ABB Contest-58 || তিনটা ভিন্ন লেয়ারে সুস্বাদু ফ্রুটস গ্লাস কেক রেসিপি

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম


সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।

1716276672778.png

আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আমার বাংলা ব্লগ এ চলমান কনটেস্টে অংশগ্রহণ করতে যাচ্ছি। বরাবরের মতোই ইউনিক একটি কনটেস্ট এর আয়োজন করা হয়েছে আমাদের কমিউনিটিতে। কন্টেস্টে অংশগ্রহণ করতে ভালোই লাগে। এছাড়াও এসব প্রতিযোগিতার মাধ্যমে আমরা নতুন নতুন অনেক রেসিপি সম্পর্কে জানতে পারি এবং দেখতে পারি। সেই সাথে নতুন কিছু তৈরি করার মাধ্যমে নতুন অভিজ্ঞতা অর্জন করতে পারি। এই ব্যাপারগুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। ‌ সেজন্য আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিন এবং মডারেটরদের অনেক ধন্যবাদ জানাই এত সুন্দর সুন্দর প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

IMG-20240521-WA0029.jpg

আমাদের কমিউনিটির চলমান এই কনটেস্টে আমি বেশ মজার একটা ফ্রুট ডেজার্ট এর রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমি আজকে যে ডেজার্ট এর রেসিপি শেয়ার করব সেটা হচ্ছে তিনটা ভিন্ন লেয়ারে সুস্বাদু ফ্রুটস গ্লাস কেক রেসিপি। এই কেকটা আমি তিনটা লেয়ারে তৈরি করেছি। একদম নিচের লেয়ার টা চকলেটের। তার উপরের লেয়ারটা দুধের। এবং একদম ওপরের লেয়ারটা বিভিন্ন ফল দিয়ে তৈরি করা। উপরের লেয়ারটাতে ভিতরের ফলগুলো স্বচ্ছ ভাবে দেখা যাওয়ার কারণেই এটার নাম গ্লাস কেক দেওয়া হয়েছে। জিনিসটা খেতে সত্যি অনেক বেশি ভালো লেগেছে। বিভিন্ন ধরনের ফ্রুটস ব্যবহার করার কারণে অসাধারণ লেগেছে খেতে। আর দেখতেও অনেক বেশি লোভনীয় এবং কালারফুল লেগেছে। আশা করছি আপনাদের কাছে এই রেসিপিটা ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

IMG-20240521-WA0023.jpg

IMG-20240521-WA0020.jpg

প্রয়োজনীয় উপকরণ
উপকরণপরিমাণ
দুধহাফ কেজি
চিনিপরিমাণ মতো
আগার আগার৪/৫ টেবিল চামচ
আপেল১ টি
কমলা১ টি
মালটা১ টি
নাশপাতি১ টি
কলা১ টি
আঙ্গুর১০/১২ টি
কোকো পাউডার৫/৬ চা চামচ
কনডেন্স মিল্ক৫ চা চামচ
ডাবের শাসপরিমাণ মতো

IMG-20240521-WA0042.jpg

ধাপ - ১

প্রথমে আমি বেশ কয়েক ধরনের ফল পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিয়েছি। তারপর সেগুলো কে ছোট ছোট স্লাইস করে কেটে নিয়েছি। এখানে আমি বিভিন্ন ধরনের ফলের পাশাপাশি ডাবের সাদা শাস টুকু ব্যবহার করেছি।

IMG-20240521-WA0010.jpgIMG-20240521-WA0013.jpg
ধাপ - ২

এরপর আমি একটি পাতিলে হাফ কেজি দুধ নিয়ে নিলাম। তারপর সেখানে পরিমাণমতো চিনি দিয়ে দিয়েছি।

IMG-20240521-WA0011.jpgIMG-20240521-WA0041.jpg
ধাপ - ৩

তারপর পাতিলে দিয়ে দিলাম পরিমাণ মতো আগার আগার পাউডার এবং পরিমাণ মতো কনডেন্স মিল্ক। কনডেন্স মিল্ক ব্যবহার করলে ফ্লেভারটা আরো বেশি ভালো লাগে।

IMG-20240521-WA0043.jpgIMG-20240521-WA0044.jpg
ধাপ - ৪

এরপর পুরো মিশ্রণটা বেশ কিছুক্ষণ নেড়েচেড়ে চুলায় গরম করে নিয়েছি।

IMG-20240521-WA0012.jpg

ধাপ - ৫

এই মিশ্রণের অর্ধেকটা আমি আলাদা একটা পাত্রে নিয়ে নিলাম। তারপর পাতিলের মধ্যে সেই মিশ্রণটাতে পরিমাণ মতো কোকো পাউডার দিয়ে চুলায় আবারো ভালোভাবে নেড়েচেড়ে নিয়েছি।

