লেভেল ২ হতে আমার অর্জন - By @jubayer001

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

হ্যালো আসসালামু আলাইকুম আমার সকল স্টিমিট বন্ধুগণ আশা করি আপনারা সকলে ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও বেশ ভালো আছি। তবে চলুন আজকের লেখা পোস্ট আপনাদের মাঝে শেয়ার করা যাক......

1000039811.jpg

লেভেল টু হতে আমি যা শিখেছি তা এই পোষ্টের মাধ্যমে উপস্থাপন করার চেষ্টা করলাম। প্রত্যেকটা প্রশ্নের উত্তর আমি নিজের মতো করে নিচে আপনাদের মাঝে পর্যায়ক্রমে শেয়ার করেছি।

১/Posting key এর কাজ কি ?

পোস্ট সংক্রান্ত সকল কাজকর্ম এই কী দ্বারা করা হয়ে থাকে। পোস্টিং কি এর আরো কিছু ব্যবহার আছে ।যেমন, পোস্ট করা কমেন্ট করা, আপ ভোট দেওয়া, ডাউনলোড দেওয়া ফলো করা, আন ফলো করা, কোন কমিউনিটিতে সাবস্ক্রাইব করা এই কী দ্বারা করতে পারব। তাছাড়া আমার ওয়ালেট সংক্রান্ত কাজগুলো এই কী দ্বারা করতে পারবো না।

২/Active key এর কাজ কি ?

ওয়ালেটের সকল আর্থিক কাজকর্ম এবং লেনদেন সমূহ কাজকর্ম একটিভ কী দ্বারা করা হয়ে থাকে। যেমন স্টিম ট্রান্সফার করা,পাওয়ার আপ ফ করা, পাওয়ার ডাউন দেওয়া, এসবিডি থেকে ইস্টিমিট কনভার্ট করা, ওয়ালেটের কোন স্টিম ও এসবিডি এক্সচেঞ্জ করা, উইটনেস ভোট দেওয়া, নতুন ব্যবহারকারী তৈরি করা, এই কাজগুলো একটিভ কী দ্বারা করা হয়ে থাকে। যেহেতু একটিভ কি দ্বারা সকল লেনদেন এর কাজগুলো করা হয়ে থাকে তাই অ্যাক্টিভ কি অত্যন্ত সেনসিটিভ একটি বিষয়।

৩/Owner key এর কাজ কি ?

ইস্টিম একাউন্টের খুব গুরুত্বপূর্ণ এই উনার কী। আমরা প্রায় সকলেই জানি উনার বলতে কোন জিনিসের মালিকানা বোঝায়। এই উনার কী যার কাছে থাকে সেই একাউন্টের মালিক হিসেবে দাবি করতে পারবে। তাছাড়া অন্য কী রিকভারির ক্ষেত্রে এই উনার কী অত্যন্ত জরুরী। এই উনার কি আমাদের অত্যন্ত যত্নের সাথে সংরক্ষণ করে রাখতে হবে। তাছাড়া এই কী দিয়ে আমরা আরো কিছু কাজ করতে পারব।
যেমন:

*উনার এক্টিভ ও পোস্টিং কি রিসেট করতে পারব।
*একাউন্ট রিকভার করতে পারব।
*ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে পারব।

৪/Memo key এর কাজ কি ?

যদি কোন ইস্টিমিট ব্যবহারকারী অন্য একজন স্টিমিট ব্যবহারকারীকে গোপনে কোনো একটি মেসেজ দিতে চাই এবং তাহলে এই মেমো কী ব্যবহার করতে হয়।

৫/Master password এর কাজ কি ?

মাস্টার পাসওয়ার্ড আমার ইস্টিমিট অ্যাকাউন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ কী। মাস্টার পাসওয়ার্ড আমরা ইস্টিমিট অ্যাকাউন্ট খোলার সময় পেয়ে থাকি। পোস্টিং কি, এক্টিভ কি, উনার কি ও মেমো কি এই সবগুলো কী মূলত তৈরি হয় মাস্টার পাসওয়ার্ড এর উপর ভিত্তি করে। তাছাড়া ইস্টিমিট একাউন্ট রিকভার করতে চাইলেও মাস্টার পাসওয়ার্ড প্রয়োজন হয়।তাই আমাদের উচিত মাস্টার পাসওয়ার্ড কে ভালোভাবে সংরক্ষণ করে রাখা।

৬/Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

যেহেতু মাস্টার পাসওয়ার্ড আমার একাউন্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই পাসওয়ার্ডটি আমি গুগল ড্রাইভ এবং পেনড্রাইভে সেভ করে রেখেছি। যাতে পাসওয়ার্ড মন থেকে হারিয়ে গেলেও কোন সমস্যা না হয়।

৭/পাওয়ার আপ কেন জরুরী?

