স্বরচিত কবিতাঃ যাও তুমি যতদূরে

in আমার বাংলা ব্লগ5 months ago

08-02-2024

২৬ মাঘ , ১৪৩০ বঙ্গাব্দ


🌼আসসালামুআলাইকুম সবাইকে🌼


স্বরচিত কবিতা_20240208_151301_0000.png

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো ও সুস্থ্য থাকার চেষ্টা করছেন প্রতিনিয়ত। যেটা আমাদের মৃত্যু অবধি করে যেতে হবে। মানুষের জীবনে ভালো খারাপ সময় আসবেই। তবে সে সময়ে কে কতটা ধৈর্যধারণ করে থাকতে পারে সেটাই দেখার বিষয়। খারাপ সময়ের পরে নিশ্চয় ভালো সময় আসে। তো যাহোক ঐদিকে গেলাম না। আজ আবারো চলে এলাম আপনাদের মাঝে কবিতা নিয়ে। কবিতা বরাবরই মনের অনুভূতি প্রকাশের অন্যতম মাধ্যম। তবে মনের অনুভূতি কবিতার ছন্দে রূপ দেয়া কঠিন কাজ। তবে চেষ্টা করে যাচ্ছি সেই কঠিন কাজটি সহজ করতে।

মানুষের কল্পনায়ই যেন মনে হয় জীবন সুন্দর। কল্পনার মতো জীবনটা হতে পারলে মন্দ হতো না। তবে প্রিয় মানুষকে নিয়ে আমরা কল্পনার রাজ্যে হারিয়ে যেতেই পছন্দ করি। কিন্তু কল্পনার সুবিশাল রাজ্যটা তখন তৈরি হয়ে যায় আর সে যখন একা করে চলে যায় তখন সবই যেন অন্ধকারাচ্ছন্ন মনে হয়। তবে বাস্তবে আমাদের জীবন কিন্তু থেমে নেই। জীবনের কিছু চরম বাস্তবতার সংমিশ্রণে আজকের কবিতাটি। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

যাও তুমি যতদূরে

হঠাৎ হারিয়ে যাওয়ার কারণটি না হয়,
শরৎ এর নীল আকাশে একেঁ দিও।
আমি বড্ড ক্লান্ত, বলতে পারো অন্ধ প্রায়
তোমাকে খুজঁতে খুজঁতে দিশেহারা পথিক আমি।

মনের আকাশে রঙিন একটা স্বপ্ন নিয়ে এসেছিলে,
হঠাৎই নিরুদ্দেশ হওয়ার কারণ এখনও অজানা।
আমার প্রশ্নের উত্তর বাকি,
তুমি কি ভালো আছো আমাকে ছাড়া?

তুমিই ছিলে আমার যত গল্প,
তুমিই ছিলে আমার যত কবিতা,
আর তুমিই ছিল শেষ।
গল্পগুলো সাজিয়ে রেখেছি মনের গহীনে,
একদিন সময় করে এসো,
আমার কল্পনার রাজ্যে তোমাকে স্বাগতম জানালাম।

তোমাকে নিয়ে যত কথা জানতে পারবে,
রাতের ধ্রুবতারারাও সাক্ষী,
আমি তোমার প্রহর গুনে গুণে ক্লান্ত।
তুমি যতই দূরে যাও না কেন,
তুমি ছিলে আমার হৃদয়ে, থাকবে আজীবন।

তোমায় নিয়ে যত কথা,
লিখে যাবো আজীবন।
জানি চেনা সুরে আসবে না কখনো ফিরে,
কবিতারা আজ বিষাদে আকাঁ
জানি তোমার সাথে হবে না কখনো দেখা।


যাক আজ এই পর্যন্তই। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ 🌼



10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg

আমি কে?

