ভ্রমণ :- আখ ক্ষেত ঘুরতে যাওয়ার মুহূর্ত।

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি।আজকে আমি আপনাদের মাঝে একটি ভ্রমণ কাহিনী শেয়ার করবো। আসলে ঘুরতে যেতে কমবেশি আমরা সবাই পছন্দ করি। আর আমি মনে করি মাঝেমধ্যে ঘুরতে গেলে মন ফ্রেশ থাকে। সেই জন্য আমি চেষ্টা করি কাজের ফাঁকে মাঝেমধ্যে ঘুরতে যাওয়ার। তেমনি আজকেও আপনাদের সাথে ঘুরতে যাওয়ার কিছুটা মুহূর্ত শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20240802_234146.jpg

IMG_20240802_233935.jpg

আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব আখ ক্ষেত ঘুরতে যাওয়ার মুহূর্ত। কিছুদিন আগে আমি আমার চাচাতো ভাইয়ের সাথে আখ ক্ষেত ঘুরতে গেলাম। আমাদের এলাকায় একজন লোক সেই বিভিন্ন ধরনের সবজিও অন্যান্য ফসল চাষ করে। লোকটির নাম হচ্ছে মাইন দ্দিন। এইবার মাইন উদ্দিন ভাই চার থেকে পাঁচটি জমির মধ্যে আখ চাষ করেছেন। যদিও সেই সারা বছর বিভিন্ন ধরনের ফসল চাষ করে। তবে এইবার সেই এবং তার ছেলে অনেক বেশি আখ চাষ করেছেন। তবে এই আখ গুলো সেই বিভিন্ন জায়গাতে বিক্রি করে। যদিও আমরা এই আখ কে কুশল বলে থাকি। তবে মাইন উদ্দিন ভাই এই আখ চাষ করে দিনে রাতে ঘুম যায় না।

সারাক্ষণ আখের জমির মধ্যে পড়ে থাকে। এবং দূর-দূরান্ত থেকে লোক আসে এই আখ নেওয়ার জন্য। যদিও সে এখনো আঁক তেমন বিক্রি করে না মাঝেমধ্যে কেউ আসলে এক দুইটা বিক্রি করে। তবে দুঃখের বিষয় হচ্ছে মাইন দ্দিন ভাইয়ের এই আঁখগুলো রাত্রেবেলা কে যেন চুরি করে নিয়ে যায়। কিছুদিন আগে নামাজ পড়ার সময় সে আমাদেরকে বলেছেন। একদিন বিকেল বেলা আসরের পর আমরা তার আখ ক্ষেত দেখার জন্য গেলাম। তবে তার আখ ক্ষেত দেখে সত্যি অনেক ভালো লাগলো। কারণ কিছু জমির মধ্যে আর বড় হয়েছে কিছু এখনো ছোট আছে।

IMG_20240802_233903.jpg

IMG_20240802_233840.jpg

এবং মাইন উদ্দিন ভাইয়ের সাথে কথা বলে বুঝতে পারলাম। প্রথম সিজনে বিক্রি করবে এবং একদম শেষের দিকে অন্যগুলো আখ বিক্রি করবে। এবং সেই বলতেছে আখ চাষ করে লাভবান চেয়ে আমি মনে হয় লোকসানের ভার বেশি হবে। যেভাবে রাত্রেবেলা কিছু ইয়াং ছেলে এসে জোর করে আমার আখ ক্ষেত থেকে আখ নিয়ে যায়। এবং এই ছেলেদেরকে কিছু বলতেও পারিনা। কারণ কিছু বললে তারা রাত্রেবেলা এসে আমার আখ ক্ষেত নষ্ট করে ফেলবে। তবে আমি তাদেরকে বলেছি আখ খেলে আমাকে বলার জন্য। এবং আমি নিজে তাদেরকে খাবার জন্য দিব আখ। তবে আমরা দুইজন যখন তার আখ ক্ষেত দেখতে গেলাম।

অনেক বড় একটি আখ আমাদেরকে দিলেন খাওয়ার জন্য। যদি আমরা টাকা দিয়ে দিয়েছি। কারণ সে অনেক কষ্ট করে এইগুলো চাষ করেছে। সে আমাদের থেকে টাকা নিতে চাই নাই। তবে আখের মধ্যে লাঠি বার রশি দিয়ে না বাধলে আখ ক্ষেত বাঁকা হয়ে যায়। এবং এই আখ ক্ষেত গুলো অনেক যত্ন করতে হয়। তবে আবার সেই বলতেছে রাত্রেবেলা শিয়াল এসে আখ ক্ষেত নষ্ট করে। তবে আমাদের গ্রামাঞ্চলে শিয়াল অনেক বেশি। রাত্রেবেলা শিয়াল অনেক জোরে জোরে আওয়াজ করে আমাদের এই দিকে। এবং মাইন উদ্দিন ভাই বলতেছে শিয়াল নাকি আঁখ গুলো ভেঙে ফেলে। এবং শিয়াল আখ খেতে অনেক পছন্দ করে। এই কথাগুলো মাইন উদ্দিন ভাই আমাদেরকে বলেছেন।

