আমার কন্যার বানানো ওয়াল হ্যাংগিং DIY প্রোজেক্ট

in আমার বাংলা ব্লগ3 days ago (edited)

কাগজের মাধ্যমে বানানো ওয়াল হ্যাংগিং DIY প্রোজেক্ট


🌱🌱🌱🌱🌱🌱🌱🌱🌱


IMG_20240701_182536_704.jpg

আজ যে জিনিসটা পোস্ট করব তা এর আগে স্টিমিট প্ল্যাটফর্মে কোনোদিন করিনি। তা হল আমার কন্যার একটি বিশেষ পারদর্শিতার নির্দিষ্ট ফলাফল। সারাদিনই সে ব্যস্ত থাকে তার ঘরে। প্রথম প্রথম প্রশ্ন করতাম কী করছে? কিন্তু যখনই ঘরে ঢুকেছি তখনই দেখেছি সারিবদ্ধ পেন, পেন্সিল, রং তুলি, ছেঁড়া পিচবোর্ড, চার্ট পেপার এবং ইতিউতি ছড়ানো আঁকা এবং হাতের কাজের সরঞ্জাম। পরে বুঝলাম এটি তার নেশা। প্রথমদিকে আমাদের অজান্তেই বানিয়ে ফেলতো বিভিন্ন ধরনের মডেল এবং সাবজেক্ট পেন্টিং৷ বুঝে ওঠবার আগেই সামনে হাজির করতো তার বৈচিত্র্যময় বিভিন্ন শিল্পকর্ম। আজ সে এসব কাজকে নিজের দৈনন্দিন দিনলিপির মধ্যে ঢুকিয়ে ফেলেছে।

আজ আমি তার একটি ছোট শিল্পকর্ম আপনাদের সামনে তুলে আনলাম। সে একদিনের প্রচেষ্টায় একটি ওয়াল হ্যাংগিং DIY প্রোজেক্ট বানিয়ে আমাকে দেখালো। এখন সেটি আমার দেয়ালে শোভা দান করছে। এই ডেকরেশনটি বানানোর পদ্ধতিগুলো আমি ওর থেকে জিজ্ঞাসা করেছিলাম। তার কথামতো ধাপে ধাপে আপনাদের সামনে তুলে আনার চেষ্টা করছি।

💮ধাপ - ১ (উপকরণসামগ্রী)💮

IMG_20240628_210940_363.jpg

  • কাঁচি
  • যে কোন তিনটি রং এর কাগজ
  • কার্ডবোর্ড
  • আঠা
  • স্কেল
  • পেন্সিল
  • 💮ধাপ - ২💮

    IMG-20240701-WA0010.jpg

    প্রথমে দুটি ভিন্ন রঙের ৯X৯ সেমি কাগজ নেওয়া হলো। সেটিকে কোনাকুনিভাবে ফোল্ড করা হলো। সেই ফোল্ডেড কাগজটিকে আরো দুবার কোনাকুনি ফোল্ড করে ছোট করে নেওয়া হল। কাগজের জোড়া দিকটি এমন ভাবে কাঁচি দিয়ে ডিসাইন করে কাটতে হবে যাতে কাগজটি খুললে একটি পূর্ণাঙ্গ ফুলের আকার ধারণ করে।

    💮ধাপ - ৩💮

    এমন ভাবে মোট ৩২ টি ফুলের আকারে কাগজ বানাতে হবে। সেই ৩২ টি কাগজ দিয়ে মোট আটটি ফুল তৈরি হবে। প্রতিটি ফুলে মোট চারটি করে পাপড়ি আকারে কাটিং কাগজ থাকবে। প্রতিটি ফুলের মাঝে একটি ছোট কাগজ দিয়ে কেটে কুঁড়ি তৈরি করা হবে।