IMG-20211205-WA0092.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। সম্প্রতি আমি ইলেকট্রিক্যাল থেকে ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং শেষ করেছি। এখন বিএসসি এর জন্য প্রিপারেশন নিচ্ছি। পাশাপাশি লেখালেখি করে আসছি গত দু বছর ধরে। ভালো লাগার জায়গা হলো নিজের অনুভূতি শেয়ার করা, আর সেটা আমার বাংলা ব্লগের মাধ্যমেই সম্ভব হয়েছে। যাক,
নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  
 5 months ago 

আসলেই ভাইয়া মানুষ কল্পনাতে অনেক বেশি সুন্দর। কল্পনার সাথে যদি বাস্তবের মিল থাকতো তাহলে আসলে জীবন অনেক বেশি সুন্দর হতো।আর আমরা যখন কোন কিছু বিষয় নিয়ে কল্পনার জগতে হারিয়ে যাই, তখন আমাদের কে আমরা আরেকটি নতুন রাজ্যের মধ্যে প্রবেশ করেছি।

 5 months ago 

অসাধারণ! এক কথায় বলতে গেলে অসাধারণ লিখেছেন আপনি। আপনার মধ্যে যে এত সুন্দর এক কবি প্রতিভা রয়েছে তা কিন্তু কবিতার মধ্যে প্রকাশিত হয়েছে। অনেক অনেক ভালো লাগলো আপনার এই কবিতা আবৃত্তি করে। আশা করব এভাবে আপনি সুন্দর সুন্দর কবিতা লিখে আমাদের মাঝে প্রকাশ করবেন। আর তার মাধ্যমে কিন্তু অনেকের কবিতা লেখার প্রতি আগ্রহ সৃষ্টি হবে।

 5 months ago 

আপনার মন্তব্য পড়ে ভালো লাগলো ভাইয়া। অসংখ্য ধন্যবাদ আপনাকে 🌼

 5 months ago 

বাহ, চমৎকার একটি কবিতা লিখেছেন ভাইয়া। কবিতাটি পড়তে ভীষণ ভালো লাগছে। কল্পনা বিষয়টি সত্যি আজব। কখন কিভাবে কি নিয়ে যে কল্পনার জগতে চলে যাই বোঝায় মুশকিল। যাইহোক এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আপনাকেও ধন্যবাদ আপু চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য 🌻🌼

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আপনার লেখা যাও তুমি যত দূরে কবিতাটা পড়তে খুবই ভালো লেগেছে। খারাপ সময় কখনো স্থায়ীভাবে থেকে যায় না। আর সেই সময় ধৈর্য ধারণ করে থাকতে হবে। কারণ খারাপ সময়ের পরে মানুষের সুখের সময়টা আসে। আপনি এটা একেবারে ঠিক বলেছেন যে কল্পনা আসলেই অনেক বেশি সুন্দর হয়। কল্পনার মতো করে জীবনটা হলে সত্যি অনেক ভালো হতো। আমার কাছে আপনার আজকের এই কবিতাটা জাস্ট অসাধারণ লেগেছে। এরকম সুন্দর সুন্দর কবিতা আশা করছি পরবর্তীতেও শেয়ার করবেন।

 5 months ago 

জি আপু। খারাপ সময়ের পরেই ভালো সময় আসবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু চমৎকার একটি মন্তব্যকরে আমাকে উৎসাহ দেয়ার জন্য 🌼

 5 months ago 

বাহ আজকে তো আপনি বেশ চমৎকার একটি কবিতা লিখেছেন।যাও তুমি যতদূরে কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। তবে এটি ঠিক কল্পনার জগত এমনিতে বেশ ভালো লাগে। কল্পনার মত মানুষের জীবন যদি সুন্দর হতো তাহলে তো কোন কথাই ছিল না। আপনার কবিতাটি পড়ে সত্যি মুগ্ধ হয়ে গেলাম। খুব সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

জি আপু, কল্পনার মতো তো আর জীবন হবে না। তবে কল্পনা দেখতেও ক্ষতি নেই। অসংখ্য ধন্যবাদ আপু 🌼

 5 months ago 

কবিতাটি দারুন লিখেছেন।কবিতার লাইনগুলো চমৎকার হয়েছে। কবিতাটি পড়ে ভালো লাগলো। এটা সত্যি কল্পনায় আমাদের প্রিয় মানুষটিকে নিয়ে আমরা অনেক বেশি দূর এগিয়ে যাই।আর যখন সেই মানুষ টি আমাদের জীবন থেকে হারিয়ে যায়,তখন জীবনটা অন্ধকারাচ্ছন্ন হয়ে পরে।তবুও জীবন কেটে যায় জীবনেরই মতো।

 5 months ago 

তবুও জীবন কেটে যায় জীবনের মতো করে একদম আপু 🌼

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57305.83
ETH 3076.79
USDT 1.00
SBD 2.40