কোটা সংস্কার আন্দোলন।

in আমার বাংলা ব্লগ27 days ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন আমি আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে ভালো আছি।

আজকে বেশ কয়েকদিন পরে আবারো আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম নতুন একটা পোস্ট। দেশের এত এত ঝামেলার কারণে কোনো কিছুতেই মন বসছিলো না। তারপরে আবার ইন্টারনেট বন্ধ ছিলো যার কারণে অনেক দিনই পোস্ট করা হয়নি। যদিও বা ওয়াইফাই কয়েকদিন আগে এসেছে,তবে আমি মোবাইল ডাটা ব্যবহার করি আর যেটা গতকালকে এসেছে। তার জন্যই মূলত এই কয়দিনও পোস্ট করতে পারিনি। সারাদিন দোকানে থাকি ,দোকানে ওয়াইফাই আছে কিন্তু সময় না পাওয়ার কারণে সেখানে থেকেও পোস্ট করার সুযোগ আমার হয়না।তবে এখন যেহেতু মোবাইল ডাটা চলে এসেছে আশা করা যায় এখন থেকে রেগুলার হতে পারব। তো যাই হোক চলুন তাহলে এবার পোস্টের মূল বিষয়ে আসা যাক।

Pink & Blue Watercolor Painted Canvas Quote Instagram Post_20240729_145313_0000.png

Canva অ্যাপ দিয়ে তৈরি

দেশে যে ছাত্রদের আন্দোলন হল অর্থাৎ কোটা সংস্কার আন্দোলন বিষয়টা একেবারেই অযৌক্তিক না। কারণ বছর বছর কষ্ট করে পড়াশোনা করে শেষে যদি কোটার কারণে পিছিয়ে যেতে হয় তাহলে এত কষ্টের মানে কি। শুধুমাত্র সাধারণ জ্ঞান অর্জন করার জন্য তো আর এত কষ্ট করে এত টাকা ব্যয় করে পড়াশোনা করতে হয় না। আর সবাই তো ধ্বনির পরিবারের সন্তানও নয়। অনেক দরিদ্র পরিবারের সন্তানেরাও তো কষ্ট করে এত এত ডিগ্রী অর্জন করে। তবে আমি বলব না যে মুক্তিযোদ্ধাদের কোনো সম্মান নেই। তারা যতদিন বেঁচে আছে তাদেরকে সম্মানের সাথেই রাখা হোক। কিন্তু এটা শুধু মুক্তিযোদ্ধাদের এবং তাদের সন্তানদের মাঝে সীমাবদ্ধ থাকাই ভালো। তারপরে আর না বাড়ানো উচিত। কারণ এতে করে দেখা যাবে একজনের সম্মান দিতে গিয়ে অন্য মানুষের ক্ষতি হয়ে যাবে।

যাই হোক এখন বিষয়টা মোটামুটি ঠিক করা হয়েছে ৫% মুক্তিযোদ্ধা কোটা ১% পারসেন্ট ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা এবং ১% প্রতিবন্ধী কোটা রাখা হয়েছে। এখন বিষয়গুলো মোটামুটি ঠিকই বলা চলে কিন্তু একটা সুন্দর আন্দোলন কিভাবে এত বড় আকারের রূপ ধারণ করল। কত মানুষকে মরতে হলো কত মানুষকে আহত হতে হলো এই একটা বিষয়কে কেন্দ্র করে। এছাড়াও এখন পর্যন্ত সবকিছু স্বাভাবিক হয়নি,নিউজ এর মাধ্যমে অনেক কিছুই শোনা যাচ্ছে।

আসলে এখন পর্যন্ত দেশে অনেক কিছুই ঘটেছে কিন্তু কোনটাই আমাকে এতটা প্রভাবিত করেনি। অর্থাৎ অনেক কিছুই ঘটেছে দেশে কিন্তু কোনটাতে আমার হৃদয় আঘাত করেন তবে এই বিষয়টাকে যেন কোনোভাবেই এড়িয়ে চলতে পারছিলাম না। এত এত খবর মনে হয় আমি কখনোই দেখিনি। ইন্টারনেট বন্ধ না হলে হয়তো বা বেশিরভাগ সময় নিউজ এর মধ্যেই পড়ে থাকতাম।

তবে যাই হোক শেষে একটা কথাই বলবো যারা সত্যের পথে থেকে নিজেদের অধিকার আদায়ের লক্ষ্যে অন্যায়ের বিরুদ্ধে লড়াই করে মারা গেছেন আল্লাহ তায়ালা তাদেরকে যেনো শহীদের মর্যাদা দেন। তবে যারা এই অন্যায়গুলো করেছেন অন্যায়ের পক্ষে কথা বলেছেন তাদের প্রতি তীব্র নিন্দা জানাই।

তো প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। এই আন্দোলন নিয়ে আপনাদের মনোভাব দিয়ে কমেন্টে জানাতে পারেন। তো আজকের মত এটুকুই।আবারো খুব শীঘ্রই নতুন কোনো পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 26 days ago 

সারা বছর পড়াশোনা করার পরেও যদি কোটা ওয়ালারা চাকরি নিয়ে যায়, তাহলে তো সাধারণ ছাত্রছাত্রীরা আন্দোলন করবেই। তবে এই আন্দোলনের ফলে এত তাজা প্রাণ চলে গেল, এটা তো মোটেই যৌক্তিক নয়। এখন যেহেতু ৫% মুক্তিযোদ্ধা কোটা করা হয়েছে, তার মানে ব্যাপারটা মোটামুটি ঠিক আছে। তবে এই মুক্তিযোদ্ধা কোটার সুফল জেনারেশন টু জেনারেশন নিয়ে যাবে, এটা তো আসলেই মেনে নেওয়া যায় না। যাই হোক, যাদের জীবন গেছে এই সংগ্রাম করতে গিয়ে তাদের জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা রইলো।

 25 days ago 

ধন্যবাদ ভাই পোস্টটি পড়ে সুন্দর মন্তব্যটি করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63927.21
ETH 2754.83
USDT 1.00
SBD 2.65