IMG-20240521-WA0040.jpg

ধাপ - ৬

এরপর আমি একটি স্টিলের বাটি নিয়ে নিয়েছি। বাটি তে কিছুটা তেল মেখে নিলাম। তারপর চকলেটের লেয়ারটা স্টিলের বাটির মধ্যে ঢেলে দিলাম। কিছুক্ষণ রেখে দেওয়ার পর জিনিসটা একদম জমে শক্ত হয়ে যাবে। অনেকটা জেলির মত।

IMG-20240521-WA0039.jpg

ধাপ - ৭

আগের চকলেটের লেয়ারটা জমে যাওয়ার পর আলাদা করে রাখা সাদা মিশ্রণটা বাটিতে ঢেলে দিলাম। এভাবে দুধের একটা লেয়ার তৈরি হয়ে গেল।

IMG-20240521-WA0038.jpg

ধাপ - ৮

নিচের দুইটা লেয়ার শক্ত হয়ে জমে যাওয়ার পর উপরে আমি কেটে রাখা ফ্রুটস গুলো বিভিন্নভাবে সাজিয়ে নিয়েছি।

IMG-20240521-WA0036.jpg

ধাপ - ৯

তারপর অন্য একটা পাতিলে কিছুটা পরিমাণ পানি নিয়ে নিলাম। এরপর পানি গরম করে নিয়েছি। গরম করা অবস্থায় সেখানে পরিমাণমতো চিনি এবং আগার আগার পাউডার দিয়ে দিলাম।

IMG-20240521-WA0037.jpgIMG-20240521-WA0014.jpg
ধাপ - ১০

তারপর এই সাদা মিশ্রণটা ফলগুলোর উপরে ঢেলে দিলাম। এর ফলে জিনিসটা গ্লাসের মত হবে। অর্থাৎ লেয়ারের ভেতরে স্বচ্ছ ভাবে ফলগুলো দেখা যাবে। এভাবে কিছুক্ষণ রেখে দিয়ে জমে যাওয়া পর্যন্ত অপেক্ষা করব। ফ্রিজে রাখলে আরো তাড়াতাড়ি জিনিসটা তৈরি হবে। আর ঠান্ডা ঠান্ডা এটা সবচেয়ে বেশি ভালো লাগবে খেতে।

IMG-20240521-WA0034.jpg

ধাপ - ১১

এরপর আমি স্টিলের বাটি থেকে বের করে একটা প্লেটে নিয়ে নিলাম।

IMG-20240521-WA0016.jpg

এবার আমি এই ডেজার্ট টা পছন্দ মত পরিবেশন করে নিয়েছি। এবং এই গ্লাস কেকের বেশ কয়েকটা ফটোগ্রাফি করে নিলাম।

IMG-20240521-WA0017.jpg

IMG-20240521-WA0033.jpg

IMG-20240521-WA0030.jpg

IMG-20240521-WA0018.jpg

IMG-20240521-WA0019.jpg

IMG-20240521-WA0021.jpg

IMG-20240521-WA0022.jpg

IMG-20240521-WA0026.jpg

IMG-20240521-WA0025.jpg

এই ছিল আমার আজকের রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।
THANKS FOR WATCHING

FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3Js1AsXomsXdpf751AiTze5T6yn24ZDrriPQ5zc2XArsrDZBjJbctwBJNaKiLpg...KrgpPU6HriE7FgTVPj8uvxBtjuoGEamTLc8DSHVF6ipcqXSFjPje3YK3eGMrhXcYfw6tK2SwDzUo6hxThfwivyDbtdUAQ2cZ7mDKjHXfbE6PSfXLcM4y6cxW9U.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

ধন্যবাদান্তে
@isratmim


🤍আমার সংক্ষিপ্ত পরিচয়🤍


আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু বাবার ব্যবসার কারণে বর্তমানে অবস্থান করছি গাজীপুরে। আমি আমার পড়াশুনা এইচ এস সি পর্যন্ত করেছি এবং এখন পরবর্তী পর্যায়ের ভর্তি প্রস্তুতি নিচ্ছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য।
Sort:  
 2 months ago 

