ট্রেন টিকেটের বিলম্ব। || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ২০শে জ্যৈষ্ঠ | ১৪৩১ বঙ্গাব্দ | সোমবার | গ্রীষ্ম-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



1000072659.png

Canva দিয়ে তৈরি



ঈদ এগিয়ে আসছে তাই মানুষের গ্রামে ফিরে আসার প্রতি আগ্রহ বৃদ্ধির পাচ্ছে। সাধারণত ঈদুল ফিতরের চেয়ে ঈদুল আযহায় বেশিরভাগ মানুষ গ্রামে চলে আসে কারণ সবাই চায় ঈদুল আযহার সময়ে পরিবারের সবাই একসাথে হয়ে পশু কুরবানী করব। ঢাকার শহর তুলনামূলক একদম ঈদের আগে ফাঁকা হয়ে যায়। যারা বাইরে থেকে ঢাকায় অবস্থান করে তারা সবাই মূল ঠিকানায় ফিরে আসে। আর ঈদের ১০ দিন বা ১৫ দিন আগে থেকেই অনলাইনে টিকিট কালোবাজারি শুরু হয়ে যায়। সাধারণত যারা আরামদায়ক ভ্রমণ পছন্দ করে তারা বেশিরভাগ ক্ষেত্রেই ট্রেন ভ্রমণটাই বেছে নেয়। আমার কাছেও ট্রেন ভ্রমণ টাই বেশি আরামদায়ক বলে মনে হয়। গত কিছুদিন আগে আমরা কক্সবাজার গিয়েছিলাম সেখানে যাওয়ার টিকিট গুলো আমার মাধ্যমে কাটা হয়েছিল আবার কক্সবাজার থেকে ফিরে আসার টিকিট গুলো আমার মাধ্যমে কাটা হয়েছিল। আধুনিকতার পাশাপাশি বর্তমানে বাংলাদেশ রেলওয়ের তৈরি রেল সেবা অ্যাপস এর মাধ্যমে আপনি ঘরে বসে বাংলাদেশের যেকোনো প্রান্তের ট্রেনের টিকিট বুকিং দিতে পারবেন। তবে কিছু ক্ষেত্রে বিলম্বের স্বীকার হতে হয়। যেমন কক্সবাজার যাওয়ার আগে আমার ফোন থেকে টিকিট বুকিং দিয়েছিলাম সে ক্ষেত্রে কোন বিলম্ব হয়নি। স্বাভাবিকভাবেই যাওয়া আসা উভয় টিকিটগুলো বুকিং করতে পেরেছিলাম। তবে বর্তমান পরিস্থিতিতে আবার নতুন করে ঝামেলার সৃষ্টি হয়েছে।

কালকে রাতের বেলায় ছোট মামা ফোন করে বলল অনলাইনে টিকিট বুকিং দেওয়ার কথা আমাদের লাইনে মোট তিনটা স্পেশাল ট্রেন ঢাকা থেকে কুষ্টিয়া চলাচল করে তবে একটা ট্রেন রাতের বেলায় চলাচল করার কারণে সেই ট্রেনর তুলনামূলক খুব একটা বুকিং দেওয়া হয় না। মামা ফোন করে বলল সুন্দরবন এক্সপ্রেস অথবা মধুমতি এক্সপ্রেস ট্রেনে যেন চারটা টিকিট বুকিং করে রাখি। সাধারণত যখন টিকিট বুকিং এর চাপ থাকে তখন সকাল আটটা থেকে ৮:৩০ মিনিটের মধ্যে সবগুলো টিকিট ফুরিয়ে যায়। আমি সকাল আটটা থেকেই টিকিট বুকিং করার জন্য ট্রাই করলাম কিন্তু একটা টিকিটও সিলেক্ট করতে পারছিলাম না। মনে হল আমার ফোনের অ্যাপস এ হয়তো কোন সমস্যা হয়েছে যার কারণে কাজ করছে না তাই আমি আরেকজন বড় ভাইকে ফোন করে বললাম ১৩ তারিখের ট্রেনে ঢাকা থেকে আমাদের কুষ্টিয়ার চারটি টিকিট বুকিং দিতে। কিন্তু আমার যে রকম সমস্যা হচ্ছিল ভাইয়ের ও একই সমস্যা হল যার কারণে আর টিকিট বুকিং দেওয়া হলো না।

