খুব ভালো লাগলো। একটা সময় ছিল যখন আমাদের সমাজে মেয়েদেরকে খুব ছোট করে দেখা হতো। তবে এখন সময় ও পরিস্থিতি দুটোই বদলে গেছে। আমার ফ্যামিলিতে সব ব্যাপারে আমার ভাইয়ের চেয়ে আমার প্রাধান্য সবচেয়ে বেশি দেয় আমার বাবা-মা। তবে বেশি ভালো লাগছে আপনি একটি ছেলে মানুষ হয়েও মেয়েদের কষ্টের কথাগুলো তুলে ধরেছেন। আপনার মন মানসিকতা দেখে মনে হচ্ছে আপনি অনেক বড় মাপের। আপনার জন্য রইল শুভকামনা।

 28 days ago 

এভাবে বলবেন না আপু, আসলে আমাদের চোখের সামনে যা ঘটছে তেমনটি বলার চেষ্টা করছি।

 last month 

শিক্ষনীয় একটি পোস্ট উপহার দিয়েছেন। সত্যি বলতে নারী ছাড়া আমরা কখনোই এগিয়ে যেতে পারবো না। একজন ছেলের সফলতার পিছনে একজন নারীর অনেক ভূমিকা রয়েছে। বর্তমান সমাজে অনেক নারীরাই এখন সফল হচ্ছে। কিছু বলার নেই ভাই আমাদের সমাজ ব্যবস্থা খুব খারাপ। সেই প্রাচীনকাল থেকেই নারীদের কে অবহেলা করে আসছে। একজন নারীকে কোন কাজে উৎসাহ দিলে অবশ্যই সেই নারী ভালো করবেন। আমাদের সব সময়ই নারীদের কে শ্রদ্ধা এবং ভালোবাসা উচিত। আপনার লেখা গুলো পড়ে সত্যি ভালো লাগলো। শুভ কামনা রইল আপনার জন্য ভালো থাকবেন।

 28 days ago 

সুন্দর মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57328.77
ETH 3111.24
USDT 1.00
SBD 2.42