জেনারেল রাইটিং :- নাই মামার চেয়ে কানা মামা অনেক ভালো।

in আমার বাংলা ব্লগ4 days ago

IMG-20240712-WA0000.jpg

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি আজকে একটি লেখার পোস্ট এবং কিছু গুরুত্বপূর্ণ কথা আপনাদের মাঝে শেয়ার করবো। কিছু কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে দেখতে আমার অনেক ভালো লাগে। আমাদের চারপাশে এবং বাস্তবে কিছু শিক্ষনীয় বিষয় ঘটে যেগুলো আমাদেরকে অনেক কিছু শিক্ষা দেয়। আমাদের সবার উচিত ঐসব কিছু শিক্ষার বিষয় থেকে নিজেদেরও কিছু শিখা। আপনাদের সবাইকে দেখি এরকম বিভিন্ন রকম শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করতে। তাই আমিও চেষ্টা করতেছি কিছু গুরুত্বপূর্ণ শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করার জন্য। আপনাদেরও আমার পোস্টে আশা করি খুবই ভালো লাগবে।

আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব খুব সুন্দর একটি পোস্ট। পোস্টটি হচ্ছে নাই মামার চেয়ে কানা মামা অনেক ভালো। এখানে বোঝানো হয়েছে যার মামা নেই তার কানা মামা থাকলে ভালো হয়। আসলে আমরা কোন কিছু আশা করলে দেখি ওই জিনিস নাই। তখন আমরা অল্প হলেও জিনিসটি আশা করি। যদি আমরা চিন্তা করি আমাদের যদি একটা মামা থাকতো ভালো। তাহলে তার সাথে ঘোরাফেরা করতাম এবং সে আমাদের খোঁজ খবর নিতেন। কিন্তু দেখা যায় আমাদের কোন মামায় নেই। তখন অনেকে বলে নাই মামা সে যদি একটা কানা মামা থাকতো তাহলে আমাদের অনেক উপকার হতো।

আবার নাই মামা সেই কানা মামা দিয়ে অনেকে অনেক কিছু বোঝানো হয়। মূলত যদি কারো বড় স্বপ্ন থাকে তখন ওই স্বপ্নর কাছেও যদি না থাকে। তখন তারা অল্প হলো কিছু আশা করে। এবং নিজে নিজে বলে যদি বেশি থেকে অল্প কিছু পেতাম তাহলে ভালো হতো। আর তাহলে মনের স্বপ্ন পূরণ হতো। তখন মানুষ এই উপাধি দিয়ে থাকে নাই মামার চেয়ে কানা মামা ভালো। আমরা মামা বলতে মায়ের ভাইকে বুঝি। আসলে মূলত মানুষ এই বাক্য দিয়ে অনেক কিছু বুঝিয়ে থাকে। অনেক সময় মানুষ বড় বড় স্বপ্ন দেখে। তখন দেখা যায় তার স্বপ্নগুলো বাস্তবতা হচ্ছে না। তখন তারা বিভিন্ন ধরনের কথা দিয়ে এই উপাধি দিয়ে থাকে।

আমি নিজেও মনে করি না থাকা চেয়ে কানা থাকলে ভালো হয়। তখন দেখবেন আপনি কাছে কিছু নেই। তখন অল্প হল স্বপ্ন দেখে যদি কিছু থাকতো কিছু পেতাম। তখন মানুষ অনেক ধরনের উপাধি দিয়ে থাকে। আমাদের এইখানে একজন মহিলার বাড়ি হচ্ছে অনেক দূর। অথচ ওই মহিলার কোন ভাই নেই শুধু বোন আছে। এবং স্বামীর বাড়িতে সেই সুখী না। সব সময় তার স্বামী তার সাথে ঝগড়া করে। এবং তার মা-বাবা জীবিত নেই মারা গেলেন। তখন ওই মহিলাটি এই কথাটি বেশি বলে। আজকে আমার ভাই নেই যদি একটি কানা ভাই থাকতো তারপরও আমার খোঁজ খবর নিত। আমার মেয়েরা নাই মামার সেই কানা মামা পেয়ে সুখী থাকতো।

অনেক সময় দেখা যায় অনেকেই অনেক বড় একটি স্বপ্ন দেখেছে। অথচ তার স্বপ্নের কাছেও সেই নেই। টাকা পয়সা হইতে বা চাকরি কিছুতে তার অবদান নেই। এবং ওই কাজ তার পাওয়া হবে না এতে সেই নিজেও জানে। এখন বলে থাকে আমার নাই মামা সে কানা মামা যদি থাকতো তাহলে এই কাজটি আমার হতে পারতো। আসলে নাই থেকে যদি বাঁকা তেড়া হয় ওই কাজ ভালো। আসলের নাই বললে কিছুই বুঝিনা একদম খালি। তখন মানুষ অল্প হলেও আশা করে যদি কিছু থাকতো আমার জীবনে। তখন মানুষ অনেক ধরনের উপদেশ দিয়ে থাকে। আর আমরা এই উপদেশ বেশিই শুনি।

মানুষ স্বপ্ন দেখে বড় হওয়ার জন্য। আর টাকা পয়সা স্বপ্ন দেখে সুখে থাকার জন্য। আর কিছু মানুষ স্বপ্ন দেখে তাদের যদি ভালো ভাই থাকতো তাদের খোঁজখবর নিতেন। তাই আমার মত অনেকেই এটাই বলে নাই মামার চেয়ে কানা মামা ভালো। তবে মানুষের জীবনে এমন কিছু নেই তারা সবসময় ওই জিনিস নিয়ে আফসোস করে। স্বপ্ন দেখে আকাশ ছোঁয়া এবং তার স্বপ্ন পাওয়ার কোন কিছুই নেই সম্ভাবনা। তখন মানুষ এই কথা অনেক অনেক বলে থাকে। তখন অনেকেই এভাবে বলে থাকে তোমার নাই মামা নেই তারপরও তুমি স্বপ্ন দেখো।

