সুজি দিয়ে গাজরের হালুয়া বানানোর রেসিপি।

in আমার বাংলা ব্লগ16 days ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন আমি আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে ভালো আছি।

Thanksgiving Recipe Facebook Post_20240612_001059_0000.png

Canva অ্যাপ দিয়ে তৈরি

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আরও একটি নতুন পোস্ট। আজকের পোস্টে আমি আপনাদের মাঝে শেয়ার করবো গাজর ও সুজি দিয়ে হালুয়া বানানোর রেসিপি। এই রেসিপিটা অনেক আগেই তৈরি করা হয়েছিল। অনেকদিন ধরেই শেয়ার করতে চাচ্ছি বাট সুযোগ পাচ্ছিলাম না। গতকালকে ভেবেছিলাম এই রেসিপিটা আপনাদের মাঝে শেয়ার করব কিন্তু কিছু কারণবশত গতকালকে পোস্টটা আপনাদের মাঝে শেয়ার করতে পারেননি। তাই আজকেই এই পোস্টটা শেয়ার করার সিদ্ধান্ত নিলাম । যাইহোক আশা করি এই রেসিপিটা আপনাদের কাছে ভালই লাগবে। চলুন তাহলে আর বেশি দেরি না করে রেসিপি ধাপগুলো দেখে নেওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণঃ

উপকরণের নামপরিমাণ
সুজি২৫০ গ্রাম মতো
গাজর২টি
চিনিস্বাদমতো
বাদামইচ্ছে মতো
এলাচ২ টি
তেজপাতা১টি
দারুচিনি২ টুকরো
ঘিপরিমাণ মতো
দুধ১ লিটার

প্রয়োজনীয় ধাপ সমূহ

ধাপ-১

IMG_20240611_234853.jpg

প্রথমেই আমরা গাজরের হালুয়া বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলো গুছিয়ে নিব।

ধাপ-২

IMG_20240611_235259.jpg

এরপর গাজর দুইটাকে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিব। এবং এরই সাথে একটি গ্রেটারের সাহায্যে গাজরগুলোকে গ্রেট করে নিব।

ধাপ-৩

IMG_20240611_235403.jpg

এরপর চুলার উপর একটি কড়াই বসিয়ে দিব গরম করার জন্য। কড়াইটি হালকা গরম হয়ে আসলে এর মধ্যে পরিমাণ মতো ঘি দিয়ে গরম করে নিব।

ধাপ-৪

IMG_20240611_235442.jpg

এরপর ঘি গরম হয়ে আসলে এর মধ্যে সুজি গুলো দিয়ে ঘি এর সাথে মিক্স করে কিছুক্ষণ জ্বাল দিয়ে নিব।

ধাপ-৫

IMG_20240611_235543.jpg

সুজি এবং ঘি জ্বাল দেয়া হয়ে গেলে এবার এগুলোকে যেকোনো একটা পাত্রে রেখে দিব। এবার অন্য একটা পাত্র চুলার উপর বসিয়ে ঘি দিয়ে গরম করে নিব। এরপর এরমধ্যে গ্রেট করে রাখা গাজর গুলো দিয়ে দিব।

ধাপ-৬

IMG_20240611_235702.jpg

এবারে গাজর গুলোর মধ্যে মোটামুটি অর্ধেক পরিমাণ মতো দুধ এবং লবণ দিয়ে বেশ কিছুক্ষণ জাল দিয়ে গাজর গুলোকে সিদ্ধ করে চিত্র অনুরূপ করে নিব।

ধাপ-৭

IMG_20240611_235812.jpg

এবারে চুলার উপর একটি কড়াই বসিয়ে দিব এবং তার মধ্যে আবারো ঘি দিয়ে দিব। এবারে ঘি এর মধ্যে দারুচিনি,তেজপাতা ও এলাচ দিয়ে দিব।

ধাপ-৮

IMG_20240611_235911.jpg

এর পর এগুলোর মধ্যে গাজর গুলো দিয়ে দিব এবং সবগুলো একসাথে ভালোভাবে মিক্স করে নিব।

ধাপ-১০

IMG_20240612_000024.jpg

এরপর গাজরের মধ্যে প্রথমদিকে ঘি দিয়ে ভেজে রাখা সুজি গুলো দিয়ে দিব। সুজি এবং গাজর মিক্স করে নেওয়ার পর এর মধ্যে বাকি দুধগুলা দিয়ে দিব।

ধাপ-১১

IMG_20240612_000101.jpg

এরপর হালকা আঁচে দুধগুলা সুজি এবং গাজরের সাথে ভালোভাবে মিক্স করে নিব। তারপর এরমধ্যে পরিমাণ মতো চিনি দিয়ে দিব।

ধাপ-১২

IMG_20240612_000149.jpg

IMG-20230311-WA0044-01.jpeg

এবারে সবকিছু দেয়া হয়ে গেলে কিছুক্ষণ জ্বাল দিয়ে ভালোভাবে মিক্স করে নিলেই আমাদের গাজরের হালুয়া বানানো কমপ্লিট হয়ে যাবে। হালুয়াটি সম্পূর্ণ বানানো হয়ে গেলে এটাকে একটি পাত্রে উঠিয়ে রাখা হয়েছিল। তবে আমি লক্ষ্য করে দেখলাম যে পাত্রে উঠিয়ে রাখা হয়েছিল আমার আপু সেটার উপরেও হালকা করে ঘি দিয়েছিল।