প্রথমেই আপনাকে কনটেস্ট - ৫৪ এর জন্য শুভকামনা জানায়।তিন লেয়ারের ফ্রুটস গ্লাস কেক রেসিপিটি জাস্ট চমৎকার লাগছে দেখতে।ডেকোরেশন টা খুব সুন্দর করে করেছেন।রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা চমৎকার হয়েছে।এটি দেখে খুব সহজেই যে কেউ রেসিপিটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ আপু আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last month 

চমৎকার মন্তব্য করেছেন আপনি। চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপু এতো সুন্দর কেক করলেন আর আমাদের দাওয়াত করলেন না কেমন হলো।যাইহোক আপু আপনার কেক দেখে লোভ লেগে গেল। দেখতে যেমন সুন্দর লাগছে খেতে নিশ্চয় অনেক মজার ছিল। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 last month 

ঠিকই বলেছেন রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে আপনি আজকে বেশ ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে আমার বাংলা ব্লগ এর প্রতিযোগিতা মানে বেশ ভিন্ন ভিন্ন ইউনিক ইউনিক জিনিস দেখতে পাওয়া। জানিনা এটা খেতে কেমন ছিল তবে দেখে বেশ ইন্টারেস্টিং মনে হচ্ছে। যাই হোক ধন্যবাদ আপনাকে তিনটি লেয়ারে এই ইউনিক গ্লাস কেক বানানো রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 months ago 

আপু আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুব ভালো লাগলো। অনেক সুস্বাদু ভাবে ফ্রুটস কেক তৈরি করেছেন আপু। আপনার তৈরি করা কেক টি দেখতে অনেক লোভনীয় লাগছে আপু। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last month 

সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে আরো উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

ফ্রুটস গ্লাস কেক রেসিপি অসাধারণ হয়েছে আপু। ডেকোরেশন টাও বেশ সুন্দর লাগছে। আর মনে হচ্ছে খেতে খুবই ভালো হয়েছিল। এত সুন্দর করে আপনি এই রেসিপি তৈরি করেছেন আর প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last month 

হ্যাঁ আপু রেসিপিটি খেতে খুবই মজা হয়েছে। সুন্দরও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 months ago 

প্রথমেই আপনাকে সাদরে অভিনন্দন জ্ঞাপন করছি এইবারের কনটেস্টে ইউনিক রেসিপি নিয়ে অংশগ্রহণ করার জন্য।তিনটা ভিন্ন লেয়ারে সুস্বাদু ফ্রুটস গ্লাস কেক রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে। এগুলো দেখতে পাচ্ছি অত্যন্ত সুন্দরভাবে তৈরি করেছেন আপনি। দেখতেও একদম মজাদার এবং চমৎকার দেখাচ্ছে। খেতে তো মনে হচ্ছে একদম অতুলনীয় স্বাদের হয়েছে। যাই হোক ভিন্ন ভিন্ন তিনটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ । আপনার জন্য শুভকামনা রইল ।

 2 months ago 

দারুণ উপস্থাপনা আপু! দারুণ কালার কম্বিনেশন বেশ ভালো লেগেছে দেখে। এত সুন্দর ভাবে তিনটা ভিন্ন লেয়ারের ফ্রুটস গ্লাস কেক তৈরি করলেন। নিশ্চয়ই তো খুবই সুস্বাদু হয়েছিল আপু। যদি সম্ভব হতো তাহলে একটু টেস্ট করে নিতাম হা হা হা। সব চেয়ে বেশি ভালো লেগেছে আপনি অনেক কষ্ট করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করলেন। অনেক ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা রইলো।

 last month 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 months ago 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। ৩ লেয়ারের দারুন একটি ডেজার্ট এর ইউনিক রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করেছেন। দেখতে তো ভীষণ দারুণ লাগছে। আবার ভিন্ন ভিন্ন স্বাদের কারণে খেতেও নিশ্চিত মজা হয়েছে। প্রতিযোগিতার জন্য শুভকামনা রইলো আপু।

 last month 

হ্যাঁ রেসিপিটি খেতে খুবই মজা হয়েছে। সুন্দর মন্তব্যের মধ্যে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 months ago 

তিনটা ভিন্ন লেয়ারে সুস্বাদু ফ্রুটস গ্লাস কেক রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপি পরিবেশে অসাধারণ হয়েছে। অনেক মজাদার ও ইউনিক রেসিপি তৈরি করেছেন।

 last month 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56456.73
ETH 2990.61
USDT 1.00
SBD 2.13