স্বরচিত কবিতাঃ হৃদয়ের ক্যানভাসে

in আমার বাংলা ব্লগlast year

11-02-23

২৯ মাঘ ,১৪২৯ বঙ্গাব্দ


আসসালামুআলাইকুম সবাইকে


কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভালো আছেন এবং সময়গুলো বেশ উপভোগ করছেন! আর উপভোগ করারই তো কথা! এখন যে চলছে ফ্রেব্রুয়ারী মাস! একে একে কত ডে পালন হচ্ছে, হিহি! যাক, ফাল্গুন মাসও কিন্তু চলে এসেছে। বসন্তের আগমনী বার্তা এখনি প্রকৃতিতে দেখা যাচ্ছে। সূর্যের তাপের তীব্রতাটাও এখন বেড়ে গিয়েছে। বাহিরে গেলেই শরীর ঘেমে যায়! শীত কি তাহলে চলেই গেল! আমাদের হৃদয়কে শীতল করেই বিদায় নিচ্ছে শীত! কিন্তু কবি-সাহিত্যিক, তাদের মন কি আর শীতল থাকে! বরাআরই উষ্ণতায় পরিপূর্ণ তাদের হৃদয়! তাইতো কবিতায় দেখা যায় তাদের শীতের মধ্যেও উষ্ণতার কথা। আমি কিন্তু আবার কোনো সাহিত্যিক নই, এটা ভেবে আবার ভুল করবেন। এখনও একজন সাহিত্যিক হওয়ার গুণ অর্জন করেনি! তবে আমি বিশ্বাস করি, সাহিত্য চর্চার মাধ্যমে অবশ্যই একজন সাহিত্যিক হওয়াই যায়!

তবে আমি মনে করি সাহিত্য চর্চার সুন্দর একটি কাজ করে দিয়েছে আমার বাংলা ব্লগ! এটা আমি, আপনি সবাই জানি! বলছি কবিতার কথা! সাহিত্যের একটা পার্ট! কবিতা যে লিখেন সেই তো কবি! তো আমার বাংলা ব্লগে সবাই অনেক ভালো ভালো কবিতা লিখে। আমি বিশ্বাস করি সবাই একদিন কবি হবে, ইতোমধ্যে হয়েছেও বটে! শুধু বইখানা ছাপার পালা! তবে কৃতিত্ব দিতে হবে কিন্তু আমার বাংলা ব্লগ ও দাদাকে! যার উদ্যোগের কারণেই আমরা আজ এতোদূর এসেছি।

কবিতা লেখা বরাবরই কঠিন কাজ! ভেবে চিন্তে মনের অনুভূতিগুলো ফুটিয়ে তুলতে হয় কবিতার ছন্দে! কখনো ছন্দে উঠে ঝড় কখনো বা হয় অনুভূতির সংঘাত! একজন প্রেমিকের অব্যক্ত কথা কখনো হয়ে যায় প্রেমিকার জন্য স্বর্গীয় সুখ! সবই তো অনুভূতির বেড়াজালে বন্ধি! আর আমিও কিন্তু এখন মাঝে মাঝেই কবিতার বেড়াজালে নিজের অনুভূতি আটকিয়ে ফেলি! কেমন হয় তা আপনারাই ভালো জানেন! এখনো শিখছি! সামনের আরও শিখতে হবে। বরাবরের মতো আমি যাকে আইডল মনে করি দাদাকে, যার কবিতার কথা না বললেই নয়! কবিতার সাবলীল কথাগুলো আমার মস্তিষ্কেও নিউরন জাগ্রত করে! অনুভূতির মাঝে তৈরি করে দ্বন্ধ! তাই তো আজকে আপনাদের মাঝে নিয়ে এলাম একটি কবিতা!

