ইলিশ ঝোল রেসিপি। || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ4 months ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৬ই চৈত্র||১৪৩০ বঙ্গাব্দ||বুধবার||বসন্তকাল||



আমি কাজী রায়হান।আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি


অন্যান্য মাছের চেয়ে ইলিশ মাছের টেষ্ট একটু আলাদা। তাই ইলিশ মাছের রেসিপি গুলো আমার কাছে সব সময় স্পেশাল মনে হয় তাই তো আজকে অনেকদিন পরে আবার ইলিশ মাছের একটি রেসিপি নিয়ে হাজির হলাম। সাধারণত আমি রেসিপি পোস্টগুলো শেয়ার করতাম আমাদের বাসায় দুপুরে যে রান্না হয় সেই রান্নার ভিত্তিতে যেহেতু এখন রমজান মাস তাই সেহরির সময় ছাড়া রেসিপির ছবি তোলা সম্ভব হয় না। গত সেহরীর সময় আমাদের মসজিদের মাইকে খুবই সুন্দর কোরআন তেলাওয়াত হচ্ছিল আর সেই কোরআন তিলাওয়াতের সুরে আমার ঘুম ভেঙে গেল। এত ভালো লাগছিল সেটা বলে বোঝাতে পারবো না। পরবর্তীতে আর না ঘুমিয়ে দেখতে গেলাম আম্মু কি রান্না করছে?? দেখলাম কিছু ইলিশ মাছ রাখা হয়েছে যেহেতু কালকে রাত থেকেই হালকা গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল আর এমন ঠান্ডা আবহাওয়া দেরি না করে আম্মু ঝটপট ইলিশ মাছের ঝোল রেসিপি তৈরি করছিল আর আমিও সেহরির সময় ইলিশ মাছের ঝোল রেসিপি কিভাবে তৈরি করতে হয় সেগুলোর ছবি তুলেছিলাম আর এখন সেটাই আপনাদের সাথে শেয়ার করব। এই রেসিপিটা তৈরি করতে খুব একটা বেশি সময় লাগে না তাছাড়া ঝটপট অল্প সময়ের মধ্যে যদি ইলিশ মাছের কোন রেসিপি তৈরি করা যায় আর তার টেস্ট বিবেচনা করা যায় তাহলে ইলিশ ঝোল রেসিপিটা সব সময় সেরা।


1000056909.png


Canva দিয়ে তৈরি

প্রয়োজনীয় উপকরণসমূহ


1000056910.jpg


  • ইলিশ মাছ
  • পেঁয়াজ
  • মরিচ
  • সয়াবিন তেল
  • হলুদের গুঁড়া
  • জিরা গুঁড়া
  • লবণ