এবং আমরা যখন বিকেল বেলা সন্ধ্যার আগ পর্যন্ত তার আখ ক্ষেত দেখতেছি। সত্যি দেখে আমাদের কাছে খুব ভালো লাগলো আখ ক্ষেতগুলো। এবং সন্ধ্যার সময় মাইন উদ্দিন ভাই এর স্ত্রী তার জন্য নাস্তা নিয়ে আসলো। তারপর আমি মাইন উদ্দিন ভাইকে জিজ্ঞেস করলাম এই মুহূর্তে আপনি বাড়িতে গিয়ে নাস্তা খেলে ভালো হতো। তখন মাইন উদ্দিন ভাই বলতেছে এই আখ গুলো পাহারা না দিলে আমার নিজেরও ক্ষতি হয়ে যাবে। কারন আমার স্বপ্ন হচ্ছে এই আখ গুলো বিক্রি করে আমি টাকাগুলো দিয়ে ঘরের কাজ করব। কারন আমার ঘরটি অনেকটা নষ্ট হয়ে গেছে। বৃষ্টি হলে ঘরের মধ্যে পানি পড়ে। সত্যি মাইন উদ্দিন ভাইয়ের কথাগুলো শুনে আমার কাছে অন্যরকম লাগলো। তার কষ্টের ফসল বিক্রি করে সেই ঘরের কাজ করবে। আর কিছু লোক এসে তার আখ গুলো খেয়ে এবং নিয়ে যায় টাকা না দিয়ে। এই লোকগুলো একবার হলো তার কথা চিন্তা করা উচিত। এই হচ্ছে আমি আখ ক্ষেত ঘুরতে যাওয়ার মুহূর্ত।

IMG_20240802_234054.jpg

IMG_20240802_234020.jpg

device : Huawei

লোকেশন

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

দারুন একটি পোস্ট শেয়ার করেছেন ভাই। যেখানে ফসলের মাঠে ঘুরতে গেছেন। বিশেষ করে আখের ক্ষেত তো আমার খুবই ভালো লাগে। এখন আখের সময়। কিছুদিন আগে আমাদের এখানে বিক্রি করতে এসেছিল সেখান থেকে কিনেছিলাম। বেশ ভালো লাগে আখ খেতে। ঠিক তেমনি ভালো লাগলো আপনার সুন্দর এই আখ ক্ষেত ভ্রমন দেখে।

 2 months ago 

আখ খেতে আমার কাছেও খুব ভালো লাগে। তবে আপনার মন্তব্য শুনে সত্যি অনেক ভালো লাগলো তাই ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আখ ক্ষেতে ঘুরতে যাওয়ার সুন্দর কিছু মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার পোস্টটি দেখার পর আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। যদিও আমি বর্ষার সময় ভেলা করে বিল পার হয়ে আখ ক্ষেতে যেতাম আখ নিয়ে আসতে দুই তিনজন বন্ধু মিলে। তখন অবশ্য কেউ আখ চুরি করত না কারণ অধিকাংশ ক্ষেতেই আঁখ চাষ করতো। যাই হোক আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই আখ ক্ষেতের পোস্ট করে আমার ছোটবেলার স্মৃতিগুলো মনে করিয়ে দেওয়ার জন্য।

 2 months ago 

আসলে ভাইয়া আগের পরিবেশ আর এখন পরিবেশ অনেক বেশ কম। ভালো লাগলো আপনার অসাধারণ মন্তব্য শুনে তাই ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

কাজের ফাঁকে মাঝেমধ্যে ঘুরতে গেলে বেশ ভালো লাগে। তবে আপনি খুব সুন্দর একটি জায়গা সিলেক্ট করেছেন আখ ক্ষেতে ঘুরতে গেলেন দেখে খুবই ভালো লাগলো। আখ ক্ষেত ছোটবেলায় অনেক দেখেছি আমাদের গ্রামে অনেক বেশি চাষ করা হতো। কিন্তু বর্তমান সময়ে তেমন দেখা যায় না তেমন আখ চাষ করা হয় না। তবে আপনাদের মইন উদ্দিন ভাই বেশ সুন্দর একটি উদ্যোগ নিলেন যা আপনি বিস্তারিত শেয়ার করলেন। অনেক ভালো লেগেছে পড়ে।