একজন প্রেমিকের বুকের পা-শ টা জুড়ে থাকে একটি নাম! প্রেয়সী অথবা প্রিয়তমা! সেই প্রিয়তমাকে নিয়েই যত অনুভূতি আমাদের! তার সবকিছুই যেন আমাদের ভালো লাগে। ফাল্গুনের
স্নিগ্ধতায় যখন আমাদের হৃদয় প্রিয়তমা রাঙায় তখনও কিন্তু ভালো লাগে! তবে আমাদের আকাঙ্খা একটাই। প্রিয়তমা যেন সারাটি জীবন পাশে থাকে।

png_20230211_021254_0000.png

হৃদয়ের ক্যানভাসে

বুকের বাম পাশের একটা জায়গা আছে,
সে জাগাটিতে শুধুই তোমার আনা-গোনা
তুমি ছাড়া কিছুই ভাবা যায় না,
অনুভূতিরাও করে বায়না,
তুমিহীনা যে ভালো লাগে না।

বড্ড অসুখে ধরে আমাকে,
তোমাকে না দেখলে,
তোমার হাসিমাখা মুখ!
হৃদয়ের প্রতিচ্ছবি তোমার মিষ্টি হাসি।

তাইতো হদয় বারবার বলে,
তোমায় ভালোবাসি, ভালোবাসি !
তুমি ছাড়া হয় বিষণ্ণ এ মন,
কাছে পেতে চাই শুধুই এ মন।

আমি খুজিঁ ফিরি আমাকে,
তোমার হাসির মাঝে,
আমি সুখ খুজেঁ ফিরি,
তোমার বেণি করা চুলের ভাজে!

ফাল্গুনের স্নিগ্ধতায় তুমি রাঙিয়েছো হৃদয়,
নির্জীব এ হৃদয় বলে,
তাই তো কাছে চাই এই হৃদয়,
তুমি ছাড়া অগোছালো ভাবনা,
বাসা বাধেঁ হৃদয়ের মণিকোঠায়।

আমার আকাশের রঙ তুলিতে আকাঁ,
তোমার নাম!
অনুভূতির স্নিগ্ধতায় ভাসিয়েছো নীল আকাশ,
আমি খুজিঁ তোমার আকাশের মাঝে,
ভালোবাসার স্নিগ্ধতা!

হৃদয়ে লেখা তোমার নাম,
থাকবে আজীবন, শুধু বলো তুমি
পাশে থাকবে সারাটি জীবন !


যাক, আজ এই পর্যন্তই। আবারো হাজির হবো নতুন কোনো কবিতা নিয়ে! আজকের কবিতাটি কেমন হয়েছে জানাতে ভুলবেন না কিন্তু। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ 🌼🦋



10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

আমি কে?

IMG20210908180509.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আসলে সূর্যের তাপের তীব্রতাও কেমন জানি বেড়ে যাচ্ছে। এখনতো বাহিরে বের হলে প্রচন্ড গরম লাগে। আপনি ঠিকই বলেছেন আমাদের হৃদয় কে শীতল করে বিদায় নিচ্ছে শীত। আপনি আজকে কবিতার মাঝে খুবই ভালো একটি টপিক তুলে ধরেছেন। যার কারনে পড়তে একটু বেশি ভালো লাগে। আমাদের মধ্যে অনেকেই কবিতা প্রেমী রয়েছে। যাদের মধ্যে আমিও এক জন। এক একটি লাইন একেবারে মন ছোঁয়া ছিল।

 last year 

আমিও কিন্তু আপু কবিতা প্রেমী! আপনাদের কবিতাও আমাকে মুগ্ধ করে 🌼। অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে 🦋🌼

 last year 

আপনি তো দেখছি বেশ দারুণ কবিতা লিখতে জানেন। ফাল্গুন মাসকে নিয়ে, ভালোবাসার মানুষকে নিয়ে এত সুন্দর একটা অনুভূতিমূলক কবিতা আমাকে মুগ্ধ করেছে। কবিতা পড়ার পর যেন মনের মধ্যে ভালোবাসার এক অদম্য অনুভূতি জাগ্রত হল। পরবর্তী কবিতা পাওয়ার আশায় রইলাম।

 last year 

ভাইয়া একটু লেখার চেষ্টা করেছিলাম! আপনাদের অণুপ্রেরণা পেলে সামনে আরও ভালো কবিতা নিয়ে হাজির হবো।