রান্নার প্রয়োজনীয় ধাপ


1000056853.jpg


ধাপঃ-১ঃ ইলিশ মাছ গুলোকে ভালোভাবে কেটে ধুয়ে নিলাম।


1000056855.jpg


ধাপঃ-২ঃ পরিমাণ মতো পেঁয়াজ এবং মরিচ কেটে নিলাম।


1000056856.jpg


ধাপঃ-৩ঃ পরিমাণ মতো লবণ নিলাম।


1000056857.jpg


ধাপঃ-৪ঃ হলুদের গুঁড়া নিলাম।


1000056858.jpg


ধাপঃ-৫ঃ পরিমাণ মতো সয়াবিন তেল দিলাম।


1000056859.jpg


ধাপঃ-৬ঃ সবকিছু একসাথে ভালোভাবে কড়াই এর মধ্যে মাখিয়ে নিলাম।


1000056860.jpg


ধাপঃ-৭ঃ এবারে মাছগুলো দিয়ে দিলাম।


1000056861.jpg


ধাপঃ-৮ঃ আবার ভালোভাবে মিক্সড করে নিলাম।


1000056862.jpg


ধাপঃ-৯ঃ পরিমাণ মতো পানি দিয়ে দিলাম।


1000056863.jpg


ধাপঃ-১০ঃ কড়াই চুলায় বসিয়ে দিলাম এবং চুলার তাপ বাড়িয়ে দিলাম।


1000056864.jpg


ধাপঃ-১১ঃ ঝোল উতলানো শুরু করলে একটু নেড়ে দিলাম।


1000056865.jpg


ধাপঃ-১২ঃ ঝোল কিছুটা শুকানোর আগ পর্যন্ত একইভাবে তাপ দিতে হবে।


1000056866.jpg


ধাপঃ-১৩ঃ ঝোল কিছুটা শুকিয়ে গেলে ঝাল লবণ টেস্ট করে নিলাম সবকিছু ঠিকঠাক আছে।


1000056867.jpg


ধাপঃ-১৪ঃ পরিমাণ মতো ঝোল রেখেছি।


1000056868.jpg


ধাপঃ-১৫ঃ রান্না শেষ তাই চুলার তাপ বন্ধ করে দিয়েছি।


1000056869.jpg


ধাপঃ-১৬ঃ আলাদা পাত্রে পরিবেশন করে নিলাম।


1000056870.jpg


ধাপঃ-১৭ঃ আজকের রেসিপির ফটোগ্রাফি।



আজকে এই পর্যন্তই ছিল। আবার অন্য কোন দিন হাজির হবো নতুন কোন রেসিপি নিয়ে।
আমার আজকের ইলিশ ঝোল রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছে সেটা আপনাদের মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন। ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ।



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



ধন্যবাদ সবাইকে


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png



break .png

Support @Bangla.Witness by Casting your witness vote


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

ইলিশ আমার সবচেয়ে পছন্দের মাছ। আপনার ইলিশ মাছের ঝোল রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে খুব ভালো হয়েছিল। প্রতিটি ধাপ সুন্দর ভাবে দেখিয়েছেন।অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনি দেখছি আমার মত ইলিশ মাছ পছন্দ করেন। আপনার মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ইলিশ ঝোল রেসিপিটি বেশ লোভনীয় হয়েছে। ইলিশ মাছ আমার অনেক প্রিয় মাছ। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে রেসিপিটি খেতে খুবই সুস্বাদু মনে হবে। আপনি বেশ চমৎকারভাবে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ইলিশ মাছের রেসিপি অনেকেই পছন্দ করে। আপনার মতামত তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সচরাচর ইলিশের ঝোল খাওয়া হয় না আমাদের বাসায়, তবে আপনার রেসিপি দেখে বেশ সুস্বাদু আর লোভনীয় লাগছে। অনেকের রান্নাতেই এটা নতুন এক মাত্রা যোগ করবে সুন্দর রেসিপির জন্য আপনাকে ধন্যবাদ।

 4 months ago 

আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ইংলিশ মাছ রান্নার রেসিপি। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে ভাই। এমনিতেই ইলিশ মাছ খেতে প্রত্যেকটা মানুষ অনেক বেশি পছন্দ করে। কিছুদিন আগেই ইলিশ মাছ খেয়েছিলাম বেশি সুস্বাদু ছিল। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাইয়া একটু বানানে মিস্টেক আছে ঠিক করে নিবেন ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ইলিশ মাছের সুস্বাদ রেসিপি তৈরি করেছেন। আপনার এই রেসিপি পরিবেশন দেখে অনেক মজাদার তার মনে হচ্ছে। আসলে ইলিশ মাছের রেসিপি আমার খুব প্রিয় যার কারণে এই রেসিপিটা থেকে ভালো লাগলো।

 4 months ago 

মতামত শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ইলিশ মাছের পাতলা ঝোল।একদম কম মসলার ব্যাবহার করে দারুণ চমৎকার ইলিশ মাছের ঝোল করেছে আন্টি।ধাপে ধাপে চমৎকার সুন্দর করে তৈরি পদ্ধতি আপনি ফটোগ্রাফি করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

হ্যাঁ আপু এই রেসিপিতে তেমন কোন মসলা ব্যবহার করা হয় না তবে তারপরও খেতে অনেক সুস্বাদু হয়।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ইলিশ মাছ অনেক সুস্বাদু হয়ে থাকে৷ আর আপনি যেভাবে আজকে এই ইলিশ ঝোল রেসিপি তৈরি করেছেন তা একেবারে সুস্বাদু হয়েছে বলে মনে হয়৷ একইসাথে এটি তৈরি করতে আপনি যে ধাপগুলো অবলম্বন করেছেন তা দেখে যে কেউই এরকম একটি রেসিপি তৈরি করে ফেলতে পারবে৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দরভাবে এই রেসিপি তৈরি করে ও ডেকোরেশন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 4 months ago 

আপনার মতামত শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এটা একদম ঠিক বলেছেন ভাইয়া রমজান মাসে রেসিপির ছবি তোলা অনেক বেশি মুশকিল হয়ে যায়। যেহেতু মসজিদের কোরআন তেলাওয়াতের আওয়াজে আপনার ঘুম ভেঙে গিয়েছিল তাই তো আপনিও সুযোগ পেয়ে দারুন একটি রেসিপির ছবিগুলো তুলতে পেরেছেন। ইলিশ মাছের মজার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 4 months ago 

আপনার সুন্দর মতামত আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64599.25
ETH 3467.96
USDT 1.00
SBD 2.55