জেনারেল রাইটিং:- আগুন দিয়ে যেমন লোহা চেনা যায় তেমনি মেধা দিয়ে মানুষ চেনা যায়।

in আমার বাংলা ব্লগ3 days ago

IMG_20240815_000914.jpg

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি আজকে একটি লেখার পোস্ট এবং কিছু গুরুত্বপূর্ণ কথা আপনাদের মাঝে শেয়ার করবো। কিছু কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে দেখতে আমার অনেক ভালো লাগে। আমাদের চারপাশে এবং বাস্তবে কিছু শিক্ষনীয় বিষয় ঘটে যেগুলো আমাদেরকে অনেক কিছু শিক্ষা দেয়। আমাদের সবার উচিত ঐসব কিছু শিক্ষার বিষয় থেকে নিজেদেরও কিছু শিখা। আপনাদের সবাইকে দেখি এরকম বিভিন্ন রকম শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করতে। তাই আমিও চেষ্টা করতেছি কিছু গুরুত্বপূর্ণ শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করার জন্য। আপনাদেরও আমার পোস্টে আশা করি খুবই ভালো লাগবে।

আজকে আমি আপনাদের মাঝে খুব সুন্দর এবং মূল্যবান একটি পোস্ট করব। আমার পোস্টটি হচ্ছে আগুন দিয়ে যেমন লোহা চেনা যায় তেমনি মেধা দিয়ে মানুষ চেনা যায়। আমরা সাধারণত বুঝি আগুন দিয়ে লোহা চেনা যায়। যখন আপনি ভালো মানের লোহা যাচাই করবেন তখন আগুনের মধ্যে দিলে বোঝা যায়। লোহাটি কত ভালো বা মজবুত। সেম তেমনি মেধা দিয়ে মানুষ চেনা যায়। তবে অনেক ধরনের মানুষ আছে। আর এই ধরনের মানুষগুলোকে আমরা তাদের মেধা দিয়ে যাচাই করতে পারি। হয়তোবা একজন মানুষ এক এক কাজের উপর মেধা থাকে। তবে যাদের মেধা ভালো তারা মেধা দিয়ে করতে পারে।

যেমনটি আগুন দিয়ে মানুষ লোহা কে চিনতে পারে এবং এবং লোহা সম্বন্ধে ধারণা করতে পারে। যেমনটি ভালো মানের গেট বানাতে হলে ভালো মানের লোহা প্রয়োজন হয়। তেমনি জাতিকে এবং সমাজের উন্নতি করতে হলে মেধার প্রয়োজন। তাই মেধা বুঝতে হলে মেধাবী লোকের প্রয়োজন। যেমনটি একজন ডাক্তার যখন ছোটকাল থেকে পড়ালেখা করে। তখন তার মেধা দিয়ে সে ভালো রেজাল্ট করার চেষ্টা করে। তখন তার গার্জিয়ান বুঝতে পারে তার মেধা ভালো তাকে দিয়ে ভালো কিছু আশা করা যায়। তখন তারা চিন্তা করে তাকে ডাক্তারি পড়ালেখা করাবো। এই ক্ষেত্রে তার মেধাকে মূল্যায়ন করা হয়েছে। আর একজন দুর্বল ছাত্র দিয়ে কখনো ডাক্তারি পড়ালেখা বা ইঞ্জিনিয়ারিং পড়ালেখা করানো হয় না।

কারণ মেধা দিয়ে যেকোনো ধরনের মানুষ চেনা যায়। একজন মানুষ তার মেধা এবং বুদ্ধি দিয়ে অনেক দূর এগিয়ে যেতে পারে। যদিও বর্তমান সময়ে মেধা দিয়ে অনেকে মনে করে নিজেকে এগিয়ে যেতে পারে না। কারণ মেধা সঠিক কাজে ব্যবহার করে না। তবে আমি মনে করি মেধা খাটিয়ে যে কাজ করা হয় ওই কাজে সফলতা অর্জন করা যায়। অনেক সময় দেখা যায় স্কুলের প্রথম ছাত্র-ছাত্রী গুলো বড় হয়ে ভালো পজিশনে যেতে পারে। কিন্তু তাদের মেধা ভালো এবং তারা মেধাকে কাজে লাগিয়েছে। আর মেধা যখন কাজে লাগাবে তখন যে কোন কাজে সফলতা পাওয়া যায়। আমি মনে করি প্রত্যেক মানুষের মাথার মধ্যে মেধা আছে।

হয়তোবা কারো মেধা ভালো কাজে ব্যবহার করে আবার কেউ তাদের মেধা খারাপ কাজে ব্যবহার করে। বর্তমান সময়ে খারাপ কিছু করতে হলেও মেধার প্রয়োজন হয়। কারণ মেধা ছাড়া কিছু করা যায় না। আর পরিকল্পনা করতে হলেও মেধার খুব প্রয়োজন হয়। একজন ছাত্র তার মেধা দিয়ে যখন পড়ালেখা করে তখন সেই পরীক্ষা ভালো রেজাল্ট করতে পারে। যদিও ক্লাসের মধ্যে ছাত্র-ছাত্রী অনেক থাকে। আর মেধা দিয়ে পড়ালেখা করে প্রথম স্থান দখল করতে পারে। হয়তোবা কেউ সামনে কেউবা পিছনে মেধা হিসেবে যোগ্যতা অর্জন করতে পারে।