নিজের ইস্টিমিট আইডির শক্তি বৃদ্ধি করতে হলে পাওয়ার আপ করা অনেক জরুরী। যেহেতু এই ইস্টিমিট প্লাটফর্মে আমি দীর্ঘ সময় কাজ করার জন্য এসেছি তাই পাওয়ার আপ আমার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।নিজের আইডিতে যদি স্টিম পাওয়ার না থাকে সেক্ষেত্রে আমি পোস্ট এবং কমেন্ট কোন কিছুই করতে পারবো না। তাই প্রয়োজন নিজের আইডির স্টিম পাওয়ার বৃদ্ধি করা। নিজের আইডি স্টিম পাওয়ার বৃদ্ধি করে অন্যজনকে টেলিভিশন করতে পারলে এক্ষেত্রে লাভবান হওয়া যায়। তাই সকল ইউজারের জরুরী নিজের স্টিম পাওয়ার বৃদ্ধি করা।

৮/পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

প্রথমে আমাকে আমার ইস্টিমিট অ্যাকাউন্ট লগইন করতে হবে। তারপরে আমার ওয়ালেটে প্রবেশ করতে হবে। তারপর স্টিম লেখার উপর ক্লিক করতে হবে। সেখানে কয়েকটি ট্যাব ওপেন হয়ে যাবে। সেখানে পাওয়ার অফ লেখা অপশনের উপর ক্লিক করতে হবে। সেখানে একটি ফাঁকা ঘর দেখতে পাবো সেই ফাঁকা জায়গায় আমরা যত স্টিম পাওয়ার আপ করব সেখানে লিখতে হবে। তারপরে নিচে পাওয়ার আপ অপশনে ক্লিক করতে হবে। পরবর্তীতে ভালোভাবে দেখে ওকে বাটনের ক্লিক করলে পাওয়ার আপ হয়ে যাবে।

৯/সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

সেভিংস এ স্টিম অথবা এসবিডি উইথড্র দেওয়ার ৩ দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়।

১০/মেমো ফিল্ড এর কাজ কি?

আমরা সকলেই জানি ফিল্ড অর্থ মাঠ।এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে এবং সেই মেসেজ ডিসক্রিপ্ট করে দেখার জন্য একটি জায়গা প্রয়োজন হয় সেটাকেই মূলত মেমো ফিল্ড বলে। অর্থাৎ আমরা বলতে পারি কোন ইস্টিমিট ব্যবহারকারী যদি কোন মেসেজ গোপনীয়তার সাথে অন্য একজন ইস্টিমিট ব্যবহারকারীকে পাঠাই সেই মেসেজ পাঠাতে এবং দেখতে যেই ফিল্ড/মাঠ প্রয়োজন হয় সেটি মেমো ফিল্ড এর কাজ।

১১/ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

ডেলিগেশন ক্যানসেল করার ৫দিন পর উক্ত এস.পি নিজের একাউন্টে ফেরত আসে।

১২/ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

আমার প্রজেক্ট@Herosim এ এসপি টেলিভিশন ২০০ থেকে আরও ১০০ এসপি টেলিভিশন করতে চাইলে টেলিভিশনের পরিমাণ 300 এস.পি লিখতে হবে।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

মেমো ফিল্ড এর কাজটা ভুল লিখেছেন সেটা ঠিক করে দিন।

 2 months ago 

ঠিক করে দিয়েছি দাদা।

 2 months ago 

আসলে লেভেল দুই একজন স্টিমিট ব্লগারের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ক্লাস। কেননা লেভেল দুই এর মধ্যে স্টিমিট একাউন্টের নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়।আর এই বিষয় গুলো ভালো ভাবে বুঝতে পারলে স্টিমিট একাউন্ট হ্যাক হ ওয়ার সম্ভাবনা খুবই কম। আপনার লিখিত পরীক্ষা দেখে মনে হচ্ছে আপনি লেভেল দুই এর বিষয় গুলো ভালো ভাবে বুঝতে পেরেছেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64475.77
ETH 2770.60
USDT 1.00
SBD 2.66