    💮ধাপ - ৪💮

    একটি কার্ডবোর্ডকে লম্বা করে কেটে তাকে গোলাকার ভাবে জুড়ে নিতে হবে। আটটি ফুল পরপর সেই কার্ডবোর্ডের ওপর আঠা দিয়ে আটকে দিতে হবে। এর ফলে ফুল দিয়ে নির্মিত বৃত্তাকার মালাটি সম্পূর্ণ হবে।

    💮ধাপ - ৫💮

    তৃতীয় রঙের কাগজটি নিয়ে ফোল্ড করে চারটি সমান আকারের ফানেল তৈরি করতে হবে।

    💮ধাপ - ৬💮

    IMG-20240701-WA0006.jpg

    যেমনভাবে আটটি ফুল বানানো হয়েছিল তেমন আরও একটি ফুল বানিয়ে নিতে হবে। এর পাপড়ি আগের ফুলগুলোর তুলনায় কিঞ্চিৎ বড় হবে।

    💮ধাপ - ৭💮

    1720449794750.jpg

    চারটি ফানেল আকারের কাগজ লম্বা লম্বা সরু আকারের সাদা কাগজের সঙ্গে আটকে আগের বানানো বৃত্তাকার ফুলের মালার নিচে এমন ভাবে যুক্ত করে দিতে হবে যাতে সেগুলি টাঙানো বলে মনে হয়। আর মাঝবরাবর বড় নির্মিত ফুলটি লম্বা কাগজ দিয়ে ঝুলিয়ে আটকে দিতে হবে।

    💮ধাপ - ৮💮

    IMG-20240701-WA0005.jpg

    এবার আপনার ওয়াল হ্যাংগিং ডেকর তৈরি। সেটিকে নিয়ে আপনার ঘরের দেয়ালে একটি দড়ি দিয়ে টাঙিয়ে দিন। দেখবেন বাড়িতে আসা অতিথি আপনাকে সেইটির ব্যাপারে জিজ্ঞাসা করবে এবং কৌতুহল দেখাবে।

    IMG_20240701_182536_704.jpg

    সম্পূর্ণ হয়ে যাবার পর DIY

    আমার কন্যার এই গুণটিকে আমি বরাবরই উৎসাহ প্রদান করতে চেষ্টা করি। আমার ঘরে তার বানানো বিভিন্ন জিনিসপত্র আজ ছড়িয়ে থাকে আশপাশে। আপনাদের ভালো লাগলে সেটিও আমি তাকে জানিয়ে দেবো এবং তার ভবিষ্যৎ কাজের জন্য তা অনুপ্রেরণা হিসেবে ধরা থাকবে।


    ৫% বেনিফিশিয়ারি এবিবি স্কুলকে এবং ১০% বেনিফিশিয়ারি প্রিয় লাজুক খ্যাঁককে

    images__27_-removebg-preview.png


    --লেখক পরিচিতি--

    IMG_20240303_181107_644.jpg

    কৌশিক চক্রবর্ত্তী। নিবাস পশ্চিমবঙ্গের হুগলি জেলায়। পেশায় কারিগরি বিভাগের প্রশিক্ষক। নেশায় অক্ষরকর্মী। কলকাতায় লিটল ম্যাগাজিন আন্দোলনের সাথে দীর্ঘদিন যুক্ত৷ কলকাতা থেকে প্রকাশিত কবিতার আলো পত্রিকার সহ সম্পাদক। দুই বাংলার বিভিন্ন প্রথম সারির পত্রিকা ও দৈনিকে নিয়মিত প্রকাশ হয় কবিতা ও প্রবন্ধ। প্রকাশিত বই সাতটি৷ তার মধ্যে গবেষণামূলক বই 'ফ্রেডরিক্স নগরের অলিতে গলিতে', 'সাহেবি কলকাতা ও তৎকালীন ছড়া' জনপ্রিয়তা অর্জন করেছে। সাহিত্যকর্মের জন্য আছে একাধিক পুরস্কার ও স্বীকৃতি। তার মধ্যে সুরজিত ও কবিতা ক্লাব সেরা কলমকার সম্মান,(২০১৮), কাব্যলোক ঋতুভিত্তিক কবিতায় প্রথম পুরস্কার (বাংলাদেশ), যুগসাগ্নিক সেরা কবি ১৪২৬, স্রোত তরুণ বঙ্গ প্রতিভা সম্মান (২০১৯), স্টোরিমিরর অথর অব দ্যা ইয়ার, ২০২১, কচিপাতা সাহিত্য সম্মান, ২০২১ তার মধ্যে উল্লেখযোগ্য।