 2 months ago 

তবে আপু আমাদের এই দিকে মাইন উদ্দিন ভাই অনেক আখ চাষ করে। আর লোকটি কেউ গেলে আখ খেতে দেয়। সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনি দেখছি আপনার চাচাতো ভাইয়ের সাথে আখ ক্ষেত ঘুরতে গিয়েছেন। আমাদের এদিকে আখের চাষ তেমন হয় না। তবে আপনার ওখানে হয় এবং আপনি আপনার চাচাতো ভাইয়ের সাথে আখের ক্ষেত ঘুরতে গিয়ে দারুন একটা মুহূর্ত উপভোগ করেছে। যা আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

হ্যাঁ আমাদের এইদিকে আখ চাষ করা হয়। আমি আমার চাচাতো ভাইকে নিয়ে আখের ক্ষেত দেখতে গেলাম। ভালো লাগলো আপনার মন্তব্য শুনে।

 2 months ago 

বাগান ঘুরতে যেতে আমারও খুবই ভালো লাগে।আপনারা আখ বাগান ঘুরতে গিয়েছিলেন জেনে ভালো লাগলো।আসলে সারি সারি আখ বাগান দেখতে খুবই ভালো লাগে।আমাদের এখানেও অনেকেই আখ চাষ করে এবং খুবই শিয়ালের উপদ্রব।কিন্তু একথা কখনো শুনিনি,শিয়াল আখ খেতে অনেক পছন্দ করে জেনে অবাক হলাম।তাছাড়া ছেলেরা আখ চুরি করে নিয়ে যায় জেনে খারাপ লাগলো।যাইহোক এই বাগান সবসময় পরিষ্কার রাখতে হয়, উনি লাভবান হন এটাই প্রত্যাশা করি।ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

আসলে লোকটি বলেছে শিয়াল নাকি আখ খেতে খুব পছন্দ করে। আর কিছু কিছু দুষ্ট ছেলে আছে সেগুলো আঁখ চুরি করে। ভালো থাকবেন আপু।

 2 months ago 

মইনুদ্দিন ভাইয়ের আখ ক্ষেত কিছুটা কোয়ালিটি সময় কাটিয়েছেন তার জন্য ভালো লাগলো। আমাদের দিকে শহরে আখ ক্ষেত দেখাই যায় না। তাই আপনার এই পোস্ট মন দিয়ে পড়লাম। আপনি এবং আপনার ভাই দুজনে মিলে এখানে ঘুরেছেন শুনে ভালো লাগলো। তবে একটি বিষয় একদম ঠিক করেছেন। আখ খেয়ে মইনুদ্দিন ভাইকে তার পয়সা দিয়ে দিয়েছেন। কারণ অনেক কষ্ট করে এই আখের ফলন ঘটানো হয়।

 2 months ago 

আসলে ভাই মাইন উদ্দিন ভাই আমাদেরকে আখ এমনিতে খেতে দিলেন। তবে আমরা আখের পয়সা দিয়ে দিলাম। অনেক অনেক ধন্যবাদ পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 months ago 

আমাদের দিকে তেমন আখ ক্ষেত নেই। আমার দেখা মতে শুধু একজন ব্যাক্তি একটি আখ ক্ষেত করে থাকে। আমরা প্রায় সময় সেখানে গিয়ে আখ খেতাম। আপনারদের আখ ক্ষেতে যাওয়া ও আখ খাওয়ার অনুভূতি দারুন ছিল। ধন্যবাদ।

 2 months ago 

আসলে ভাই, কষ্ট করে যারা ফসল ফলায় তারাই বোঝে সেই ফসলের মর্ম। আর এই কারণেই তো আখের ক্ষেত ছেড়ে লোকটি যেতে চায় না। বিশেষ করে রাত্রিবেলা শিয়ালের উপদ্রব হয় বেশি, যেটা আপনি বললেন আর কি। তাছাড়া দুষ্টু কিছু লোকও থাকে তারা ইচ্ছা করেই আখের ক্ষেত নষ্ট করে ফেলে। তবে এটা জেনে ভালো লাগলো যে, আপনাদের আঁখ খেতে দিলেও আপনারা তার বিনিময়ে লোকটাকে টাকা দিয়েছিলেন। যাই হোক, ভালো লাগলো আপনার পোস্ট টি পড়ে ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68492.14
ETH 2699.27
USDT 1.00
SBD 2.72