🥘খাসির চর্বি দিয়ে মজাদার খিচুড়ির রেসিপি🥘

in আমার বাংলা ব্লগ2 months ago

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি ব্লগে স্বাগতম। গত তিন দিন থেকে টানা বৃষ্টি হচ্ছে থামার কোনো নামই নেই। অবশ্য এই বৃষ্টিটা খুব দরকার ছিল কৃষকদের জন্য। কেননা পানির অভাবে গ্রামাঞ্চলে অনেকেই ফসল রোপন করতে পারেনি। অবশেষে সৃষ্টিকর্তা তার রহমতের বৃষ্টি আমাদের মাঝে দিয়েছেন।যাইহোক বৃষ্টির দিনে খিচুড়ি খাবো না সেটা তো হতেই পারে না। আমি এর আগে বহুবার বলেছি বৃষ্টির দিনে বা আকাশ মেঘলা থাকা মানেই আমার খিচুড়ি খেতেই হবে। গতকাল দুপুর বেলা আপনাদের ভাইয়াও খিচুড়ি খেতে চাইলেন কিন্তু ততক্ষণে আমার মা রান্না বান্না শেষ করেছেন। আমরা খেতে চেয়েছি আর মা রান্না করবে না সেটা তো হতেই পারে না।রাত্রী বেলা দেখলাম মা খিচুড়ি রান্না শুরু করে দিয়েছেন সাথে দুপুরের মুরগির মাংস রান্না করা ছিল। ব্যাপারটা বেশ জমে যাবে। ভাবলাম রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করি।

20240802_221543.jpg

20240802_221419.jpg

20240802_221426.jpg

এই রেসিপিটা আমার মা রান্না করেছেন খাসির চর্বি দিয়ে। আমার মা চর্বি গুলো নষ্ট করে না একসাথে রান্না করে অল্প অল্প করে ডিপ ফ্রিজে রেখে দেয়। যাইহোক খেতে কিন্তু খুবই মজাদার হয়েছিল খাসির চর্বি দিয়ে মজাদার এই খিচুড়ি। আশা করছি রেসিপিটি আপনাদের কাছেও ভালো লাগবে। তো বন্ধুরা চলুন রেসিপি টা শুরু করি।

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScURvgxL6oNy61wWHmiRpQ4L5wPzJuR91tVZXgqZiEey4gp8T9nQDN7VwhnZbve22Yiqdt9Enz1un5SJtbZ8ZEWa9X9PzccJ9v7NM5pXzQzS.png

উপকরণ
ভাতের চাল
খাসির চর্বি
পেঁয়াজ কুচি
কাঁচামরিচ ফালি
আদা বাটা
রসুন বাটা
জিরা বাটা
হলুদ গুঁড়া
লবণ
তেল

PhotoCollage_1722668454388.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPzLnvAw5nMkNBFxuembpsrfoPHRriZnzMJQp8Qzj3X11VtPjixscvmGWKnJuc...duNUBbDMSD5eaT1gkLQbwQnG77AGd1LEKhBeYPmknYc5G7EAsD9MyHnhVMNoj42rtBsuut2ztckkDfR5smr7P6XDxqKELUHmdnzZfM74oKoD8VhVakr9AzdeSz.png

ধাপ-১

পরিমাণ মতো চাল নিয়ে ভালোভাবে ধুয়ে প্রেসার কুকারে নিয়েছি।

PhotoCollage_1722668538717.jpg

ধাপ-২

এরপর দিয়েছি সকল বাটা মসলা, গুঁড়া মশলা, পেঁয়াজ কাঁচামরিচ ফালি এবং তেল।

PhotoCollage_1722668563279.jpg

ধাপ-৩

সকল প্রকার মসলা দেওয়ার পর ভালোভাবে হাত দিয়ে সব উপকরণ মাখিয়ে নিয়েছি।

PhotoCollage_1722668581932.jpg

ধাপ-৪

আগে থেকেই ফ্রিজ থেকে নামিয়ে রাখা খাসির চর্বি গুলো দিয়ে বাকি মসলা এবং চালের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

PhotoCollage_1722668603876.jpg

ধাপ-৫

সব উপকরণ একসঙ্গে মাখানো হয়ে গেলে পরিমাণ মতো পানি দিয়ে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে চুলায় তুলে দিয়েছি রান্নার জন্য।