তবে মানুষ কোন স্বপ্ন দেখলে দোষ নেই। আর না পাওয়া হলে তাহলে তো অনেক ধরনের কথাই হয়। তখন মানুষের উপাধি ও বিভিন্ন রকম হয়ে থাকে। অনেকে দেখা যায় তার বাড়ি জাগা সম্পত্তি নেই। এখন সেই অল্প কিছুর আশা করলেও লাভ নেই। তখন মানুষ এই কথা বেশি বলে নাই মামা সে কানা মামা অনেক ভালো। আশা করে আমার টপিক পড়ে আপনাদের অনেক ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 days ago 

আসলে ভাইয়া এ কথা শুধু মামার ক্ষেতে বুঝানো হয় না।সত্যি যার অনেক আছে তার তো আছেই আর যার নেই সে সামান্য জিনিস পেলে অনেক খুশি। আসলে যার মামা নেই তার কাছে কানা মামাই অনেক। ধন্যবাদ ভাইয়া সুন্দর লিখেছেন।

 2 days ago 

আসলে এটি মামার ক্ষেত্রে বোঝানো হয় নাই। মানুষের কিছু যদি না থাকে তখন আফসোস করে নাই মামার চেয়ে কানা মামা ভালো। ভালো থাকবেন।

 4 days ago 

আমি মনে করি যার যতটুকু আছে ততটুকু নিয়ে সন্তুষ্ট থাকা ভালো। আপনি খুব সুন্দর ভাবে উদাহরণের মাধ্যমে বুঝিয়ে দিলেন। আসলেই কিছু থাকার চেয়ে না থাকায় একেবারে খারাপ লাগার কথা। আমরা অনেকেই আছি আমাদের অনেক কিছু থাকে তারপরও আমরা আফসোস করি বাইরে গুলো দেখে। আসলে আমাদের সামর্থ্য অনুযায়ী আমাদের যতটুকু থাকা উচিত সেইটুকু নিয়ে আমাদের সন্তুষ্ট হওয়া উচিত। এছাড়াও আমাদের যতটুকু আছে ততটুকু কি যদি আমরা মূল্যায়ন করি তাহলে আমাদের মঙ্গল।

 2 days ago 

তবে এটি ঠিক যার যতটুকু আছে ততটুকু নিয়ে সন্তুষ্ট থাকা ভালো। আপনার মন্তব্য শুনে অনেক ভালো লাগলো।

 4 days ago 

ভাইয়া এই বিষয়টি নিয়ে গতকাল পাশের বাশার মেয়েটার সাথে আলোচনা করছিলাম। ওর মা ওকে সুন্দর একটি বেনি করে দিয়েছে। কিন্তু ওর সেটা পছন্দ হয়নি। এই উদ্দেশ্য ওকে আমিও এই গল্পটা বললাম। শুনে ও হাসতে হাসতে শেষ। সত্যি ভাইয়া আমাদের প্রত্যেকের জীবনে সামান্য কিছু নিয়ে সন্তুষ্ট থাকা দরকার।

 2 days ago 

তাই নাকি আপু ।আপনার মন্তব্য শুনে অনেক ভালো লাগলো আমার কাছে। ভালো থাকবেন আপু।

 4 days ago 

আসলে আপনার এই কথাটার সাথে কিন্তু আমি একেবারেই একমত। আসলে যাদের মামা নেই তারা মামা না থাকার বিষয়টা বুঝতে পারে। আলাদা একটা অপূর্ণতা থেকে যায় মামা না থাকলে। এই কথাটা সবাই বলে থাকে, নাই মামার থেকে কানা মামাই ভালো। তবে তত বেশি আফসোস করাও ভালো না একেবারে। আমরা অল্পতে সন্তুষ্ট থাকতে পারলেই ভালো। আপনি পুরো লেখাটা এত সুন্দর করে লিখেছেন দেখে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

 2 days ago 

আসলে আপু একবারে না থাকার চেয়ে অল্প কিছু থাকলে ওটাই ভালো। ভালো লাগলো আপনার অসাধারণ মন্তব্য শুনে।

 4 days ago 

আপনি কিন্তু আজকের এই লেখাটা বাস্তবতার সাথে অনেকটা মিল রেখেই লিখেছেন। আমার কাছে আপনার লেখাগুলো অনেক ভালো লেগেছে। যাদের মামা নেই তারা কিন্তু মামার জন্য অনেক বেশি আফসোস করে থাকে। তারা মনে করে মামা না থাকার থেকে কানা মামা থাকা অনেক বেশি ভালো। এই কথাটা শুধু মামার ক্ষেত্রে না সব কিছুর ক্ষেত্রেই হয়। এই কথাটার দ্বারা শুধু মামাকে না সবকিছু কেই বুঝানো হয়। আপনি মামার বিষয়টা অনেক সুন্দর করে বিস্তারিত আমাদের মাঝে উল্লেখ করেছেন যেটা দেখে খুবই ভালো লেগেছে।

 2 days ago 

আমার পোস্ট পড়ে অনেক সুন্দর করে মন্তব্য করাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 64854.61
ETH 3478.75
USDT 1.00
SBD 2.52