    কমিউনিটি : আমার বাংলা ব্লগ

    ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের সকল সদস্যবন্ধুদের৷ ভালো থাকুন, ভালো রাখুন।


    Sort:  

    Upvoted! Thank you for supporting witness @jswit.

     3 days ago 

    বাহ্ , খুবই অসাধারণ একটা জিনিস শেয়ার করলেন। খুবই সুন্দর লাগছে এটা দেখতে। আমিও ভাবছি একদিন ট্রাই করবো এটা ঘরের দেয়ালে লাগানোর জন্য । আপনাকে ধন্যবাদ এতো সুন্দর ওয়াল হ্যাংগিং DIY প্রোজেক্ট তৈরির ধাপ গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য

     2 days ago 

    এই ওয়াল হ্যাংগিং DIY আপনার ভালো লাগায় আমি আপ্লুত৷ আপনি অবশ্যই এটি বানাবেন এবং আমাদের মধ্যে শেয়ার করবেন। আমি চেষ্টা করেছি যতটা ডিটেলে বিষয়টাকে তুলে আনা যায়৷ ধন্যবাদ অনেক।

    ওয়াও ভাইয়া আপনার কন্যা অনেক সুন্দর একটি পোস্ট তৈরি করে দিয়েছে আপনার কাছে বেশ ভালো লাগলো শুনে।আমার কন্যার বানানো ওয়াল হ্যাংগিং DIY প্রোজেক্ট। প্রতিটি ধাপ বেশ চমৎকারভাবে তৈরি করেছে খালামণি। দেখে আমি মুগ্ধ হয়েছি ভাইয়া। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য এবং দারুন বক্তব্য পেশ করার জন্য।

     4 hours ago 

    অনেক ধন্যবাদ ভাই৷ ওর বানানো প্রোজেক্ট আপনার ভালো লেগেছে শুনে খুব আনন্দ হল৷ সারাদিনে এমন প্রচুর কিছু সে বানায়।

     2 days ago 

    আপনার কন্যা তো দারুনভাবে ওয়ালমেট টি তৈরি করেছে। আমার কাছে ওয়ালমেট দেখে ভালো লেগেছে। আপনার মেয়ের ক্রিয়েটিভিটি অনেক ভালো। অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

     4 hours ago 

    অনেক ধন্যবাদ আপনাকে৷ ওর সত্যিই অবাক করার মত সৃষ্টিশীলতা আছে। আমি প্রথম প্রথম খুব অবাক হতাম৷ কিন্তু এখন বুঝে গেছি যে এটা ওর নেশা। তাই অনুপ্রাণিত করার চেষ্টা করি৷

     19 hours ago 

    আমার আদরের গুড্ডি৷ আরও অনেক কিছু করবি তুই। তোর আর্ট স্কিল আমাকে প্রতিনিয়ত অবাক করে৷ ব্রাভো সোনা। অনেক বড় হও৷ নীলমপিসির এত্তো আদর রইলো৷

     4 hours ago 

    দেখালাম ওকে কমেন্টটা। আমার তরফ থেকেও ভালোলাগা নিস৷ ওর স্কিলের সাথে তুই তো সবদিনই পরিচিত। অনেক অনুপ্রাণিত করিস৷ ভালোবাসা রইল৷

    Coin Marketplace

    STEEM 0.18
    TRX 0.13
    JST 0.028
    BTC 57563.20
    ETH 3078.64
    USDT 1.00
    SBD 2.41