PhotoCollage_1722668626318.jpg

ধাপ-৬

প্রেসার কুকারে তিনটা শিষ দিলে চুলার জ্বাল টা অফ করে প্রায় দশ মিনিটের মতো রাখার পর ঢাকনা সরিয়ে নেড়েচেড়ে নিয়ে খাবারের জন্য পরিবেশন করেছি।

PhotoCollage_1722668642476.jpg

❤️পরিবেশন ❤️

দুপুরের মুরগির মাংস রান্না করা ছিল সেটা দিয়ে খিচুড়ি পরিবেশন করেছি।

20240802_221543.jpg

20240802_221426.jpg

সত্যি কথা বলতে খিচুড়ি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আর আমার মাকে সবসময় দেখেছি প্রেসার কুকারে খিচুড়ি রান্না করতে। আমি অবশ্য রাইস কুকারে বেশি রান্না করি। অনেকেই মসলা কষিয়ে খিচুড়ি রান্না করেন হয়তো সেটা খেতে খুবই সুস্বাদু হয়। তবে আমার কাছে ব্যক্তিগতভাবে মাখানো খিচুড়ি খেতে বেশি ভালো লাগে। তাই আমি সবসময় সেই ভাবেই রান্না করি। আপনারা কে কিভাবে রান্না করে খেতে পছন্দ করেন জানাবেন। আর সাথে আমার রেসিপিটি কেমন লেগেছে সেটাও জানাবেন আজ এখানেই বিদায় নিচ্ছি দেখা হবে পরবর্তীতে নতুন কোন রেসিপি নিয়ে বা অন্য কোন বিষয় নিয়ে।

সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1EmYRYsQvFLAH72WL1voB5Qv1bAb8AZSXixgFjhiMWAnz2UA9cMfriUVJ7ctL7...nSLVWX5o43xBXmLDdwhihbXiBhaPqShV2SFRHcKYd8CXKMs5RdPFoVngFzUPZy735MKSBrn82U6bCmY9F8MzT3ucNgZ2hGFcSdZg7fSmWifdcnibPP7TB2AbsL.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoodq7ohHzgKQKDmTRgamvrYaPc7Ny9oprPnjvKn4VVe31vKbu8vULt4CSQiq...cEsB7YzR4dFY16BsyLqmXyeeZ2dhcb9AiCRGv2QxRYEMWZK3MDWeaSUjuhffVgn2MrpTTHy4GCQWsyHzxiX6fnrryY4Qy1KBvyqWRwNXsKgUJjVhnUhL1YukxN.png

Xaey6XUsuMsULyX7cP1nbTWJzYmPAgo7FUiwufHRk6Jy2gyG1Db2Jf3F8zDR4enXrGJXJVY8zjUpsz8r7ybb4LRV5UxeCYiYK1QPL3cJGf...AYxpdPLKDUL7U8qu4Pikt2pYsm5FijpvHVGxLifJJPzqmZNKMNA2z45a46JW8rG61eode8Q5PXFhQEQKZCgnKP8ynSwFBAExhqvJUM7KDLc3AeqHmeUQyR5QSZ.gif

❤️আমার পরিচয়❤️

আমি হাবিবা সুলতানা হীরা । জাতীয়তাঃ বাংলাদেশী। পেশাঃ গৃহিণী। শখঃ নতুন নতুন রেসিপি বানাতে ভালো লাগে। তাছাড়া গান গাওয়া, আর্ট করা, ফটোগ্রাফি করা ও বাগান করতে আমি বেশ স্বাচ্ছন্দ্যবোধ করি। আমি স্টিমিটে ২০২০ সালের নভেম্বর মাসে যুক্ত হই।

Sort:  
 2 months ago 

আমাদের এদিকেও কয়েকদিন থেকে বৃষ্টি হচ্ছে আপু। আর বৃষ্টির কারণে ঘর থেকে বের হওয়া মুশফিক হয়ে পড়েছে। তবে আবহাওয়াটা বেশ শীতল আছে। এই সময় খিচুড়ি খেতে সত্যি অনেক ভালো লাগবে। দারুন হয়েছে আপু।

 2 months ago 

হ্যাঁ আপু বৃষ্টির দিনে শীতল আবহাওয়ায় খিচুড়ি খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