এই কারণে অনেকে বলে আগুন দিয়ে লোহা চিনা যায়। আর মানুষের মেধা দিয়ে মানুষ বোঝা যায়। মেধা এমন একটি জিনিস যে কিনা কম্পিউটার চেয়েও দ্রুত কাজ করে। যদি সঠিকভাবে কাজে লাগাতে পারে তাহলে মেধা মানুষের কম্পিউটারের চেয়ে দ্রুত করতে পারবেন। আর মানুষ সফলতা অর্জন করার জন্য সবচেয়ে মেধা এবং পরিশ্রমের দরকার। যদিও মেধা থাকলে যদি পরিশ্রম না করে তাহলে ভালো কিছু করতে পারে না। তাই আমি মনে করি প্রত্যেক মেধাবী মানুষ তাদের মেধা এবং পরিশ্রম দিয়ে সামনের দিকে এগিয়ে যায়। আর মেধা দিয়ে মানুষ চেনা যায় এবং যাচাই করা যায়। আশা করি আমার টপিক পড়ে আপনাদের অনেক ভালো লাগবে।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 days ago (edited)

মানুষ আর প্রকৃত বা ভালো মানুষ এক নয়। একজন মানুষ মেধাবী হলে যে সে ভালো মানুষে রূপান্তরিত হবে এটার কোন গ্যারান্টি নেই।তবে একজন ভালো মানুষ যদি মেধাবী নাও হয় তার দ্বারা সবাই উপকৃত হবে,সে কারো ক্ষতিও করবে না ।প্রতিটি মানুষেরই মেধা রয়েছে হয়তো এক একজন একেক দিক থেকে মেধাবী। তবে আমি মনে করি মেধার চাইতে ভালো মনুষ্যত্ব থাকাটা অতীব জরুরী। যেহেতু সব মানুষ তো আর চাইলে ডাক্তার ইঞ্জিনিয়ার হতে পারবে না। যার যার মেধা অনুযায়ী বা যে যে কাজে এক্সপার্ট, সে সে কাজে এগিয়ে যাচ্ছে যাবে । তবে কথা হচ্ছে এই মেধার পাশাপাশি ভালো মানুষ হওয়াটা অতিব প্রয়োজন।বর্তমানে পৃথিবীতে অসংখ্য মেধাবী লোক রয়েছে যারা শুধু মেধাবী ভালো মানুষ নয়। আর সেই অসংখ্য মেধাবী লোক দ্বারা আমাদের কোন না কোনভাবে ক্ষতিও হচ্ছে। সেজন্যই মূলত মেধাবীর পাশাপাশি ভালো মানুষ বা মানবিক গুণাবলী সম্পন্ন প্রকৃত মানুষের প্রয়োজন। আর এজন্যই শুধু মেধা দিয়ে মানুষকে বিচার করা ঠিক নয় বরং তার মন বুঝে তার মনুষ্যত্ব বুঝেই তাকে মানুষ হিসেবে মূল্যায়ন করা উচিত।

 2 days ago 

আমার পোস্টটি পড়ে গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

বাহ বেশ ভালোই লিখলেন ভাইয়া আপনি এত সুন্দর ক্রিয়েটিভ রাইটিং। আপনি একদম ঠিক বলছেন আগুন দিলে যেমন লোহা চিনা যায় তেমনি মেধা দিয়ে মানুষ যাচাই করা যায়। যেসব মানুষ যত সৃজনশীল তাদের চিন্তা ভাবনা ততই সুন্দর। যাদের চিন্তাভাবনা যতই সুন্দর তাদের মেধা তত সৃজনশীল। অনেক ভালো লেগেছে আপনার গুরুত্বপূর্ণ লেখাগুলো পড়ে।

 2 days ago 

ভালো লাগলো আপু আপনার উৎসাহিতামূলক মন্তব্য শুনে। ভাই ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 days ago 

আপনার এই কথার সাথে আমি সম্পূর্ণভাবেই একমত। আসলে আগুন দিয়ে আমরা অনেক সহজেই লোহা চিনতে পারি। আর ঠিক তেমনিভাবে একটা মানুষ নিজের মেধা কে কাজে লাগিয়ে মানুষ চিনতে পারে। কিন্তু এই ক্ষেত্রে অনেকেরই অনেক ভুল হয়ে থাকে। একটা মানুষের ভেতরে যেমন মেধা থাকা প্রয়োজন, এমনই বিবেক, বুদ্ধি এবং মনুষ্যত্ব থাকা দরকার। কারণ এগুলোর মাধ্যমে আমরা আরো ভালোভাবে পারবো একটা মানুষকে চিনতে। একটা মানুষের মেধা আছে, যদি সেই মানুষটা খারাপ হয়, তাহলে তো তার মেধা কোনো কাজেই আসবে না। যাই হোক পুরোটা সুন্দর করে লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 days ago 

আসলে মানুষের চিন্তা ভাবনা যদি খারাপ থাকে তাহলে তাদের মেধার কাজও খারাপ কাজে ব্যবহৃত হয়। ভালো লাগলো আপনার সুন্দর মন্তব্য শুনে।

 3 days ago 

আপনার কথাটার সাথে আমি একমত তবে,এখানেও একটা কথা থেকে যায় তা হলো সব মানুষকে মেধা দিয়ে বিবেচনা করা যায় না।আসল হলো মানুষের মন মানসিকতা, মানবিকতা,আর বিবেক বুদ্ধি। এসব যদি একজন মানুষের মধ্যে বিদ্যমান থাকে তাহলে সে যে কোনো ভাবে নিজেকে এবং সমাজকে সুন্দর ভাবে এগিয়ে নিয়ে যেতে পারবে।সবসময় মানুষকে মেধা দিয়ে বিবেচনা না করে মনুষত্ব দিয়ে বিবেচনা করা উচিত।সবাই কম বেশি মেধাসম্পন্ন মানুষ,তবে দেশের জন্য আর দশের জন্য মেধার পাশাপাশি মনুষত্ব বোধ থাকা প্রয়োজন।আপনার আজকের লেখাটা পড়ে ভালো লাগলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38