1000072630.jpg

1000072631.jpg

ফোন থেকে স্ক্রিনশট নেওয়া



সাধারণত রেল সেবা অ্যাপসে প্রবেশ করার পরে সেখানে ট্রেন সিলেট করে তারিখ সিলেক্ট করার পরে সহজেই আপনি টিকিট বুকিং দিতে পারবেন। তবে আমি যখন সিট সিলেক্ট করছিলাম তখন sorry! this ticket is not available now. লেখা উঠছিল। ঢাকা থেকে ছেড়ে আসা ট্রেনগুলোর বিভিন্ন স্টেশন ধরিয়ে টিকিট বুকিং দেয়ার চেষ্টা করলাম কিন্তু কোনমতেই টিকিট বুকিং দিতে পারলাম না। টিকিট ফাঁকা থাকার পরেও কাজ হচ্ছিল না। সবকিছুই ঠিক ছিল শুধু ট্রেনের সিট যখন সিলেক্ট করছিলাম সেটা হচ্ছিল না। তখন ট্রাই করলাম কুষ্টিয়া থেকে ঢাকার ট্রেনের টিকিট বুকিং করার ক্ষেত্রে একই সমস্যা দেখায় কিনা তবে যখন কুষ্টিয়া থেকে ঢাকা যাওয়ার টিকিট বুকিং করতে গেলাম তখন লক্ষ্য করলাম ঠিকঠাক টিকিট বুকিং নিচ্ছে। বুঝতে পারলাম হয়তো এখানে সার্ভারে কোন সমস্যা নেই মূলত টিকিট কালোবাজারিদের একটা প্রভাব কাজ করছে। যদিও ঈদের আগে ট্রেনের আগাম টিকিট দেওয়া হয় সেটার কারণেও এই সমস্যা তৈরি হতে পারে তবে এর সঠিক কারণ কি সেটা এখনো জানা নেই।



যখন আমরা দুজনই পুরোপুরি ব্যর্থ হলাম তখন আবার মামাকে ফোন করে বিস্তারিত বিষয়টি বললাম তখন মামা বুঝতে পারল। ছোটমামা ঢাকা হাইকোর্টের একজন এডভোকেট। তাদের বাসা থেকে কমলাপুর রেলস্টেশন একদমই কাছে তাই চেষ্টা করছিল যদি সম্ভব হয় তাহলে ট্রেনে আসলে অনেকটাই সহজেই বাসায় ফিরতে পারবে। পরবর্তীতে মামার কাছে বললাম আপনি যদি স্টেশনে গিয়ে যোগাযোগ করে টিকিট নিতে পারেন সে ক্ষেত্রে টিকিট পাবেন তাছাড়া অনলাইনে এভাবে আমার মনে হয় টিকিট পাবেন না। এখন যেমন ঢাকা থেকে কুষ্টিয়া আসার টিকিটের চাপ অনেক যার কারণে অনলাইনে টিকিট পাওয়া যাচ্ছে না ঠিক একইভাবে ঈদের পরে যখন কুষ্টিয়া থেকে সবাই ঢাকায় পাড়ি জমাবে সেই মুহূর্তে আবার কুষ্টিয়া থেকে ঢাকা যাওয়ার টিকিট সোনার হরিণ হয়ে যাবে।



যাইহোক সবশেষে একটি কথাই বলতে চাই কমিউনিটিতে অনেকেই অনেক বিষয়ে অভিজ্ঞ আছেন যদি কারো এই বিষয়টি জানা থাকে অর্থাৎ রেল সেবা অ্যাপসে এরকম ঝামেলা হওয়ার কারণ কি তাহলে অবশ্যই বলবেন। আর এই পরিস্থিতিতে যদি ব্যতিক্রম কোন প্রথা অবলম্বন করে ট্রেনের টিকিট বুকিং দেওয়া যায় সেই আইডিয়াটা দেয়ার জন্য অনুরোধ রইল।





🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

এটা হতে পারে অনেকজন একসাথে ট্রেনের একই টিকিট বুক করতে যাচ্ছেন তাই সোল্ড আউট দেখাচ্ছে। আবার এটা কালোবাজারিদের প্রভাব হতে পারে। তবে সঠিকটা আমার জানা নেই। আর অ্যাপসের মাধ্যমে কখনোই টিকিট ক্রয় করা হয়নি তাই এ বিষয়ে কোনো ধারণা নেই। যাইহোক ধন্যবাদ আপনাকে এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

ভাই সোল্ড আউট হলে তো পরবর্তীতে টিকিট ফাঁকা থাকার কথা না।

 3 months ago 

ঈদের টিকেট দেওয়া শুরু হয়েছে ভাইয়া, তাই এই বিড়ম্বনায় পড়েছেন। ঈদ আসলেই এই সমস্যা হয়। সেকেন্ডের মধ্যেই টিকেট শেষ হয়ে যায়। তার উপর কালোবাজারিদের দৌরাত্ব তো আছেই। ১২/১৩/১৪/১৫ তারিখের ট্রেনের টিকেট পাওয়া মানে সোনার হরিণ পাওয়া। আপনার পোস্টটিতে আগামি ঈদ যাত্রার প্রকৃত চিত্র উঠে এসেছে। পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 months ago 

হ্যাঁ ঈদের আগ মুহূর্তে ট্রেনের টিকিট পাওয়া মানে সোনার হরিণ হাতে পাওয়া।

 3 months ago 

বর্তমানে আমাদের বাংলাদেশে ট্রেনের টিকিটের কালোবাজারি বন্ধ হওয়ার দরকার। দুইজনই টিকিট কাটতে পুরোপুরি ব্যর্থ হয়েছে জেনে বেশ খারাপ লাগলো। যাই হোক তোমার মামা হয়তো স্টেশন থেকে টিকিট নিয়ে নিতে পারবে আশা করা যায়। এটা সত্যি বলেছো বন্ধু ঈদের সময়ে ঢাকা থেকে অন্যত্র যাওয়ার টিকিট সোনার হরিণ হয়ে যায়। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

ভেবেছিলাম দুজন মিলে একসাথে চেষ্টা করলে হয়তো সার্থক হতে পারব কিন্তু শেষ পর্যায়ে আমরা দুজনেই ব্যর্থ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65