মানুষের চরিত্র। || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 days ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৬ই ভাদ্র | ১৪৩১ বঙ্গাব্দ | বুধবার | শরৎকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



1000086068.png

Canva দিয়ে তৈরি



একজন মানুষের জীবনে তার চরিত্র শ্রেষ্ঠ সম্পদ। মানুষ যেহেতু সামাজিক জীব তাই সমাজে নিজের পরিচয়টা তুলে ধরার জন্য চরিত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে স্বাভাবিকভাবেই একজন মানুষের চরিত্র যতটা ভালো সমাজে তার গুরুত্ব ততটা বেশি। আসলে মানুষের জীবনের চাহিদার শেষ নেই এক একটা চাহিদা পূরণ করার সঙ্গে সঙ্গেই নতুন একটি চাহিদা সামনে এসে হাজির হয়। আর এই চাহিদাগুলো পূরণ করার জন্য যথেষ্ট অর্থের প্রয়োজন। হ্যাঁ এর মধ্যে আরেকটি কথা আছে শুধু অর্থই একজন মানুষের সব সুখ উপভোগ করার মূল কারণ হতে পারে না। শুধু অর্থ থাকলেই সব চাহিদা পূরণ করা সম্ভব নয়। মূলত যারা স্বল্পে সন্তুষ্ট থাকে তারাই জীবনের প্রকৃত সুখ উপভোগ করতে পারে। আর সবশেষে সুখী হওয়ার অন্যতম মূল কারণ নিজের চরিত্র ঠিক রাখা।

আপনি সামাজিক জীবনে কতটা সীমাবদ্ধ কতটা সুখি আছেন সেটা নির্ভর করে আপনার চরিত্রের উপরে। একজন মানুষ কতটা সততার সাথে জীবন যাপন করে, কতটা আইন-কানুন মেনে জীবন যাপন করে সেটা নির্ভর করে তার চরিত্রের উপর এক কথায় একজন চরিত্রবান মানুষ পরিবার বা সমাজ বলেন উভয় পরিবর্তন করতে পারে। আপনার চোখের সামনে একটি অপরাধ হচ্ছে সেক্ষেত্রে আপনি যদি সেই অপরাধের প্রতিবাদ করেন তাহলে সমাজে বা আপনার সামনে সেই অপরাধগুলো সংঘটিত হবে না সে ক্ষেত্রে সমাজের পরিবর্তন হবে যেটা একজন আদর্শ চরিত্রবান মানুষের কর্তব্য।



আবার এক ধরনের মানুষ আছে যারা সব সময় সমাজের অনৈতিক কাজের সাথে যুক্ত থাকে এক কথায় চরিত্রহীন। এই ধরনের মানুষগুলোর কারণে হয়তো সমাজের ছোট ছোট অপরাধ প্রতিনিয়ত বাড়ছে তাদের ছোট ছোট অপরাধগুলো সমাজের কাল হয়ে দাঁড়িয়েছে। তারা প্রতিনিয়ত যে সমস্ত অনৈতিক কাজগুলো করে সেগুলো সমাজের উপরে একটা প্রভাব পড়ে বিশেষ করে সেই সমস্ত পরিবারের ছেলেমেয়েদের উপরে এর প্রভাবটা বেশি পড়ে। ছোট থেকেই সেই সমস্ত পরিবারের সন্তানদের এই বিষয়গুলোর সাথে মোকাবেলা করতে হয় তার বাবা বা তার মা এ ধরনের কাজের সাথে লিপ্ত আছে এই নিয়ে অনেক কথাই শুনতে হয়। আসলে এই কথাটা বললাম আমার চোখের সামনে ঘটে যাওয়া একটা ঘটনার পরিপ্রেক্ষিতে।



মাঝে মাঝে মনে হয় আমাদের সমাজে আদর্শ চরিত্রবান মানুষের খুবই অভাব। একজন চরিত্রবান মানুষ সব সময় সৎ পথে চলবে সদা সত্য কথা বলবে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করবে অর্থাৎ একজন ভালো মানুষের যে গুণগুলো সবগুলোই যেন একজন চরিত্রবান মানুষের মধ্যে দেখা যাবে। প্রতিটা ধর্মেই পাপ কাজ এবং অপরাধমূলক কাজ থেকে নিজেদেরকে দূরে রাখার কথা বলা হয়েছে আর সেই কথাগুলোর পরিপ্রেক্ষিতেই একজন আদর্শ চরিত্রবান মানুষ নিজের জীবন পরিচালনা করবে। একজন চরিত্রবান মানুষ কখনোই অন্যের জমি দখল করবে না অন্য মানুষের সাথে জোরাজোরি করবে না নিজেকে স্বাভাবিকভাবে সমাজে তুলে ধরার চেষ্টা করবে।



যাই হোক নিজের অবস্থান থেকে কতটুকু নিজেকে গুছিয়ে সমাজের মাঝে উপস্থাপন করতে পারি সেটা জানি না তবে সব সময় চেষ্টা করে নিজের অবস্থান থেকে আগে নিজেকে কন্ট্রোল করা পরবর্তীতে অন্য আরেকজনকে আমি বোঝাতে পারবো। আমি যদি নিজেই সব সময় মিথ্যা কথা বলি অপরাধমূলক কাজের সাথে নিজেকে জড়িত রাখি তাহলে সমাজের পরিবর্তন আশা করা বোকামি। প্রথমে নিজেকে পরিবর্তন করতে হবে তাহলে সে পরিবর্তন অন্য কাউকে দেখিয়ে সমাজের পরিবর্তন বয়ে আনা সম্ভব আর এটাই একজন আদর্শ চরিত্রবান মানুষের উদাহরণ। হয়তো সেভাবে গুছিয়ে বলতে পারিনি তবে নিজের অবস্থান থেকে নিজেকে সমাজের কাছে সেই ভাবে উপস্থাপন করার চেষ্টা করব।



🔚সমাপ্তি🔚


এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 days ago 

আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। আসলে ভাইয়া বর্তমান আমাদের সমাজে চরিত্রবান লোকের বড় অভাব। পৃথিবীতে ধন সম্পদ হারিয়ে গেলে পাওয়া যায় কিন্তু চরিত্র হারিয়ে গেলে কখনো পাওয়া যায় না। ধন্যবাদ ভাইয়া সুন্দর লিখেছেন।

আপনার পোস্ট অনেক ভালো লাগলো। অনেক সুন্দর হয়েছে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60913.22
ETH 2643.10
USDT 1.00
SBD 2.58