এক ব্যবহারেই চেঞ্জ হয়ে যেতে পারে ব্যক্তির সম্পর্কে ভেবে রাখা চিন্তা ধারা গুলো।

in আমার বাংলা ব্লগlast month
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন আমি আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে ভালো আছি।

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আরও একটি নতুন পোস্ট। আমরা বেশিরভাগ মানুষ এমন জায়গায় বাস করি যেখানে আমাদের চারিপাশে অনেক অনেক মানুষজন থাকে। হয়তোবা সব সময় সবার সাথে কথা হয় না কিন্তু বিভিন্ন কারণে বা বিভিন্ন অ্যাক্টিভিটি দেখে কোন মানুষটা কেমন সেই সম্পর্কে একটা ধারণা তৈরি হয়ে যায়।

Pink & Blue Watercolor Painted Canvas Quote Instagram Post_20240613_020045_0000.png

Canva অ্যাপ দিয়ে তৈরি

মাঝে মাঝে এই ধারণা গুলো ইচ্ছাকৃতভাবে করা হয়ে থাকে আবার মাঝে মাঝে অনিচ্ছাকৃতভাবে অর্থাৎ অন্তর থেকেই একটা ধারণা তৈরি হয়ে যায়। তবে সব সময় ধারণা সঠিক হয় তেমনটা না। কিন্তু মাঝে মাঝে আমাদের ধারণা সঠিক হবে না জেনেও আমরা শুধুমাত্র আমাদের ধারণার মাধ্যমেই অনেক বেশি ভরসা করে ফেলি সেই মানুষটাকে। অর্থাৎ মন থেকে ই যেন ইচ্ছে করে তাকে বিশ্বাস করতে। তাই তার সাথে কথা বলতে গেলে বা কোনো লেনদেন করতে গেলেও ইচ্ছে করে খুব সুন্দর ব্যবহার করতে।

কিন্তু মনে করুন আপনি যে মানুষটার উপর ভালো একটি ধারণা করেছেন,একদিন সেই মানুষটা আপনার সামনে এলো কথা বলার জন্য বা অন্য কোনো প্রয়োজনে। কিন্তু কথার ছলে সেই মানুষটা এমন কোনো কথা বলে উঠলো যার কারণে তার উপরে হওয়া আপনার ধারণাটাই চেঞ্জ হয়ে গেলো। তখন কেমন লাগবে? আমি মনে করি কারোরই ভালো লাগবে না। আমার সাথে ঠিক এমন একটি ঘটনা আজকে ঘটেছে। অর্থাৎ একটা চাচা কে দেখে এমনিতেই ভালো লাগতো। তার উপর একটি সুধারণা তৈরি হয়েছিল আমার।

উনার সাথে কোনদিনই আমার তেমন কোনো কথা হয় না মাঝে মাঝে কোন কারণবশত দু একটা কথা হয়। অন্যদিন বেশ স্বাভাবিক সুন্দর ভাবেই কথা হয়। কিন্তু আজকে তিনি আমার সামনে এমন একটা কথা বলে বসলেন যেটা আমার একদমই অপছন্দনীয় হয়ে গেল। অর্থাৎ এক মুহূর্তে অটোমেটিক আমার ধারণা পাল্টে গেল। তখন বেশ খারাপ লাগলো আমার। উনি হয়তোবা নিজের অজান্তেই বা কোনো কারণে কথাটা বলে ফেলেছিল কিন্তু আমার বেশ খারাপ লেগেছিল। জানিনা পরবর্তীতে উনার উপর আবার সেই সুধারণাটা আমার মধ্যে জন্ম নেবে কিনা। কিন্তু বেশ খারাপ লেগেছিল উনার কথাটা শুনে।

তাই আমাদের সকলের উচিত যে কোনো ব্যক্তির সাথে সে চেনা হোক কিংবা অচেনা,কথা বলার সময় যতটা সম্ভব ভালোভাবে কথা বলার। নাহলে দেখা যাবে অনেকে আমাদের উপর অনেক সুধারণা করে বসে আছে। হয়তোবা এই ধারনার বসে অনেকে আমাদেরকে সৎ মানুষ হিসেবে চেনে। কিন্তু আমাদের ব্যবহারের কারণেই দেখা যাবে অনেকের ধারণা চেঞ্জ হয়ে যেতে পারে। তবে সব সময় যে শুধু ভালো ধারণা থেকেই খারাপ ধারণা জন্ম নেবে তা কিন্তু নয়।

অনেক সময় এটাও হতে পারে যে একটা মানুষকে দেখেই আমার মনে খারাপ ধারণা জন্ম নিল। কিন্তু পরবর্তীতে তার সাথে কথা বলেই দেখা গেল সে অনেক ভালো একজন মানুষ এবং মুহুর্তের মধ্যেই পাল্টে গেল নিজের মনের খারাপ ধারণা গুলো। তাই আমাদের উচিত যে কারো সাথে কথা বলতে গেলে ভালো ব্যবহার করা এবং কারোর উপর সুধারণা না করতে পারলে,অন্তত খারাপ কোনো ধারণা নিজের মধ্যে না রাখা।

তো প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। আপনাদের কাছে আমার এই লেখাগুলো কেমন লেগেছে কমেন্টে জানাতে পারেন। আর পোষ্টের মাঝে কোনো ভুল থাকলে আশা করি ক্ষমাস্বরূপ দৃষ্টিতে দেখবেন।তো আজকের মত এটুকুই।আবারো খুব শীঘ্রই নতুন কোনো পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67144.34
ETH 3517.40
USDT 1.00
SBD 2.69