 last year 

এখন তো আস্তে আস্তে গরমের দিন চলে আসছে। যার কারণে সূর্যের তাপের তীব্রতা অনেক বেড়ে যাচ্ছে। আর প্রচুর পরিমাণে গরমও লাগছে। আপনার কবিতা লেখার টপিক কিন্তু খুবই ভালো ছিল। আপনার কবিতার এক একটি লাইন অসাধারণ ছিল। আপনার কবিতা পড়ে মনটা একেবারে ভরে গেল। এখন তো সবাই কবিতা লিখতে এবং পড়তে ভীষণ পছন্দ করে। আমার কাছেও ভীষণ ভালো লাগে কবিতা পড়তে।

 last year 

জি ভাইয়া! গরম কিন্তু পড়ে গেছল বলা চলে! আপনার কাছে কবিতাটি ভালো লেগেছে জেনে খুশি হলাম! অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া 🌼

 last year 
 last year 

কবিরা আরো কত কিছু করতে পারে, শীতের মধ্যে উষ্ণতা খুঁজে গরমে শীতলতা খুঁজে আরো কত কি।সমস্যা আমরা সাধারণ কিছুই খুঁজে পাই না।এটা ঠিক আমার বাংলা ব্লগ আমাদেরকে অনেক কিছু সুযোগ করে দিয়েছে, কিন্তু সমস্যা হচ্ছে আমি আজও কবিতা লিখতে পারলাম না☺🙃🙃।যাই হোক আপনার কবিতাটা বেশ ভালো লিখেছেন। নামটাও বেশ সুন্দর হৃদয়ের ক্যানভাসে।ভালো ছিলো।ধন্যবাদ

 last year 

হাহা, আপু আপনি চেষ্টা করলেই পারবেন মনের কথাগুলো কবিতার ছন্দে লেখার! অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু 🌼🦋

 last year 

বুকের বাম পাশের একটা জায়গা আছে,
সে জাগাটিতে শুধুই তোমার আনা-গোনা
তুমি ছাড়া কিছুই ভাবা যায় না,
অনুভূতিরাও করে বায়না,
তুমিহীনা যে ভালো লাগে না।

ঠিক বলেছেন ভাই আপনি যে মানুষটিকে ভালোবাসা যায় তাকে শুধু বুকের মধ্যে জায়গা দেওয়া যায়। হৃদয়ের ক্যানভাসে কবিতার নাম পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে যখনই শুনেছি হৃদয়ের ক্যানভাসে তখনই আমার গায়ের লোম খাড়া হয়ে গিয়েছিল ভাই। অনেক ধন্যবাদ এত সুন্দর কবিতা লিখে শেয়ার করার জন্য।

 last year 

হুমম ভাই! আপনার মধ্যেও তাহলে শিহরণ তৈরি হলো! অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাই, 🌼

 last year 

শীতের শেষে বসন্তের ছোঁয়া প্রকৃতির রূপের পরিবর্তনের স্পর্শতা এটাই প্রকৃতির লীলা খেলা। খুব সুন্দর একটি কবিতা লিখেছেন ভালোবাসার অনুভূতি বসন্তের স্পর্শে জাগ্রত হচ্ছে। সবার মধ্যে ভালোবাসার ক্যানভাসে কবিতাটি সেই অনুভূতি প্রকাশ করেছে ।অনেক ভালো লাগলো ভাই আপনার লেখা কবিতাটি।

 last year 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই! মন্তব্যের মাধ্যমে উৎসাহ দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

হৃদয়ের ক্যানভাসে কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। সত্যিই আপনার এই কবিতাটি অসাধারণ ছিল। কবিতার ভাষাগুলো খুবই ভালো লেগেছে আমার।

 last year 

চেষ্টা করেছি ভাইয়া মনের অনুভূতি ফুটিয়ে তোলার জন্য! আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60946.76
ETH 3395.14
USDT 1.00
SBD 2.57