ধাপ-১৩

IMG_20240612_000243.jpg

IMG-20230311-WA0069-01.jpeg

IMG-20230311-WA0067-01.jpeg

IMG-20230311-WA0068-01.jpeg

IMG-20230311-WA0076-01.jpeg

তো যাইহোক হালুয়া বানানো হয়ে গেল চেষ্টা করা হয়েছে এগুলোকে বিভিন্ন রকম আকার দেওয়ার। তার জন্য এখানে গোল,চারকোনা সহ আরো কয়েক রকম আকার দেওয়ার চেষ্টা করা হয়েছিল। এবং এগুলোর মাঝখানে ভেজে রাখা বাদাম দিয়ে সুন্দর মতো সাজানো হয়েছিল।

তো প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। আমার শেয়ার করা গাজরের হালুয়া বানানো রেসিপি টা আপনাদের কাছে কেমন লেগেছে কমেন্টে জানাতে পারেন। তো আজকের মত এটুকুই।আবারো খুব শীঘ্রই নতুন কোনো পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  
 15 days ago 

সুজি দিয়ে গাজরের হালুয়া বানানো দেখেই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপি পরিবেশন আমার কাছে অনেক ভালো লেগেছে। এত সজাদার রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। রেসিপিটা দেখে শিখে নিলাম।

 11 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যটি করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 16 days ago 

সুজি দিয়ে গাজরের হালুয়া তৈরি করার খুবই সুন্দর একটা পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এমন হালুয়া এর আগে আমি কোনদিন খাইনি তাই এটা দেখে আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর হালুয়া তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 days ago 

কখনো সুযোগ হলে খেয়ে দেখবেন আশা করি ভালই লাগবে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যটি করার জন্য।

 16 days ago 

ভাইয়া সুজিত নিয়ে এভাবে যে গাজরের হালুয়া তৈরি করা যায় আমার জানা ছিল না। আপনি খুবই সুন্দর ভাবে রেসিপিটা তৈরি করেছেন। দেখে তো মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছিল। ডেকোরেশন টা দারুন হয়েছে । হালুয়া কেটে কেটে অনেক সুন্দর ভাবে পরিবেশন করেছেন। বাড়িতে অবশ্যই এভাবে একদিন হালুয়া তৈরি করে খেয়ে দেখব।

 11 days ago 

ডেকোরেশন টা ভালো লেগেছে জেনে ভালো লাগলো। কখনো সুযোগ হলে তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালই লাগবে।

 16 days ago 

সুজি দিয়ে গাজরের হালুয়া বানানোর রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। আপনি কি মজাদার রেসিপি তৈরি করেছেন। রেসিপির পরিবেশন আমার কাছে অনেক ভালো লেগেছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 days ago 

পরিবেশনটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।।

 16 days ago 

সুজি দিয়ে গাজরের হালুয়া কখনো খাওয়া হয়নি। আমার কাছে আপনার এই রেসিপি ইউনিক লেগেছে। আপনার উপস্থাপনা দেখে খুব খেতে ইচ্ছে করছে। আমার বাসায় গাজর খুব একটা খাওয়া হয়না। নিশ্চয়ই খেতে খুবই সুস্বাদু হয়েছিল। একদিন বাসায় তৈরি করে দেখতে হবে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 11 days ago 

জি, কখনো সুযোগ হলে তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালই লাগবে।

 15 days ago 

গাজরের হালুয়া খুব পছন্দের খাবার আমার। অনেক পুষ্টিকরো এই হালুয়া। চমৎকার সুন্দর করে সুজিও গাজরের সংমিশ্রণ দারুন লোভনীয় হালুয়া বানিয়েছেন।দেখেই লোভ লেগে যাচ্ছে। ধাপে ধাপে হালুয়া তৈরি পদ্ধতি চমৎকার সুন্দরভাবে আমাদের সঙ্গে ভাগ করে নিয়েছেন ধন্যবাদ আপনাকে সুন্দর একটি লোভনীয় রেসিপি আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য।

 11 days ago 

গাজরের হালুয়া আপনার পছন্দের খাবার জেনে ভালো লাগলো। আর এটা থেকেই বুঝতে পারলাম আপনি হয়তো বা অতীতে গাজরের হালুয়া খেয়েছেন। যাই হোক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যটি করার জন্য।

 15 days ago 

গাজর আমার অনেক বেশি পছন্দের। আমি বেশ কয়েকবার গাজরের হালুয়া তৈরি করেছি। গাজরের হালুয়া এরকম ভাবে তৈরি করলে সত্যি কিন্তু অনেক বেশি মজাদার হয়ে থাকে। খুবই মজাদার ভাবে আপনি গাজর দিয়ে এই হালুয়া তৈরি করেছেন। দেখে বুঝতে পারতেছি এটা অনেক বেশি মজাদার হয়েছিল আর খুবই মজা করে খেয়েছিলেন সবাই। শেষে আপনি বিভিন্নভাবে এই হালুয়া কে ডেকোরেশন করেছেন, এটা আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে।

 11 days ago 

আপনি বেশ কয়েকবার গাজরের হালুয়া তৈরি করেছেন জেনে ভালো লাগলো। আশা করি গাজরের হালুয়া খেতে আপনার কাছে ভালই লেগেছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্যটি করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.029
BTC 60808.77
ETH 3368.54
USDT 1.00
SBD 2.47