ভাতের চাল ও খাসির চর্বি দিয়ে চমৎকার সুন্দর খিচুড়ি রেসিপি করেছেন আপু।আসলে বৃষ্টির দরকার ছিলো আর তা হচ্ছে।বৃষ্টির দিন মানেই খিচুড়ি আমরাও আজ সকালে খিচুড়ি খেয়েছি। আপনার খাসির চর্বি দিয়ে বানানো চর্বিযুক্ত খিচুড়ি ভীষণ সুস্বাদু হয়েছে তা রেসিপিটি দেখেই বুঝতে পারছি।ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

ভাতের চালের খিচুড়ি খেতে বেশ মজা লাগে আমার কাছে। আর খাসির চর্বি দিয়ে রান্না করায় খেতে বেশ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের জন্য।

 2 months ago 

বৃষ্টির সিজন চলছে আর খিচুড়ি তো বৃষ্টির দিনের জনপ্রিয় রেসিপি সবার বাড়িতেই হয়।খাসির চর্বি দিয়ে মজাদার খিচুড়ি তৈরি করেছেন আপু।রেসিপি তৈরির প্রক্রিয়া দেখে শিখে নিতে পারলাম।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 2 months ago 

খাসির চর্বি দিয়ে এভাবে খিচুড়ি রান্না করে দেখবেন ভালো লাগবে খেতে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 months ago 

এই বৃষ্টির দিনে খিচুড়ি খেতে অনেক মজা লাগে। আপনি দেখছি খুবই সুন্দর করে খাসির চর্বি দিয়ে মজাদার খিচুড়ির রেসিপি তৈরি করেছেন।আর খাশির চর্বি দিয়ে বিরিয়ানি রেসিপি তৈরি করলে অনেক বেশি মজাদার হয়। আপনার তৈরি করা বিরিয়ানি রেসিপি টি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল।

 2 months ago 

একদম বৃষ্টির দিনে আমার খিচুড়ি খেতেই হবে।খিচুড়ি আমার খুবই পছন্দের খাবার। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 months ago 

খাসির চর্বি দিয়ে অনেক মজাদার রেসিপি তৈরি করেছেন আপু। বৃষ্টির দিনে এ ধরনের খিচুড়ি খেতে ভীষণ মজা লাগে। বাইরে বৃষ্টি হচ্ছে আর আপনার রেসিপিটা দেখে আমার তো জিভে জল চলে আসছে। খুবই সুন্দরভাবে খিচুড়ি রেসিপিটা তৈরি করেছেন। ধন্যবাদ আপু এরকম মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু খিচুড়ি রেসিপিটি দেখে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 months ago 

খাসির চর্বি দিয়ে মজাদার খিচুড়ির রেসিপি দেখেই মজাদার মনে হচ্ছে। তাই খেতে ইচ্ছা করছে, আপনার রেসিপি পরিবেশে আমার অনেক ভালো লেগেছে, ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 months ago 

হাসির চর্বি দিয়ে মজাদার খিচুড়ি তৈরি করেছেন। যা দেখেই তো আমার খেতে ইচ্ছা করছে। কারণ খিচুড়ি খেতে আমি খুব পছন্দ করি।নিশ্চয়ই খেতে খুবই সুস্বাদু হয়েছিল।আপনার তৈরি খিচুড়ির কালার দেখেই তা বোঝা যাচ্ছে।যাইহোক মজাদার খিচুড়ি রেসিপি আমাদের মাঝে এত সুন্দর ভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 months ago 

খিচুড়ি আমারও খুবই পছন্দের খাবার ভাইয়া। সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আমাদের এখানেও বেশ কয়েক দিন ধরে ভালোই বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিটা আসলেই বেশ দরকার ছিল। গরম খুব কমেছে। যাই হোক আপু খিচুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার। চর্বি দিয়ে কখনো কিছুই রান্না করা হয়নি। কিন্তু আপনার খিচুড়ি দেখেই খেতে ইচ্ছা করছে এত লোভনীয় লাগছে দেখতে।

 2 months ago 

হ্যাঁ আপু এই বৃষ্টিটা খুবই দরকার ছিল। গরম কমেছে আবার কৃষকদেরও জমি চাষ করতে সুবিধা হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67661.55
ETH 2619.39
USDT 1.00
SBD 2.72