সন্তানকে সঠিক শিক্ষা দিচ্ছেন তো?

in আমার বাংলা ব্লগlast month

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

এমতাবস্থায় হয়তো আমরা কেউই ভালো নেই তবে দিনশেষে ভালো থাকার চেষ্টা করে যাচ্ছি। আজ কিছু গুরুত্বপূর্ণ কথা আমি আপনাদের সাথে শেয়ার করব। সেটা হচ্ছে আমরা সন্তানকে সঠিক শিক্ষা দিচ্ছি কিনা। এই প্রশ্নটা কিন্তু থেকেই যায়। বিশেষ করে আমরা যারা শহরে বসবাস করি গ্রামে আসলে বাচ্চাদেরকে অনেক কিছু থেকে সেভ করার চেষ্টা করি।নোংরা ধরা যাবে না আজেবাজে কিছু মুখে দেওয়া যাবে না আরো অনেক কিছু। আবার কিছু কিছু বাবা মা আছে যারা সন্তানকে আশেপাশের কারো কাছে ঘেষতে দেয় না তাদের শরীরের নোংরা থাকে বলে তারা গরিব বলে। এই জিনিসটা আমি স্বচক্ষে দেখার পর ভাবলাম এটা কেমন কথা হতে পারে। ঠিক আছে শরীরের নোংরা হয়তো পরিষ্কার হয়ে আসতে বলব। তাই বলে মুখের উপরে বলতে হবে আপনার হাতে নোংরা আমার বাচ্চাকে ধরবেন না।

20240428_182046.jpg

যাইহোক এবার আসি মূল গল্পে। আমার পাশের বাসার এক মেয়ে স্বামী সন্তান নিয়ে ঢাকা থেকে এসেছে বাবার বাড়িতে। গ্রামের ছেলেমেয়ে ছোট বাচ্চা দেখলে খুবই আদর করে এবং সবসময় নিতে চায়। একদিন লক্ষ্য করলাম বেশ কিছু ছেলে মেয়ে আমার ছেলেকে নিতে চাইছে কিন্তু আমাকে বলতে খুব ভয় পাচ্ছে। তখন আমি তাদেরকে নিজের থেকেই জিজ্ঞেস করলাম তোমরা কি বাবুকে নিতে চাও। ওরা আনতা আমতা করে বলতে লাগলো হ্যাঁ।কিন্তু পাশের বাড়ির আপু তো তার বাচ্চাকে ধরতে দেয় না আপনি দিবেন।তখন আমি বললাম কেন দেব না তোমরা পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে থাকবে তারপর বাবুর সঙ্গে খেলা করবে। বিষয়টা আমার কাছে খুবই খারাপ লেগেছিল। এরপর থেকে তারা সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে আমার বাবুর সঙ্গে খেলা করে।

20240428_181408.jpg

20240428_181247.jpg

20240428_181104.jpg

20240428_181021.jpg

শুধু আশেপাশের বাচ্চারা না আমার সন্তানকে আমি সবার সঙ্গে মিশতে শেখায়।আপনারা আমার কিংবা আপনাদের ভাইয়ার পোস্টে লক্ষ্য করলে দেখতে পারবেন রিক্সাওয়ালা, ভ্যানওয়ালা,চাওয়ালা সবার সঙ্গে আমার ছেলের খুবই আন্তরিকতা।ও সবাইকে এত সুন্দর ভাবে আপন করে নেয় যে দেখলেই ওনাদের কোলে যায়।আপনারা আজকে যে ফটোগ্রাফিগুলো লক্ষ্য করছেন সেগুলো অনেক আগের। কত সুন্দর লাগছে তাদেরকে। আমার মনে হয় শুধু আমার ছেলে না ওনারাও বেশ আন্তরিক।

20240428_182044.jpg

20240428_181554.jpg

সবশেষে একটাই কথা বলবো সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করতে হবে। তাদেরকে বোঝাতে হবে দিনশেষে আমরা সবাই মানুষ এর উর্ধ্বে কিছু নেই। তবে হ্যাঁ খারাপ সঙ্গ অবশ্যই ত্যাগ করতে হবে। যাইহোক আজ এখানেই বিদায় নিচ্ছি। দেখা হবে পরবর্তীতে। সবাই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন।
ধন্যবাদ সবাইকে।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1EmYRYsQvFLAH72WL1voB5Qv1bAb8AZSXixgFjhiMWAnz2UA9cMfriUVJ7ctL7...nSLVWX5o43xBXmLDdwhihbXiBhaPqShV2SFRHcKYd8CXKMs5RdPFoVngFzUPZy735MKSBrn82U6bCmY9F8MzT3ucNgZ2hGFcSdZg7fSmWifdcnibPP7TB2AbsL.png

rd3GVFgaNqfa5weVZtxxbjKtDyTEHjfxPPPJvmPbgZ2G7pL6CvtSE5hy2br8XMSLKQjggTDT9dnZnYJupZM3bE9EMptuNvwQ2hwzoB25vf...UfGWJsmL5WHRq3WCUtTYe3KuZwiwVWXjmcT4nR7Sp38QJcEKsECc5HkaDsrUqeJnKLKD88mQATt9SKpEEaMFtxZgahKHjxRb3MydeP5LoDjkQnmc2YmxygubZF.gif

Xaey6XUsuMsULyX7cP1nbTWJzYmPAgo7FUiwufHRk6Jy2gyG1Db2Jf3F8zDR4enXrGJXJVY8zjUpsz8r7ybb4LRV5UxeCYiYK1QPL3cJGf...AYxpdPLKDUL7U8qu4Pikt2pYsm5FijpvHVGxLifJJPzqmZNKMNA2z45a46JW8rG61eode8Q5PXFhQEQKZCgnKP8ynSwFBAExhqvJUM7KDLc3AeqHmeUQyR5QSZ.gif

❤️আমার পরিচয়❤️

আমি হাবিবা সুলতানা হীরা । জাতীয়তাঃ বাংলাদেশী। পেশাঃ গৃহিণী। শখঃ নতুন নতুন রেসিপি বানাতে ভালো লাগে। তাছাড়া গান গাওয়া, আর্ট করা, ফটোগ্রাফি করা ও বাগান করতে আমি বেশ স্বাচ্ছন্দ্যবোধ করি। আমি স্টিমিটে ২০২০ সালের নভেম্বর মাসে যুক্ত হই।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আমরা জানি সবার উপরে মানুষ সত্যি তাহার উপরে নাই।গ্রামের বাচ্চাদের মাটিও প্রকৃতির সাথে খেলতে অভ্যাস্ত তাদেরকে বুঝিয়ে বল্লে ঠিক বোঝে।গ্রামের বাচ্চারা বাচ্চা খুব ভালোবাসে।আসলে ছোট থেকে বাচ্চাদের কে যা শিক্ষা দেয়া যাবে সেটাতেই সে অভ্যস্ত হবে।বাচ্চাদের কে ছোটবেলা থেকেই সবার সাথে মিশতে শেখানো উচিত আর আপনি তা করেছেন জেনে বেশ ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58387.03
ETH 2359.14
USDT 1.00
SBD 2.37